• ভাষা:
  • English
  • বাংলা
হোম > থ্রিডি মডেল বিক্রি করে বাড়তি আয়
লেখক পরিচিতি
লেখকের নাম: টংকু আহমেদ
মোট লেখা:৫৩
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - মার্চ
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ফ্রিল্যান্সমাল্টিমিডিয়া, 
তথ্যসূত্র:
মাল্টিমিডিয়া
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
থ্রিডি মডেল বিক্রি করে বাড়তি আয়



ফেব্রুয়ারি ২০১০ সংখ্যায় থ্রিডি মার্কেটপ্লেস ‘টারবোস্কুইড’ সম্পর্কে এর প্রথম অংশ নিয়ে আলোচনা করা হয়েছিল। এই সাইটটির বিষয়ে আরও কিছু তথ্য (শেষ অংশ) আমরা চলতি সংখ্যার মাধ্যমে জানবো।

থ্রিডি মার্কেটপ্লেস TURBO SQUID বিক্রয় কমিশন ও টাকা উত্তোলন বিক্রির টাকা পেতে হলে প্রথমে আপনাকে W-8BEN ফরমটি পূরণ করে no-reply@turbosquid.com বরাবর পাঠাতে হবে। ফরমটি ডাউনলোডের জন্য W-8BEN লিখে সার্চ দিলে অনেক ওয়েব অ্যাড্রেস পাবেন। সেখান থেকে পিডিএফ ফরমেটের ফরমটি সেভ করে নিন। এরপর ফরমটি যথাযথভাবে পূরণ করুন এবং ই-মেইল বরাবর পাঠিয়ে দিন। ফরমটির নমুনা কপির একটি ইমেজ দেখানো হলো; চিত্র-০১।


চিত্র-০১

এটা ফলে বিক্রি বন্ধ থাকবে বা বিক্রির টাকা আপনার অ্যাকাউন্টে আসবে না, তা-নয়। তবে ফরমটি অনুমোদনের আগে পর্যন্ত আপনার টাকা withheld হয়ে থাকবে এবং লাল কালিতে restricted কথাটি লেখা থাকবে । বিভিন্ন কারণে পেমেন্ট রেস্ট্রিকটেড থাকতে পারে। আর restricted-এর কারণ বা যেকোনো প্রশ্নের উত্তর জানতে বা সমস্যা জানাতে ‘সাপোর্ট টিকেট’ ওপেন করতে পারেন। এর জন্য সাপোর্ট ট্যাবে ক্লিক করলে ‘ওপেন এ সাপোর্ট টিকেট’ নামে লিঙ্ক পাবেন; চিত্র-০২।


চিত্র-০২

এই লিঙ্কে ক্লিক করলে একটি অ্যাপ্লাই ফরম পাবেন। এখানে আপনার প্রশ্ন বা সমস্যা লিখে পাঠালে ২৪ ঘন্টার মধ্যে প্রশ্নের উত্তর ও আপডেট আপনার মেইল আইডি বরাবর পাঠিয়ে দেবে।

পেমেন্ট ইরফরমেশন এক্সেস করার জন্য মেম্বার ট্যাব->ড্যাসবোর্ডে ক্লিক করে ওপেন হওয়া পেজের বামদিকের নিচের ‘পেমেন্টস’ (এডিট পেমেন্ট অপশনস)-এ ক্লিক করুন; চিত্র-০৩।


চিত্র-০৩

পেমেন্ট ইনফরমেশনের পাতা ওপেন হবে। পাতা সাবধানতার সাথে সঠিকভাবে পূরণ করুন। তবে প্রথম অবস্থায় ‘ট্যাক্স রেসিডেন্ট’-এর ‘নন-ইউএস রেসিডেন্ট’ এবং ‘নো ডকুমেন্টেশন’ অপশন দুটি চেক করা উচিত হবে। পরে ITIN নং পাওয়ার পর ডকুমেন্টেশনের কাজ সম্পন্ন করতে পারবেন। ITIN-এর বিষয়ে আলোচনায় আমরা পরে আসছি। এখানকার বাকি বিষয়গুলোর ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার আগে টেক্সটগুলো ভালোভাবে পড়ে নিন। পরে কোনো পরিবর্তন করতে চাইলে ‘এডিট’ বাটনে ক্লিক করে সেভ করুন।

এখন কমিশনের বিষয়ে আসা যাক, টারবোস্কুইডের ২০০৯ সালের নতুন নিয়ম অনুয়ায়ী দু-ধরনের মেম্বারশিপ চালু করেছে। একটি ‘স্কুইড মেম্বার’ ও অন্যটি ‘স্কুইড গিল্ড মেম্বার’। স্কুইড মেম্বারেরা একই মডেল যেকোনো থ্রিডি মার্কেটপ্লেসে বিক্রির জন্য আপলোড করতে পারবে। কিন্তু টারবো তাদের বিক্রির টাকার মাত্র ৪০ শতাংশ দেবে। আর যদি তাদের গিল্ড মেম্বার হিসেবে তালিকাভুক্ত হন তাহলে আপনার মডেল টারবো ছাড়া অন্য কোনো সাইটে দিতে পারবেন না। সেক্ষেত্রে লেভেল হিসেবে কমিশন পাবেন, যা স্কুইড মেম্বার থেকে অবশ্যই বেশি। লাইফটাইম সেল্স-এর ওপর ভিত্তি করে টারবোতে ৭টি লেভেল রয়েছে। যেমন- ক্লিয়ার, ব্রোঞ্জ, সিলভার...ডায়মন্ড; চিত্র-০৪।


চিত্র-০৪

একজন ডায়মন্ড গিল্ড মেম্বার তার বিক্রির টাকার ৬০ শতাংশ পেয়ে থাকে। কিন্তু স্কুইড মেম্বার ৪০ শতাংশ পায়; চিত্র-০৫।


চিত্র-০৫

পেমেন্ট পাওয়ার জন্য টারবোস্কুইডের তিনটি মেথড রয়েছে। ১. চেক, ২. পেপাল, ৩. ওয়ার। পেমেন্ট মেথড অপশনের যে মেথডে টাকা পেতে চান, তা সিলেক্ট করে দিতে হবে। ‘চেক’ অপশনকে সিলেক্ট করলে ‘মেক পেমেন্ট টু’-র ঘরে যে নামে চেক ইস্যু হবে অর্থাৎ যে নামে আপনার কোন ফরেন এক্সচেঞ্জ ব্যাংক অ্যাকাউন্ট আছে সেটি লিখতে হবে। তার আগে উপরের ‘সেন্ড পেমেন্ট হোয়েন অ্যামাউন্ট ইজ’ থেকে পরিমাণ নির্ধারণ করে দিতে পারেন। এর পরিমাণ সর্বনিম্ন ২৫ ডলার এবং সর্বোচ্চ ১০০০ ডলার পর্যন্ত হয়। তবে চেক এর ক্ষেত্রে পরিমাণ বেশি দেয়াই ভাল। এর ফলে ট্রান্সফার বা কালেকশন চার্জ আনুপাতিক হারে কম হয়। আর পেপাল মাধ্যমে টাকা আনতে চাইলে কোনো পেপাল অ্যাকাউন্টধারীর ই-মেইল অ্যাড্রেস নির্দিষ্ট ঘরে লিখতে হবে; চিত্র-০৬।


চিত্র-০৬

আর ওয়ার ট্রান্সফারের সাহায্যে টাকা পেতে হলে টারবোর মেম্বার সার্ভিসে যোগাযোগ করতে হবে। এর জন্য পেমেন্ট ইনফরমেশনের ‘মেম্বার সার্ভিসেস’ লিঙ্কে ক্লিক করে অথবা সরাসরি ‘ওপেন সাপোর্ট টিকেট’ থেকে যোগাযোগ করতে পারেন; চিত্র-০৭।


চিত্র-০৭

তবে এ প্রক্রিয়ায় খরচ যেমন বেশি হয়, তেমনি ব্যাংকিং নিয়মকানুন বেশ বিরক্তিকর ও জটিল।

পূর্বে উল্লিখিত খরচ ছাড়াও আরও একটি বাড়তি খরচ আরোপ করা হবে। সেটা হলো বিক্রির টাকার ওপর ট্যাক্স। আগে আমাদেরকে অর্থাৎ বাংলাদেশী কোনো বিক্রেতাকে ৩০ শতাংশ ট্যাক্স দিতে হতো। সম্প্রতি বাংলাদেশ ১০ শতাংশ টিয়েটি দেশ হিসেবে লিস্টভুক্ত হওয়ায় আমরা ২০ শতাংশ ছাড় পাচ্ছি। তবে তার জন্য আপনাকে W-7 ফরমটি পূরণ করে Internal Revinue Service, ITIN operation, P.O. Box 149342, Austin, TX 78714-9342, USA. বরাবর পাঠাতে হবে। সাথে আপনার নোটারাইজড পাসপোর্টের কপি সংযুক্ত করতে হবে। W-7 লিখে Google-এ সার্চ দিলে যে ওয়েবসাইট লিঙ্ক পাবেন; W-7 ফরমটি http//www.irs.gov/irs-pds/fw7.pdf লিঙ্কটি থেকেও পেতে পারেন। ফরমটি ডাউনলোড করে পূরণ করুন এবং ঠিকানা বরাবর পাসপোর্টের কপিসহ পাঠিয়ে দিন। ৬০ দিনের মধ্যে তারা ITIN নং সহ আপনাকে মেইল ব্যাক করবে এবং নম্বরটি জানাবে। W-8BEN ফরমের ITIN নং-এর ঘরে বসিয়ে টারবোর নো-রিপ্লাইতে পাঠিয়ে দিন। ফরমটি ভালোভাবে পড়ে তারপর পূরণ করুন; চিত্র-০৮। এখন আপনাকে আর বাড়তি ২০ শতাংশ কমিশন আমেরিকা সরকারকে দিতে হবে না, ১০ শতাংশ দিলেই চলবে। সু-সংবাদ টারবোস্কুইড শিগগির মানি বুকারস্ পেমেন্ট মেথড চালু করতে যাচ্ছে। মানি বুকারস চালু হলে টাকা দেশে আনতে আমাদের জন্য আরও সহজ ও সাশ্রয়ী হবে। আশা করি, সাইটটি সম্পর্কে মোটামুটি ধারণা পেয়েছেন। সাইটটিতে কাজ করতে থাকলে আরও বিস্তারিত জানতে পারবেন। আর এই অভিজ্ঞতা এ ধরনের অন্য থ্রিডি মার্কেটপ্লেসগুলোতেও কাজ করতে আপনাকে সাহায্য করবে।


চিত্র-০৮

থ্রীডি মার্কেটপ্লেস The 3D Studio

থ্রিডি মার্কেটপ্লেসগুলোর মধ্যে the3dstudio.com অন্যতম মার্কেটপ্লেস। এটি খুব দ্রুত প্রসার লাভ করছে (বাকি অংশ পরবর্তী সংখ্যায়)।


কজ ওয়েব

ফিডব্যাক : tanku3da@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস