• ভাষা:
  • English
  • বাংলা
হোম > ডেইজি টকিং বুকস: বদলে দিচ্ছে দৃষ্টিপ্রতিবন্ধীদের বই পড়ার ধারণা
লেখক পরিচিতি
লেখকের নাম: ভাস্কর ভট্টচার্য
মোট লেখা:১৯
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৪ - জুলাই
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ডিজিটাল সিস্টেম
তথ্যসূত্র:
ডিজিটাল প্রযুক্তি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
ডেইজি টকিং বুকস: বদলে দিচ্ছে দৃষ্টিপ্রতিবন্ধীদের বই পড়ার ধারণা
প্রতিবন্ধী শিক্ষার্থীদের বই পড়া সহজ করার জন্য তৈরি করা হয়েছে ডেইজি টকিং বুকস। মূলত প্রাইমারি স্কুলের দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের বই পড়ায় উৎসাহিত করার জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে। প্রাইমারি স্কুলের প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ৩৩টি বই ডেইজি টকিং বুকসের আওতায় আনা হয়েছে। এছাড়া ব্রেইল ডিজিটাল কপি প্রণয়নের কাজগুলো প্রক্রিয়াধীন। এই ডেইজি বই প্রতিবন্ধী শিশুদের জন্য বই প্রস্ত্ততের খরচ অনেকটা কমিয়ে এনেছে। একটি ডেইজি বই থেকে সহজে ই-বুক, মাল্টিমিডিয়া বই, ব্রেইল, বড় হরফের বই সহজে কম খরচে প্রস্ত্তত করা যায়। বইগুলো পাওয়া যাবে ই-তথ্যকোষ ওয়েবসাইটে। প্রাথমিক শিক্ষার সব বই সব শিশু পড়বে, শুনবে, দেখবে। ব্যবহার করা যাবে কমপিউটার কিংবা মোবাইল ফোনে, প্রিন্ট করা যাবে ব্রেইল কিংবা বড় হরফে।
পড়বে সবাই, শুনবে সবাই, বাদ যাবে না কেউ।
ডেইজি ডিজিটাল বই প্রতিবন্ধী শিশুদের জন্য আনবে জ্ঞানের ঢেউ।
বন্ধুরা আপনারা যারা নিয়মিত আমার লেখা পড়েন, তারা জানেন আমি প্রতিবন্ধী মানুষের অধিকার নিয়ে কাজ করি এবং তথ্য ও যোগাযোগের প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এই জনগোষ্ঠীর ভাগ্যোন্নয়নের স্বপ্ন দেখি। আর সব দৃষ্টিপ্রতিবন্ধী মানুষেরা বই পড়ছে এটি একটি স্বপ্নের বাস্ত্তবায়ন মাত্র। আর এজন্য আমাদের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ সরকারের অ্যাক্সেস টু ইনফরমেশন প্রোগ্রাম তথা এটুআই। ইনোভেশন গ্রান্ডের মাধ্যমে এই ডেইজি বই তৈরির কার্যক্রম হাতে নেয়া হয়েছে।
২০১৩ সালে এটুআই প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক ইনোভেশন অ্যাওয়ার্ড দেয়া হয় প্রাথমিক শিক্ষার ডেইজি বই তৈরি করার জন্য। আর এই অ্যাওয়ার্ডের অর্থ দিয়ে ইপসা এ কার্যক্রম সফলভাবে সম্পাদন করে।

বাংলা ইউনিকোড
শুরুতে আমরা মোট ৩৩টি বই প্রথম থেকে পঞ্চম শ্রেণীর বইগুলো ইউনিকোডে কনভার্ট করি। প্রত্যেকটি বই জাতীয় ই-তথ্যকোষে আপলোড করা হচ্ছে। এই ইউনিকোড বইগুলো বাংলা স্ক্রিন রিডিং সফটওয়্যার দিয়ে পড়া যাবে। এ জন্য আপনি বিনামূল্যে ডাউনলোড করতে পারেন বাংলা এনভিডিএ স্ক্রিন রিডিং সফটওয়্যার। আমরা আশা করছি, এই ইউনিকোডে রূপান্তরিত প্রাথমিক বইগুলো শুধু দৃষ্টিপ্রতিবন্ধী শিশু নয়, সব শুর জন্য কার্যকর ভূমিকা রাখবে।

এই ৩৩টি বইকে আমরা ডেইজি স্ট্যান্ডার্ডে রূপান্তর করি, যা এখন অ্যাক্সেসএবল্ড ই-বুক, মাল্টিমিডিয়া বুক হিসেবে ব্যবহার হচ্ছে। ডেইজি মাল্টিমিডিয়া বইয়ের মাধ্যমে এখন শিশুরা বই দেখতে, পড়তে ও শুনতে পারছে। এই বইয়ে টেক্সটের সাথে অডিও সংযুক্ত করা হয়েছে। এটি খুব অভিনব, আপনি দেখতে ও শুনতে পারবেন। গ্রামের নিরক্ষর কৃষক যেমন তার শিশুকে এই ডিজিটাল বই শুনে শুনে পড়াতে পারবেন, তেমনি একজন দৃষ্টিপ্রতিবন্ধী অভিভাবক তার সন্তানকেও পড়াতে পারবেন এই ডিজিটাল মাল্টিমিডিয়া অডিও বইয়ের মাধ্যমে। ইতোমধ্যে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষকরা এই মাল্টিমিডিয়া ক্লাস রুমের মাধ্যমে সাধারণ ছাত্রছাত্রীদের ক্লাস করাচ্ছেন এই মাল্টিমিডিয়া অডিও বইয়ের মাধ্যমে।

ডিজিটাল ব্রেইল কপি
www.duxburysystems.com/welcome_tester.asp?lang=Bengali&ind=1
৩৩টি বইকে ডিজিটাল ব্রেইল বইয়ে পরিণত করা হয়েছে, যাতে খুব সহজে ব্রেইল প্রিন্ট করা যাবে। একটি ব্রেইল প্রিন্টার থাকলে আপনি সহজে ব্রেইল প্রিন্ট করতে পারবেন, আপনাকে ব্রেইল জানতেও হবে না। এতে করে ব্রেইল করার খরচ কমে যাচ্ছে প্রায় ৭০ শতাংশ।
পৃথিবীর একটি অন্যতম জনপ্রিয় ব্রেইল সফটওয়্যার বিভিন্ন ভাষায় রূপান্তর হয়েছে। সম্প্রতি এরা বাংলায় লোকালাইজেশনের ওপর কাজ শুরু করেছে, যা ইতোমধ্যে বাংলায় ব্রেইল কনভার্টার হিসেবে কাজ করতে শুরু করেছে। বাংলাকে ব্রেইলে রুপান্তর করার ক্ষেত্রে প্রাথমিক পর্যায়ে কিছু ভুলত্রুটি থাকলেও এখন তা নেই। আর আমরা এই ৩৩টি বই ব্রেইলে রূপান্তর করেছি ডাস্কবেরি সফটওয়্যারের মাধ্যমে। ডাস্কবেরি সফটওয়্যারের আরও উন্নয়নের জন্য আমি এ বিষয়ে স্কাইপে কথা বলি ডাস্কবেরির কর্মকর্তা ডেভিড হলওয়ের সাথে। তিনি আমাকে জানান, ডাস্কবেরি সফটওয়্যারের মাধ্যমে আরও উন্নত বাংলা ব্রেইল সফটওয়্যার নিয়ে আসতে সক্ষম হব আমরা। এতে করে বাংলাদেশের ব্যাপক দৃষ্টিপ্রতিবন্ধী মানুষের কাছে জনপ্রিয় হযে উঠবে। তিনি আরও বলেন, ইতোমধ্যে বাংলাদেশে ও ভারতের পশ্চিমবঙ্গে অনেকেই ডাস্কবেরি সফটওয়্যার ব্যবহার করেন, যা আমাদেরকে উৎসাহিত করেছে বাংলা লোকালাইজেশনের জন্য।

আমিস বাংলা : এই প্রাথমিক শিক্ষার ৩৩টি ডেইজি বই আমিস সফটওয়্যারের মাধ্যমে আপনি শুনতে ও পড়তে পারবেন।
বাংলা আমিস একটি মাল্টিমিডিয়া সফটওয়্যার। আমিস হল অ্যাডাপটিভ মাল্টিমিডিয়া সিস্টেম। এটি একটি সম্পূর্ণ ওপেন সোর্স সফটওয়্যার। www.amis.sf.net-এর বাংলা language packwU বিনামূল্যে ডাউনলোড করা যাবে। এ ব্যাপারে ডেইজি কনসোর্টিয়ামের হিরোসি কাওয়ামুরাসনের সাথে কথা বলি। তিনি আমাকে বলেন, আমিস বাংলা লোকালাইজেশনের মধ্য দিয়ে বাংলাকে আমরা ডেইজি পূর্ণাঙ্গ পরিবারভুক্ত করে নিলাম। এখন থেকে বাংলা ডেইজি ব্যবহারকারীরা সম্পূর্ণ টেক্সট, সম্পূর্ণ অডিও বাংলা ডেইজি বই পড়তে ও শুনতে পারবেন। ওয়েব : www.daisy.org

এমন ধরনের বই, যা ডিজিটাল উপায়ে প্রস্ত্তত, সংরক্ষণ এবং বিতরণযোগ্য; বইটি শোনা যায়, দেখে এবং স্পর্শ করে এটি পড়া যায়; প্রতিবন্ধী বা অপ্রতিবন্ধী, সব বয়সের মানুষ লিখিত ভাষায় বা লিখিত ভাষা ছাড়াই বইটি পড়তে পারেন; এক হাজার পৃষ্ঠারও বেশি এমন একটি বই একটি সাধারণ সিডিতে ধারণ করা সম্ভব; আর বইটির উৎপাদন, সংরক্ষণ ও বিতরণের প্রযুক্তি মুক্ত, অলাভজনক ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, এই প্রযুক্তির মূল নীতি হচ্ছে সার্বজনীন পরিকল্পনা (ডিজাইন ফর অল), যার সুবিধা সবাই পেতে পারেন ও সবার ব্যবহারোপযোগী। উপরোক্ত কল্পনাকে বাস্তবে পরিণত করতে স্থানীয়করণ করেছি বাংলা আমিসকে।

উপসংহার : উপরোক্ত প্রত্যকটি কার্যক্রমের একটি উদ্দেশ্য হলো সবার জন্য বই, সবার জন্য গ্রন্থাগার, সবার পড়ার অধিকার সংরক্ষণ। প্রত্যেকটি বই প্রকাশিত হবে একটি আন্তর্জাতিক মানদ--, যা সোর্স ফাইল থেকে উপরে উল্লিখিত বিভিন্ন মাধ্যমে বই প্রকাশিত হবে। আর সেই বই কিংবা গ্রন্থাগার ব্যবহার করার সুযোগ পাবেন সবাই। দীর্ঘদিন ধরে সবার জন্য ডেইজি নিয়ে কাজ করছি, কিছুটা সাফল্যও এসেছে। বাংলাদেশ গভর্নমেন্ট অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রজেক্টে (www.infokosh.gov.bd) এই ডেইজি কনটেন্টগুলো সন্নিবেশিত হয়েছে। ডেইজি (ডিজিটাল একসেসিবল ইনফরমেশন সিস্টেম) কমপিউটার-ভিত্তিক বহুমাত্রিক (মাল্টিমিডিয়া) মাধ্যমের জন্য একটি উন্মুক্ত আন্তর্জাতিক মানদ-। www.daisy.org সাইটে বাংলাদেশের প্রত্যেকটি গ্রন্থাগার ডিজিটালাইজড হবে, ভিন্ন ভিন্ন মাধ্যমে বই প্রাপ্তি নিশ্চিত হবে, গ্রন্থাগারের কার্যক্রম মানুষের দোরগোড়ায় পৌঁছাবে এই আশাবাদ ব্যক্ত করছি। আর এজন্য দরকার আন্তর্জাতিক পর্যায়ে নেয়া উদ্যোগগুলোর সাথে বাংলাদেশের অংশ নেয়া। আর ভাবতে ভালো লাগছে, প্রাথমিক শিক্ষার সব বই এখন ডেইজি বইয়ে পরিণত হয়েছে আর প্রাথমিক শিক্ষার সব দৃষ্টিপ্রতিবন্ধী শিশু তা ব্যবহার করতে পারবে।

ফিডব্যাক : vashkar79@hotmail.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৪ - জুলাই সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস