Computer Jagat Magazine - ডিসেম্বর ২০০০, VOL 10 ISSUE 8, ই-গভার্নেন্স
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > পুরাতন সংখ্যা
ডিসেম্বর ২০০০, VOL 10 ISSUE 8
হিটস্:১৬২৯৯
প্রচ্ছদ প্রতিবেদন
ই-গভার্নেন্স
কমপিউটার, ইন্টারনেট ও তথ্যপ্রযুক্তি- নির্ভর এক ধরনের স্বচ্ছ জনঘনিষ্ট, জবাবদিহিমূলক প্রশাসনের উম্মেষ ঘটতে যাচ্ছে ভারতে। বিভিন্ন রাজ্যে চলছে এই নতুন বা ই-গভার্নেন্সকে বাস্তবায়িত করার জোর প্রচেষ্টা। কর্ণাটকের রাজধানী ব্যাঙ্গালোর থেকে এই নতুন প্রশানের যাত্রা শুরু। সেটি এখন ক্রমান্বয়ে ছড়িয়ে পড়েছে অন্ধ্র, মহারাষ্ট্র, মধ্য প্রদেশ, কেরালা, গুজরাট হয়ে পশ্চিমবঙ্গ পর্যন্ত। ভূমি রেজিস্ট্রেশন, শিক্ষা বোর্ডের কার্যক্রম, সচিবালয় কার্যক্রমের আধুনিকায়নের ওপর ভিত্তি করে গড়ে উঠেছে ই-গভার্নেন্সের সুদৃঢ় বুনিয়াদ। ভারতের প্রশাসনের এই নীরব রূপান্তরকেই পাঠকদের জন্য তুলে ধরেছেন ডা: শামীম আখতার তুষার।
হাইলাইটস
প্রচ্ছদ প্রতিবেদন

ই-গভার্নেন্স
লেখকের নাম: শামীম আখতার তুষার
কমপিউটার, ইন্টারনেট ও তথ্যপ্রযুক্তি- নির্ভর এক ধরনের স্বচ্ছ জনঘনিষ্ট, জবাবদিহিমূলক প্রশাসনের উম্মেষ ঘটতে যাচ্ছে ভারতে। বিভিন্ন রাজ্যে চলছে এই নতুন বা ই-গভার্নেন্সকে বাস্তবায়িত করার জোর প্রচেষ্টা। কর্ণাটকের রাজধানী ব্যাঙ্গালোর থেকে…


প্রযুক্তি

প্রযুক্তি শিল্প এখনো শক্তিশালী
লেখকের নাম: গোলাপ মুনীর
ধীর প্রবৃদ্ধির হলেও নেটওয়ার্কিং টেলিকম সার্ভিস, পার্সোনাল কমপিউটার, চিপস্‌, সফটওয়্যার, সার্ভিস এবং স্টোরেজের মতো প্রবৃদ্ধির ইঞ্জিনসমুহকে ঘিরে যে সব শুভ ও অশুভ লক্ষণ বিরাজ করছে এবং খাতভিত্তিক এসব ইঞ্জিনসমুহের চাহিদা…


বাংলাদেশ

বাংলাদেশের কমপিউটার কালচার
লেখকের নাম: মোস্তাফা জব্বার
কমপিউটার ও প্রযুক্তিকে কেন্দ্র করে দেশে যে সমাজ ব্যবস্থার সৃষ্টি হয়েছে, এতে কমপিউটার শিক্ষা কেন্দ্রিক বর্তমানে যে পরিস্থিতি বিরাজ করছে চাহিদার প্রেক্ষিতে এই শিক্ষার ভবিষ্যৎ মূল্যায়ন করেছেন মোস্ত‍াফা জব্বার।


নতুন প্রযুক্তি

বিস্ময়কর পণ্যের মেলা
লেখকের নাম: আবীর হাসান
সহস্রাব্দের প্রথম বছরে মেশ ম্যাট্রিক্স, ডেল ডাইমেনশন, ফুজি ফিল্ম ফাইন পিক্স, শার্প পিসি এক্স ২০-এর মতো যেসব বিস্ময়কর কমপিউটার পণ্য বাজারে এসেছে, সে সম্পর্কে লিখেছেন আবীর হাসান খান।


বাংলা

সিলিকন বাংলা ‍আইটি ২০০০
লেখকের নাম: শোয়েব হাসান খান
সম্প্রতি যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে অনুষ্ঠিত সিলিকন বাংলা ‍আইটি ২০০০ সম্পর্কে রির্পোটটি তৈরি করেছেন শোয়েব হাসান খান।


মেলা

কমডেক্স ফল ২০০০
লেখকের নাম: শোয়েব হাসান খান
যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত কমপিউটার ও তথ্যপ্রযুক্তি-ভিত্তিক বিশ্বের সবচেয়ে বড় মেলা কমডেক্স ফল ২০০০ সম্পর্কে লিখেছেন শোয়েব হাসান খান।


সফটওয়্যারের কারুকাজ

সফটওয়্যারের কারুকাজ
লেখকের নাম: কজ
জাভায় ডেভেলপ করা রেডিও বাটন এবং ওয়ার্ডে ফাইল ওপেন করা ও টেবিল বর্ডার রিমুভ করার প্রোগ্রাম লিখেছেন যথাক্রমে মঞ্জুর এবং মাসুদুল আলম।


সম্পাদকীয়

সম্পাদকীয়
লেখকের নাম: সম্পাদক


৩য় মত

৩য় মত
লেখকের নাম: কজ


ইংরেজি সেকশন

ENGLISH SECTION
লেখকের নাম: কজ


ইংরেজি খবর

Newswatch
লেখকের নাম: কজ রিপোর্টার


সফটওয়্যার

গো ব্যাক ১.০
লেখকের নাম: সালাউদ্দিন জামিল
কমপিউটারের হারানো ডাটা বা ফাইল পুণরুদ্ধারের জন্য সফটওয়্যার গো ব্যাক ১.০ সম্পর্কে লিখেছেন সালাহ উদ্দিন জামিল।


ফিচার

সত্য মিথ্যা যাচাই করুন
লেখকের নাম: মুছাব্বের উদ্দিন আহমেদ
প্রতিদিনকার জীবনে কমপিউটারকে কেন্দ্র করে যেসব ভ্রান্ত ধারণার সৃষ্টি হয়েছে, সেগুলো সম্পর্কে যুক্তিসঙ্গত দিক নির্দেশনা দিয়েছেন মুছাব্বের উদ্দিন আহমেদ।


পাঠশালা

সহজে ওয়েব ডিজাইন
লেখকের নাম: তুষার মাহমুদ
কোডিং ছাড়াই কিভাবে আকর্ষণীয় ওয়েব পেজ ডিজাইন করা যায়, সে সম্পর্কে লিখেছেন তুষার মাহমুদ।


গ্রাফিক্স

গ্রাফিক্স এপিআই
লেখকের নাম: মো: জহির হোসেন
অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই), মাইক্রোসফটের ডাইরেক্ট এক্স এবং সিলিকন গ্রাফিক্সের ওপেন জিএল সম্পর্কে লিখেছেন মো: জহির হোসেন।


প্রোগ্রামিং

খুব সহজে c/c ++ শেখা
লেখকের নাম: ইশতিয়াক মাহমুদ
প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সি/সি++ সম্পর্কে সহজ-সরল ভাষায় এই প্রবন্ধের ২য় পর্ব লিখেছেন ইশতিয়াক মাহমুদ।


ভিজুয়্যাল বেসিকে কমপিউটার ট্রেনিং সেন্টারের ওপর প্রজেক্ট
লেখকের নাম: মো: জুয়েল ইসলাম৷
একটি নির্দিষ্ট সময়ের পর আর কার্যকর হয় না, ভিজুয়্যাল বেসিকে কমপিউটার ট্রেনিং সেন্টারের ওপর এমন একটি প্রজেক্ট ডেভেলপ করেছেন মো: জুয়েল ইসলাম।


আসছে ভিজুয়্যাল স্টুডিও ডট নেট
লেখকের নাম: ওমর আল জাবির
মাইক্রোসফট ডট নেট প্লাটফর্ম, প্রোডাক্ট ও সার্ভিসেস, থার্ড পার্টি সার্ভিসেস, অফিস ডট নেট, এমএসএন ডট নেট, ভিজুয়্যাল স্টুডিও ডট নেট এবং C# সম্পর্কে লিখেছেন ওমর আল জাবির।


হার্ডওয়্যার

পেন্টিয়াম ফোর-এর যাত্রা
লেখকের নাম: প্রকৌ. তাজুল ইসলাম
সম্প্রতি বাজারজাত করা পেন্টিয়াম ফোর প্রসেসরের র‌্যাপিড এক্সিকিউশন ইঞ্জিন, ট্রেসক্যাশ, লেভেল ২ ক্যাশ, কোয়াড পাম্পড ৪০০ মে.হা. সিস্টেম বাস, এসএসই ২ এবং মাদারবোর্ড চিপসেট i850 ইত্যাদি বিষয়ে এ প্রতিবেদনটি লিখেছেন…


হার্ড ডিস্ক আপগ্রেড করা ও আনুষঙ্গিক কাজ
লেখকের নাম: মইন উদ্দীন মাহমুদ স্বপন
হার্ড ডিস্ক প্রতিস্থাপনের পুর্বে ব্যাকআপের প্রয়োজনীয়তা, কোনো ধরনের হার্ড ডিস্ক কেনা উচিত, ইনস্টলেশন, জাম্পার সেট,ডাটা ক্যাবল ও পাওয়ার লীড যুক্ত করা, ড্রাইভ বে সিলেক্ট করা, ড্রাইভ কনফিগার করা, পার্টিশন, Fdisk…


ইন্টারনেট

উইন্ডোজ এক্সপ্লোরার
লেখকের নাম: লুৎফুন্নেছা রহমান
উইন্ডোজ এক্সপ্লোররের কমান্ড লাইন সুইচসমুহ, সুইচ নিয়ে কিভাবে কাজ করা যায়, কখন কমান্ড কাজ করে না,এক্সপ্লোরার কমান্ড সঠিক ফাইল সিলেক্ট করে না ইত্যাদি বিষয়ে লিখেছেন লুত্ফুন্নেছা রহমান।


চ্যাট ম্যানিয়া
লেখকের নাম: মো: আবদুল ওয়াহেদ তমাল
ইন্টারনেটে চ্যাট শুরু করা, ছবি পোস্ট করা, ফন্টের মাধ্যমে মনোযোগ আকর্ষণ, লিঙ্কস ও ই-মেইল পোষ্টিং, দুরের মানুষের সাথে বন্ধুত্ব, চ্যাট এভরিডিয়েশন ইত্যাদি বিষয়ে লিখেছেন মো: আবদুল ওয়াহেদ তমাল।


কমপিউটার জগতের খবর

কমপিউটার জগতের খবর
লেখকের নাম: কজ রিপোর্টার


Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
সর্বশেষ সংখ্যা