• ভাষা:
  • English
  • বাংলা
হোম > গেম: মিথ
লেখক পরিচিতি
লেখকের নাম: অনিমেষ ‍আহমেদ
মোট লেখা:১৬
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৮ - ডিসেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
গেমকমপিউটার গেম, 
তথ্যসূত্র:
গেমের জগৎ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
গেম: মিথ



পপৌরাণিক কাহিনী কেমন লাগে? ইদানীং পৌরাণিক গল্প নিয়ে সিনেমা মিডিয়াতে বেশ মাতামাতি দেখা যাচ্ছে। ইচ্ছে করলেই কিন্তু পৌরাণিক বা ঐতিহাসিক কোনো মুহূর্তের সাক্ষী হওয়া যায় না। এমন সময় বলে-কয়ে আসে না। তাই বলে কি কারো ইচ্ছে করবে না এমন মুহূর্তের সাক্ষাত পাওয়া? গেমিং এমন একটি শক্তিশালী মাধ্যম যার সাহায্যে বিনোদনের পাশাপাশি এমন সব অভিজ্ঞতা অর্জন করা যায়, যা বাস্তব জীবনে সবার পক্ষে অর্জন করা সম্ভব হয়ে ওঠে না। তা শুধু পৌরাণিক কাহিনীতেই হবে এমন কোনো কথা নেই। এরকম অনেক অভিজ্ঞতার উদাহরণ দেয়া যেতে পারে। যেমন- আপনি ইচ্ছে করলেই রূপকথার কল্পকাহিনীর গেম খেলার মাধ্যমে একজন রিয়েল হিরোর অভিজ্ঞতা অর্জন করে নিতে পারেন, যা হয়ত কোনোদিনও আপনার পক্ষে বাস্তবে হওয়া সম্ভব হতো না। একই কথা প্রযোজ্য যেকোনো অ্যাডভেঞ্চার বা কোনো অভিযানের ক্ষেত্রেও। আসলে সব ধরনের গেমের ক্ষেত্রেই এই কথা প্রযোজ্য। একই কথা খাটে পৌরাণিক গেমের ক্ষেত্রেও। ধরা যাক, ব্রিটিশ রূপকথার আপনি একজন চৌকস কমান্ডার হিসেবে যুদ্ধে অংশ নিয়েছেন। এটা সম্ভব হতে পারে এখনকার গেমের মাধ্যমেই।


এমনই একটি গেম হচ্ছে মিথ। পৌরাণিক প্রক্ষাপটে তৈরি করা অসাধারণ এক স্ট্র্যাটেজিক গেম। থ্রিডি গেম আন্দোলনের প্রথম দিকের গেম এটি। শুধু প্রথম দিকের বললে ভুল হবে। এটি দিয়েই থ্রিডি স্ট্র্যাটেজিক গেমের সূচনা। খেলার সময়ে অবস্থান ৩৬০ ডিগ্রিতে ঘোরানোর প্রচলন এই গেমের মাধ্যমেই শুরু হয়। স্ট্র্যাটেজিক গেমে যতটা না যুদ্ধ করতে হয় তার চেয়ে বেশি যুদ্ধের কৌশল খাটাতে হয়। এতে করে যুদ্ধের জ্ঞান অর্জন করা যায় এবং যুদ্ধের কৌশল ও বুদ্ধিবৃত্তিক বিকাশ ঘটানো যায়। গেমিং মানেই যে যুদ্ধ- কথাটা শুধুই অ্যাকশন গেমগুলোর ক্ষেত্রে খাটে। যদি বলা হয়, আপনি রূপকথার একজন সেনাপতি। আপনি ঠিকভাবে রণকৌশল প্রয়োগ করতে পারলেই কেবল জিততে পারবেন। কৌশল কি তা আপনাকে বলে দেয়া হবে না। তাহলে কিন্তু আপনার চিন্তাভাবনার বিকাশ ঠিকই ঘটবে। এই গেমের উদ্দেশ্যও ঠিক তাই। বুদ্ধিভিত্তিক বিকাশ ঘটানো।
গেমাররা সবাই জানেন স্ট্র্যাটেজিক গেম অনেক ধরনের হতে পারে। এটি একটি রিয়েল টাইম ট্যাকটিক্স ধরনের গেম। রিয়েল টাইম স্ট্র্যাটেজিক গেমের আসল কাজ হচ্ছে কনস্ট্রাকশন তৈরি করার মাধ্যমে প্রতিপক্ষের চেয়ে শক্তিশালী একটি সৈন্যবাহিনী তৈরি করে নির্দিষ্ট মিশনে জয়লাভ করা। কিন্তু রিয়েল টাইম ট্যাকটিক্স ধরনের গেমে কোনো কনস্ট্রাকশন তৈরি করতে হয় না। আগে থেকেই তা তৈরি করা থাকে। এখানে শুধু দিয়ে দেয়া কনস্ট্রাকশন বা সৈন্যবাহিনী দিয়ে মিশন সম্পন্ন করতে হয়। শুধু যুদ্ধকৌশল নিজেকেই নির্ধারণ করতে হয়। শুধু মনে রাখতে হবে সৈন্যবাহিনীতে ক্যাজুয়ালিটি বা হতাহতের সংখ্যা যেন কম থাকে। সেই সাথে মনে রাখতে হবে গেমের ঘটনাপঞ্জি এবং মিশন ব্রিফিংয়ের সাথে।


এই গেমটির সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, এটি একই সাথে উইন্ডোজ এবং ম্যাক দুটি প্লাটফর্মেই পাওয়া যায়। ম্যাকের ইউজাররা আক্ষেপ করে বলেন, ম্যাকে তেমন একটা গেম পাওয়া যায় না। এই গেমটি শুরু থেকেই ম্যাকেও সার্ভিস দিয়ে যাচ্ছে। এই গেমটিই এরকম ক্রস প্লাটফর্মে তৈরি করা প্রথম দিকের গেম। এরকম ক্রস প্লাটফর্মের গেম তেমন একটা দেখা যায় না। মজার ব্যাপার হচ্ছে, যে ফাইলগুলো দিয়ে উইন্ডোজে এই গেম চালানো যায়, সেই একই ফাইল দিয়েই ম্যাকেও চলে এই গেম।


পৌরাণিক কাহিনীনির্ভর হলেও এই গেমটি ফ্যান্টাসি নিয়ে তৈরি করা হয়েছে। গ্লেন কুকের লেখা বই থেকে মূল ভাব নিয়ে গেমটি তৈরি করা হয়েছে। এই গেমের প্রথম পর্বের নাম দি ফলেন লর্ডস। এর আকাশছোঁয়া জনপ্রিয়তার হাত ধরে পরবর্তী দুইটি সিক্যুয়াল এবং বেশ কয়েকটি এক্সপানশন প্যাক তৈরি করা হয়েছে।

এই গেমটি দুইটি দলনির্ভর। একটি হচ্ছে সাধারণ মানুষের ভালো চাওয়া সাদা দল এবং অন্যটি হচ্ছে অন্ধকার জগতের অতিমানবীয় দানবের। এসব দানব কখনো মানুষের ভালো চায় না। তাদের বিরুদ্ধে সাধারণ মানুষের পক্ষে গেমারকে যুদ্ধে নামতে হবে। দুই পক্ষেরই ইউনিটগুলো বেশ চমৎকার। তাদের একেকটির একেক ধরনের অতিমানবীয় শক্তি দিয়ে তৈরি করা হয়েছে।



এই গেমে মাল্টিপ্লেয়ার অপশন আছে। কিন্তু মাল্টিপ্লেয়ার অপশন ছাড়া ডার্ক সাইডের (শত্রুপক্ষের) ইউনিট নিয়ে খেলা সম্ভব নয়। আর গেমের শুরুতে একটি টিউটোরিয়াল পর্ব রাখা হয়েছে যাতে নতুন গেমারদের গেম চালাতে কোনো সমস্যা না হয়।

গেমের সাউন্ড ইফেক্ট, মিউজিক এবং ভিডিও কোয়ালিটির কথা বিশেষভাবে বলা প্রয়োজন। অসাধারণ সাউন্ড ইফেক্ট, মিউজিক এবং ভিডিও কোয়ালিটি যেকোনো গেমারকে মুগ্ধ করতে বাধ্য। গেমের আকর্ষণীয়তা বাড়াতে বেশ কিছু মুভি যুক্ত করা হয়েছে। আগেই বলা হয়েছে, এই গেমের ভিডিও থ্রিডি পরিবেশে তৈরি করা হয়েছে। এই গেমটি এখন খুঁজে পাওয়াটা একটু কঠিন হতে পারে। তাই টরেন্ট ডাউনলোডের মাধ্যমে অনায়াসেই ইন্টারনেট থেকে ডাউনলোড করে নেয়া যাবে এই গেম। আর ভালো লাগলে মিথ-এর দিবতীয় সিক্যুয়াল মিথ ২ সোলব্লাইটার এবং মিথ ৩ দি উলফ এজ খেলতে পারেন। আর মিথ ২-এর এক্সপানশন প্যাক হিসেবে পাবেন ওয়ার্ল্ডস, গ্রিন বেরেট, চিমেরা প্রভৃতি গেম। সবই টরেন্ট ইন্টারনেটে পাবেন।

যা যা প্রয়োজন

প্রসেসর : পেন্টিয়াম ২ বা তদুর্ধ এএমডি
কে ৭ বা তদুর্ধ।
গ্রাফিক্স কার্ড : ১৬ মেগাবাইট বা তদুর্ধ।
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
২০০৮ - ডিসেম্বর সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস