ভিবি ডট নেটে প্রোগ্রাম লেখার প্রাথমিক বিষয়গুলো আমরা ইতোমধ্যেই জেনেছি৷ আজকের পর্বে প্রোগ্রামের মধ্যে বিভিন্ন ভুলত্রুটি নির্ণয় ও সংশোধনের কিছু উপায় নিয়ে আলোচনা করা হয়েছে৷
কোনো সফটওয়্যার তৈরির জন্য প্রোগ্রামিং কোড লেখা খুব সহজ কাজ নয়৷ সাধারণত সফটওয়্যারটির কাজের প্রকৃতি অনুসারে বিষদভাবে চিন্তা করে প্রকৌশলীরা সফটওয়্যার ডিজাইন করেন৷ ডিজাইন অনুসারে কোড লেখার সময় প্রোগ্রামার/ডেভেলপারদের বিভিন্ন রকম ভুলের মধ্যে আটকা পড়তে হয়৷ ভুলগুলো সংশোধন করা না হলে কখনো কখনো প্রোগ্রাম রান পর্যন্ত করে না৷ ভিবি ডট নেটে ভুল নির্ণয় ও সংশোধনে খুবই উন্নতমানের পদ্ধতি রয়েছে৷ আমরা প্রোগ্রামিংয়ের ভুলগুলোকে কয়েকটি ভাগে বিভক্ত করতে পারি৷ যেমন : ডিজাইন টাইম এরর (Design Time Error), রান টাইম এরর (Run Time Error), লজিক্যাল এরর (Logical Error)৷
ডিজাইন টাইম এররগুলো খুব সহজেই খুঁজে বের করা ও সংশোধন করা যায়৷ ভিজ্যুয়াল স্টুডিও ডট নেট IDE প্রোগ্রামে কোনো ডিজাইন টাইম এরর পেলে প্রোগ্রামটি কম্পাইলারে রান করার সময় এররগুলো চিহ্নিত করে এবং প্রোগ্রামটি রান করা থেকে বিরত রাখে৷ এগুলো সংশোধিত হওয়ার পর প্রোগ্রামটি রান করতে পারে৷
রান টাইম এররগুলো খুঁজে বের করা তুলনামূলকভাবে কঠিন৷ এই ধরনের এররগুলো প্রোগ্রাম রান করার পরে বুঝতে পারা যায়৷ কিছু কিছু সময় ডট নেট অঊঋ ভুলগুলোকে চিহ্নিত করে কিন্তু বেশিরভাগ সময়ই শুধু রান টাইম এরর হিসেবে দেখায়৷ ভুলটি কোনো নির্দিষ্ট লাইন বা কোডের জন্য সংঘটিত হয়েছে তা নির্দেশ করে না৷ এই ধরনের ভুলগুলো সাধারণত প্রোগ্রামকে অস্থিতিশীল অবস্থায় নিয়ে যায়৷
তৃতীয় ধরনের প্রোগ্রামিং ভুল হলো লজিক্যাল এরর বা যৌক্তিক ভুল৷ এ ধরনের ভুলগুলো ভিবি ডট নেট IDE কখনই ধরতে পারে না৷ আবার এই ধরনের ভুলের কারণে প্রোগ্রাম কখনো অস্থিতিশীলও হয় না৷ শুধু প্রোগ্রামের কার্যক্রমের মাধ্যমে এই ভুল বুঝতে পারা যায়, যে কারণে এ ধরনের এরর খুঁ জে পাওয়া বেশ কঠিন৷
ডিজাইন টাইম এরর সংশোধন
ডিজাইন টাইম এরর ভিবি ডট নেট ল্যাঙ্গুয়েজের সিনটেক্সে ভুলের কারণে হয়ে থাকে৷ কোনো একটি ফরমে ডিজাইন টাইম এরর থাকলে এররগুলো প্রোগ্রাম কম্পাইল করার সময় একটি এরর লিস্ট তৈরি করে৷ এতে দেখানো এররের ওপর মাউসের ডবল ক্লিক করলেই ভিবি ডট নেট IDE এররের অবস্থানে স্বয়ংক্রিয়ভাবে নিয়ে যাবে৷ সঠিক সিনটেক্স ব্যবহার করে ভুল চিহ্নিত কোডটি সংশোধন করলে এরর লিস্ট থেকে এররটি বাদ হয়ে যাবে৷ এরর লিস্টের বর্ণনাতেই এররটি সম্পর্কে বুঝতে পারা যায়৷
রান টাইম এরর সংশোধন
এরর লিস্টের বর্ণনা থেকে যদি বুঝতে পারা যায় তাহলে সে অনুসারে কোডে সংশোধন করে রান টাইম এরর সংশোধন করা যেতে পারে৷ এছাড়া সাধারণত যেসব কারণে প্রোগ্রামাররা রান টাইম এররের সম্মুখীন হন তার মধ্যে উল্লেখযোগ্য কিছু হলো :
ক. কোনো ফাইল প্রজেক্টে না থাকা সত্ত্বেও ফাইলটি খুলতে চেষ্টা করা৷
খ. যেকোনো সার্ভারে ভুল কানেকশন ডাটার মাধ্যমে ঢুকতে চেষ্টা করা৷
গ. কোনো নম্বর ডাটাকে শূন্য দিয়ে ভাগ করা৷
ঘ. কোনো নম্বর ডাটার স্থলে ক্যারেক্টার ডাটা সংরক্ষণের চেষ্টা করা৷
রান টাইম এররের উত্সস্থল ও প্রকৃতি দেখে সঠিকভাবে সংশোধনের প্রয়োজন হয়৷ কখনো কখনো প্রোগ্রাম সম্পূর্ণভাবে তৈরির পর ব্যবহার করার সময় রান টাইম এরর দেখা যায়৷ এজন্য প্রোগ্রামে রান টাইম এরর চিহ্নিত করার পদ্ধতি রাখা হয়৷ এই এরর চিহ্নিত করার জন্য আমরা Try...Catch স্টেটমেন্ট ব্যবহার করে থাকি৷ এর সিনটেক্স নিম্নরূপ : Try
Catch ex As Exception < executed statement when the error occurs > End Try
TRy -এর পরবর্তী কোডের মধ্যে যদি কোনো এরর পাওয়া যায় তাহলে প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে Catch -এর মধ্যে চলে যায় এবং প্রোগ্রামটিকে ক্রাশ হওয়া থেকে রক্ষা করে৷ আমাদের লাইভ প্রজেক্ট কোডিং লেখার সময় এর ব্যবহার আরো ভালোভাবে দেখবো৷
লজিক্যাল এরর সংশোধন
লজিক্যাল এরর আসলে রান টাইম এররেরই একটি অংশ৷ যেমন : আমাদের প্রোগ্রামে কাস্টমারের নাম সংযোজন করার কোড লেখা আছে৷ নাম সংযোজনের পর তা একটি কম্বোবক্সে স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত হবে৷ কোড লেখার সময় সব ঠিকমতো লেখা হয়েছে কিন্তু শেষে কম্বোতে সংযোজন করার কোড ঠিকমতো লেখা হয়নি- এ অবস্থায় প্রোগ্রাম রান করলে দেখা যাবে প্রোগ্রাম সঠিক এবং সম্পূর্ণ ফলাফল দিচ্ছে না৷ এ ধরনের ভুলগুলো বের করার জন্য আমরা যদি প্রোগ্রামে ব্রেক পয়েন্ট ব্যবহার করে প্রোগ্রাম রান করি, তাহলে প্রোগ্রামটি ব্রেক পয়েন্টে এসে থেমে যাবে৷ এরপর প্রোগ্রামার ইচ্ছেমতো ধাপে ধাপে প্রোগ্রামের কোড এক্সিকিউট করে দেখতে পারবে এর ফলাফল৷ আশা করি ওপরের আলোচনা থেকে প্রোগ্রামের ভুল নির্ণয় ও তা সংশোধন করার কৌশল সম্পর্কে ধারণা পেয়েছেন৷ কজ ওয়েব
ফিডব্যাক : marufn@gmail.com