গত সংখ্যায় লো-পলিতে নাক, মুখ, চোখ, কানসহ মানুষের মাথা তৈরির প্রজেক্টটির ১ম অংশ আলোচনা করা হয়েছিল৷ চলতি সংখ্যায় প্রজেক্টটির ২য় অংশ আলোচনা করা হয়েছে৷
নাক তৈরি
১ম ধাপ
ফ্রন্টভিউ-এ গিয়ে এজ সাব-অবক্টে বাটনে ক্লিক করে নাক এবং ভ্রূ বরাবর হরিজনটাল এজ দুটি সিলেক্ট করুন৷ এর পর এডিট এজেস রোল-আউট থেকে কাক্টে এজেস ডায়ালগ বক্স ওনে করুন এবং সেগমেন্টসের ঘরে ২ টাইপ করে ওকে করুন; চিত্র-১৯৷
২য় ধাপ
এখন ডিসপ্লে প্রোপার্টিজ হতে সি-থ্রো অপশনকে চেক করে নতুন তৈরি হওয়া এজ দুটিকে বা সরিয়ে নাকের কাছাকাছি নিন এবং চিত্রের মতো কপালের উপরের এজ-এর সাথে দুটি কাট তৈরি করুন; চিত্র-২০৷ নাকের মাঝের টিসহ ডানের দুটি এজ সিলেক্ট করে কানেক্টের Setting বাটনে ক্লিক করে ওপেন হওয়া ডায়ালগ বক্স হতে সেগমেন্টস =১ দিন এবং slide spinner-এর মাধ্যমে নতুন এজটি চোখের কোণ বরাবর এনে ওকে করুন; চিত্র-২১৷ ভারটেক্স লেভেলে যান৷ ফ্রন্ট ও রাইট ভিউ হতে ভারটেক্সগুলো চিত্রের মতো পজিশনে সেট করুন; চিত্র-২২ ও ২৩৷
৩য় ধাপ
রাইট ভিউ হতে নাকের শেষ প্রান্ত হতে চারপাশ ঘুরিয়ে চিত্রের মতো (চিত্র-২৪) কাট করুন৷ আবার ফ্রন্ট ভিউ হতে চিত্র-২৫-এর মতো করে নাকের নিচে নতুন ভারটেক্স-এর সাথে ওপরের ভারটেক্সটি কাট করুন; চিত্র-২৫৷ ফ্রন্ট এবং রাইট ভিউ হতে চিত্র ২৬ ও ২৭-এর মতো ভারটেক্সগুলো এডিট করে নিন; চিত্র-২৬ ও ২৭৷
৪র্থ ধাপ
নাকের ছিদ্রের ওপরের এজ ৩টি সিলেক্ট করে এডিট এজ-এর কানেক্ট সেটিং বাটনে ক্লিক করে ডায়ালগ বক্স হতে সেগমেন্ট = ২, পিঞ্চ = ০, স্লাইড = ০ দিয়ে ওকে করুন; চিত্র-২৮৷ ভারটেক্স লেভেলে গিয়ে নাকের ছিদ্রের নিচের এজ-এর মাঝের দুটির ডানের ভারটেক্স সিলেক্ট করে এডিট ভারটেক্স রোল-আউটের টার্গেট ওয়েল্ড বাটনে ক্লিক করে মাউসের লেফট বাটন চেপে ধরে বামের ভারটেক্সটি পিক করুন৷ ভারটেক্স দুটি ওয়েল্ড হয়ে একটিতে পরিণত হবে৷ রাইট ক্লিক করে টার্গেট ওয়েল্ড হতে বেরিয়ে নতুন ভারটেক্সটি এজ বরাবর করে দিন; চিত্র-২৯৷
৫ম ধাপ
রাইট ভিউয়ে গিয়ে চিত্র-৩০-এ সিলেক্টেড ভারটেক্স দুটি কানেক্ট করে দিন; চিত্র-৩০৷ নতুন তৈরি হওয়া এজটি সিলেক্ট করে এডিট এজ রোল-আউট হতে ইনসার্ট ভারটেক্স বাটনে ক্লিক করে একটি ভারটেক্স নিন, যেটা চিত্র-৩১-এর মতো পাশের অন্য দুটি ভারটেক্সের সাথে কানেক্ট করে দিন; চিত্র-৩১৷ রাইট, টপ ও পারস্পেকটিভ ভিউয়ে গিয়ে রেফারেন্স ইমেজের সাথে মিলিয়ে কানেক্ট ও এডিটের মাধ্যমে চিত্রের ন্যায় সেপ দিন; চিত্র-৩২৷ নাকের ছিদ্রের কাছের ভারটেক্সটি .১১ ইঞ্চি পরিমাণ চেম্ফার করুন; এক্ষেত্রে ওপেন লেখাটি আনচেক থাকবে এবং নতুন পলিগন সিলেক্ট করে ভেতরের দিকে কিছুটা এক্সট্রুড করুন; চিত্র-৩৩৷
মুখ তৈরি
১ম ধাপ
এজ সাব-অবজেক্ট লেভেলে গিয়ে মুখের নিচের অংশের ভার্টিকেল এজ দুটি সিলেক্ট করুন; চিত্র-৩৪৷ কানেক্ট সেটিং বাটনে ক্লিক করে কানেক্ট এজ ডায়ালগ বক্স ওপেন করুন৷ এর সেগমেন্ট = ১, পিঞ্চ = ০ এবং স্লাইডের মান এমন দিন (-৪.৮),যেন নতুন এজটি আড়াআড়িভাবে সোজা হয়, এখন ওকে করুন৷ এডিট জিওমেট্রি রোল-আউটের constraints-এর ড্রপডাউন লিস্ট হতে এজ সিলেক্ট করে দিন; চিত্র-৩৫৷ এখন নতুন এজটিকে ওপরের দিকে মুভ করে রেফারেন্স ইমেজের মুখের মাঝরেখা বরাবর সেট করুন; চিত্র-৩৬৷ চিত্র-৩৭-এর মতো এজগুলো সিলেক্ট করে আবার কানেক্ট সেটিং ডায়ালগ বক্স ওপেন করুন এবং স্লাইডের মান পরিবর্তন করে (-৩০)চিত্রের সাথে মিলিয়ে ওকে করুন৷ ভারটেক্স সাব-অবজেক্ট লেভেলে গিয়ে ঠোঁটের ওপরে ভারটেক্স ৪টি প্রয়োজন অনুযায়ী সমন্বয় করে নিন৷ এসময় পর্যন্ত constraints-এর এজ সিলেক্ট থাকবে; চিত্র-৩৮৷ কনস্ট্রেইন্টসকে নান করে দিন৷ রাইট ভিউ হতে চিত্রের সাথে মিলিয়ে ঠোঁটের অন্য ভারটেক্সগুলোকে এডজাস্ট করুন; চিত্র-৩৯৷ ঠোঁটের ওপর ও নিচের দিকে কাট করে দুটি নতুন এজ তৈরি করুন এবং এদেরকে চিত্রের ন্যায় এডজাস্ট করুন; চিত্র-৪০৷
ফিডব্যাক : tanku3da@yahoo.com