এক ধরনের পতঙ্গ আছে যারা পানির ওপর ভেসে বেড়ায়৷ এরা জল মাকড়সা কিংবা কখনো কখনো ওয়াটার স্কেটার নামে পরিচিত৷ পানির ওপর বড় বড় পা ফেলে বিচরণকারী এই পতঙ্গরা হয়তো জীবনে কখনোই মাটিতে ওঠেনি৷ পানিতে বাস হলেও এরা সাঁতারু নয়৷ লাখ লাখ কিংবা তারও বেশি বছর ধরে এই স্কেটাররা পানির স্রোত বা টানকে ব্যবহার করে নিজের শূন্য দশমিক শূন্য ১ গ্রাম ওজনের দেহটার ভারসাম্য রক্ষা করে চলেছে৷ হ্রদ, পুকুর এবং এমনকি মহাসাগরেও এদের দেখতে পাওয়া যায়৷
কার্নেগি মেলোন বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের পিএইচডির ছাত্র ইয়ং সিয়ং সং এবং একই বিভাগের সহকারী অধ্যাপক মেতিন সিটি সম্প্রতি এমন একটি রোবট তৈরি করেছেন যা ওয়াটার স্কেটারের অনুরূপ৷ অর্থাত্ পানিতে স্কেটার যেভাবে বিচরণ করে, এই রোবট ঠিক একইভাবে বিচরণ করবে৷ মাকড়সার মতো এরাও লম্বা লম্বা পা ফেলে চলবে৷ স্রোত বা পানির টানে ভেঙ্গে পড়বে না৷ বিভিন্ন কৌশলে এই রোবটকে ব্যবহারের সুযোগ রয়েছে৷
সং এবং সিটির এই ক্ষুদ্র রোবট অন্যান্য ভাসমান রোবটের মতো নয়৷ এর কম ভর এবং দীর্ঘ পায়ের কারণে এটি সহজেই পানির টানকে কাজে লাগিয়ে ভেসে থাকতে সক্ষম হয়৷ গবেষকদ্বয় বলেছেন, তাদের উদ্ভাবিত এই রোবট ওয়্যারলেস কমিউনিকেশনের মাধ্যমে পরিবেশ মনিটরিং, শিক্ষা এবং বিনোদন ক্ষেত্রে কাজে লাগানো যেতে পারে৷
রোবটটির নামকরণ হয়েছে স্ট্রাইড৷ অর্থাত্ সারফেস টেনশন রোবোটিক ইনসেক্ট ডাইনামিক এক্সপ্লোরার৷ ৩/৪ মিলিমিটার গভীর পানিতেও হাঁটতে পারে এই রোবট৷ তাছাড়া অন্য ক্ষুদ্র জলযানের চেয়ে এর গতি অনেক বেশি এবং চলন কৌশলও ভিন্ন৷ পানিতে চলার উপযুক্ত অন্যান্য রোবটের তুলনায় স্ট্রাইডের পায়ের অনেক কম অংশই পানিতে ডুবে থাকে৷ গবেষক সিটি বিষয়টি ব্যাখ্যা করে বলেন, স্ট্রাইডের আকৃতি যদি বেড়ে যায় তাহলে এই সুবিধা আর পাওয়া যাবে না৷ অর্থাৎ আকৃতি বড় হলে তার পায়ের অনেক বেশি অংশ পানিতে ডুবে থাকবে৷
মডেল পর্যবেক্ষণ এবং হিসাবনিকাশ করে গবেষকরা দেখেছেন, একটি অপটিমাল রোবটের টেফলনযুক্ত হাইড্রোফোবিকওয়্যার পা থাকার প্রয়োজন হয়, যার প্রতিটির দৈর্ঘ্য হতে হবে ৫ সেন্টিমিটার৷ ১২টি পা যুক্ত থাকবে রোবটের ১ গ্রাম ওজনের দেহের সাথে৷ পানির টানে যেন ভেঙ্গে না পড়ে সে জন্য থাকবে ওয়াটার-এয়ার ইন্টারফেস, এটি ভার্টিক্যাল না হয়ে হবে হরাইজন্টাল৷
পানির ওপর গতিশীল থাকার ক্ষেত্রে জল মাকড়সারা তাদের বিশেষভাবে তৈরি পাগুলোকে নৌকার হালের মতো ব্যবহার করে৷ এর মাধ্যমেই স্রোতের মধ্যে ভারসাম্য বজায় রেখে সে স্থির থাকে এবং প্রয়োজনে এগিয়ে যায়৷ রোবটও কাজ করবে ঠিক একই পদ্ধতিতে৷ রোবটের পাগুলোকে টি আকৃতিতে যুক্ত করবে তিনটি পিজোইলেকট্রিক অ্যাকচুয়েটর৷ এই তিনটি অ্যাকচুয়েটর ভার্টিক্যাল এবং হরাইজন্টাল মোশন বা গতি নিয়ন্ত্রণ করবে৷ একটি জল মাকড়সা যেখানে প্রতি সেকেন্ডে ১ দশমিক ৫ মিটার গতিতে চলতে পারে, সেখানে এই ধরনের প্রথম রোবট চলবে সেকেন্ডে ৩ সেন্টিমিটার গতিতে৷ এটি ডানে-বাঁ য়ে যেতে পারবে, নিজের চারদিকে ঘুরতে পারবে এবং পিছন দিকে যেতে পারবে৷ প্রযুক্তিগত উন্নয়নের মাধ্যমে স্ট্রাইডের গতি বৃদ্ধি করাও সম্ভব হবে৷
যেহেতু স্ট্রাইড এখন রয়েছে প্রাথমিক পর্যায়ে তাই এটি এখনো উত্তাল পানিতে খাপ খেয়ে চলতে সক্ষম নয়৷ গবেষকরা আশা করছেন, তারা স্ট্রাইডের বহনক্ষমতা এবং পানিতে এগিয়ে চলার ক্ষমতা বাড়াতে সক্ষম হবেন৷ এক পর্যায়ে প্রচণ্ড স্রোত এবং ঝড়ের মধ্যেও স্থির থাকতে পারবে এই স্ট্রাইড রোবট৷
গবেষক সং এবং সিটি অন্য উপায়েও রোবটটির উন্নয়ন ঘটাতে কাজ করে যাচ্ছেন৷ তারা শিগগিরই তৈরি করবেন এর ভবিষ্যত্ সংস্করণ৷ টি আকৃতির অ্যাকচুয়েটর মেকানিজম পুরো রোবটের ওজনের অর্ধেকেরও বেশি৷ তাই রোবটটি দ্রুতগতিসম্পন্ন হতে পারছে না৷ এই ওজন কমিয়ে আনতে পারলে জল মাকড়সার চেয়েও গতিশীল হবে স্ট্রাইড রোবট৷
সম্প্রতি আরেকটি প্রোটোটাইপ রোবটের ডিজাইন করেছেন গবেষকরা৷ পানিতে হাঁটার জন্য সেখানে ব্যবহার করা হয়েছে দুটি ব্যাটারিচালিত মাইক্রোমটর৷ এর ফলে রোবটের ওজন বেড়ে ৬ গ্রাম হয়েছে এবং চলার গতি দাঁড়িয়েছে সেকেন্ডে ৮ দশমিক ৭ সেন্টিমিটার৷ যেই দলটি এই ডিজাইন করেছে তারা এখন ভিন্ন উপায়ে সাফল্য পেতে গবেষণাকাজ চালিয়ে যাচ্ছে৷
গবেষক সিটি বলেছেন, জল মাকড়সার চেয়ে ১০/১৫ গুণ ধীর হলো স্ট্রাইড৷ আর ওই পতঙ্গের চেয়ে স্ট্রাইডের আকার ১০ গুণ বড়৷ তাই স্ট্রাইডের আকার আরো ছোট করতে হবে৷ নতুন প্রোটোটাইপ স্ট্রাইডে ওয়্যারলেস কমিউনিকেশন, সেন্সর এবং টেলিঅপারেটেড ও অটোনোমাস কন্ট্রোল ক্যাপাবিলিটি যুক্ত করা হচ্ছে৷ সাফল্যের সাথে এটি করা গেলে পরিবেশ পর্যবেক্ষণের জন্য শত শত রোবট ছেড়ে দেয়া যাবে পানিতে৷
সামরিক ক্ষেত্রেও ব্যবহার করা যেতে পারে এই রোবট৷ বিশেষ করে নৌপথে গোয়েন্দাগিরির কাজ সুষ্ঠু ও নিরাপদভাবে করে দিতে পারবে এই স্ট্রাইডরা৷ ওয়্যারলেস সেন্সর থাকায় তাদের আওতার মধ্যে কিছু খুঁ জে পেলেই সাথে সাথে রিপোর্ট করবে নিয়ন্ত্রকের কাছে৷ কিছুই তাদের নজর এড়াবে না৷ সবকিছুই নিয়ন্ত্রিত হবে কমপিউটারের মাধ্যমে৷ বিশেষ সফটওয়্যারের মাধ্যমে এরা নির্দেশনা পাবে এবং নির্দেশনা বাস্তবায়ন করে বিশেষ প্রক্রিয়ায় তা জানিয়েও দেবে কেন্দ্রের কাছে৷ তবে পরিবেশগত কাজেই এই রোবট ব্যবহারের কথা আপাতত বেশি করে ভাবা হচ্ছে৷ জলপৃষ্ঠের তাপমাত্রার ওঠানামা নির্ণয় করবে এরা৷ তাদের দেয়া এই পরিসংখ্যানের ওপর ভিত্তি করে দেয়া হবে আবহাওয়ার পূর্বাভাস৷ উষ্ণ ও শীতল স্রোতের গতি নির্ণয়েও সহায়ক হবে স্ট্রাইড৷ ফলে আবহাওয়া ও জলের গতিপ্রকৃতি সম্পর্কে আরো সুনির্দিষ্ট তথ্য হাতে পাবেন আবহাওয়াবিদ ও জলবায়ু গবেষকরা৷
এদিকে গত মাসের প্রথম দিকে নিউইয়র্কের ম্যানহাটনের হাডসন নদীতে ভেসে বেড়িয়েছে এক দানব রোবট মাকড়সা৷ নাম প্রোটিয়াস৷ ১০০ ফুট লম্বা ও প্রশস্ত ৫০ ফুট৷ চার পায়ের সংযোগস্থলে ঝুলে রয়েছে ক্রু কেবিন৷ ১২ জন পর্যন্ত যাত্রী বহন করা যাবে এই রোবটে৷ ইতালিতে জন্ম নেয়া প্রকৌশলী ও সমুদ্রবিজ্ঞানী উগো কনটি প্রোটিয়াসের নকশা তৈরি করেছেন৷ যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে তার এবং তার স্ত্রী ইসাবেলার প্রতিষ্ঠিত মেরিন অ্যাডভান্সড রিসার্চ ইন করপোরেটেড ১৫ লাখ ডলার ব্যয় করে রোবটটি তৈরি করে৷ ধাতব ও ফেব্রিকের পন্টুনের ওপর প্রোটিয়াস স্থির থাকে৷ এর শক্তিশালী শক অ্যাবজরভার বড় বড় ঢেউয়ের মধ্যেও একে সোজা রাখে৷ জল মাকড়সার মতোই পানির ওপর দিয়ে দ্রুত ছুটে যায় প্রোটিয়াস৷ রোবটটির সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৩৪ দশমিক ৫ মাইল৷ ঢেউ ভেঙ্গে চলার উপযোগী বহুমুখী এই জলযান সামরিক থেকে শুরু করে বৈজ্ঞানিক গবেষণা পর্যন্ত যেকোনো কাজে লাগানো সম্ভব হবে৷
যুক্তরাষ্ট্রের জাতীয় সামুদ্রিক প্রাণী অভয়াশ্রমের পরিচালক ড্যানিয়েল ব্যাসটা জানান, হালকা ও কম জ্বালানি ব্যবহারকারী প্রোটিয়াস বৈজ্ঞানিক ও পরিবেশগত উদ্দেশ্যের জন্য খুবই উপযোগী৷ এটি ২ হাজার গ্যালন ডিজেল ব্যবহার করে প্রায় ৫ হাজার মাইল চলতে পারে৷ এটি দিয়ে সমুদ্রের নিচে গবেষণারত স্বয়ংক্রিয় যান উদ্ধার করা যাবে৷ তাছাড়া সমুদ্রের নিচে গবেষণার জন্য যন্ত্রপাতি পাঠানো ও নানা উপাত্ত সংগ্রহে কার্যকর ভূমিকা রাখবে এই রোবট যান৷
সারা বিশ্বেই রোবটিক্স নিয়ে যেভাবে গবেষণা চলছে তাতে ভবিষ্যতে যে আমরা প্রয়োজনীয় অনেক রোবট পাবো সে ব্যাপারে সন্দেহ নেই৷ এসব রোবট অবশ্যই আমাদের উপকারের জন্য কাজে লাগানো হবে৷ তবে এদের নিয়ন্ত্রণ যেন সব সময় মানুষের হাতে থাকে তা নিশ্চিত করতে হবে৷ নইলে ঘটে যেতে পারে বিপর্যয়৷ যেমনটি দেখা যায় বৈজ্ঞানিক কল্পকাহিনীতে৷
ফিডব্যাক : sumonislam7@yahoo.com