• ভাষা:
  • English
  • বাংলা
হোম > জাভা দিয়ে গ্রাফিক্স ডিজাইন
লেখক পরিচিতি
লেখকের নাম: মো: আবদুল কাদের
মোট লেখা:৪
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৫ - জুলাই
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
জাভা
তথ্যসূত্র:
প্রোগ্রামিং
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
জাভা দিয়ে গ্রাফিক্স ডিজাইন
জাভা প্রোগ্রামের ওপর লেখা পর্বগুলোর উদ্দেশ্য জাভা প্রোগ্রামার তৈরি করা নয়। তবে, যারা জাভা নিয়ে কাজ করতে আগ্রহী তাদেরকে জাভার কাজ সম্পর্কে জানানোই মূলত এর লক্ষ্য। জাভার তাৎপর্যম--ত বৈশিষ্ট্যের কারণেই জাভা অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ থেকে আলাদা ও জনপ্রিয়। জাভা দিয়ে লেখা প্রোগ্রাম যেকোনো মেশিনে রান করানো যায় বলেই প্লাটফরম ইনডিপেন্ডেট ল্যাঙ্গুয়েজ হিসেবে এর গ্রহণযোগ্যতা ব্যাপক। অধুনা অ্যান্ড্রয়িড নির্মিত স্মার্টফোনগুলোতে যে অ্যাপস ব্যবহার করা হচ্ছে, তাও জাভা দিয়ে করা সম্ভব। ফলে ছোট ছোট ডিভাইস থেকে শুরু করে এন্টারপ্রাইজ অ্যাপ্লিকেশনগুলোতে জাভার কোনো প্রতিদ্বন্দ্বী নেই বললেই চলে।
আমরা গত পর্বে জাভা দিয়ে গ্রাফিক্সের কাজ করার পদ্ধতি দেখেছি। এ পর্বে গ্রাফিক্সের ওপর আরেকটি প্রোগ্রাম দেখানো হয়েছে। এ পর্বে আমরা জাভা দিয়ে নৌকা বানানোর প্রোগ্রাম দেখব। প্রোগ্রামটি রান করার জন্য অবশ্যই আপনার কমপিউটারে Jdk সফটওয়্যার ইনস্টল থাকতে হবে। আমরা সফটওয়্যারটির Jdk1.4 ভার্সন ব্যবহার করব এবং প্রোগ্রামগুলো D:\ ড্রাইভের java ফোল্ডারে সেভ করা হয়েছে ।
নিমেণর এই প্রোগ্রামটি নোটপ্যাডে টাইপ করে Boat.java নামে সেভ করুন।
import java.awt.*;
import java.applet.Applet;
/*<applet code=”Boat.class” width=300 height=300></applet>*/
public class Boat extends Applet implements Runnable
{
int x1[] ={100,160,400,100,170,390, 140,140,150,115,115,110,140,185};
int y1[]={200,270,270,200,230,230, 205,205,210,285,285,315,310,150};
int x2[]={160,400,460,170,390,460, 120,150,130,140,110,135,135,380};
int y2[]={270,270,200,230,230,200, 290,210,300,310,315,330,330,150};
int j=0, k=0, red=0, green=0, blue=0;
public void init()
{
new Thread (this).start();
}
public void update (Graphics g)
{
//g.setColor(newColor(red, green, blue)); for(k=0;k<=13;k++)
{
g.drawLine (x1[k],y1[k],x2 [k],y2[k]);
}
g.drawOval(175,150,20,80);
g.drawOval(370,150,20,80);
}
public void run()
{
for (j=0; ;j++)
{
try
{
Thread.sleep (1000);
}
catch(Exception e){}
if (j==14)j=0;
ed=(int)(Math.random()*255.0);
//green=(int)(Math.random()*255.0);
//blue=(int)(Math.random()*255.0);
repaint();
}
}
}
কোড বিশ্লেষণ ও প্রোগ্রাম রান করা
কোড বিশ্লেষণ গ্রাফিক্স ডিজাইন পর্ব-১-এর মতোই। তবে প্রোগ্রামটি নিমেণর চিত্রের মতো করে রান করতে হবে।
আমরা যদি নৌকাটিকে বিভিন্ন রংয়ে উপস্থাপন করতে চাই, তাহলে কোডের ভেতর সিঙ্গেল কমেন্টস চিহ্নগুলো উঠিয়ে দিতে হবে। তবে কোডগুলো ঠিক থাকবে। জাভা দিয়ে দুইভাবে কমেন্টস লেখা হয় : সিঙ্গেল লাইন কমেন্টস ও মাল্টিপল লাইন কমেন্টস। সিঙ্গেল লাইন কমেন্টসের সিম্বল থাকে দুটি ফ্রন্টসস্ন্যাস (//)। যে লাইনের সামনে // চিহ্ন ব্যবহার করা হবে সে লাইনটিকে কম্পাইলার কমেন্টস হিসেবে গণ্য করে তাকে কম্পাইল করবে না। পরবর্তী লাইন থেকে কম্পাইল করবে। মাল্টিপল লাইন কমেন্টস শুরু হয় /* চিহ্ন দিয়ে এবং শেষ হয় */ চিহ্ন দিয়ে। শুরু এবং শেষের চিহ্নের মধ্যে যত লাইন লেখা থাকবে সেগুলোকে সে কমেন্টস হিসেবে গণ্য করবে। এরপর সেভ করে আবার কম্পাইল করে রান করলে দেখা যাবে নৌকাটি এক সেকেন্ড পরপর বিস্নঙ্কিং করছে অর্থাৎ একেকবার এক রংয়ে অঙ্কিত হচ্ছে
ফিডব্যাক : balaith@gmail.com

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৫ - জুলাই সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস