আমরা গত সংখ্যায় রিয়েক্টর ব্যবহার করে কয়েকটি বক্স ও একটি ঝুলন্ত লাইটের সিম্যুলেশন তৈরির কৌশল দেখিয়েছিলাম৷ চলতি সংখ্যায় রিয়েক্টর ৠাগ-ডল ও হিন্জ ব্যবহার করে একটি হিউম্যান ক্যারেক্টারের সিঁড়ি বেয়ে পড়ে যাওয়ার ন্যাচারাল এনিমেশন তৈরির কৌশলের ১ম অংশ দেখানো হয়েছে৷ এনিমেশনটির জন্য একটি সিঁড়ি ও একটি মানুষের কঙ্কাল বা ডামি ক্যারেক্টার প্রয়োজন হবে৷ কঙ্কাল তৈরির জন্য বোনস ব্যবহার করতে পারেন৷ আর ডামি হিউম্যান ক্যারেক্টার তৈরির জন্য বক্স, চেম্ফার বক্স অথবা সিলিন্ডার ব্যবহার করতে পারেন৷ এ প্রজেক্টটিতে চেম্ফার বক্স ব্যবহার করা হছে৷ প্রথমে সিঁড়ি ও ডামি ক্যারেক্টার তৈরি করার পর ক্যাক্টোরটিকে সিম্যুলেট করা হয়েছে৷
১ম ধাপ
ম্যাক্স সফ্টওয়্যারের মেইন মেনু > কাস্টোমাইজ > ইউনিট সেটআপ-এর ইউনিট স্কেল > ইউএস স্ট্যান্ডার্ডকে চেক করে ওকে করুন৷ সিঁড়ি তৈরির জন্য টপভিউপোর্টে একটি বক্স ক্রিয়েট করুন এবং এর লেন্থ = ১০ ইঞ্চি, উইডথ = ১২ ফুট, হাইট = ৬ ইঞ্চি করে দিন৷ টপভিউতে বক্সটি সিলেক্ট অবস্থায় মেইন মেনু > টুল্স > Array-তে ক্লিক করে অ্যারে ডায়ালগ বক্সটি ওপেন করুন৷ এর Incremental Y- এর ঘরে ১০ ইঞ্চি, Z-এর ঘরে ৬ ইঞ্চি, টাইপ অব অবজেক্ট Instance-এর স্থলে copy, অ্যারে ডাইমেনশন --> Count ID-এর ঘরে ১০-এর স্থলে ১২ টাইপ করে প্রিভিউ বাটনে ক্লিক করে সিঁড়ি তৈরিটি নিশ্চিত হোন৷ সবশেষে ওকে বাটনে ক্লিক করে বেরিয়ে আসুন; চিত্র-০১৷ সিঁড়ির সবগুলো ধাপকে একসাথে সিলেক্ট করে মেইন মেনু --> গ্রুপ-এ ক্লিক করে গ্রুপ ডায়ালগ বক্সের গ্রুপনেম-এর ঘরে নাম হিসেবে Stair case টাইপ করে ওকে করুন; চিত্র-০২৷ টপভিউতে লেন্থ = ৫০ ফুট ও উইডথ = ৫০ ফুট সইজের একটি প্লেন তৈরি করুন যেটাকে মেঝে হিসেবে ব্যবহার করা হবে এবং এর নাম দিয়ে দিন Floor৷
২য় ধাপ
এবার আমরা একটি ডামি হিউম্যান ক্যারেক্টার তৈরি করব৷ কমান্ড প্যানেল > ক্রিয়েট > জিয়োমেট্রি> এক্সটেনডেড প্রিমিটিভস> চেম্ফার বক্স সিলেক্ট করে টপভিউতে একটি চেম্ফার বক্স তৈরি করুন৷ প্যারামিটার হতে লেন্থ = ৭ ইঞ্চি, উইডথ = ৫ ইঞ্চি, হাইট = ১৭ ইঞ্চি, ফিলেট = .৫ ইঞ্চি; লেন্থ, উইডথ ও হাইট সেগমেন্ট = ১ এবং ফিলেট সেগমেন্ট = ৩ করে দিন; চিত্র-০৩৷ চেম্ফার বক্সটি সিলেক্ট অবস্থায় কমান্ড প্যানেল > হাইরার কী > পিভোট > ইফেক্ট পিভোট ওনলি বাটনে ক্লিক করুন৷ টপভিউ সিলেক্ট অবস্থায় সিলেক্ট অ্যান্ড মুভ টুলে রাইট ক্লিক করে মুভ ট্রান্সফরম টাইপ-ইন এডিটর ওপেন করে এর অ্যাবস্যুলিউট : ওয়ার্ল্ড Z-এর ঘরে ১৭ টাইপ করে এন্টার দিন; চিত্র-০৪৷ এর নাম দিন Calf–L.Leg৷ ফ্রন্ট ভিউ হতে Calf–L.Leg-এর কপি করে উপরের দিকে উঠিয়ে নিচেরটি হতে সামান্য ফাঁকা রেখে স্থাপন করুন৷ এর লেন্থ ৭ ইঞ্চির স্থলে ৮ ইঞ্চি, ১৭ ইঞ্চির স্থলে ২০ ইঞ্চি করুন এবং নাম দিন Thigh–L.Leg৷ এর পিভোট সেটিং করে নিন; চিত্র-০৫৷ বাম পায়ের পাতা তৈরির জন্য টপভিউতে একটি চেম্ফার বক্স তৈরি করুন যার লেন্থ = ১০ ইঞ্চি, উইডথ = ৫ ইঞ্চি, হাইট = ৫ ইঞ্চি, ফিলেট = .৫ ইঞ্চি হবে৷ এটিকে Calf-L.Leg-এর নিচে চিত্র-০৬-এর মতো করে স্থাপন করুন৷ চেম্ফার বক্সটির নাম দিন Foot–L.Leg ৷ কাফ-এর মাতে করে এর পিভোটটি পায়ের পাতার উপরে এবং লেফট সাইড হতে কাফ-এর নিচে মাঝ বরাবর স্থপন করুন; চিত্র-০৬৷ এবার পারে অংশগুলোর মধ্যে লিঙ্ক স্থাপন করুন৷ মেইন টুলবারের সিলেক্ট অ্যান্ড লিঙ্ক টুলটি সিলেক্ট করে ফুটকে কাফ এবং কাফকে থাই-এর সাথে লিঙ্ক করে দিন; চিত্র-০৭৷
৩য় ধাপ
বাম পায়ের তিনটি অবজেক্টকে ফ্রন্ট ভিউ হতে একত্রে সিলেক্ট করে শিফট এবং লেফট মাউস চেপে বাম দিকে ৭/৮ ইঞ্চি পরিমাণ ড্র্যাগ করে এক সেট কপি তৈরি করুন এবং নতুন অবজেক্টগুলোর নাম পরিবর্তন করে (L-এর স্থলে R) দিন; চিত্র-০৮৷ টপভিউতে নতুন একটি চেম্ফার বক্স তৈরি করুন, যার প্যারামিটার হবে লেন্থ = ৮ ইঞ্চি, উইডথ = ৮ ইঞ্চি, হাইট = ৭ ইঞ্চি, ফিলেট = .৫ ইঞ্চি৷ এটি টপভিউ হতে দু-পায়ের মাঝ বরাবর এবং ফ্রন্ট ভিউ হতে থাই দুটির উপরের দিকে সেট করুন৷ এখন এর পিভোট সেন্টার করে নিন; চিত্র-০৯৷ চেম্ফার বক্সটির নাম দিন Pelvis৷ দু-পায়ের দুটি থাইকে পেলভিসটির সাথে লিঙ্ক করুন এবং লিঙ্ক নিশ্চিত হওয়ার জন্য পেলভিসকে মুভ করে দেখুন এর সাথে দু-পায়ের সব অবজেক্ট মুভ করছে কি-না৷
৪র্থ ধাপ
আবারও টপভিউতে পেলভিসের মাঝ বরাবর একটি চেম্ফার বক্স তৈরি করুন এবং এর লেন্থ = ৬ ইঞ্চি, উইডথ = ১০ ইঞ্চি, হাইট = ৬ ইঞ্চি, ফিলেট = .৫ ইঞ্চি টাইপ করুন৷ এটির পিভোট সেটিংয়ের প্রয়োজন হবে না৷ এর নাম দিন Spine01৷ ফ্রন্ট ভিউ হতে একে সরিয়ে পেলভিসের সামান্য উপরে রাখুন; চিত্র-১০৷ কী বোর্ডের শিফট চেপে ফ্রন্ট ভিউ হতে স্পাইন০১-এর দুটি কপি করুন৷ এদের নাম হবে স্পাইন০২ এবং স্পাইন০৩; চিত্র-১১৷ স্পাইন০২-কে স্পাইন০১, স্পাইন০৩-কে স্পাইন০২ এবং স্পাইন০১-কে পেলভিস-এর সাথে লিঙ্ক করুন; চিত্র-১২৷ একইভাবে মডেলটির জন্য একটি মাথা তৈরি করে নিন যার লেন্থ = ৯ ইঞ্চি, উইডথ = ৭ ইঞ্চি, হাইট = ৯ ইঞ্চি, ফিলেট = .৫ ইঞ্চি হবে৷ মাথাটি চিত্রের মতো অবস্থানে রাখুন এবং এর নাম দিন Head৷ হেডটিকে স্পাইন০৩-এর সাথে লিঙ্ক করুন; চিত্র-১৩৷
৫ম ধাপ
এবার হিউম্যান ডামি মডেলটির দুটি হাত তৈরি করুন৷ টপভিউতে একটি চেম্ফার বক্স তৈরি করুন এবং এর প্যারামিটারের লেন্থ = ৫ ইঞ্চি, উইডথ = ৩ ইঞ্চি, হাইট = ১২ ইঞ্চি, ফিলেট = .৫ ইঞ্চি টাইপ করুন৷ রোটেট ট্রান্সফরম টাইপ ইন এডিটর অথবা ম্যাক্স লোয়ার ইন্টারফেসের অ্যাবস্যুলিউটমোড ট্রান্সফরম টাইপ ইন হরে Pতেম্ফার বক্সটিকে Y এক্সিসে ৯০ ডিগ্রি ঘুরিয়ে নিন এবং এটিকে স্পাইনগুলো হতে কিছুটা ডানে সেট করুন; চিত্র-১৪৷ চেম্ফার বক্সটির নাম দিন Upper arm-Left৷ ফ্রন্ট অথবা লেফট ভিউ হতে এটাকে কাঁধ বরাবর স্থাপন করুন৷ কী বোর্ডের শিফট এবং মাউসের লেফট বাটন চেপে ডান দিকে ড্র্যাগ করে দুটি কপি তৈরি করুন৷ ক্লোন দুটির প্রথমটির নাম দিন Forearm-Left৷ এর প্যারামিটার হতে লেন্থ ৫ ইঞ্চিকে পরিবর্তন করে ৪ ইঞ্চি করুন৷ দ্বিতীয় ক্লোনটির নাম দিন Hand-Left৷ এর লেন্থ = ৪ ইঞ্চি, উইডথ = ২ ইঞ্চি এবং হাইট = ৬ ইঞ্চি করে দিন৷ হাতের অংশ তিনটি চিত্রের মতো সাজিয়ে নিন৷ এদের পিভোটগুলো প্রত্যেকটির বামে থাকবে৷ Hand-কে Forearm-Left, Forearm-Left-কে Upperarm-Left এবং Upperarm-Left-কে স্পাইন০৩-এর সাথে লিঙ্ক করে দিন; চিত্র-১৫৷ লিঙ্কের কাজ শেষ হলে বাম হাতের অবজেক্ট তিনটি একত্রে সিলেক্ট করুন৷ এরপর মেইন টুলবারের মিরর টুরে K্লিক করে `Mirror : Screen Coordinates ডায়ালগ বক্সটি ওপেন করুন৷ মিরর এক্সিস-এর `X` এবং ক্লোন সিলেকশন অপশনের কপি-কে চেক করে ওকে করুন; চিত্র-১৬৷ নতুন Hand (Right)-এর সেটগুলোকে বামে সরিয়ে নিয়ে নির্দিষ্ট জায়গায় রাখুন; চিত্র-১৭৷ ডান হাতের তিনটি অংশের নাম পরিবর্তন করে Upperarm-Right, Forearm-Right এবং Hand-Right লিখুন৷ হিউম্যান ডামি মডেলিংয়ের কাজ আপাতত শেষ হলো৷ পরবর্তী সংখ্যায় আমরা বডিটিতে রিয়েক্টর ৠাগ-ডল, হিন্জ, রিজিডবডি ইত্যাদি প্রয়োগ করে এটিকে সিম্যুলেট করা শিখব৷
কজ
ফিডব্যাক : tanku3da@yahoo.com