পর্ব : ২
আমরা গত সংখ্যায় রিয়েক্টর ব্যবহার করে কয়েকটি বক্স ও একটি ঝুলন্ত লাইটের সিম্যুলেশন তৈরির কৌশল দেখিয়েছিলাম৷ চলতি সংখ্যায় রিয়েক্টর র্যাগ-ডল ও হিন্জ ব্যবহার করে একটি হিউম্যান ক্যারেক্টারের সিঁড়ি বেয়ে পড়ে যাওয়ার ন্যাচারাল এনিমেশন তৈরির কৌশলের ২য় অংশ দেখানো হয়েছে৷ এনিমেশনটির জন্য একটি সিঁড়ি ও একটি মানুষের কঙ্কাল বা ডামি ক্যারেক্টার প্রয়োজন হবে৷ কঙ্কাল তৈরির জন্য বোনস ব্যবহার করতে পারেন৷ আর ডামি হিউম্যান ক্যারেক্টার তৈরির জন্য বক্স, চেম্ফার বক্স অথবা সিলিন্ডার ব্যবহার করতে পারেন৷ এ প্রজেক্টটিতে চেম্ফার বক্স ব্যবহার করা হছে৷ প্রথমে সিঁড়ি ও ডামি ক্যারেক্টার তৈরি করার পর ক্যারেক্টারটিকে সিম্যুলেট করা হয়েছে৷
৬ষ্ঠ ধাপ
কী বোর্ডের H চেপে সিলেক্ট অবজেক্ট ডায়ালগ বক্স হবে All বাটনে ক্লিক করে অথবা ctrl+A চেপে সিনের সব অবজেক্ট একত্রে সিলেক্ট করুন; চিত্র-১৮৷ অবজেক্টগুলো সিলেক্ট থাকা অবস্থায় ম্যাক্স ইন্টারফেসের বামদিকের রিয়েক্টর প্যানেলের প্রথম টুল Create rigid body collection-এ ক্লিক করুন৷ সিনে রিজিড বডি আইকনটি দেখা যাবে এবং মডিফাই প্যানেলে আরবি কালেকশন প্রোপার্টিজের ঘরে অবজেক্টগুলোর নাম দেখা যাবে; চিত্র-১৯৷ এবার ফ্লোর, স্টেয়ারকেস ও রিজিড বডি ছাড়া অন্য সব অবজেক্ট সিলেক্ট করে রিয়েক্টর প্যানেল থেকে প্রোপার্টিএডিটর ওনে করে এর মাস=৫.০ টাইপ করুন; মেস কনভেক্স হাল অপশন চেক থাকে; চিত্র-২০৷ রিয়েক্টর প্যানেল থেকে constraint solver সিলেক্ট করে সিনের যেকোনো স্থানে একটি কনস্ট্রেইন্ট সলভার ক্রিয়েট করুন এবং মডিফাই প্যালের প্রোপার্টিজ থেকে আরবি কালেকশনের নান বাটন সিলেক্ট করে সিনের আরবি কালেকশন ০১ আইকনবে মাউস পয়েন্টার দিয়ে পিক করুন৷ নান বাটবে আরবি কালেকশন ০১ লেখা চবে আসবে; চিত্র-২১৷
৭ম ধাপ
এবার হিন্জ ও র্যা গ-ডল অ্যাপ্লাইয়ের কাজ শুরু করতে হবে৷ প্রথমে মেইন টুলবারের Angle snap toggle-এ রাইট ক্লিক করে গ্রিড অ্যান্ড স্ন্যাপ সেটিংস ডায়ালগ বরে অপশন ট্যাবের অধীন এঙ্গেলের মান ৯০ ডিগ্রি করে ক্লোজ করুন; চিত্র-২২৷ রিয়েক্টর প্যানেলের Hinge constraint বাটন সিলেক্ট করে ফ্রন্টভিউয়ের যেকোনো স্থানে একটি হিন্জ কনস্ট্রেইন্ট তৈরি করুন৷ মডিফাই প্যানেলের হিন্জ ০১-এর প্রপার্টিজের প্যারেন্ট বাটন চেক করুন, এর নান বাটন সিলেক্ট কবে Calf_R.Leg এবং চাইর্ল্ড-এর নান বাটন সিলেক্ট করে Foot_R.Leg-কে পিক করুন৷ হিন্জটি ফুট এবং কাফ-এর জয়েন্টে অবস্থান নেবে; চিত্র-২৩৷
৮ম ধাপ
মেইন টুলবারের এঙ্গেল স্ন্যাপ টগল বাটন সিলেক্ট না থাকবে সিলেক্ট করে নিন৷ হিন্জ সিলেক্ট অবস্থায় মডিফাই প্যানেলের প্রোপার্টিজের Lock Relative Transform ও Limited অপশনকে চেক করে দিন; চিত্র-২৪৷ মডিফাই প্যানেলের এডিট স্ট্যাক থেকে হিন্জ-এর প্লাস চিত্রের ওপর ক্লিক করে একে এক্সপান করুন এবং প্যারেন্টস্পেস অথবা চাইর্ল্ডস্পেস যেকোনো একটিকে সিলেক্ট করে টুলবারের রোটেট বাটন সিলেক্ট করুন৷ এবার ফ্রন্টভিউ হতে রোটেট কো-অর্ডিনেটের নীল বৃত্ত অর্থাৎ Z এক্সিস-এর ওপর কার্সর নিয়ে বামে (এন্টি-ক্লক) ৯০ ডিগ্রি এবং লাল বৃত্ত অর্থাৎ X-এর ওপর কার্সর নিয়ে নিচের দিকে ১৮০ ডিগ্রি ঘুরিয়ে দিন৷ হিন্জ লোকেশন পায়ের বরাবর হয়ে যাবে; চিত্র-২৫৷ প্রোপার্টিজ হতে লিমিটেডের Min Angle = -2.0 এবং Max.Angle = 145.0 টাইপ করুন; চিত্র-২৬৷ বাম পায়ের জন্য একই পদ্ধতি অবলম্বন করে হিন্জ সেট করুন৷ এক্ষেত্রে প্যারেন্ট হিসেবে Calf_L.leg এবং চাইর্ল্ড হিসেবে Foot_L.leg-কে পিক করুন৷
৯ম ধাপ
ফ্রন্টভিউবে আরেকটি হিন্জ তৈরি করে আগের মতো করে প্যারেন্ট হিসেবে Thigh_R.Leg চাইর্ল্ড হিসেবে Calf_R.Leg চিনিয়ে দিন৷ আগের উপায় অবলম্বন করে হিন্জ প্যারেন্টস্পেসকে Z-এর দিকে ৯০ ডিগ্রি ও X-এর দিকে -১৮০ ডিগ্রি ঘুরিয়ে নিন৷ লিমিটেডের মিনিমাম এঙ্গেল = -১৩০ ডিগ্রি এবং ম্যাক্সিমাম এঙ্গেল = ৫ ডিগ্রি টাইপ করুন; চিত্র-২৭, ২৮৷ বাম পায়ের জন্য অনুরূপভাবে আরেকটি হিন্জ সেট করুন; চিত্র-২৯৷ এক্ষেত্রে প্যারেন্ট হিসেবে Thigh_L.Leg এবং চাইর্ল্ড হিসেবে Calf_L.Leg-কে পিক করুন৷
১০ম ধাপ
এখন দুই হারে জন্য হিন্জ সেট তৈরির কৌশল দেখাবো৷ এর ফ্রন্টভিউতে একটি হিন্জ তৈরি করে আগের মতো প্যারেন্ট হিসেবে Forearm_Right এবং চাইর্ল্ড হিসেবে Hand_Right চিনিয়ে দিন৷ প্যান্টেস্পেস সিলেক্ট কবে রোটেট টুল চেক করে কো-অর্ডিনেটর সবুজ বৃত্ত বা Y এ্রক্সিসের ডানে ৯০ ডিগ্রি ঘুরান; চিত্র-৩০৷ লিমিটেডের মিনিমাম এঙ্গেল = -১১০.০ ও ম্যাক্সিমাম এঙ্গেল = ৪০.০ টাইপ করুন; চিত্র-৩১৷ বাম হাতের জন্য একই পদ্ধতি অবলম্বন করুন৷ এর প্যারেন্ট হিসেবে Forearm_Left এবং চাইর্ল্ড হিসেবে Hand_Left চিনিয়ে দিন৷ রোটে-এর ক্ষেত্রে Y = ৯০ ডিগ্রি এবং Z = -৯০ হবে; চিত্র-৩২৷
১১তম ধাপ
টপভিউতে একটি হিন্জ তৈরি করে এর প্যারেন্ট হিসেবে Upperarm_Right এবং চাইর্ল্ড হিসেবে Forearm _Right চিনিয়ে দিন; চিত্র-৩৩৷ প্যান্টেস্পেসকে X এক্সিসে ৯০ ডিগ্রি এবং Z এক্সিসে ৯০ ডিগ্রি ঘুরিয়ে নিন৷ লিমিটেডের মিনিমাম এঙ্গেল = -৯১.০ এবং ম্যাক্সিমাম এঙ্গেল = ৬৫.০ টাইপ করুন; চিত্র-৩৪৷ বাম হাতের ক্ষেত্রে একই পদ্ধতি অবলম্বন করুন শুধু X-এর পরিবর্তে Y রোটেট ৯০ ডিগ্রি হবে৷ প্যারেন্ট হিসেবে Upperarm_Left এবং চাইর্ল্ড হিসেবে Forearm _ Left চিনিয়ে দিন; বাকি সব অপরিবর্তিত থাকে।চিত্র-৩৫৷ শেষ পর্ব পরের সংখ্যায়৷
কজ ওয়েব
ফিডব্যাক : tanku3da@yahoo.com