Computer Jagat Magazine - ডিসেম্বর ১৯৯১, VOL 1 ISSUE 8, জনজীবনের ভিত্তিমূলে কমপিউটার চাই
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > পুরাতন সংখ্যা
ডিসেম্বর ১৯৯১, VOL 1 ISSUE 8
হিটস্:১৭৬৯৯
প্রচ্ছদ প্রতিবেদন
জনজীবনের ভিত্তিমূলে কমপিউটার চাই
কোনো পরিকল্পনার সাফল্য অনেকাংশে নির্ভর করে যে তথ্যাবলীর ওপর ভিত্তি করে প্রণয়ন করা হয়েছে তার সঠিকতা ও সমকালীন উপাত্তের ওপর। কিন্তু বর্তমানের তথ্যযুগেও আমাদের দেশে ব্রিটিশ আমলে প্রবর্তিত পদ্ধতিতে উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন এবং প্রশাসনিক কাজকর্ম পরিচলিত হয়, যা কখনোই কাঙ্ক্ষিত ফল লাভে প্রভাব ফেলতে পারে না। তাই তথ্যব্যবস্থা আধুনিকীকরণ এবং তা জনজীবনের ভিত্তিমূলে পৌঁছানো অতীব জরুরি। এক্ষেত্রে আমাদের পাশের দেশগুলো অনেক এগিয়ে আছে। আমাদের দেশের পথিকৃতরাও কোনো কোনো ক্ষেত্রে অগ্রগামী । প্রশাসনে ও উন্নয়ন পরিকল্পনায় আধুনিক তথ্যব্যবস্থা কী কী রকম হতে পারে, তা কী কী সূদুর প্রসারী প্রভাব ফেলতে পারে, দেশে ও বিদেশের পথিকৃতদের বাস্তব অভিজ্ঞতার আলোকে এবারের প্রচ্ছদ প্রতিবেদন যৌথভাবে লিখেছেন নাজিমউদ্দিন মোস্তান, মো: আবদুল কাদের এবং খোন্দকার নজরূল ইসলাম।
হাইলাইটস
সম্পাদকীয়


পাঠকের মতামত

পাঠকের মতামত
লেখকের নাম: কজ


প্রচ্ছদ প্রতিবেদন

জনজীবনের ভিত্তিমূলে কমপিউটার চাই
লেখকের নাম: মো: আব্দুল কাদের
কোনো পরিকল্পনার সাফল্য অনেকাংশে নির্ভর করে যে তথ্যাবলীর ওপর ভিত্তি করে প্রণয়ন করা হয়েছে তার সঠিকতা ও সমকালীন উপাত্তের ওপর। কিন্তু বর্তমানের তথ্যযুগেও আমাদের দেশে ব্রিটিশ আমলে প্রবর্তিত পদ্ধতিতে উন্নয়ন…


বাংলাদেশ->অর্থনীতি

ডাটা এন্ট্রি - গড়ে উঠুক নতুন শিল্পে
লেখকের নাম: আজহার এইচ চৌধুরী
কমপিউটারকে নিয়ে উচুমানের চিন্তাভাবনা ছেড়ে এ মুহূর্তে আমাদের মতো দেশের জন্য ডাটা এন্ট্রির মতো সম্ভাবনাময় শিল্পের ওপর অবিলম্বে গুরুত্ব দেয়া জরুরি। সরকারের কোনো সাহায্য ছাড়াই অতি অল্প সংখ্যক ব্যক্তি বা…


সি জে সাংবাদিক সম্মেলন

সাংবাদিক সম্মেলন ও বিবৃতি
লেখকের নাম: কজ রিপোর্টার
দেশে ডাটা এন্ট্রি শিল্প গড়ে তোলার ওপর এবার মতামতো রাখছেন বিএনপির তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক, বন ও পরিবেশ প্রতিমন্ত্রী গায়েশ্বর চন্দ্র রায়।


অপারেটিং সিস্টেম

ইউনিক্স
লেখকের নাম: ওমর ফারুক
ইউনিক্স একটি আলোড়ন সৃস্টিকারী অপারেটিং সিস্টেম। ইউনিক্স কী এবং এত আলোচিত ও জনপ্রিয়? এ প্রবন্ধে এর একটি সংক্ষিপ্ত বর্ণনা দিয়েছেন ওমর ফারুক।


হার্ডওয়্যার

কমপিউটার হার্ডডিক্স
লেখকের নাম: আবুল বাশার
আপনি কি জানেন - কত মেমোরির হার্ডডিক্স আপনার দরকার? কোনো কোম্পানির হার্ডডিক্স আপনার উপযোগী? কত স্পীডের হার্ডডিক্স আপনার কমপিউটার সাপোর্ট করবে। এসব প্রয়োজনীয় তথ্যনির্ভর এ প্রবন্ধটি লিখেছেন আবুল বাশার।


মেলা

কমডেক্স’ ৯১
লেখকের নাম: মো: আব্দুল কাদের
পৃথিবীর সবচেয়ে বড় এবং আকর্ষনীয় কমপিউটার মেলা এই কমডেক্স। আমেরিকার লাস ভেগাসে অনুষ্ঠিত এবারের শর‍ৎকালের এই মেলার বিবরণ দিয়েছেন মো: আবদুল কাদের।


সি জে সংবাদ

একজন সার্থক মা
লেখকের নাম: লিনা ইসলাম
৬ জন কৃতি সন্তানের মা মিসেস আয়শা ফয়েজ। ৬১ বছরের এই বৃদ্ধা মাত্র ৭ দিনে কমপিউটার চালাতে শিখে নিজের লেখা একটি বই কম্পোজ করে ফেললেন, ছেলে কমপিউটার জগৎ-এর আমেরিকা প্রতিনিধি…


ট্রেনিং সেন্টার

বাংলাদেশের ট্রেনিং সেন্টার
লেখকের নাম: জাকারিয়া স্বপন।
ব্যাঙের ছাতার মতো অসংখ্য কমপিউটার ট্রেনিং সেন্টার গজিয়েছে বাংলাদেশে। শিক্ষার্থীরা হর হামেশাই প্রতারিত হচ্ছেন অযোগ্য ট্রেনিং সেন্টারে ভর্তি হয়ে। আবার ভালো কিছু সেন্টারও রয়েছে যারা, প্রতিনিয়ত নানান প্রতিকুলতায় টিকে আছেন।…


সফটওয়্যারের কারুকাজ

সফটওয়্যারের কারুকাজ
লেখকের নাম: কজ রিপোর্টার
পাঠকদের পাঠানো মৌলিক ও প্রয়োজনীয় ৩টি প্রোগাম ছাড়াও এ বিভাগে রয়েছে ওয়ার্ড পারফেক্ট-এ প্যারাগ্রাফ রক্ষা করা ও লোটাসের বিশেষ ব্যবহারের ওপর টিপস। কমপিউটারে ছবি আঁকার একটি মজার সিরিজও যোগ হয়েছে।


কমপিউটার

পাঠকের জিজ্ঞাসা
লেখকের নাম: মু: তারেকুল মোমেন চৌধুরি
পাঠকদের কমপিউটার বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয় এ বিভাগে। যে কোনো পাঠক প্রশ্ন পাঠাতে পারেন। তবে প্রশ্ন সংক্ষিপ্ত হওয়া চাই। উত্তর লিখেছেন মু: তারেকুল মোমেন চৌধুরী।


কমপিউটার খেলা প্রকল্প
লেখকের নাম: জাকারিয়া স্বপন।
কমপিউটারে বিনোদনের সবচে মজাদার ও লোভনীয় হচ্ছে কমপিউটার গেম। এ বিভাগে পাঠকদেরকে দেখানো হবে - কী করে নতুন এই গেম বানাতে হয়। এক ঝুড়ি রোমাঞ্চকর খেলার প্রকল্প নিয়ে নতুন এ…


কুইজ

কমপিউটার কুইজ
লেখকের নাম: মু: তারেকুল মোমেন চৌধুরি
এ বিভাগটিতে পাঠকদের জন্য প্রশ্ন দেয়া আছে। সঠিক উত্তরদাতাদের পুরস্কার দেয়া হবে । এ বিভাগটি পরিচালনা করেছেন। ডা: মোহাম্মদ লুত্ফর রহমান।


পাঠশালা

কমপিউটার পাঠশালা
লেখকের নাম: রেজাউল করিম
কমপিউটারকে সচল করে তোলার জন্য যে নির্দেশাবলী দেয়া হয় তাদের ডিস্ক অপারেটিং সিষ্টেম বা ডস বলে। ডস সর্ম্পকে এ সংখ্যায় শেষ পর্যায়ে লিখেছেন রেজাউল করিম।


ব্যবহারকারীর পাতা

ব্যবহারকীর পাতা
লেখকের নাম: হানিফ মাহমুদ
যারা দৈনন্দিন কাজে কমপিউটার ব্যবহার করছেন, তাদের অভিজ্ঞতার কথা এ নতুন বিভাগটিতে লিখতে পারেন। এবারের অরগানোগ্রাম ও চার্ট তৈরি করতে ফ্লো চার্টিং প্রোগ্রামের ব্যবহারের ওপর লিখেছেন হানিফ মাহমুদ।


Advertisement
Advertisement
Advertisement
Advertisement
Advertisement
সর্বশেষ সংখ্যা