Computer Jagat Magazine - আগস্ট ১৯৯৮, VOL 8 ISSUE 4,
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > পুরাতন সংখ্যা
সম্পাদকীয়

সম্পাদকীয়
লেখকের নাম: সম্পাদক


নতুন দিগন্ত

হোম নেটওয়ার্ক দেশের শিক্ষাব্যবস্থা ও ক্ষুদ্র ব্যবসায়ে নতুন দিগন্ত উম্মোচন করতে পারে
লেখকের নাম: নাদিম আহমেদ
মো: জহির হোসেন
কমপিউটার বিষয়ক কোনো কোনো উদ্ভাবন সভ্যতার আদলকেই পাল্টে দিচ্ছে। এমন একটি বিস্ময়কর উদ্ভাবন হোম নেটওয়ার্কিং। এই প্রযুক্তির সংযোজনে হোম নেটওয়ার্কিং একটি নতুন দিগন্ত উন্মোচন করবে। হোম নেটওয়ার্ক কী, এটি কিভাবে…


কমপিউটার

কমপিউটার যেভাবে কাজ করে:
লেখকের নাম: ইচো আজহার
কমপিউটারের সুইচ টিপে পাওয়ার অন করার পর এর অদৃশ্য যেসব কাজ কারবারগুলো ধাপে ধাপে চলতে থাকে সে সম্পর্কে লিখেছেন ইকো আজহার।


কমপিউটার প্রশিক্ষণ ব্যবস্থাপনা:
লেখকের নাম: শাহ্‌ মোহাম্মদ সানাউল হক
তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে শিক্ষিত ও দক্ষ মানবসম্পদ গড়ার লক্ষে কমপিউটার প্রশিক্ষণ ব্যবস্থাপনা সম্পর্কে লিখেছেন শাহ মোহাম্মদ সানাউল হক।


মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শ্রেণীতে কমপিউটার শিক্ষা বাধ্যতামূলক করা হচ্ছে?
লেখকের নাম: আখতার শামীম
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বিসিএস নেতৃবৃন্দের সাক্ষাত্কালে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে কমপিউটার শিক্ষা বাধ্যতামূলক করার বিষয়ে প্রধানমন্ত্রী যে উৎসাহ ও আগ্রহ প্রকাশ করেছেন সে সম্পর্কে লিখেছেন আখতার শামীম।


তথ্যপ্রযুক্তি

এমআইএস: গতিশীল ব্যবস্থাপনায় নতুন দিগন্ত:
লেখকের নাম: মোস্তাফা জব্বার
তথ্য সংগহ, বাঁছাই, প্রক্রিয়া ও মজুদ করার মাধ্যমে পরিকল্পনা সমন্বয় এবং ব্যবসাকে নিয়ন্ত্রণের উদ্দেশ্যে গতিশীল ব্যবস্থাপনায় এমআইএস-এর ভুমিকা সম্পর্কে লিখেছেন মোশতাক আহমদ।


এশীয় রাষ্ট্রসমূহের অনুকরনে বাংলাদেশেকেও এগিয়ে আসতে হবে:
লেখকের নাম: রবাবা রাগিনী মুশতাক
‘ইনফরমেশনটেকনোলজি অ্যান্ড ন্যাশনাল ডেভলপমেন্ট’ শীর্ষক সেমিনারে আর এস পাওয়ার বৈশ্বিক এবং এশীয় প্রেক্ষাপটে তথ্যপ্রযুক্তির উন্মেষ ও বিকাশের দিকনির্দেশনা দিয়েছেন, তারই ভাষান্তর করেছেন রবাবা রাগিণী মুশতাক।


ভিআইপি: রাজনৈতিক তথ্যপ্রযুক্তি
লেখকের নাম: আবীর হাসান
বিশ্বের উন্নত ও উন্নয়নশীল দেশের রাজনীতিবিদগণ তাদের দূরদর্শীতা ও প্রজ্ঞা নিয়ে নানাভাবে তথ্যপ্রযুক্তির সাথে জড়িত রয়েছেন। এ ক্ষেত্রে তাঁদের অবদান, সংশ্লিষ্টতা ও অনুভাবনা সম্পর্কে লিখেছেন আবীর হাসান।


সফটওয়্যার

বাংলাদেশের সফটওয়্যার শিল্প : একটি সুবর্ণ সকালের অপেক্ষায়
লেখকের নাম: মোস্তাফা জব্বার
সফটওয়্যার শিল্পে বিনিয়োগ অত্যন্ত লাভজনক বিধায় বিনিয়োগকারীরা প্রতিনিয়ত এ ব্যবসায়ের প্রতি ঝুঁকতে চাচ্ছেন। প্রতিবেশী দেশসমূহের উদাহরণসহ এ শিল্পের ভবিষ্যৎ দিক নির্দেশনা এবং সম্ভাবনা সম্পর্কে লিখেছেন মোস্তাফা জব্বার।


ইন্টারনেট

অনলাইন ট্রেডিং ফিরিয়ে আনবে স্বচ্ছতা ও আস্থা
লেখকের নাম: শামীম আখতার তুষার
ঢাকা স্টক এক্সচেঞ্জ-এ অটোমেশন সম্পন্ন হয়েছে এবং ১০ আগস্ট থেকে ট্রেডিং শুরু হবে। ডিএসই ট্রেডিংয়ে নানান দিক নিয়ে লিখেছেন শামীম আখতার তুষার।


অপারেটিং সিস্টেম

উইন্ডোজ ৯৫ ইউটিলিটি
লেখকের নাম: সুহৃদ সরকার
ফ্লপি ডিস্কে ফাইল ব্যাক-আপ করে রাখার ক্ষেত্রে অনেক সময় ফাইলের নাম মনে রাখা সম্ভব হয় না। উইন্ডোজ ৯৫-এর ইউটিলিটি প্রোগ্রাম ডিসকোম্যানিয়া কিভাবে একাজে সহায়তা করতে পারে, সে সম্পর্কে লিখেছেন সুহৃদ…


উইন্ডোজ ৯৮:
লেখকের নাম: শামীম আখতার তুষার
মাত্র ক’দিন হলো বাজারে এসেছে উইন্ডোজ ৯৮। নুতন নতুন ফিচারসম্বলিত এ অপারেটিং সিস্টেমটি নিয়ে ইতোমধ্যেই পক্ষে-বিপক্ষে সমালোচনার সৃষ্টি হয়েছে। এ সম্পর্কে নিবন্ধটি লিখেছেন শামীম আখতার তুষার।


প্রযুক্তি

ফোনকার্ড থেকে স্মার্টকার্ড: জেনে নিন ভেতরের কথা-
লেখকের নাম: মো: মাতিউর রহমান
কার্ড টেকনোলজির সর্বশেষ সংযোজন স্মার্টকার্ড। এতে রয়েছে মেমরি মাইক্রোকন্ট্রোলার যা বিবিধ সিদ্ধান্ত দিতে সক্ষম। এর গঠন, প্রকৌশল ও গুণাগুণ সম্পর্কে লিখেছেন মো: মতিউর রহমান।


কমপিউটার প্রযুক্তি প্রয়োগে বন্যামু্‌ক্ত বাংলাদেশে গড়া সম্ভব:
লেখকের নাম: কামাল আরসালান
বঙ্গবন্ধু যমুনা সেতু নির্মাণে সর্বাধুনিক কমপিউটার প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এ প্রকল্পে কাজ করার সুবাদে দেশে কমপিউটার কুশলীসহ এক দক্ষ জনবল গড়ে উঠেছে, যারা বন্যামুক্ত বাংলাদেশে গড়ার মতো বড় প্রকল্পের…


প্রসেসর

প্রসেসর আপগ্রেড: কী করবেন?
লেখকের নাম: ইথার হান্নান
সাম্প্রতিক পিসির কর্মক্ষমতা ও গতির দিকটি চিন্তাকরে অনেককেই ভাবতে হচ্ছে প্রসেসরের আপগ্রেড করার বিষয়টি। কোনো প্রসেসর কতটুকু আপগ্রেডযোগ্য, মাদারবোর্ডই বা কতোখানি সাপোর্ট করবে- এ সম্পর্কে লিখেছেন ইথার হান্নান।


পি সি

পিসি সিকিউরিটি:
লেখকের নাম: শেখ ইমতিয়াজ আহমেদ
কিছু ইউটিলিটি সফটওয়্যার ব্যবহার করে হ্যাকারদের উত্পাত থেকে কিভাবে রক্ষা পাওয়া যায় সে সম্পর্কে লিখেছেন শেখ ইমতিয়াজ আহামেদ।


মেকিন্টোস

iMac একটি বিস্ময়কর নতুন উদ্ভাবন
লেখকের নাম: কে এম আলী রেজা
এ্যাপল বিশ্ববাজারে আবার সাড়া জাগাতে যাচ্ছে তাদের নতুন উদ্ভাবন iMac দিয়ে। বিষ্ময়কর এই কমপিউটার সম্পর্কে লিখেছেন কে. এম. আলী রেজা।


কমপিউটার জগৎ

তথ্যপ্রযুক্তি আন্দোলনে কমপিউটার জগৎ-এর সাত বছরের সালতামামি:
লেখকের নাম: আবু আবদুল্লাহ সাঈদ
কমপিউটার জগৎ-এর ৮ম বর্ষ পদার্পণ সংখ্যায় বিগত ৭ বছরের বিশেষ প্রতিবেদনগুলোর যে সংক্ষিপ্ত আলোচনা ছাপানো হয়েছিল তারই শেষ কিস্তি নিয়ে লিখেছেন আবু আবদুল্লাহ সাঈদ।


দশদিগন্ত

কমপিউটারের দশদিগন্ত:
লেখকের নাম: কে এম আলী রেজা
মানবদেহ কোষের নিউক্লিয়াস্থ ডিএনএগুচ্ছকে রাসায়নিক সাংকেতিক কোডে চিত্রিত করার ব্যাপারে জে গ্রেগ ভেন্টারের উদ্ভাবন সম্পর্কে কে. এম. আলী রেজা।


খেলা প্রকল্প

শেষ দৃশ্যের সাসপেন্স
লেখকের নাম: বিশ্বজিৎ সরকার
সাড়াজাগানো কয়েকটি গেমের শুরু ও শেষ নিয়ে লিখেছেন বিশ্বজিৎ সরকার।


৩য় মত

৩য় মত
লেখকের নাম: কজ


ইংরেজি খবর

Newswatch
লেখকের নাম: কজ রিপোর্টার


কমপিউটার জগতের খবর

কমপিউটার জগতের খবর
লেখকের নাম: কজ রিপোর্টার


Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
সর্বশেষ সংখ্যা