• ভাষা:
  • English
  • বাংলা
হোম > কমপিউটার জগতের খবর
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৪ - জুলাই
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
নিউজ
তথ্যসূত্র:
কমপিউটার জগতের খবর
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
কমপিউটার জগতের খবর
শামীম আহসান ফের বেসিস সভাপতি
কমপিউটার জগৎ রিপোর্ট \ দেশের সফটওয়্যার ও আইটিইএস শিল্পের শীর্ষস্থানীয় বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ২০১৪-১৬ মেয়াদের কার্যনির্বাহী পরিষদে সভাপতি পদে আবার নির্বাচিত হয়েছেন শামীম আহসান। কাওরান বাজারের বিডিবিএল ভবনের বেসিস অডিটোরিয়ামে গত ২৮ জুন বেসিস কার্যনির্বাহী পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোটগ্রহণের পরপরই ডিজিটাল পদ্ধতিতে ফলাফল জানানো হয়। নির্বাচনে শামীম আহসানের নেতৃত্বাধীন টিম ৩৬০ প্যানেল নিরঙ্কুশ জয়লাভ করে। বেসিস নির্বাচন বোর্ড ৩০ জুন নির্বাচিতদের মধ্যে পদ বণ্টন করে।
নতুন কার্যনির্বাহী পরিষদে অন্যদের মধ্যে সিনিয়র সহ-সভাপতি পদে টিম ক্রিয়েটিভের প্রধান নির্বাহী কর্মকর্তা রাসেল টি আহমেদ, সহ-সভাপতি পদে সিসটেক ডিজিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা এম রাশিদুল হাসান, মহাসচিব পদে বেস্ট বিজনেস বন্ডের ব্যবস্থাপনা পরিচালক উত্তম কুমার পাল, যুগ্ম মহাসচিব পদে অ্যাডভান্সড ইআরপি’র ব্যবস্থাপনা পরিচালক মো: মোস্তাফিজুর রহমান সোহেল নির্বাচিত হয়েছেন।
এ ছাড়া কোষাধ্যক্ষ পদে টেকনোবিডি ওয়েব সলিউশন্সের ব্যবস্থাপনা পরিচালক শাহ ইমরাউল কায়ীশ এবং পরিচালক পদে মাল্টিমিডিয়া কনটেন্ট অ্যান্ড কমিউনিকেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সানি মো: আশরাফ খান, আপডেট সলিউশন্স টেকনোলজিস লিমিটেডের পরিচালক সামিরা জুবেরী হিমিকা ও ই-সফটের প্রধান নির্বাহী কর্মকর্তা আরিফুল হাসান অপু নির্বাচিত হয়েছেন।
নির্বাচিত হওয়ার পর নবনির্বাচিত কার্যনির্বাহী পরিষদের সভাপতি শামীম আহসান বলেন, ২০১৮ সাল নাগাদ যে ‘ওয়ান বাংলাদেশ’ রূপকল্প ইতোমধ্যেই ঘোষণা করা হয়েছে, তা বাস্তবায়নে বেসিসের নবনির্বাচিত কার্যনির্বাহী পরিষদ জোরালোভাবে কাজ শুরু করবে।
উল্লেখ্য, এবারের বেসিস নির্বাচনে সাধারণ সদস্য শ্রেণীতে ২০১ জন এবং সহযোগী শ্রেণীতে ৯৭ জন সদস্যসহ মোট ২৯৮ জন ভোটার ছিলেন। এর মধ্যে সহযোগী সদস্য ক্যাটাগরিতে বেস্ট বিজনেস বন্ডের ব্যবস্থাপনা পরিচালক উত্তম কুমার পাল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।
এসএম কামালকে চেয়ারম্যান এবং মোস্তফা রফিকুল ইসলাম ও বীরেন্দ্র এন অধিকারীকে সদস্য করে গঠিত নির্বাচনী বোর্ড নির্বাচন এবং ভোটগ্রহণ পরিচালনা করে। এ ছাড়া নির্বাচন আপিল বোর্ডের চেয়ারম্যান হিসেবে এ তৌহিদ এবং সদস্য হিসেবে সৈয়দ মামনুন কাদের ও ফোরকান বিন কাশেম দায়িত্ব পালন করেন।

বিসিএস কমপিউটার সিটির নির্বাচন বাতিল, এজিএম স্থগিত
নানা জল্পনা-কল্পনার পর অবশেষে বিসিএস কমপিউটার সিটির নির্বাচন বাতিল করা হয়েছে। একই সাথে ২৬ জুনের বার্ষিক সাধারণ সভাও (এজিএম) স্থগিত করা হয়েছে। গত ২৪ জুন রাতে নির্বাচন বোর্ড চলমান সঙ্কট কাটাতে গঠিত ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটির সুপারিশে নির্বাচন বাতিল করে। ৩০ জুন বর্তমান কমিটির মেয়াদ শেষ হলে ছয় সদস্যের অন্তর্বর্তীকালীন কমিটি সংগঠনের দায়িত্ব বুঝে নেবে। এ কমিটি তিন মাসের মধ্যে নতুন নির্বাচন আয়োজন করবে।
এদিকে তালাবদ্ধ সমিতির অফিসও খুলে দেবে ভবনটির মালিক ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক-বাংলাদেশ ইসলামিক সলিডারিটি এডুকেশনাল ওয়াকফ (আইডিবি-বিআইএসইডব্লিউ) কর্তৃপক্ষ। নির্বাচন বাতিলের বিষয়টি নিশ্চিত করে নির্বাচন কমিশনার মোস্তাফা জববার বলেন, ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটির সুপারিশে নির্বাচন বাতিল করা হয়েছে। বিসিএস কমপিউটার সিটির বর্তমান সভাপতি ও ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটির সদস্য মজিবুর রহমান স্বপন জানান, চলমান সঙ্কট কাটাতে সংশ্লিষ্টদের সাথে বৈঠক করে নির্বাচন বাতিল করার সিদ্ধান্ত হয়েছে। একই সাথে বর্তমান কমিটির মেয়াদ শেষ হলে ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি সংগঠনের দায়িত্ব নেবে ও তিন মাসের মধ্যে নির্বাচন আয়োজন করবে। ক্রাইসিস কমিটিতে রয়েছেন বাংলাদেশ কমপিউটার সমিতির (বিসিএস) বর্তমান সভাপতি ও কমপিউটার সিটির সাবেক চার সভাপতিসহ ছয়জন।

বিশ্বের সবচেয়ে বড় ওয়েবপোর্টাল উদ্বোধন
বহুল আলোচিত বিশ্বের বৃহত্তম ওয়েবপোর্টাল ‘জাতীয় তথ্যবাতায়ন’ আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে বাংলাদেশে। সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা ও বিভাগের ২৫ হাজার ওয়েবসাইট নিয়ে তৈরি করা হয়েছে পোর্টালটি। গত ২৩ জুন দুপুরে ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র ও তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ সজীব ওয়াজেদ জয় বাংলাদেশ সরকারের জাতীয় এ পোর্টালের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উদ্বোধনের পর কুমিল্লার জেলা প্রশাসক হাসানুজ্জামান কলেস্নালের সাথে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে পোর্টালটির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেন জয়। এ সময় তিনি জেলা প্রশাসকের কাছে জেলার তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন কার্যক্রমের খোঁজখবর নেন।
উদ্বোধনী অনুষ্ঠানে জয় বলেন, বিশ্বের আর কোথাও এত বড় ওয়েব পোর্টাল নেই। এটি বাংলাদেশের জন্য গৌরবের। ২৫ হাজার সরকারি ওয়েবসাইটকে এক জায়গায় এনে ডিজিটাল সেবার ক্ষেত্রে দেশে নতুন দিগন্তের সূচনা হলো। জয় বলেন, খুব কম সময়ের মধ্যে সরকার এটি চালু করতে পেরেছে। এখন থেকে সাধারণ মানুষ ঘরে বসে সরকারি সেবাগুলো পাবেন এই bangladesh.gov.bd সাইট থেকে।
জয় বলেন, এটুআই ওয়েবপোর্টালটির মনিটরিংয়ের দায়িত্বে থাকবে। দেশের বিভিন্ন স্থান থেকে প্রতিদিন তথ্য আপলোডের জন্য ৫০ হাজার কর্মী নিয়োজিত থাকবেন। দেশী আইটি কোম্পানি পোর্টাল তৈরিতে কাজ করেছে। এজন্য তিনি বেসিসকে ধন্যবাদ দেন।
অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশের কাজ ২০০৯ থেকে শুরু হয়। এখন এর ডালপালা অনেক বিসত্মৃত। ২০১৭ সালের মধ্যে সরকারি সব অফিসে হাইস্পিড ফাইবার অপটিক্যাল ক্যাবল পৌঁছে দেয়ার পরিকল্পনা নিয়েছে সরকার।
অন্যদিকে ২০২১ সালের মধ্যে প্রতিটি ইউনিয়নে হাইস্পিড ফাইবার অপটিক ক্যাবল পৌঁছে দিতে ইতোমধ্যেই চীনের সাথে চুক্তি হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন সত্যি হতে চলেছে।
অনুষ্ঠানে সংসদ সদস্য ছাড়াও উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা, এটুআই প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদ, বিসিসির নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম, বেসিসের সভাপতি শামিম আহসানসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

২৭ হাজার টাকায় এইচপি ল্যাপটপ
স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে এইচপি ব্র্যান্ডের ১৪-ডি০০৮এইউ মডেলের ল্যাপটপ। এএমডি ই১-২১০০ মডেলের প্রসেসরসম্পন্ন এই ল্যাপটপে রয়েছে ২ জিবি ডিডিআর৩ র‌্যাম, ৫০০ জিবি হার্ডডিস্ক, ১৪.১ ইঞ্চি ডায়াগোনাল হাই- ডেফিনিশন এলইডি ডিসপ্লে, এইচপি ব্রাইট ভিউ ওয়াইড স্ক্রিন ডিসপ্লে, ওয়েবক্যাম, ওয়াইফাই ও ডিভিডি রাইটার। এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ দাম ২৭ হাজার টাকা। যোগাযোগ : ০১৭৩০৭০১৯১০।

গ্লোবাল ব্র্যান্ডের ওয়াই-ফাই নেটওয়ার্কিং কর্মশালা অনুষ্ঠিত
গত ২৪ মে গ্লোবাল ব্র্যান্ডের আয়োজনে চট্টগ্রামের একটি অভিজাত রেস্টুরেন্টে ওয়াই-ফাই নেটওয়ার্কিংয়ের ওপর কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে চট্টগ্রামের বিভিন্ন ডিলার প্রতিষ্ঠানের বিক্রয় প্রতিনিধি ও কারিগরি কর্মকর্তারা অংশ নেন। কর্মশালায় আলোচনা করেন গ্লোবাল ব্র্যান্ডের নেটওয়ার্ক পণ্য ব্যবস্থাপক আকরাম হোসেন। এছাড়া ওয়াই-ফাই নেটওয়ার্কের কারিগরি বিষয় নিয়ে আলোচনা করেন গ্লোবাল ব্র্যান্ডের নেটওয়ার্ক টেকনিক্যাল ম্যানেজার সাইফুল ইসলাম। উপস্থিত ছিলেন গ্লোবাল ব্র্যান্ডের চট্টগ্রাম শাখা ম্যানেজার রাশেদ ভূঁইয়াসহ অন্যান্য কর্মকর্তা।

রেডহ্যাট ওপেন স্ট্যাক অ্যাডমিনিস্ট্রেশন কোর্সে ভর্তি
দেশে প্রথমবারের মতো আইবিসিএস-প্রাইমেক্সে রেডহ্যাট ওপেন স্ট্যাক অ্যাডমিনিস্ট্রেশন কোর্সে শুক্র ও শনিবারের ব্যাচে ভর্তি চলছে। ৩২ ঘণ্টার কোর্স শেষে সার্টিফিকেট দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭।

স্যামসাং ও ফেয়ারের স্টার রিটেইলারদের সম্মাননা প্রদান
স্যামসাং ইলেকট্রনিক্স বাংলাদেশ লিমিটেড এবং এর জাতীয় পরিবেশক প্রতিষ্ঠান ফেয়ার ডিস্ট্রিবিউশন লিমিটেডের যৌথ উদ্যোগে ঢাকা শহরের মোট ৬১ জন স্টার রিটেইলারকে সম্মাননা সনদ দেয়া হয়েছে। সম্প্রতি এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই ৬১ জন রিটেইলার এখন থেকে স্যামসাং মোবাইলের স্টার রিটেইল হিসেবে কাজ করবেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্যামসাং ইলেকট্রনিক্স বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সিএ মুন এবং ফেয়ার ডিস্ট্রিবিউশন লিমিটেডের এমডি রুহুল আলম আল মাহবুব।

গুলশান-১-এ কমপিউটার সোর্স
গুলশান সার্কেল-১-এ যাত্রা শুরু করেছে কমপিউটার সোর্সের ৪৫ তম শাখা। সম্প্রতি ঢাকায় এই শাখার উদ্বোধন করেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান সৈয়দা মাজেদা মেহের নিগার। এ সময় উপস্থিত ছিলেন কমপিউটার সোর্সের পরিচালক আসিফ মাহমুদ, এইউ খান জুয়েল, শামসুল হুদা, সিওও আলী নূর তালুকদার, মার্কেটিং ম্যানেজার জাহাঙ্গীর আলম প্রমুখ। মোট ৪৭টির অধিক ব্র্যান্ডের আইটি ডিভাইস রয়েছে বলে জানিয়েছেন এখানকার ব্র্যাঞ্চ ম্যানেজার নাসির উদ্দীন চৌধুরী। উদ্বোধনী শুভেচ্ছা উপহার হিসেবে এখান থেকে প্রতিটি পণ্যের সাথে বিশ্বকাপ দলের একটি করে পতাকা দেয়া হচ্ছে।

বিশ্বকাপ ফুটবল অনলাইন ক্যুইজ-২০১৪-এর প্রথম সপ্তাহের বিজয়ীরা
বিশ্বকাপ ফুটবল অনলাইন ক্যুইজ-২০১৪-এ অংশ নেয়া প্রথম সপ্তাহের বিজয়ীদের পুরস্কৃত করা হয়েছে। ফুটবল বিশ্বকাপ উপলক্ষে কমজগৎ ডটকমের পরিচালনায় ও ই-সুফিয়ানার সৌজন্যে অনলাইন ক্যুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিটি খেলা শেষে সবচেয়ে কম সময়ে সর্বোচ্চ সঠিক উওরদাতা হিসেবে বিজয়ীরদের নাম ঘোষণা করা হয়। প্রতিদিন পাঁচজনকে পুরস্কৃত করা হয়। এক সপ্তাহে মোট ৩৫ জনকে পুরস্কৃত করা হয়। এদের মধ্য থেকে লটারির মাধ্যমে ছয়জনকে প্রথম সপ্তাহের বিজয়ী নির্বাচন করা হয়। কমজগৎ ডটকমের অফিসে আনুষ্ঠানিকভাবে প্রথম সপ্তাহের বিজয়ীদের পুরস্কার দেয়া হয়। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ই-সুফিয়ানা ডটকমের ব্যবস্থাপনা পরিচালক মীর শাহেদ আলী, কমজগৎ টেকনোলজিসের প্রধান নির্বাহী মোহাম্মদ আবদুল ওয়াহেদ তমাল, কমপিউটার জগৎ-এর সহকারী সম্পাদক মোহাম্মদ আবদুল হক অনুসহ অন্যান্য কর্মকর্তা। প্রতি সপ্তাহের ছয়জন সঠিক উওরদাতার জন্য থাকছে পেনড্রাইভ ও টি-শার্ট এবং মেগা পুরস্কার হিসেবে তিনজনের জন্য থাকছে গ্যালাক্সি নেক্সাস ট্যাব, স্যামসাং স্মার্টফোন ও ডিজিটাল ক্যামেরা।

দেশে অনলাইনে পণ্য কেনাবেচায় এগিয়ে ঢাকা
দেশের শীর্ষস্থানীয় অনলাইন মার্কেটপ্লেস বিক্রয় ডটকম যাত্রা শুরুর দুই বছরের মধ্যে ৩২ লাখেরও বেশি বিজ্ঞাপন প্রকাশ করেছে। সাইটটিতে এক বছর আগে যেখানে প্রতিদিন তিন হাজার ক্ল্যাসিফায়েড বিজ্ঞাপন প্রকাশিত হতো, বর্তমানে সেখানে প্রতিদিন নয় হাজার বিজ্ঞাপন প্রকাশিত হচ্ছে। বিক্রয় ডটকমের সূত্র মতে, ২০১২ সালে সাইটটি যাত্রার প্রথম তিন মাসে ২৬ হাজার বিজ্ঞাপন পেয়েছিল। ২০১৪ সালের মার্চ থেকে মে পর্যন্ত বিজ্ঞাপনের হার বেড়ে ৮ লাখ ২৭ হাজারে গিয়ে পৌঁছেছে। ব্যবসায়-বাণিজ্যের দিক থেকে দেশের শীর্ষ চারটি শহরের মধ্যে ২০১৪ সালে ঢাকা থেকে এসেছে বিজ্ঞাপনের ৭৯ শতাংশ; অন্যদিকে চট্টগ্রাম, সিলেট ও খুলনায় এ হার যথাক্রমে ১৩ শতাংশ, ৬ শতাংশ ও ২ শতাংশ। এই সময়ে কেনাবেচার জন্য মার্কেটপ্লেসের সবচেয়ে জনপ্রিয় পণ্যগুলো হলো মোবাইল ফোন, ল্যাপটপ, জমি এবং প্রাইভেট কার ও যানবাহন। ২০১৪ সালের তথ্যানুযায়ী, অনলাইন মার্কেটপ্লেসে প্রায় ছয় লাখ মোবাইল ফোন এবং এক লাখের বেশি প্রাইভেট কার ও যানবাহনের বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে। এছাড়া সোফা, পোশাক, ক্রিকেট সরঞ্জাম, পাখি, চাকরি ও সেবার বিজ্ঞাপন প্রতিনিয়ত বেড়েই চলেছে।

সিসিএনএ ও সিসিএনপি কোর্সে ভর্তি চলছে
আইবিসিএস-প্রাইমেক্সে নতুন সিলেবাসে সিসিএনএ ও সিসিএনপি কোর্সে ভর্তি চলছে। অভিজ্ঞ প্রশিক্ষক দিয়ে বাস্তবভিত্তিক প্রশিক্ষণ দেয়া হয়। কোর্স শেষে অনলাইন সার্টিফিকেশন পরীক্ষার ব্যবস্থা আছে। রবি ও মঙ্গলবার সান্ধ্যকালীন ব্যাচে ক্লাস শুরু হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭।

রেডহ্যাট এন্টারপ্রাইজ পারফরম্যান্স টিউনিং কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সে রেডহ্যাট এন্টারপ্রাইজ পারফরম্যান্স টিউনিং কোর্সে ভর্তি চলছে। ৩২ ঘণ্টার কোর্সটির প্রশিক্ষণের দায়িত্বে থাকবেন রেডহ্যাট ইন্ডিয়ার প্রশিক্ষক। কোর্স শেষে সার্টিফিকেট দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮।
মাস্টারকার্ডে চার চাক্কা হই হই ক্যাম্পেইন
ডেবিট ও ক্রেডিট কার্ড সেবাদানকারী প্রতিষ্ঠান মাস্টারকার্ড ‘চার চাক্কা হই হই’ শীর্ষক একটি প্রচার কার্যক্রম শুরু করেছে। গত ২২ জুন রাজধানীতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মাস্টারকার্ড ডেবিট ও ক্রেডিট কার্ডধারীদের জন্য নতুন এই কর্মসূচি উদ্বোধন করা হয়, যা চলবে ৩১ জুলাই পর্যন্ত। মাস্টারকার্ডের ডেবিট ও ক্রেডিট কার্ডধারীরা দেশের যেকোনো পিওএস/ই-কম মার্চেন্টে কমপক্ষে ৫০০ টাকা মূল্যমানের আলাদা দুটি লেনদেন বা কেনাকাটা করলে পুরস্কার জেতার সুযোগ পাবেন। সর্বোচ্চ পরিমাণ কেনাকাটার ক্ষেত্রে সব ব্যাংকের ইস্যু করা কার্ডধারীদের মধ্যে সবচেয়ে বেশি কেনাকাটা করা ১০ জন পুরস্কার পাবেন। তাদের জন্য পুরস্কার হিসেবে রয়েছে অস্ট্রেলিয়া ভ্রমণের সঙ্গীসহ টিকেট, ডায়মন্ড জুয়েলারি, গ্যাজেট ও নানা অ্যাকসেসরিজ। সবচেয়ে বেশিবার কার্ড ব্যবহারকারীদের মধ্যে ১০০ জনেরও বেশি কার্ডধারীকে ব্র্যান্ড নিউ গাড়ি, ইস্তাম্বুল ভ্রমণের সঙ্গীসহ টিকেট, স্বর্ণের অলঙ্কার, গ্যাজেট ও অ্যাকসেসরিজ পুরস্কার দেয়া হবে।

কক্সবাজারে আসুসের ডিলার সম্মেলন অনুষ্ঠিত
গত ২৩ জুন কক্সবাজারের একটি অভিজাত হোটেলে গ্লোবাল ব্র্যান্ডের আয়োজনে ‘আসুস পার্টনার মিট ২০১৪’ শীর্ষক ডিলার সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে দেশব্যাপী আসুসের ডিলার প্রতিষ্ঠানের ৫৫ জন প্রতিনিধি অংশ নেন। অংশ নেয়া ডিলার প্রতিনিধিদেরকে বিমানযোগে যাওয়া-আসার ব্যবস্থা করে আসুস। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্লোবাল ব্র্যান্ডের চেয়ারম্যান আবদুল ফাত্তাহ্, ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আনোয়ার, পরিচালক জসিম উদ্দিন খন্দকার, আসুস বাংলাদেশের কান্ট্রি পণ্য ব্যবস্থাপক আল ফুয়াদ, আসুস চ্যানেল বিক্রয় ব্যবস্থাপক কাজী মেহেদী হাসান, আসুস ন্যাশনাল বিক্রয় ব্যবস্থাপক জিয়াউর রহমানসহ আসুস ও গ্লোবাল ব্র্যান্ডের বিভিন্ন কর্মকর্তা।

ফেসবুককে কাজে লাগিয়ে কোটিপতি!
কয়েক বছর আগেও পথে পথে ঘুরতেন জেসন ফিক নামে এক যুবক। একবার জেল খাটার ইতিহাসও আছে তার। ২০০৫ সালের দিকে স্ত্রী-পুত্র নিয়ে বিপদের অথই সাগরে পড়ে যান। অনাহারে-অর্ধাহারে জীবনযাপন করা ফিকের পরিবারের নিত্যদিনের অভ্যাস হয়ে উঠেছিল। কিন্তু জীবনের কাছে হার না মানার অটল সিদ্ধান্ত আর একনিষ্ট পরিশ্রমের কাছে হার মানে দারিদ্র্য। সেই ধারাবাহিকতায় জেসন ফিক বর্তমানে মাসে আয় করেন ২ লাখ ৭৫ হাজার ডলার! বাংলাদেশী টাকায় যার পরিমাণ প্রায় ২ কোটি সাড়ে ৯ লাখ টাকা। ডব্লিউটিএফ ম্যাগাজিন ও ফানিয়ারপিকস ডটনেটের মালিকও তিনি।
ভাবছেন কীভাবে? বিপদের দিনগুলোতে জেসনের বন্ধুরা তাকে একটি ওয়েবসাইট খোলার পরামর্শ দেন। বন্ধুদের কথা শুনে ডব্লিউটিএফ ম্যাগাজিন ডটকম ডোমেইনটি কিনে ফেলেন তিনি। তারপর সাইটটিতে বিনোদনমূলক বিভিন্ন কনটেন্ট রাখার সিদ্ধান্ত নেন। আর এই ডিজিটাল উদ্যোগের সাথে পেয়ে যান কয়েকজন বন্ধুকেও। বলতে গেলে কোনো পুঁজি ছাড়াই শুরু হয় তাদের মিশন। জেসন ফিকের ভাষ্য, আমরা কোনো ধরনের আর্থিক সুযোগ-সুবিধা ছাড়াই কাজ করে যাচ্ছিলাম। মজার মজার কনটেন্ট তৈরি করাই ছিল আমাদের মূল ব্রত। তবে আমরা আসলে কী করছিলাম তা নিয়েও কারোরই কোনো স্পষ্ট ধারণা ছিল না। ম্যাগাজিনের গল্প সংগ্রহ করতে গিয়ে জেলেও যেতে হয় তাকে। জেল থেকে ছাড়া পাওয়ার পর তার অবস্থা আরও শোচনীয় হয়ে যায়। কোনো চাকরি জোগাড় করতে না পারায় পরিবারকে কোনো আর্থিক সাহায্য করতে পারছিলেন না তিনি। এরপর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক জনপ্রিয়তাকে কাজে লাগাবার সিদ্ধান্ত নেন জেসন।
যেই ভাবা সেই কাজ। ওয়েবসাইটকে প্রচারণার জন্য ফেসবুকে পেজ খুলেন। কেননা, ২০১১ সালে আনুষ্ঠানিকভাবে ওয়েবসাইট চালু করলেও তা থেকে কোনো লাভ আসেনি তার। এবার ওয়েবসাইটের পাশাপাশি ফেসবুক পেজেও একই ধরনের কনটেন্ট শেয়ার করা শুরু করেন। বিভিন্ন নামে ফেসবুকে ফ্যানপেজ খুলে লাইক বাড়াতে ভালো কনটেন্ট আপলোড করেন তিনি। আর ফেসবুকে লাইক বাড়ার কারণে ওয়েবসাইটে ভালো পাঠক পেয়ে যান জেসন। তাতে বিজ্ঞাপন থেকেও আয় বাড়তে থাকে তার। শত কষ্ট করে হলেও পেজগুলোতে নিয়মিত আপডেট চালিয়ে যান তিনি। এ নিয়ে স্ত্রীর ভৎর্সনাও শুনতে হয় তাকে।
গল্পের পরের অংশে জেসনকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। বর্তমানে জেসনের ৪০টি ফেসবুক পেজ চালু আছে। আর এই পেজগুলোতে লাইক রয়েছে ২ কোটি ৮০ লাখ। পেজগুলো থেকে তার ওয়েবসাইট অসংখ্যবার দেখেন ভিজিটর। তাই ওয়েবসাইটে বিজ্ঞাপন থেকে আয়ও বেড়েই চলেছে। তাছাড়া সোশ্যাল মিডিয়া পরামর্শক হিসেবেও জেসনের খ্যাতি ছড়িয়ে পড়ছে। ইতোমধ্যেই ১৬ জন কর্মীর কর্মসংস্থানও করেছেন তিনি।

গিগাবাইট জি১ সণাইপার বি৫ মাদারবোর্ড বাজারে
স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে গিগাবাইট ব্র্যান্ডের জি১ সণাইপার সিরিজের বি৫ মডেলের গেমিং মাদারবোর্ড। ইন্টেল ফোর্থ জেনারেশন প্রসেসর সমর্থিত এই মাদারবোর্ডটিতে রয়েছে গিগাবাইট আল্ট্রাডিউরেবল প্লাস টেকনোলজি, গিগাবাইট হাইব্রিড ডিজিটাল পাওয়ার ইঞ্জিন, গিগাবাইট ডুয়াল বায়োস টেকনোলজি, হাই-এন্ড অডিও ক্যাপাসিটর, অডিও নয়েজ গার্ড, মাল্টি জিপিইউ সাপোর্টসহ আকর্ষণীয় সব ফিচার। রয়েছে তিন বছরের বিক্রয়োত্তর সেবা। যোগাযোগ : ০১৭৩০৩১৭৭৬৮।

নির্বাহী পরিচালক নিয়োগ দিয়েছে বিসিএস
অর্থ মন্ত্রণালয়ের সাবেক অর্থনৈতিক উপদেষ্টা মো: শাহ আলম সিদ্দিকী দেশের আইটি ব্যবসায়ীদের সবচেয়ে বড় সংগঠন বাংলাদেশ কমপিউটার সমিতির (বিসিএস) প্রথম নির্বাহী পরিচালক হিসেবে যোগ দিয়েছেন। বিসিএস সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ জানান, নির্বাহী পরিচালক নিয়োগের মধ্য দিয়ে বিসিএসের নতুন যুগের শুরু হলো। ফলে বিসিএস সচিবালয়কে শক্তিশালী করা, কাজের স্বচ্ছতা নিশ্চিত করা এবং সদস্যদের সেবার মান বাড়ানো ও সদস্যদের কল্যাণে বিসিএসের কার্যক্রমকে এগিয়ে নেয়া সহজ হবে।

প্রতিমন্ত্রী পলকের ব্যক্তিগত অ্যাপ প্রকাশ
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের ব্যক্তিগত অ্যাপ্লিকেশন প্রকাশ করা হয়েছে। গত ২০ জুন গুগল প্লে স্টোরে অ্যান্ড্রয়িড ডিভাইসের উপযোগী এই অ্যাপটি প্রকাশ করা হয়। বাংলাদেশী কোনো রাজনীতিবিদের মধ্যে এটিই প্রথম অ্যাপ। অ্যাপটির হোম স্ক্রিনে প্রতিমন্ত্রীর জীবনবৃত্তান্ত তুলে ধরা হয়েছে। এছাড়া মেনুর মাধ্যমে তার সম্পর্কিত সর্বশেষ খবর, লাইভ ভিডিও, রাজনৈতিক জীবনবৃত্তান্ত, পুরস্কার-সম্মাননা, সামাজিক যোগাযোগমাধ্যমে লিঙ্ক ও ফিডব্যাক পাঠানোর সুযোগ রাখা হয়েছে। এছাড়া ডান পাশের মেনুতে প্রতিমন্ত্রীর সাথে সরাসরি কল করে কথা বলা, ভিডিও কল ও ই-মেইল পাঠানোর সুবিধা রাখা হয়েছে। উল্লেখ্য, বাংলাদেশী সফটওয়্যার ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান ইজি টেকনোলজি পলকের এই অ্যাপটি তৈরি করেছে। অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড ও ইনস্টল করা যাবে।

স্যামসাং মোবাইলের পরিবেশক হলো স্মার্ট টেকনোলজিস
এখন থেকে বাংলাদেশের বাজারে স্যামসাংয়ের স্মার্টফোন ও ট্যাবলেট পিসি পরিবেশন করবে স্মার্ট টেকনোলজিস। সম্প্রতি এ বিষয়ে স্যামসাং বাংলাদেশ ও স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়। এতে স্যামসাংয়ের পক্ষ থেকে স্মার্ট টেকনোলজিসকে বাংলাদেশের আইটি চ্যানেলে স্মার্টফোন ও ট্যাবলেট পিসির অফিসিয়াল ডিস্ট্রিবিউটর ঘোষণা করা হয়। উল্লেখ্য, স্মার্ট টেকনোলজিস বিগত বছরগুলোতে স্যামসাংয়ের মনিটর, ল্যাপটপ, ক্যামেরা, প্রিন্টার ও অপটিক্যাল ড্রাইভের পরিবেশক হিসেবে কাজ করে আসছে।

অথরাইজড ডেপস্নয়মেন্ট অ্যান্ড সিস্টেম ট্রেনিং অনুষ্ঠিত
দেশে প্রথমবারের মতো আইবিসিএস-প্রাইমেক্স ও রেডহ্যাট ইন্ডিয়ার যৌথ উদ্যোগে রেডহ্যাট এন্টারপ্রাইজ ডেপস্নয়মেন্ট অ্যান্ড সিস্টেম ম্যানেজমেন্ট অথরাইজড ট্রেনিংটি গত ৯ থেকে ১২ মে অনুষ্ঠিত হয়। ১১ জন প্রফেশনাল প্রশিক্ষণার্থী এতে অংশ নেন। জুলাই মাসে দ্বিতীয় ব্যাচ অনুষ্ঠিত হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮।

মাল্টিপ্লানে আসুস মাদারবোর্ডের রোড শো
গত ৫ থেকে ৮ জুন রাজধানীর এলিফ্যান্ট রোডের মাল্টিপ্লান কমপিউটার সিটিতে গ্লোবাল ব্র্যান্ডের আয়োজনে ‘আসুস মাদারবোর্ড রোড শো’ শীর্ষক প্রচারণামূলক প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এতে আসুসের ৯ সিরিজের মাদারবোর্ডের পাশাপাশি সর্বশেষ প্রযুক্তিনির্ভর মাদারবোর্ড প্রদর্শিত হয়। রোড শো চলাকালীন ক্রেতাদের আকর্ষণীয় উপহারসামগ্রী দেয়া হয়।

জেন্ড পিএইচপি-৫.৩ কোর্সে ভর্তি
পিএইচপি-৫.৩ জেন্ড সার্টিফিকেশন কোর্সের প্রশিক্ষণ দিচ্ছে আইবিসিএস-প্রাইমেক্স। কোর্স সমাপ্তির পর জেন্ড সার্টিফায়েড ইঞ্জিনিয়ার সনদের জন্য অনলাইন পরীক্ষায় অংশ নিতে হয়। এতে ২০ শতাংশ ডিসকাউন্ট ভাউচার দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮।

স্মার্টফোন চুরি ঠেকাবে গুগল ও মাইক্রোসফটের কিল সুইচ
মোবাইল ফোন চুরি হয়ে যাওয়ার ভয়ে ব্যবহারকারীরা প্রায়ই চিন্তাতে থাকনে। কিন্তু দিনবদলের সাথে সাথে প্রযুক্তিও শক্তিশালী হয়েছে বহুগুণে। তাই মোবাইল ফোন চুরি ঠেকাতে দুই প্রযুক্তি জায়ান্ট গুগল ও মাইক্রোসফট ‘কিল সুইচ’ নামে নতুন ফিচার আনছে। এগুলো অ্যান্ড্রয়িড এবং উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেমের স্মার্টফোনে ব্যবহার করা যাবে। নতুন এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারী তার চুরি যাওয়া ফোনটি ব্যবহারের অযোগ্য করে দিতে পারবেন। ফলে চুরি হওয়া ফোনটি আর ব্যবহার করতে পারবে না চোর। চুরি ঠেকাতে দীর্ঘদিন ধরেই নতুন প্রযুক্তি খুঁজছিল প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো। এরই অংশ হিসেবে নিয়ে আসা হলো কিল সুইচ ফিচার। কিল সুইচে দুই ধরনের সুইচিং বিবেচনায় রাখা হয়েছে। প্রথমটি হলো হার্ড কিল সুইচ, যা চুরি হওয়া স্মার্টফোনকে চিরস্থায়ীভাবে ব্যবহারের অযোগ্য করে ফেলবে। আর দ্বিতীয়টি হচ্ছে সফট কিল সুইচ। এতে অনুমতি নেই এমন কেউ ফোনটি ব্যবহার করতে পারবে না। তবে চিরস্থায়ীভাবে ব্যবহারের অযোগ্য হবে না ডিভাইসটি। ফলে সেটি পুনরায় ফিরে পেলে ফোনের মালিক ব্যবহার করতে পারবেন।

সিএসএম পিসিতে বিশ্বকাপ অফার
বিশ্বকাপ ফুটবল উপলক্ষে দেশী ব্র্যান্ড সিএসএম পিসির সাথে নানামাত্রিক উপহার দিচ্ছে কমপিউটার সোর্স। বিশ্বকাপ চলাকালে চতুর্থ প্রজন্মের ডেস্কটপ পিসি-সিএসএম চেলসি, মাদ্রিদ, আর্সেনাল, মিলান, বার্সেলোনা এবং তৃতীয় প্রজন্মের মার্স, নেপচুন ও জুপিটার পিসি কিনলে সাথে একটি পিসি সিকিউরিটি অ্যান্টিভাইরাস ‘নরটন’ এবং প্রিয় দলের পতাকা উপহার দেয়া হচ্ছে। এছাড়া এমএসআই মাদারবোর্ড যুক্ত সিএসএম পিসি কিনলে সাথে অতিরিক্ত একটি ৮ জিবি পেনড্রাইভও দেয়া হচ্ছে বিনামূল্যে।

গিগাবাইট জি১ সণাইপার জেড৮৭ মাদারবোর্ড বাজারে
স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে গিগাবাইট জি১ সণাইপার জেড৮৭ মডেলের মাদারবোর্ড। ইন্টেল ফোর্থ জেনারেশন প্রসেসর সমর্থিত এই মাদারবোর্ডটিতে রয়েছে গিগাবাইট আল্ট্রা ডিউরেবল টেকনোলজি, অনবোর্ড ক্রিয়েটিভ সাউন্ড, অডিও নয়েজ গার্ড, বিল্ট-ইন ফ্রন্ট অডিও হেডফোন এমপ্লিফায়ার, ডিউরেবল ব্ল্যাক সলিড ক্যাপাসিটর, গোল্ড প্লাটেড সিপিইউ সকেট, মাল্টি জিপিইউ সাপোর্টসহ কিছু আকর্ষণীয় ফিচার। যোগাযোগ : ০১৭৩০৩১৭৭৬৮।

সার্টিফায়েড ইনফরমেশন সিস্টেম অডিটর (সিসা) কোর্সে ভর্তি
সার্টিফায়েড ইনফরমেশন সিস্টেম অডিটরের (সিসা) কাজের চাহিদার প্রতিনিয়তই বাড়ছে। আইবিসিএস-প্রাইমেক্স সফটওয়্যার (বাংলাদেশ) লিমিটেডে নতুন সিলেবাস অনুযায়ী সিসা কোর্সে ভর্তি চলছে। কোর্স শেষে সার্টিফিকেট দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮।

পাইকন ঢাকা ২০১৪ অনুষ্ঠিত
সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো পাইথন প্রোগ্রামারদের সম্মেলন ‘পাইকন ঢাকা ২০১৪’। ২১ জুন রাজধানীর বনানীতে অবস্থিত নিউজক্রেড কার্যালয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান। আয়োজকদের পক্ষে উপস্থিত ছিলেন মুক্ত সফটের ব্যবস্থাপনা পরিচালক তামিম শাহরিয়ার সুবিন, মাফিনার খান, তাহমিদ রাফি, প্রমি নাহিদসহ অনেকে। মুনির হাসান বলেন, পাইথন প্রোগ্রামারদের বিপুল চাহিদা সত্ত্বেও আমাদের দেশে সেই পরিমাণ পাইথন প্রোগ্রামার নেই। এই সঙ্কট কাটাতে এ ধরনের সম্মেলন সহায়ক ভূমিকা পালন করবে। আয়োজকদের পক্ষ থেকে তামিম শাহরিয়ার সুবিন জানান, এই সম্মেলন প্রতিবছর নিয়মিতভাবে আয়োজন করা হবে। তিন ঘণ্টাব্যাপী অনুষ্ঠানে পাইথনের বিভিন্ন বিষয়ের ওপর আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এছাড়া পাইথন প্রোগ্রামারদের নিজেদের মধ্যে পরিচিতিরও সুযোগ ছিল আয়োজনে।

বাজারে তোশিবার ১ টেরাবাইটের হার্ডডিস্ক
স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে তোশিবা ব্র্যান্ডের ক্যানভিও বেসিক ৩.০ মডেলের ১ টেরাবাইট হার্ডডিস্ক। ইউএসবি ৩.০ ও ইউএসবি ২.০ উভয় প্রযুক্তি সমর্থনকারী এই পোর্টেবল হার্ডডিস্কটির ডাটা ট্রান্সফার স্পিড সেকেন্ডে ৫ গিগাবিট, ক্যাশ বাফার ৮ মেগাবাইট ও আরপিএম ৫৪০০। তিন বছরের বিক্রয়োত্তর সেবাসহ হার্ডডিস্কটির দাম ৬ হাজার টাকা। যোগাযোগ : ০১৭৩০৩৫৪৮০১।

ভিউসনিক ব্র্যান্ডের নতুন ২২ ইঞ্চি এলইডি মনিটর
ইউসিসি বাজারে এনেছে আইপিএস প্রযুক্তিতে তৈরি ভিউসনিক ব্র্যান্ডের ভিএ২২৪৯এস মডেলের এলইডি মনিটর। এর অপটিক্যাল রেজ্যুলেশন ১৯২০ বাই ১০৮০ পিক্সেল ও রেসপন্স টাইম ৫ মিলি সেকেন্ড। রয়েছে ভিজিএ ও ডিভিআই পোর্ট। বিদ্যুৎসাশ্রয়ী এ মনিটরটি ওয়াল মাউন্টের মাধ্যমে দেয়ালে ঝুলিয়ে ব্যবহার করা যায়। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১।

সার্টিফায়েড ইথিক্যাল হ্যাকার কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সে সার্টিফায়েড ইথিক্যাল হ্যাকার (সিইএইচ) সার্টিফিকেশন প্রশিক্ষণে শুক্রবারের ব্যাচে ভর্তি চলছে। ৪০ ঘণ্টার এই প্রশিক্ষণে নেটওয়ার্ক, সিস্টেম, ওয়েব, ভাইরাস, ফায়ারওয়াল, ওয়্যারলেস ওয়েব সার্ভার সিকিউরিটি এবং পেনিট্রেশন টেস্টিং প্রশিক্ষণ দেয়া হবে। পরীক্ষায় অংশ নেয়ার জন্য ১০০ শতাংশ ডিসকাউন্ট ভাউচার ও প্রশিক্ষণ শেষে সার্টিফিকেট দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮।

কমপিউটার মার্কেটে স্যামসাং গ্যালাক্সি গ্রান্ড নিও
স্মার্ট টেকনোলজিস দেশের কমপিউটার বাজারে এনেছে স্যামসাং গ্যালাক্সি গ্রান্ড নিও মডেলের স্মার্টফোন। অ্যান্ড্রয়িড ৪.২ জেলিবিন অপারেটিং সিস্টেমের এই স্মার্টফোনে রয়েছে ১.২ গিগাহার্টজ কোয়ার্ড কোর প্রসেসর, ৫.০১ ইঞ্চি ডিসপ্লে, ৫ মেগাপিক্সেল এলইডি ফ্ল্যাশ ব্যাক ক্যামেরা, ফ্রন্ট ক্যামেরা, ১ গিগাবাইট র‌্যাম, ৮ গিগাবাইট ইন্টারন্যাল মেমরি, ২১০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি ইত্যাদি। ফোনটিতে জিপিএস, মাল্টি উইন্ডো, এক্সেলোরোমিটার, প্রক্সিমিটি ও কম্পাস সেন্সর রয়েছে। দুই বছরের বিক্রয়োত্তর সেবাসহ দাম ২১ হাজার ৯০০ টাকা। যোগাযোগ : ০১৭৩০৩৫৪৮০৪।

ব্রাদার প্রিন্টারের কারিগরি কর্মশালা অনুষ্ঠিত
গত ৩০ মে থেকে ১ জুন গ্লোবাল ব্র্যান্ডের ঢাকার কল্যাণপুরের সার্ভিস সেন্টারে তিন দিনব্যাপী ব্রাদার প্রিন্টারের ওপর একটি কারিগরি কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে গ্লোবাল ব্র্যান্ডের দেশব্যাপী সব শাখা অফিসের সার্ভিস ইঞ্জিনিয়ার অংশ নেন। এতে ব্রাদার প্রিন্টার ও ফ্যাক্স মেশিন পণ্যের নতুন প্রযুক্তি, কারিগরি দিক, কার্যকারিতা, ইনস্টলেশন ও ট্রাবলশুটিং সম্পর্কে স্বচ্ছ ধারণা দেয়া হয়। প্রশিক্ষণ পরিচালনা করেন ব্রাদার প্রিন্টারের ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম ও জাহেদুল আলম চৌধুরী। ওয়ারেন্টি পলিসি ও ওয়ারেন্টি সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের জবাব দেন গ্লোবাল ব্র্যান্ডের গ্রাহক পরিসেবা কেন্দ্রের ব্যবস্থাপক আক্তার-উন-নবী শাহীন।

তোশিবার ৯ ঘণ্টা ব্যাকআপের ল্যাপটপ বাজারে
স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে পোর্টিজি আর৩০ মডেলের কোরআই৫ ল্যাপটপ। অরিজিনাল উইন্ডোজ প্রফেশনাল অপারেটিং সিস্টেমসম্পন্ন এই ল্যাপটপে রয়েছে ৪ জিবি ডিডিআর৩ র‌্যাম, ১৩.৩ ইঞ্চি এইচডি এলইডি ডিসপ্লে, ইন্টেল ৪৬০০ মডেলের গ্রাফিক্স কার্ড, ৫০০ জিবি হার্ডড্রাইভ, এইচডি ওয়েবক্যাম ও স্টেরিও স্পিকার। মাত্র ১.৪ কেজি ওজনের ল্যাপটপটি সর্বোচ্চ ৯ ঘণ্টা ব্যাটারি ব্যাকআপ দেবে। তিন বছরের আন্তর্জাতিক বিক্রয়োত্তর সেবাসহ দাম ১ লাখ ২৭ হাজার টাকা। যোগাযোগ : ০১৭৫৫৬০৬৩১৯।

বাজারে ট্রান্সসেন্ডের ওয়্যারলেস পোর্টেবল ড্রাইভ
ইউসিসি বাজারে এনেছে ট্রান্সসেন্ডের স্টোরজেট ক্লাউড ওয়্যারলেস পোর্টেবল ড্রাইভ। এটি ব্যবহারকারীদের স্ট্রিমিং সুবিধাসহ অতিরিক্ত ১২৮ জিবি ওয়্যারলেস স্টোরেজ সুবিধা দেবে। অ্যাপল, কিন্ডল ফায়ার ইত্যাদি ডিভাইস ব্যবহারকারীরা অতিরিক্ত এই স্টোরেজ সুবিধা পাবেন। এর মাধ্যমে পাঁচটি ডিভাইস একসাথে সংযুক্ত করা যায়। সহজেই ফাইল ম্যানেজমেন্ট ছাড়াও এর ওয়াই-ফাই হটস্পট থেকে বিভিন্ন ডিভাইসে ইন্টারনেট ছড়িয়ে দেয়া যায়। রয়েছে ডাটা নিরাপত্তা সুবিধা। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১।

এএসপি ডটনেট ইউজিং সি কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্স সফটওয়্যার (বাংলাদেশ) লিমিটেডে এএসপি ডটনেট ইউজিং সি ও এসকিউএল সার্ভার প্রশিক্ষণে ভর্তি চলছে। এতে অ্যাজাক্স, জেকোয়ারি, এনটিটি ফ্রেমওয়ার্ক, ক্রিস্টাল রিপোর্ট শেখানো হবে। অভিজ্ঞ প্রশিক্ষক দিয়ে বাস্তবভিত্তিক প্রশিক্ষণ দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭।

বাজারে টিটিস্পোর্টসের লেভেল ১০ হেডসেট
ইউসিসি বাজারে এনেছে বিশ্বখ্যাত বিএমডব্লিউ কোম্পানির ডিজাইন করা টিটিস্পোর্টসের লেভেল ১০ হেডসেট। এতে যুক্ত করা হয়েছে অ্যালুমিনিয়ামের বডি। পিসিতে যুক্ত করার জন্য এর ইউএসবি উভয় দিক থেকে ব্যবহার করা যায়। মোবাইল ও পিসিতে সহজে ব্যবহারোপযোগী এই হেডসেটে রয়েছে ৩ মিটারের ক্যাবল। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১।

ডেলের মোস্ট ভেল্যুয়েবল পার্টনার কমপিউটার সোর্স
বাংলাদেশে বিপণন ব্যবস্থাপনায় গ্রাহক সন্তুষ্টিতে অবদান রাখায় ‘ডেল মোস্ট ভেল্যুয়েবল পার্টনার অ্যাওয়ার্ড ইন বাংলাদেশ’ পেয়েছে কমপিউটার সোর্স। গত ২৬ জুন সিঙ্গাপুরে অনুষ্ঠিত সম্মাননা অনুষ্ঠানে কনজুমার ক্যাটাগরিতে কমপিউটার সোর্সের ব্যবস্থাপনা পরিচালক এ এইচ এম মাহফুজুল আরিফের হাতে এই সম্মাননা ক্রেস্ট তুলে দেন ডেল এসএডিএমজি’র ম্যানেজিং ডিরেক্টর হাজী সালেহ মুন্সি। ডেল চীন ও কোরিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট তিয়ান বেং এবং কমপিউটার সোর্স পরিচালক আসিফ মাহমুদ এ সময় উপস্থিত ছিলেন।

এইচপির ২৪০ মডেলের ল্যাপটপ বাজারে
স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে এইচপি ২৪০ মডেলের ল্যাপটপ। ইন্টেল কোরআই৩ থার্ড জেনারেশন প্রসেসরসম্পন্ন এই ল্যাপটপে রয়েছে ৪ জিবি ডিডিআর৩ র‌্যাম, ৫০০ জিবি হার্ডডিস্ক, ১৪.১ ইঞ্চি এলইডি ডিসপ্লে, বস্নুটুথ, ওয়াইফাই ও ওয়েবক্যাম। প্রোবুকের মতো দেখতে এই ল্যাপটপটি এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ দাম ৩৪ হাজার টাকা। যোগাযোগ : ০১৭৩০৩১৭৭২১।

রেডহ্যাট লিনআক্স-৬ কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সে রেডহ্যাট লিনআক্স-৬ কোর্সে শুক্র ও শনিবারের ব্যাচে ভর্তি চলছে। ৯০ ঘণ্টার এই কোর্সে সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন, নেটওয়ার্ক ও সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশন এবং সার্ভার কনফিগারেশন প্রশিক্ষণ ও কোর্স শেষে সার্টিফিকেট দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮।

বাজারে এইচপির কোরআই৩ অল ইন ওয়ান পিসি
স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে এইচপি ব্র্যান্ডের ২০-এ২১৩এল মডেলের অল ইন ওয়ান পিসি। ইন্টেল থার্ড জেনারেশন কোরআই৩ প্রসেসরসম্পন্ন এই পিসিতে রয়েছে ৪ জিবি ডিডিআর৩ র‌্যাম, ৫০০ জিবি হার্ডড্রাইভ, ২০ ইঞ্চি এলইডি ডিসপ্লে, এইচডি গ্রাফিক্স, ডিভিডি রাইটার, ওয়েবক্যাম ইত্যাদি। দাম ৪২ হাজার টাকা। যোগাযোগ : ০১৭৩০৩১৭৭৩৩।

ডাটাবেজ সফটওয়্যার ওরাকল প্রশিক্ষণ
আইবিসিএস-প্রাইমেক্সে ওরাকল ১০জি ডিবিএ অ্যান্ড ডেভেলপার ভেন্ডর সার্টিফিকেশন কোর্সে শুক্র ও শনিবারের ব্যাচে ভর্তি চলছে। অভিজ্ঞ প্রশিক্ষকদের তত্ত্বাবধানের এই কোর্স শেষ করে প্রশিক্ষণার্থীরা বিভিন্ন ব্যাংক, বীমা এবং বহুজাতিক কোম্পানিতে চাকরির সুযোগ পাবেন। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮।

মনিটর কিনলেই টিভি কার্ড ফ্রি
ফিফা বিশ্বকাপ উপলক্ষে স্যামসাংয়ের ২৭ ইঞ্চি মনিটরের সাথে একটি টিভি কার্ড উপহার ঘোষণা দিয়েছে স্মার্ট টেকনোলজিস। এই এলইডি মনিটরটিতে রয়েছে ৩০০সিডি/এম২ ব্রাইটনেস, ১০০০:১ কন্ট্রাস্ট রেশিও, ১৯২০ বাই ১০৮০ রেজ্যুলেশন ও ১৭৮ ডিগ্রি/১৭৮ ডিগ্রি ভিউ অ্যাঙ্গেল। এছাড়া মনিটরটির রেসপন্স টাইম ৫ মিলিসেকেন্ড। তিন বছরের বিক্রয়োত্তর সেবাসহ দাম ৩৩ হাজার টাকা। যোগাযোগ : ০১৭৩০৩১৭৭৯২।

আসুসের মাল্টিমিডিয়া কোরআই-৭ ডেস্কটপ পিসি বাজারে
আসুসের এম১১এডি মডেলের নতুন ডেস্কটপ পিসি বাজারে এনেছে গ্লোবাল ব্র্যান্ড। হাই-এন্ড মাল্টিমিডিয়ার এই ডেস্কটপ পিসিতে রয়েছে ইন্টেল এইচ ৮১ চিপসেট, যা ৩.৪ গিগাহার্টজ গতির চতুর্থ প্রজন্মের ইন্টেল কোরআই-৭ প্রসেসরে চালিত। রয়েছে ৮ জিবি র‌্যাম, ৫০০ জিবি হার্ডড্রাইভ, ইন্টেল চিপসেটের গ্রাফিক্স, ডিভিডি রাইটার, গিগাবিট ল্যান, এইচডি অডিও, ইউএসবি ৩.০ পোর্ট ইত্যাদি। ১৮.৫ ইঞ্চির এলইডি মনিটরসহ দাম ৬৫ হাজার টাকা। যোগাযোগ : ০১৯১৫৪৭৬৩৩৩।

ভিউসনিক ব্র্যান্ডের ২২ ইঞ্চির টাচ মনিটর বাজারে
ইউসিসি বাজারে এনেছে ভিউসনিক ব্র্যান্ডের ২২ ইঞ্চির টাচ মনিটর টিডি২২২০-২। এতে টাচ, ড্র্যাগ, মাপ পরিবর্তন করার সুবিধা থাকাতে ছবি, ডকুমেন্ট, ওয়েবপেজসহ অন্যান্য অ্যাপস মোবাইল ডিভাইসের মতো ব্যবহার করা যাবে। এর রেজ্যুলেশন ১৯২০ বাই ১০৮০ পিক্সেল, ডায়নামিক কন্ট্রাস্ট রেশিও ২০০০০০০:১ ও রেসপন্স টাইম ৫ মিলি সেকেন্ড। ইউএসবি দিয়েই বিভিন্ন ডিভাইস থেকে আউটপুট নেয়া যায়। রয়েছে ডিভিআই ও ভিজিএ পোর্ট। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১।

গেমার ও ডিজাইনারদের জন্য আসুসের নতুন গ্রাফিক্স কার্ড
গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে আসুসের জিটিএক্স৭৮০টিআই-ডিসি২ওসি মডেলের হাই-এন্ড গ্রাফিক্স কার্ড। এটি কমপিউটার গেমার, গ্রাফিক্স ডিজাইনার, অ্যানিমেটর প্রভৃতি ব্যবহারকারীর জন্য আদর্শ। রয়েছে ডিরেক্ট সিইউ-২, সুপার অ্যালয় পাওয়ার এবং ওভারক্লকিং ফিচার। এনভিডিয়া জিফোর্স জিটিএক্স ৭৮০টিআই গ্রাফিক্স ইঞ্জিনের এই গ্রাফিক্স কার্ডটি পিসিআই এক্সপ্রেস ৩.০ বাস স্ট্যান্ডার্ডের। রয়েছে ৩ জিবি ভিডিও মেমরি, ৭০০০ মেগাহার্টজ মেমরি ক্লক, ৩৮৪ বিট মেমরি ইন্টারফেস, ডিভিআই আউটপুট ইত্যাদি। দাম ৭৩ হাজার টাকা। যোগাযোগ : ০১৭১৩২৫৭৯৩৮।

এসকিউএল ও উইন্ডোজ সার্ভার প্রশিক্ষণে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সে মাইক্রোসফট এসকিউএল ও উইন্ডোজ সার্ভার ২০১২ কোর্সে ভর্তি চলছে। সার্টিফায়েড প্রশিক্ষকের মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮।

বাজারে এমএসআই ব্র্যান্ডের গেমিং মাদারবোর্ড
ইউসিসি বাজারে এনেছে এমএসআই ব্র্যান্ডের জেড৯৭ গেমিং ৫ মাদারবোর্ড। এতে ইন্টেলের চতুর্থ ও পঞ্চম প্রজন্মের প্রসেসর ব্যবহার করা যাবে। মাদারবোর্ডটির র‌্যাম সমর্থন ক্ষমতা ডিডিআর৩-৩৩০০ পর্যন্ত। কিলার ইথারনেট থাকায় কোনো ধরনের ল্যাগ ছাড়াই অনলাইন গেম খেলা যাবে। এর এক্সপ্লিট গেমস্টার সুবিধার মাধ্যমে গেমারেরা তাদের গেমিং মুহূর্তগুলো সরাসরি ইউটিউব, ফেসবুক, টুইটারে শেয়ার করতে পারবেন। রয়েছে সাটা ৬, অডিও বুস্ট ২, গেমিং অ্যাপ্লিকেশন, ক্লিক বায়োস ৪ প্রযুক্তি ও সাউন্ড বস্নাস্টার সিনেমা ২। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১-২৪ ।

চট্টগ্রামে ওরাকল ও সিসিএনএ কোর্সে ভর্তি
বন্দরনগরী চট্টগ্রামে দি কমপিউটারস লিমিটেডে আইবিসিএস-প্রাইমেক্সের তত্ত্বাবধানে ওরাকল ১০জিডিবিএ অ্যান্ড ডেভেলপার কোর্সে ভর্তি চলছে। এছাড়া রেডহ্যাট লিনআক্স, জেন্ড সার্টিফিকেশন এবং সিসিএনএ প্রশিক্ষণ দেয়া হবে। যোগাযোগ : ০১৭৬০৪৮৬৭৯৫ (চট্টগ্রাম), ০১৭১৩৩৯৭৫৬৭-৮ (ঢাকা) ।

আসুসের চতুর্থ প্রজন্মের নতুন আল্ট্রাবুক বাজারে
আসুসের কে৫৫১এলএন মডেলের নতুন নোটবুক বাজারে এনেছে গ্লোবাল ব্র্যান্ড। ১৫.৬ ইঞ্চি প্রশস্ত পর্দার এই নোটবুকটি ১.৬ গিগাহার্টজ গতির চতুর্থ প্রজন্মের ইন্টেল কোরআই-৫ প্রসেসরে চালিত। রয়েছে স্লিম ডিভিডি রাইটার, ৮ জিবি র‌্যাম, ১ টেরাবাইট হার্ডডিস্ক, ২ জিবি ভিডিও মেমরির এনভিডিয়া চিপসেটের বিল্ট-ইন গ্রাফিক্স, ওয়্যারলেস ল্যান, বস্নুটুথ ৪.০, ওয়েবক্যাম, ইত্যাদি। দুই বছরের আন্তর্জাতিক বিক্রয়োত্তর সেবাসহ দাম ৫৮ হাজার ৫০০ টাকা। যোগাযোগ : ০১৯১৫৪৭৬৩৩৩।

সাফায়ার ব্র্যান্ডের নতুন গ্রাফিক্স কার্ড বাজারে
ইউসিসি বাজারে এনেছে সাফায়ার ব্র্যান্ডের আর৭ ২৬৫ মডেলের ডুয়াল এক্স গ্রাফিক্স কার্ড। ২ জিবি ডিডিআর৫ সমর্থনে গ্রাফিক্স কার্ডটির ক্লকস্পিড ১৪০০ মেগাহার্টজ ও কোর ক্লক ৯০০ মেগাহার্টজ, যা ডায়নামিক মোডে ৯২৫ মেগাহার্টজ ব্যবহার করা যায়। এতে ফোরকে প্রযুক্তি, একসাথে তিনটি মনিটর সংযোগ সুবিধা রয়েছে। গ্রাফিক্স কার্ডটি ডিরেক্টএক্স ১১.২ ও ওপেনজিএল ৪.৩ পর্যন্ত সমর্থন করে। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১।

আসুসের ১৪ ইঞ্চির টাচস্ক্রিন নোটবুক বাজারে
আসুসের ভিভোবুক এস৪৫১এলএ মডেলের টাচস্ক্রিন নোটবুক বাজারে এনেছে গ্লোবাল ব্র্যান্ড। ১৪ ইঞ্চি ডিসপ্লের এই নোটবুকে রয়েছে ১.৬ গিগাহার্টজ গতির চতুর্থ প্রজন্মের ইন্টেল কোরআই-৫ প্রসেসর, ৪ জিবি র‌্যাম, ১ টেরাবাইট হার্ডডিস্ক, ইন্টেল এইচডি গ্রাফিক্স ৪০০০ বিল্ট-ইন ভিজিএ, ৮০২.১১বি/জি/এন ওয়্যারলেস ল্যান, বস্নুটুথ ৪.০, গিগাবিট ল্যান, এইচডি ওয়েবক্যাম ইত্যাদি। দাম ৫৮ হাজার ৫০০ টাকা। যোগাযোগ : ০১৭১৩২৫৭৯৪২।

অ্যান্ড্রয়িড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সে অ্যান্ড্রয়িড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট কোর্সে ভর্তি চলছে। ৮০ ঘণ্টা মেয়াদী এই কোর্সটি বাস্তবভিত্তিক অভিজ্ঞতাসম্পন্ন একজন সফল প্রশিক্ষক পরিচালনা করবেন। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮।

টুইনমসের নতুন স্পিকার বাজারে
স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে টুইনমস ব্র্যান্ডের টি২১২ মডেলের স্পিকার। ৩৫ ওয়াট আরএমএসসম্পন্ন স্পিকারটির সাবউফার ৫ ইঞ্চি কন, স্যাটেলাইট ৩ ইঞ্চি কন, সিগনাল নয়েজ রেশিও≥৭০ ডেসিবল। টেলিভিশন ও মনিটরে ব্যবহারোপযোগী এই স্পিকারটি এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ ২ হাজার ২৫০ টাকায় পাওয়া যাচ্ছে। যোগাযোগ : ০১৭৩০৩৫৪৮০৭।

ওরাকল ১১জি ডিবিএ পারফরম্যান্স টিউনিং প্রশিক্ষণ
আইবিসিএস-প্রাইমেক্সে ওরাকল ১১জি ডিবিএ পারফরম্যান্স টিউনিং কোর্সটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে ওরাকল ইউনিভার্সিটি অনুমোদিত প্রশিক্ষক দায়িত্বে থাকবেন। এ মাসে ওরাকল ১১জি ডিবিএ পারফরম্যান্স টিউনিং ও ডাটাগার্ড প্রশিক্ষণটি অনুষ্ঠিত হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭।

টার্গাস ব্র্যান্ডের ব্যাকপ্যাক বাজারে
স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে টার্গাস ব্র্যান্ডের টিএসবি৮১১এপি-৫০ মডেলের আকর্ষণীয় ব্যাকপ্যাক। ১৫.৬ ইঞ্চি ল্যাপটপ রাখার উপযোগী এই ব্যাগটিতে রয়েছে ডেডিকেটেড অ্যাডভান্সড ওয়ার্কস্টেশন, যাতে একগুচ্ছ কলম ও কার্ড রাখা যায়। অতিরিক্ত কাগজপত্র রাখার জন্য ব্যাগটিতে রয়েছে পৃথক পকেট। দাম ১ হাজার ৩৫০ টাকা। যোগাযোগ : ০১৭৩০৩৫৪৮৫৪।

তোশিবার নতুন গ্রাফিক্স ল্যাপটপ বাজারে
স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে তোশিবা স্যাটেলাইট এল৫০ মডেলের ল্যাপটপ। ইন্টেল কোরআই৫ ৩.১ গিগাহার্টজ প্রসেসরসম্পন্ন এই ল্যাপটপে রয়েছে ৪ গিগাবাইট ডিডিআর৩ র‌্যাম, ৫০০ গিগাবাইট হার্ডড্রাইভ, ১৫.৬ ইঞ্চি ডিসপ্লে, ২ গিগাবাইট এনভিডিয়া জিফোর্স গ্রাফিক্স কার্ড, এইচডি ওয়েবক্যাম ইত্যাদি। গ্রাফিক্স ডিজাইন ও গেমিংয়ের উপযোগী এই ল্যাপটপে সর্বোচ্চ ৬ ঘণ্টা পাওয়ার ব্যাকআপ পাওয়া যাবে। এক বছরের বিক্রয়োত্তর সেবা ও আকর্ষণীয় ক্যারিকেসসহ দাম ৬৩ হাজার ৯০০ টাকা। যোগাযোগ : ০১৭৫৫৬০৬৩১৯।

ডেলের উচ্চ কর্মক্ষমতার ডেস্কটপ পিসি বাজারে
গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে ডেল ব্র্যান্ডের অপটিপ্লেক্স ৩০২০এমটি মডেলের মিনি টাওয়ার ডেস্কটপ পিসি। ম্যালওয়্যারসহ ডাটা নিরাপত্তা সংবলিত এই পিসিতে রয়েছে ৩.২ গিগাহার্টজের চতুর্থ প্রজন্মের ইন্টেল কোরআই-৫ প্রসেসর, ইন্টেল এইচডি ৪৬০০ গ্রাফিক্স, ইন্টেল এইচ৮১ চিপসেট, ৪ জিবি র‌্যাম, ৫০০ জিবি হার্ডডিস্ক, ডিভিডি রাইটার, এইচডি অডিও, গিগাবিট ল্যান ইত্যাদি। লাইসেন্সকৃত উইন্ডোজ ৭ প্রফেশনাল (৬৪-বিট) অপারেটিং সিস্টেম ও ১৮.৫ ইঞ্চির এলইডি মনিটরসহ ডেস্কটপ পিসিটির দাম ৫৮ হাজার ৫০০ টাকা। রয়েছে তিন বছরের বিক্রয়োত্তর সেবা। যোগাযোগ : ০১৯৭৭৪৭৬৪৪৬।

বাজারে টুইনমসের অল ইন ওয়ান পিসি
স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে টুইনমস ব্র্যান্ডের কোরআই৩ অল ইন ওয়ান পিসি। ইন্টেল থার্ড জেনারেশন ৩২৪০ মডেলের কোরআই৩ প্রসেসরসম্পন্ন ও পুরোপুরি টাচ প্রযুক্তির এই অল ইন ওয়ান পিসিতে রয়েছে ২১.৫ ইঞ্চি এইচডি (১৯২০ বাই ১০৮০ পিক্সেল) ডিসপ্লে, ইন্টেল বি৭৫ চিপসেট, ৪ গিগাবাইট ডিডিআর৩ র‌্যাম, ৫০০ গিগাবাইট সাটা হার্ডড্রাইভ, ইন্টেল এইচডি গ্রাফিক্স কার্ড, থ্রিডি সাউন্ড সিস্টেম, ওয়েবক্যাম ইত্যাদি। এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ দাম ৪৯ হাজার টাকা। যোগাযোগ : ০১৭৩০৩১৭৭৮৭।

রেডহ্যাট ভার্চুয়ালাইজেশন কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সে রেডহ্যাট লিনআক্সের ভার্চুয়ালাইজেশন কোর্সে শুক্র ও শনিবারের ব্যাচে ভর্তি চলছে। ৩২ ঘণ্টার এই কোর্সে অভিজ্ঞ প্রশিক্ষক দিয়ে প্রশিক্ষণ দেয়া হবে। কোর্স শেষে সার্টিফিকেট দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮।

ইন্টেলের নতুন মেসেজিং অ্যাপ অ্যাভাটার
দিনে দিনে ভয়েস কলের পরিবর্তে ইনস্ট্যান্ট মেসেজিং সিস্টেমের জনপ্রিয়তা বেড়েই চলেছে। তাই শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ইনস্ট্যান্ট ভয়েস ও টেক্সট মেসেজিং অ্যাপের দিকে ঝুঁকছে। এরই ধারাবাহিকতায় স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য ইন্টেল নিয়ে এসেছে ভয়েজ মেসেজিং অ্যাপ অ্যাভাটার। নতুন এই অ্যাপে রয়েছে মুখভঙ্গি ট্র্যাক করার প্রযুক্তি, যা প্রেরকের অভিব্যক্তি পৌঁছে দেবে গ্রাহকের কাছে। গত ১৯ জুন ইন্টেলের সিনিয়র এক্সিকিউটিভ মাইক বেল অ্যাপটি উন্মুক্ত করেন। অ্যাভাটার স্মার্টফোনের ক্যামেরা ও মাইক্রোফোন রেকর্ডার ব্যবহার করে অভিব্যক্তি প্রকাশের কার্টুনসহ মেসেজ রেকর্ড করবে। মেসেজটি পাঠানোর পর সেটি খোলার সাথে সাথে অ্যাভাটারের মাথা দোলানো নাচ ও হাসি দেখিয়ে প্রেরককে স্বাগত জানাবে। অ্যাপটি অ্যান্ড্রয়িড স্মার্টফোন ও আইফোন ব্যবহারকারীরা বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। পরে অ্যাপটি ল্যাপটপ ও ট্যাবলেটের উপযোগী করে তৈরি করা হবে।

আসুসের দ্রুতগতির ওয়াই-ফাই রাউটার বাজারে
গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে আসুসের আরটি-এসি৬৮ইউ মডেলের নতুন রাউটার। এতে রয়েছে পঞ্চম প্রজন্মের ৮০২.১১এসি ওয়াই-ফাই প্রযুক্তির ডুয়াল-ব্যান্ড গিগাবিট ওয়্যারলেস। বিশ্বের সবচেয়ে দ্রুতগতির এই রাউটারটি ১৯০০ মেগাবিট পার সেকেন্ড ডাটা দেয়া-নেয়া করতে পারে এবং ৫ গিগাহার্টজ অপারেটিং সিস্টেমে কাজ করে। রাউটারটিতে আরও রয়েছে একটি গিগাবিট ওয়্যান পোর্ট ও চারটি গিগাবিট ল্যান পোর্ট, একটি ইউএসবি ৩.০ ও ইউএসবি ২.০ পোর্ট। দাম ১৮ হাজার টাকা। যোগাযোগ : ০১৯১৫৪৭৬৩৫৩।

ফুডপা-া এখন চট্টগ্রামে
দেশের জনপ্রিয় ই-কমার্স প্রতিষ্ঠান ফুডপা-া এখন বন্দরনগরী চট্টগ্রামে সেবা দিচ্ছে। নগরীর আগ্রাবাদ, জামালখান, কাজীর দেউড়িসহ প্রায় এলাকা থেকে যেকেউ অনলাইনের মাধ্যমে তাদের পছন্দের খাবার অর্ডার দিয়ে সংগ্রহ করতে পারবেন। ফুডপা-া বাংলাদেশের বিপণন কর্মকর্তা সাকেরিনা খালেদ জানান, রাজধানীর বাইরে ফুডপা-াই প্রথম এ ধরনের সেবা দিচ্ছে। শুরুতেই আমরা ব্যাপক সাড়া পাচ্ছি। ভোজনরসিকদের জন্য শুরুতে কোনো ফি ছাড়াই খাবার সরবরাহ করছে ফুডপা-া। বর্তমানে ওয়েবসাইট ও মোবাইল অ্যাপসের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারকারী যেকেউ ফুডপা-ার মাধ্যমে খাবার অর্ডার দিয়ে সংগ্রহ করার সুযোগ পাচ্ছেন। বাংলাদেশ ছাড়াও ভারত, আর্জেন্টিনা, ব্রাজিল, চিলি, রাশিয়াসহ পৃথিবীর ৪৬টি দেশে সেবা দিচ্ছে ফুডপা-া।

বিশ্বকাপ উপলক্ষে ভিভিটেক পকেট প্রজেক্টরে অফার
ভিভিটেক প্রজেক্টরের বাংলাদেশের পরিবেশক গ্লোবাল ব্র্যান্ড ফিফা বিশ্বকাপ ফুটবল উপলক্ষে কিউমি কিউ-৫ মডেলের ভিভিটেক প্রজেক্টরে বিশেষ অফার ঘোষণা দিয়েছে। এখন থেকে প্রতিটি কিউমি কিউ-৫ এইচডি প্রজেক্টরের সাথে ক্রেতাদের জন্য উপহার হিসেবে থাকছে আকর্ষণীয় স্পিকার অথবা ১৬ জিবি ইউএসবি পেনড্রাইভ। ৪৯০ গ্রাম ওজনের হালকা-পাতলার এই পকেট প্রজেক্টরটিতে রয়েছে ডিএলপি লিঙ্ক প্রযুক্তি ও পিকো চিপসেট, তাই এটি থ্রিডি-রেডি প্রজেক্টর। এর ব্রাইটনেস ৫০০ লুমেন্স, কন্ট্রাস্ট রেশিও ১০০০০:১, এলইডি টাইপের ল্যাম্প লাইফ ৩০ হাজার ঘণ্টা। ডিজিটাল ক্যামেরা, ল্যাপটপ, স্মার্টফোন, ট্যাবলেট পিসি প্রভৃতি ডিভাইসে ব্যবহারোপযোগী এই প্রজেক্টরের দাম ৫২ হাজার টাকা। অফার চলবে ১৩ জুলাই পর্যন্ত। যোগাযোগ : ০১৯৭৭৪৭৬৪৫৯।

ভিএমওয়্যার অথরাইজড ট্রেনিংয়ে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্স ও ইন্ডিয়ার জিটি এন্টারপ্রাইজ যৌথ উদ্যোগে ভিএমওয়্যার অথরাইজড ট্রেনিংটি জুলাই মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে। ৪০ ঘণ্টার এই কোর্সটি পরিচালনা করবেন ভিএমওয়্যার কর্তৃক সার্টিফায়েডধারী অভিজ্ঞ প্রশিক্ষক। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮।

এসারের ১৯.৫ ইঞ্চির এলইডি মনিটর বাজারে
স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে এসার ব্র্যান্ডের এস২০০ এইচকিউএল মডেলের ১৯.৫ ইঞ্চির এলইডি মনিটর। সুপার স্লিম ও স্পেস কনশাস এই মনিটরটির রেজ্যুলেশন ১৬০০ বাই ৯০০ পিক্সেল, কন্ট্রাস্ট রেশিও ১০০ মিলিয়ন : ১ ও পাওয়ার সেভিং ৬৮ শতাংশ পর্যন্ত। তিন বছরের বিক্রয়োত্তর সেবাসহ দাম ৮ হাজার টাকা। যোগাযোগ : ০১৭৩০৭০১৯১৪।

নিউরাল সার্ভিস ডেস্কে ২৫ শতাংশ ছাড়
নিউরাল সার্ভিস ডেস্কে পিসি/ল্যাপটপ ফ্রি হেলথ চেকআপ এবং যেকোনো সার্ভিসে ২৫ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে। রমজান মাস জুড়ে এই সার্ভিস ক্যাম্পেইন চলবে। সার্ভিস ক্যাম্পেইনে মূলত পিসি, ল্যাপটপ, স্পিকার, মনিটর, ইউপিএস, মাদারবোর্ড ইত্যাদি সার্ভিস, রিপেয়ার ও অ্যাক্সেসরিজ সেবা পাওয়া যাবে। যোগাযোগ : ০১৮৪১২৯৯০৬৫।

তোশিবার দীর্ঘ ব্যাকআপের ল্যাপটপ বাজারে
স্মার্ট টেকনোলজিস বাজারে এনেছে তোশিবা ব্র্যান্ডের এল৪০ মডেলের নতুন ল্যাপটপ। ইন্টেল থার্ড জেনারেশন সেলেরন প্রসেসরসমৃদ্ধ এই ল্যাপটপে রয়েছে ৫০০ জিবি হার্ডড্রাইভ, ২ জিবি ডিডিআরথ্রি র‌্যাম, ১৪ ইঞ্চি ডিসপ্লে, স্লিম ডিভিডি রাইটার ও অনকিউ স্পিকার সুবিধা। ল্যাপটপটিতে সাধারণ কাজের মুডে প্রায় ৭ ঘণ্টা পাওয়ার ব্যাকআপ পাওয়া যাবে। এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ দাম ৩৫ হাজার ৮০০ টাকা। যোগাযোগ : ০১৭৫৫৬০৬৩১৯।

আসুসের নতুন প্রযুক্তির মাদারবোর্ড বাজারে
গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে আসুসের জে১৮০০আই-সি মডেলের নতুন মাদারবোর্ড। এতে ২.৪১ গিগাহার্টজ গতির ইন্টেল সেলেরন প্রসেসর সংযুক্ত। শতভাগ সলিড ক্যাপাসিটরের এই মাদারবোর্ডটিতে রয়েছে ক্র্যাশ-ফ্রি বায়োস, অ্যান্টি-সার্জ প্রটেকশন, বিল্ট-ইন এইচডি গ্রাফিক্স, গিগাবিট ল্যান, ৮ চ্যানেল এইচডি অডিও ইত্যাদি। দাম ৬ হাজার ২০০ টাকা। যোগাযোগ : ০১৭১৩২৫৭৯৩৮।

ডেপস্নয়মেন্ট অ্যান্ড সিস্টেম ম্যানেজমেন্ট ট্রেনিংয়ে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্স ও রেডহ্যাট ইন্ডিয়া কর্তৃক যৌথ উদ্যোগে রেডহ্যাট এন্টারপ্রাইজ ডেপস্নয়মেন্ট অ্যান্ড সিস্টেম ম্যানেজমেন্ট অথরাইজড ট্রেনিংটি সার্টিফায়েড ডেপস্নয়মেন্ট এক্সপার্ট ইন্ডিয়ার প্রশিক্ষক দিয়ে অনুষ্ঠিত হবে। জুলাই মাসের ব্যাচে ভর্তি চলছে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭।

বাজারে একিউএন এলসিডি মনিটর
নিউরাল ব্র্যান্ড আইটি লিমিটেড বাজারে এনেছে একিউএন ব্র্যান্ডের টিএফটি এলসিডি মনিটর। এর ৩০০সিডি/এমটু ব্রাইটনেস, ১০২৪ বাই ৭৬৮ পিক্সেল রেজ্যুলেশন, কন্ট্রাস্ট রেশিও ৮০০০:১, ভিউয়িং অ্যাঙ্গেল ১৭০/১৬৫ ও রেসপন্স টাইম ৫ মিলি সেকেন্ড। পরিবেশবান্ধব এই মনিটরটি ১৫.১ ইঞ্চি ও ১৭ ইঞ্চি আকারে স্ট্যান্ডার্ড ওয়ারেন্টিসহ পাওয়া যাচ্ছে। যোগাযোগ : ০১৮৪১২৯৯০৬১।

এসইও প্রশিক্ষণে ভর্তি চলছে
ফ্রিল্যান্সিং কাজের চাহিদার ভিত্তিতে আইবিসিএস-প্রাইমেক্স সফটওয়্যার (বাংলাদেশ) লিমিটেডে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন প্রশিক্ষণে ভর্তি চলছে। কোর্স শেষে সার্টিফিকেট দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮।

আইটিআইএল ২০১১ ফাউন্ডেশন কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সে আইটিআইএল ২০১১ ফাউন্ডেশন প্রশিক্ষণ ও পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। দুই দিনব্যাপী কোর্সটির দায়িত্বে থাকবেন ভারতীয় প্রশিক্ষক মহেশ পা--। কোর্স শেষে অনলাইন পরীক্ষায় অংশ নেয়ার জন্য প্রস্ত্ততিমূলক পরীক্ষার ব্যবস্থা রয়েছে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮।

বাজারে লেনোভোর নতুন ডেস্কটপ পিসি
লেনোভো ব্র্যান্ডের থিঙ্কসেন্টার এজ৭৩ মডেলের ডেস্কটপ পিসি বাজারে এনেছে গ্লোবাল ব্র্যান্ড। এতে রয়েছে ৩.৪০ গিগাহার্টজ গতির চতুর্থ প্রজন্মের ইন্টেল কোরআই-৭ প্রসেসর, ৮ জিবি ডিডিআর-৩ র‌্যাম, ১ টেরাবাইট হার্ডডিস্ক, ইন্টেল চিপসেটের গ্রাফিক্স, ডুয়াল লেয়ার ডিভিডি রাইটার ইত্যাদি। ১৮.৫ ইঞ্চির এলইডি মনিটরসহ পিসিটির দাম ৭০ হাজার টাকা। যোগাযোগ : ০১৯৭৭৪৭৬৫০২।

রেডহ্যাট এন্টারপ্রাইজ ক্লাস্টেরিং অ্যান্ড স্টোরেজ ম্যানেজমেন্ট কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সে রেডহ্যাট এন্টারপ্রাইজ ক্লাস্টেরিং অ্যান্ড স্টোরেজ ম্যানেজমেন্ট কোর্সে ভর্তি চলছে। এতে প্রশিক্ষক হিসেবে থাকবেন ভারতীয় অভিজ্ঞ প্রশিক্ষক। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮।

বাজারে এমএসআই ব্র্যান্ডের জেড৯৭ গেমিং ৩ মাদারবোর্ড
ইউসিসি বাজারে এনেছে এমএসআই ব্র্যান্ডের জেড৯৭ গেমিং ৩ মাদারবোর্ড। ইন্টেল চতুর্থ ও পঞ্চম প্রজন্মের প্রসেসর ব্যবহারোপযোগী এই মাদারবোর্ডটি ডিডিআর৩-৩৩০০ র‌্যাম সমর্থন করে। রয়েছে সাউন্ড বস্নাস্টার সিনেমা ২, অডিও বুস্ট ২ প্রযুক্তি। কিলার ইথারনেট প্রযুক্তি থাকায় অনলাইন গেমিংয়ের ল্যাগ দূর করবে। রয়েছে গার্ড প্রো সুবিধা। মাত্র ১ সেকেন্ডে ওভারক্লকিং করা যায়। গ্লোড প্লেটেড গেমিং ডিভাইস পোর্ট থাকায় তাতে মরিচা ধরবে না। এছাড়া সুপার চার্জার ড্রাগন হিটসিঙ্ক ও কুলিং ফ্যান স্পিড নিয়ন্ত্রণ করার মতো অনেক ফিচার রয়েছে। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১।

প্রজেক্ট ম্যানেজমেন্ট প্রফেশনাল কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্সে প্রজেক্ট ম্যানেজমেন্ট প্রফেশনাল (পিএমপি) কোর্সে ভর্তি চলছে। সার্টিফায়েড প্রশিক্ষক দিয়ে প্রশিক্ষণ দেয়া হবে। এ মাসেই ক্লাস শুরু। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭।


পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৪ - জুলাই সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস