গত সংখ্যায় রিয়েক্টর র্যাগ-ডল ও হিন্জ ব্যবহার করে হিউম্যান ক্যারেক্টারের সিঁড়ি বেয়ে পড়ে যাওয়ার ন্যাচারাল অ্যানিমেশন তৈরির ২য় অংশ দেখানো হয়েছিল৷ চলতি সংখ্যায় প্রজেক্টটির শেষ অংশ দেখানো হয়েছে৷
১২তম ধাপ
এ পর্যায়ে ক্যারেক্টারটির বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের জন্য র্যাগ-ডল সংযোজন করা হয়েছে৷ যেকোনো সিনের যেকোনো স্থানে রিয়েক্টর প্যানেলের Create Rag Doll Constraint সিলেক্ট করে একটি র্যাগ-ডল আইকন আঁকুন৷ মডিফাই প্যানেল হতে প্রোপার্টিজের প্যারেন্টকে চেক করে এর ডানের নান বাটন সিলেক্ট কলে সিন থেকে ডামি ক্যারেক্টারটির Pelvis-কে এবং চাইল্ড-এর নান বাটন সিলেক্ট কলে সিন হতে Thigh_R.Leg-কে তুলে নিন৷ Lock Relative Transform-কে চেক করে দিন৷ র্যাগ-ডল০১-এর প্যারেন্টস্পেস ফ্রন্ট ভিউ থেকে দেখলে এর দিক ডানমুখী দেখাবে; চিত্র-৩৬৷
মডিফাই প্যানেলের এডিট স্ট্যাক-এর র্যাগ-ডল লেখার প্লাস চিহ্নের ওপর ক্লিক কলে এটাকে এক্সপান্ড করুন এবং প্যারেন্টস্পেস-কে সিলেক্ট করুন, এর ফলে এটা হলুদ রঙ ধারণ করবে৷ এখন টুলবারের Angle Snap Toggle টুলের ওপর রাইট ক্লিক করে গ্রিড অ্যান্ড স্ন্যাপ সেটিংস হলে এঙ্গেল = ৯০ ডিগ্রি আছে কিনা নিশ্চিত হয়ে নিন৷ মেইন টুলবারের রোটেট টুলকে সিলেক্ট করে ফ্রন্ট ভিউ হতে র্যাগ-ডল-এর রোটেট গিজমো-এর নীল বৃত্ত ডান দিকে অর্থাৎ Z-এর দিকে -৯০ ডিগ্রি ঘুরিয়ে দিন৷ সবশেষে প্রোপার্টিজের Limits অপশনের Twist min = -10.0, Max = 10.0, Cone Min = -25.0, Max = 25.0 এবং Plane Min = -30.0, Max = 30.0 মান টাইপ করে দিন; চিত্র-৩৭৷
কাজগুলো ধারাবাহিকভাবে সতর্কতার সাথে করতে হবে কারণ, একই প্রক্রিয়ায় বাকি র্যাগ-ডলগুলোও সেট করতে হবে৷ বাম পায়ের জন্য একই প্রক্রিয়ায় আরেকটি র্যাগ-ডল সেট করুন৷ এর প্যারেন্ট হিসেবে পেলভিস এবং চাইল্ড হিসেবে Thigh_L.Leg তুলে নিন৷ অন্যান্য প্রক্রিয়া আগের পদ্ধতিতে সম্পন্ন করুন; চিত্র-৩৮৷
১৩তম ধাপ
৩নং র্যাগ-ডল ড্র করুন, প্যারেন্ট হিসেবে পেলভিস ও চাইল্ড হিসেবে স্পাইন০১-কে তুলে নিন৷ প্যারেন্ট স্পেসকে Z-এর দিকে (ফ্রন্টভিউ হতে) ৯০ ডিগ্রি ঘুরিয়ে দিন৷ এর লিমিটস-এর মান হবে এর Twist min = -2.0, Max = 2.0, Cone Min = -30.0, Max = 30.0 এবং Plane Min = -40.0, Min = 8; চিত্র-৩৯৷
৪নং র্যাগ-ডল ক্রিয়েট করে প্যারেন্ট- এ স্পাইন০১ এবং চাইল্ড-এ স্পাইন০২ পিক করুন৷ Z-এর দিকে ৯০ ডিগ্রি ঘুরান৷ Twist min = -2.0, Max = 2.0, Cone Min = -8.0, Max = 8.0 এবং Plane Min = -8.0, Max = 4.0 টাইপ করুন; চিত্র-৪০৷
র্যাগ-ডল০৫ ক্রিয়েট করে আগের একই প্রক্রিয়া ও মান দিয়ে সম্পন্ন করুন৷ এ ক্ষেত্রে প্যারেন্ট হিসেবে স্পাইন০২, চাইল্ড হিসেবে স্পাইন০৩ পিক করতে হবে; চিত্র-৪১৷
১৪তম ধাপ
এবার দুহারে ও মাথার জন্য র্যাগ-ডল সেট করতে হবে৷ ফ্রন্ট ভিউতে ৬নং র্যাগ-ডল ক্রিয়েট করে এর প্যারেন্ট হিসেবে স্পাইন০৩ এবং চাইল্ড হিসেবে আপার আর্ম-লেফট-কে তুলে নিন৷ এর প্যারেন্ট স্পেসকে Z-এর দিকে -৯০ ডিগ্রি ঘুরিয়ে দিন৷ লিমিটস-এর মান পরিবর্তন করে এর Twist min = -5.0, Max = 5.0, Cone Min = -80.0, Max = 70.0 এবং Plane Min = -5.0, Max = 60.0 টাইপ করুন; চিত্র-৪২৷
ডান হাতের জন্য র্যাগ-ডল০৭ তৈরি করে প্যারেন্ট হিসেবে স্পাইন০৩ এবং চাইল্ড হিসেবে স্পাইন আপার আর্ম-রাইট পিক করুন৷ এর প্যান্টেস্পেস সিলেক্ট কলে Z-এর দিকে -৯০ ডিগ্রি এবং X-এর দিকে (ফ্রন্টভিউ হতে) ১৮০ ডিগ্রি ঘুরাতে হবে৷ লিমিটস-এর কোণের মান পরিবর্তন করে Min = -70.0 এবং Max = 80.0 টাইপ করতে হবে; চিত্র-৪৩৷
সবশেষে ০৮নং র্যাগ-ডল ক্রিয়েট করে এর প্যারেন্ট হিসেবে স্পাইন০৩ এবং চাইল্ড হিসেবে হেড-কে তুলে নিন৷ প্যারেন্টস্পেস সিলেক্ট কলে Z-এর দিকে ৯০ ডিগ্রি ঘুরান৷ লিমিটস-এর Twist min = -5.0, Max = 5.0, Cone Min = -45.0, Max = 45.0 এবং Plane Min = -15.0, Max = 15.0 টাইপ করুন; চিত্র-৪৪৷ ক্যারেক্টারটিতে হিন্জ এবং র্যাগ-ডল অ্যাপ্লাইয়ের প্রক্রিয়া শেষ হলো৷ এবার রিয়েক্টয়ের কয়েকটি বিষয় এডিট করে সিম্যুলেশন করতে হবে৷
১৫তম ধাপ
আগেই তৈরি করা সিলভার ০১-কে সিলেক্ট কলে কমান্ড প্যানেলের মডিফাই ট্যালে ক্লিক করুন৷ আরবি কালেকশন বাটনে RB Collection 01 লেখাটি না থাকলে সিন থেকে আরবি কালেকশন০১-কে তুলে নিন৷ এর নিচের কনস্ট্রেইন্টস-এর ঘর ফাঁকা দেখাবে৷ মূলত এই ঘরে ব্যবহার করা হিন্জ ও র্যাগ-ডলগুলোকে অন্তর্ভুক্ত করা হবে; চিত্র-৪৫৷
এখানকার এড বাটলে ক্লিক করুন৷ সিলেক্টনিউ কনস্ট্রেইন্ট টু এড ডায়ালগ বক্স ওনে হবে৷ এই ডায়ালগ বক্সের অল বাটলে ক্লিক করে সব হিন্জ ও র্যাগ-ডল হাইলাইট করুন ৷ এরপর সিলেক্ট বাটনে ক্লিক করুন; চিত্র-৪৬৷
লক্ষ করুন কনস্ট্রেইন্ট-এর খালি ঘলে সব হিন্জ ও র্যাগ-ডরে নাম চলে এসেছে৷ উল্লেখ্য, লিস্টে ৮টি হিন্জ ও ৮টি র্যাগ-ডল, মোট ১৬টি রিয়েক্টর অবজেক্ট থাকবে৷
শেষ ধাপ
ম্যাক্স লোয়ার-ইন্টারফেসের টাইম কনফিগারেশন বাটন ক্লিক কলে ওপেন হওয়া ডায়ালগ বক্স হতে অ্যানিমেশনলেন্থ = ২০০ করে ওকে করুন; চিত্র-৪৭৷
কমান্ড প্যানেলের ইউটিলিটিজ ট্যালে ক্লিক করে ইউটিলিটিজ থেকে রিয়েক্টর সিলেক্ট করুন৷ এর প্রিভিউ অ্যান্ড অ্যানিমেশন রোল আউট-এর অ্যান্ডফ্রেম-এর মান ২০০ টাইপ করুন৷ নিচের দিকের প্রিভিউ ইন উইন্ডো বাটলে ক্লিক করুন৷ ওয়ার্ল্ডঅ্যানালাইসিস-এর মেসেজ বক্স আসবে, যেখানে চিত্র-৪৮-এর মতো মেসেজ থাকতে পারে৷ প্রিভিউ দেখতে চাইলে এর কনটিনিউ বাটলে ক্লিক করুন; চিত্র-৪৮৷
প্রিভিউ প্লে করলে দেখবেন ক্যারেক্টারটি অস্বাভাবিক আচরণ করছে৷ ক্যারেক্টারটির বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ ওভারল্যাপিং থাকলে সিম্যুলেশনের সময় তাদের মধ্যে কলিশনের সৃষ্টি হয়; যে কারণে এমনটি ঘটে৷ এ সমস্যা সমাধানের জন্য মডিফাইয়ের ইউলিটিস-রিয়েক্টর-কলিশন রোল আউটটি এক্সপান্ড করুন এবং Define Collision pairs বাটনে ক্লিক করুন; চিত্র-৪৯৷
ডিফাইন কলিশনস্ ডায়ালগ বক্স ওনে হবে৷ এনটিটিজ ঘরের অবজেক্ট লিস্ট থেকে স্টেয়ার কেস ও ফ্লোর ছাড়া বাকি সব অবজেক্ট সিলেক্ট করলে এনাবেল কলিশনস্-এর ঘলে অবজেক্ট টু অবজেক্ট কলিশন পেয়ার-এর লিস্ট শো করবে। ডানের লম্বালম্বি বারের ওপর অবস্থিত ডবল রাইট-অ্যারোতে ক্লিক করুন; সব পেয়ার ডিজাবল কলিশনস্-এর ঘলে অবস্থান নেবে, এখন ওকে করুন; চিত্র-৫০৷
এখন একবার প্রিভিউ করে দেখুন ডামি ক্যারেক্টারটি নিয়মমতো আচরণ করে সিঁড়ি দিয়ে পড়ে যাচ্ছে৷ আরও বাস্তবসম্মত করার জন্য অবজেক্টগুলো মাস মান ৫-কে পরিবর্তন কলে বাড়িয়ে-কমিয়ে দেখতে পারেন যেমন ১০/১২৷ এখানে প্রজেক্টটিতে মাস = ১২ ব্যবহার করা হয়েছে৷ আরেকটি বিষয় এনিমেশনটিতে প্রভাব ফেলবে- সেটা হলো ক্যারেক্টার ও সিঁড়ির অবস্থান৷ প্রজেক্টটিতে পায়ের তলা থেকে সিঁড়ির ওপরের ধাপের দূরত্ব ২২ ইঞ্চি রাখা হয়েছে এবং ধাপটির কিনারা পায়ের পাতার মাঝ বরাবর আছে; চিত্র-৫১৷
এতে করে অ্যানিমেশনে ক্যারেক্টারটি পা পিছলে সিঁড়ি বেয়ে পড়ে যাবে৷ মনঃপূত হলে ক্রিয়েট অ্যানিমেশন বাটলে ক্লিক করে অ্যানিমেশনটি সম্পন্ন করুন৷ সবশেষে মুভি ফাইল হিসেবে রেন্ডার করে নিন; চিত্র-৫২৷
আপনি কোনো হিউম্যান মডেলে বোন্স সেটিং করেও একই পদ্ধতিতে অ্যানিমেশনটি করতে পারেন৷
ফিডব্যাক : tanku3da@yahoo.com