• ভাষা:
  • English
  • বাংলা
হোম > থ্রিডি মার্কেটপ্লেস দি থ্রিডি স্টুডিও
লেখক পরিচিতি
লেখকের নাম: টংকু আহমেদ
মোট লেখা:৫৩
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - এপ্রিল
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
মাল্টিমিডিয়া
তথ্যসূত্র:
মাল্টিমিডিয়া
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
থ্রিডি মার্কেটপ্লেস দি থ্রিডি স্টুডিও



থ্রিডি স্টুডিও ম্যাক্সে তৈরি মডেল দিয়ে গড়ে তোলা যায় দীর্ঘস্থায়ী ‘অনলাইন থ্রিডি শপ’ এবং উপার্জন করা যায় বাড়তি অর্থ।

মার্চ ২০১০ সংখ্যায় থ্রিডি মার্কেটপ্লেস ‘টারবোস্কুইড’ সম্পর্কে এর শেষ অংশ আলোচনা করা হয়েছিল। তারই ধারাবাহিকতায় এ সংখ্যায় আরেকটি উল্লেখযোগ্য থ্রিডি মার্কেটপ্লেস ‘দি থ্রিডি স্টুডিও’ সম্পর্কে আলোচনা করা হয়েছে।

থ্রিডি মার্কেটপ্লেস ‘দি থ্রিডি স্টুডিও’

থ্রিডি মার্কেটপ্লেসগুলোর মধ্যে the3dstudio.com একটি অন্যতম মার্কেটপ্লেস। এটি খুব দ্রুত প্রসার লাভ করছে। ১৯৯৬ সালে কোম্পানিটি কিছু থ্রিডি মডেল দিয়ে তাদের অনলাইন মার্কেটিং শুরু করে। এখন তারা টুডি ও থ্রিডি-র সব ধরনের গ্রাফিক্স সামগ্রীর এক বিশাল ভান্ডার গড়ে তুলেছে। সাইটটির কালেকশনে রয়েছে থ্রিডি মডেল, স্টক ফটো/ইমেজ এবং টেক্চার। সাইটটিতে থ্রিডি স্টুডিও ম্যাক্স, মায়া, সিনেম ৪ডি, লাইট ওয়েভ, ব্লেন্ডার, ফটোশপ ইত্যাদি সফটওয়্যারে তৈরি মডেল বা ইমেজ এমনকি ক্যামেরায় ধারণ করা ছবি বিক্রির সুযোগ পাবেন।

রেজিস্ট্রেশন

নতুন মেম্বার হিসেবে রেজিস্ট্রেশন করার জন্য http://www.the3dstudio.com/default.aspx?id_affiliate=272028 টাইপ করে এর হোমপেজে প্রবেশ করুন। এর ব্রাউজার ট্যাবের প্রোফাইল বাটনে ক্লিক করুন। ওপেন হওয়া লগ-ইন অ্যান্ড রেজিস্ট্রেশন ফরমের ‘নিউ মেম্বার রেজিস্ট্রেশন’ এরিয়ায় নিক নেম হিসেবে আপনার বা আপনার কোম্পানির নাম, ই-মেইল অ্যাড্রেস, পাসওয়ার্ড ইত্যাদি ইনফরমেশন সঠিকভাবে বসিয়ে হাইড মেচার কনটেন্ট ও আই এগ্রি টু দি টার্মস অ্যান্ড কন্ডিশন অপশন অর্থাৎ সব অপশন চেক করে দিয়ে ‘রেজিস্টার’ বাটনে ক্লিক করুন। মেম্বার হিসেবে আপনার রেজিস্ট্রেশনের কাজ শেষ। আপনার মেইল আইডিতে রেজিস্ট্রেশন কমপ্লিটের মেসেজ তারা পাঠিয়ে দেবে। এখন আপনি মডেল আপলোড করতে পারেন; চিত্র-০১, ০২।


চিত্র-০১


চিত্র-০২


প্রোফাইল পিকচার


চিত্র-০৩

নির্দিষ্ট অথোর নেমের পাশে আপনার কোম্পানির লোগো ব্যবহার করতে চাইলে লগ-ইন করে ‘প্রোফাইল’ লিঙ্কে ক্লিক করুন, এর পর সাব লিঙ্কের ‘প্রোফাইল পিকচার’ ট্যাবে ক্লিক করুন। ওপেন হওয়া নতুন পেজের বাম পাশের পিসির লোকেশন ট্রি-উইন্ডো থেকে লোগোর লোকেশনে গেলে ডানের উইন্ডোতে থাম্বনেইল আকারে শো করবে। থাম্বনেইলের ভেতরে গোল চেক করলে উপরের ডান কোণায় ‘আপলোড পিকচার নাউ’ বাটনটি সক্রিয় হবে। বাটনটিতে ক্লিক করলেই ডানের ‘দি থ্রিডি স্টুডিও’-র লোগোর স্থানে আপনার লোগো ডিসপ্লে করবে এবং সেটি অন্যান্য পেজে আপনার নামের পাশে দেখাবে; চিত্র-০৩।

মডেল আপলোড ও ক্রিয়েট


চিত্র-০৪


চিত্র-০৫

মডেল আপলোড করার জন্য প্রথমে লিঙ্ক বারের ‘সেলার হোম’ লিঙ্কে ক্লিক করুন। সেলার হোম পেজ ওপেনের সাথে সাথে লিঙ্ক বারের নিচে সাব লিঙ্ক বারে আপনার নিজস্ব অ্যাকাউন্টের বেশ কিছু দরকারি লিঙ্ক ট্যাব যোগ হবে। এখানকার ‘আপলোড ফাইলস’ লিঙ্কে ক্লিক করলে ফাইল ও ইমেজ আপলোডের সুযোগ পাবেন; চিত্র-০৪। আপনার পিসিতে ‘জাভা’ প্লাগ-ইনস ইনস্টল না থাকলে http://www.java.com সাইট থেকে লেটেস্ট ভার্সন জাভা টিএম ডাউনলোড করে ইনস্টল করুন। এর ফলে আপলোডের ক্ষেত্রে থ্রিডি স্টুডিওর আপডেট সিস্টেম ‘মাল্টিপল ফাইল আপলোডার’ থেকে আপলোড করতে পারবেন। তা না হলে ‘বেসিক আপলোড’ সিস্টেম দিয়ে কাজটি সারতে পারেন। প্রয়োজনীয় ফাইলগুলো আপলোড শেষ হলে মডেলটি পাবলিশ করার জন্য ‘ক্রিয়েট প্রোডাক্ট’ লিঙ্কের সাহায্য নিতে হবে। ক্রিয়েট প্রোডাক্ট লিঙ্কে ক্লিক করলে আপলোডেড ফাইলগুলোর লিস্ট দেখতে পাবেন যার প্রতিটির ডাইনে ‘ডিলিট’ ও ‘ক্রিয়েট প্রোডাক্ট’ লিঙ্ক পাবেন, এর যেকোনো (যেমন- sofa 06.max) ক্রিয়েট প্রোডাক্ট লিঙ্কে ক্লিক করতে হবে; চিত্র-০৫। ‘অ্যাড অ্যান্ড পাবলিশ প্রোডাক্ট’-এর পেজ ওপেন হবে। এই পেজটি অনেকটা টারবোস্কুইডের ‘প্রোডাক্ট ম্যানেজার’-এর মতোই এবং পেজটির বিভিন্ন অংশ পূরণের প্রক্রিয়া ফেব্রুয়ারি ২০১০ সংখ্যায় আলোচনা করা হয়েছিল।

কমিশন ও টাকা উত্তোলন


চিত্র-০৬


চিত্র-০৭

‘দি থ্রিডি স্টুডিও’ কোম্পানি বেশ ভালো মানের কমিশন দিয়ে থাকে। প্রথম থেকে আপনার মডেল বিক্রির টাকা থেকে ৬০% অর্থ পাবেন । আরও ১০% অর্থ অতিরিক্ত পাওয়ার জন্য আপনাকে অন্তত ৫০টি মডেল পাবলিশ করতে হবে। ‘মেম্বার পেমেন্ট ইনফরমেশন’ পেজটি পেতে ‘পেমেন্ট ইনফো’ সাব লিঙ্কে ক্লিক করুন এবং লেখাগুলো ভালোভাবে পড়ে ফরমটি পূরণ করুন; চিত্র-০৬। পেমেন্ট মেথড হিসেবে ‘দি থ্রিডি স্টুডিও’ চেক, মানি বুকারস, পেপাল ও ওয়ার ট্রান্সফারকে সাপোর্ট করে। আমাদের দেশের জন্য মানি বুকারসই সহজ এবং সাশ্রয়ী। সুতরাং একই পেজ থেকে পেমেন্ট টাইপ হিসেবে ‘মানি বুকারস’ অপশনটি সিলেক্ট করুন এবং লক্ষ করুন ঠিক এর ডানে ‘পেমেন্ট ই-মেইল’-এর ফাঁকা ঘর অ্যাকটিভ হয়েছে। এখানে আপনার মানি বুকারসে ব্যবহার হওয়া ই-মেইল আইডি টাইপ করে নিচের আপডেট প্রোফাইল বাটনে ক্লিক করে প্রোফাইল আপডেট করে নিন। তবে পাশাপাশি এ কথাটিও স্মরণ রাখবেন, আপনার পাওনা অর্থের পরিমাণ কমপক্ষে ৫০ ডলার না হলে তা পাঠানো হবে না; চিত্র-০৭।


চিত্র-০৮


চিত্র-০৯

টারবোর মতো এই কোম্পানিতে W-8BEN ফরমটি পূরণ করে support@the3dstudio.com-এ পাঠাতে হবে। ফরমটি ডাউনলোডের জন্য W-8BEN লিখে সার্চ দিলে অনেক ওয়েব অ্যাড্রেস পাবেন। অথবা http://www.irs.gov/pub/irs-pdf/fw8ben.pdf ওয়েব অ্যাড্রেস থেকে পিডিএফ ফরমেটের ফরমটি সেভ-এস করে নিন। এরপর ফরমটি যথাযথভাবে পূরণ করুন এবং ই-মেইলটি বরাবর পাঠিয়ে দিন। ফরমটির নমুনা কপির একটি ইমেজ দেখানো হলো; চিত্র-০৮। এটার কারণে বিক্রি বন্ধ থাকবে বা বিক্রির টাকা আপনার অ্যাকাউন্টে আসবে না, তা নয়। তবে ফরমটি অনুমোদনের আগ পর্যন্ত আপনার টাকা withheld হয়ে থাকবে। উল্লিখিত খরচ ছাড়াও আরও একটি বাড়তি খরচ আরোপ করা হবে। সেটা হলো বিক্রির টাকার ওপর ট্যাক্স। আগে আমাদেরকে অর্থাৎ বাংলাদেশী কোনো বিক্রেতাকে ৩০% ট্যাক্স দিতে হতো। সম্প্রতি বাংলাদেশ ১০% টিয়েটি দেশ হিসেবে লিস্টভুক্ত হওয়ায় আমরা ২০% ছাড় পাচ্ছি। তবে তার জন্য আপনাকে W-7 ফরমটি পূরণ করে Internal Revinue Service, ITIN operation, P.O. Box 149342, Austin, TX 78714-9342, USA বরাবর পাঠাতে হবে। সাথে আপনার নোটারাইজড পাসপোর্টের কপি সংযুক্ত করতে হবে। W-7 লিখে Google-এ সার্চ দিলে যে ওয়েবসাইট লিঙ্ক পাবেন; W-7 ফরমটি http//www.irs.gov/irs-pds/fw7.pdf লিঙ্কটি হতেও পেতে পারেন। ফরমটি ডাউনলোড করে পূরণ করুন এবং ঠিকানা বরাবর পাসপোর্টের কপিসহ পাঠিয়ে দিন। ৬০ দিনের মধ্যে তারা ITIN নম্বরসহ আপনাকে মেইল ব্যাক করবে এবং নম্বরটি জানাবে। W-8BEN ফরমের ITIN নম্বর ঘরে বসিয়ে support@the3dstudio.com ঠিকানায় পাঠিয়ে দিন। ফরমটি ভালোভাবে পড়ে তারপর পূরণ করুন; চিত্র-০৯। এখন আপনাকে আর বাড়তি ২০% কমিশন আমেরিকা সরকারকে দিতে হবে না, ১০% দিলেই চলবে। সাইটটি সম্পর্কে আরও বিস্তারিত জানতে এর বিভিন্ন ইনফরমেশন লিঙ্কে ক্লিক করে পড়তে পারেন।

কজ ওয়েব

ফিডব্যাক : tanku3da@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস