• ভাষা:
  • English
  • বাংলা
হোম > উবুন্তু লুসিড লিঙ্কে ক্যাডেগা ইনস্টল
লেখক পরিচিতি
লেখকের নাম: প্রকৌশলী মর্তুজা আশীষ আহমেদ
মোট লেখা:২২
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - সেপ্টেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
লিনআক্স
তথ্যসূত্র:
লিনআক্স
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
উবুন্তু লুসিড লিঙ্কে ক্যাডেগা ইনস্টল

লিনআক্স উপযোগী কিছু সফটওয়্যার আছে, যেগুলো লিনআক্স প্লাটফরমে উইন্ডোজের সফটওয়্যার চালানোর ব্যবস্থা করে। এ ধরনের সফটওয়্যার শুধুই প্লাটফরম পরিবর্তন করার সুযোগ করে দেয়। গত সংখ্যায় আমরা দেখেছি, লিনআক্স থেকে কিভাবে উইন্ডোজের অ্যাপ্লিকেশন সফটওয়্যার ইনস্টল করতে হয়। সরাসরি লিনআক্স থেকে উইন্ডোজ সফটওয়্যার চালানোর কোনো ব্যবস্থা নেই। তবে ক্রসওভার প্লাটফরম ব্যবহার করে এই কাজ করা যায়। ক্রসওভার প্লাটফরম এক অপারেটিং সিস্টেম থেকে অন্য অপারেটিং সিস্টেমের অ্যাপ্লিকেশন বা সফটওয়্যার চালানোর সুযোগ করে দেয়।

লিনআক্স থেকে উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানোর জন্য বেশ কিছু সফটওয়্যার আছে। তার মধ্যে ওয়াইন, ক্যাডেগা, ক্রসওভার বেশ জনপ্রিয়। লিনআক্স ধারাবাহিকের এই সংখ্যায় দেখানো হয়েছে সিস্টেমে কিভাবে ক্যাডেগা ব্যবহার করা যায়। ক্রসওভার ব্যবহার করার জন্য লিনআক্সের ভালো এবং জনপ্রিয় কোনো ডিস্ট্রিবিউশন বেছে নিতে হবে যেটি বেশ শক্তিশালী। তারপরে এটি সিস্টেমে ইনস্টল করতে হবে। ক্যাডেগা কিভাবে উবুন্তুতে ইনস্টল করা যায়, সে ব্যাপারে এই সংখ্যায় আলোচনা করা হয়েছে।

ক্রসওভার প্লাটফরম অ্যাপ্লিকেশনের মধ্যে আমরা ক্যাডেগা নামের সফটওয়্যার ইনস্টল করতে চাইলে লিনআক্সে কমান্ড লাইনে কাজ করতে জানতে হবে। এ সফটওয়্যার ইনস্টল করার জন্য প্রথমেই কমান্ড মোডে প্রবেশ করতে হবে। এ সফটওয়্যার ইনস্টল করার জন্য শেলে কাজ সম্পর্কে ধারণা থাকলেই হবে। কমান্ড লাইন চালু করে সেখানে নিচের কমান্ড টাইপ করে এন্টার চাপতে হবে।

sudo dpkg -i cedega_5.0.1_i386.deb

তবে মনে রাখতে হবে, এই কমান্ড চালানোর আগে লিনআক্স সিস্টেমে ইন্টারনেট কানেক্টিভিটি হবে এবং সিস্টেম আপডেটেড থাকতে হবে। সেই সাথে সিস্টেমে এই সফটওয়্যার ইনস্টল করার জন্য পর্যাপ্ত পরিমাণে ফাঁকা জায়গা থাকতে হবে।

কমান্ড লাইনে এই কমান্ড প্রবেশ করানোর পর সিস্টেম নিজে থেকেই এই সফটওয়্যার ডাউনলোড করতে থাকবে। ডাউনলোড করা হয়ে গেলে নিজে থেকেই ইনস্টল করার ডায়ালগ চলে। নেক্সট চাপলে ইউজার লাইসেন্স অ্যাগ্রিমেন্ট আসবে। এখান থেকে ওকে করে নেক্সট চাপতে হবে। তারপরে জানতে চাইবে এই সফটওয়্যার কোন লোকেশনে ইনস্টল করা হবে।

ফাইল সিস্টেম ঠিক থাকলে ক্যাডেগা সহজেই চালানো যাবে। অন্তত লিনআক্স থেকে উইন্ডোজ পার্টিশনে যাতে প্রবেশ করানো যায় সেই ব্যবস্থা করতে হবে। ডুয়াল বুটিং সাপোর্ট করে বলে সবাই একে উইন্ডোজের পাশাপাশি চালাতে পছন্দ করেন। এই ডুয়াল বুটিংয়ের কারণেই ফাইল সিস্টেম নিয়ে ব্যবহারকারীরা সমস্যায় পড়েন। মূল সমস্যা হয় উইন্ডোজ থেকে লিনআক্সের ফাইল সিস্টেমে এবং লিনআক্স থেকে উইন্ডোজ ফাইল সিস্টেমে যেতে।

এসবের আগে লিনআক্সে ইন্টারনেট কনফিগার করে নিতে হবে। যারা ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশন ব্যবহার করেন, তারা অন্যদের চাইতে কিছুটা সহজে ইন্টারনেট কনফিগার করতে পারবেন। আর যারা মডেম ব্যবহার করেন, তাদের সংশ্লিট মডেম ড্রাইভারের ওপরে নির্ভর করা ছাড়া তেমন কোনো উপায় নেই। যারা ব্রডব্যান্ড ব্যবহার করেন, তাদের সিস্টেমের জন্য নিকের (ল্যান কার্ডের) আইকনের ওপর রাইট বাটন ক্লিক করে প্রথমে ল্যান ডিজ্যাবল করে নিতে হবে।

এরপর নেটওয়ার্ক টুলস চালু করতে হবে। নেটওয়ার্ক টুলস চালু করার জন্য সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন নেটওয়ার্ক টুলস সিলেক্ট করতে হবে। নেটওয়ার্ক টুলস চালু করলে অ্যাপ্লিকেশন বা টুলস চালু হবে। এই টুলসের ডিভাইস ট্যাব থেকে নেটওয়ার্ক ডিভাইস ইথারনেট ইন্টারফেস (eth0) সিলেক্ট করতে হবে। আপনার সিস্টেমে যদি একাধিক নিক থাকে, তাহলে কোন নিক থেকে নেটওয়ার্ক কনফিগার করতে চাচ্ছেন তা সিলেক্ট করে নিন। এক্ষেত্রে ডিভাইস ট্যাব থেকে নেটওয়ার্ক ডিভাইস ইথারনেট ইন্টারফেস (eth1) সিলেক্ট করতে হতে পারে। সিলেক্ট করা হয়ে গেলে আইপি ইনফরমেশন থেকে আইপিভি৪ সিলেক্ট করে কনফিগার বাটনে ক্লিক করে নিক কনফিগার করতে হবে। কনফিগার বাটনে ক্লিক করলে একটি মেনু আসবে। এখান থেকে এনাবল রোমিং মোড টিক তুলে দিয়ে কনফিগারেশন স্ট্যাটিক আইপি অ্যাড্রেস সিলেক্ট করুন। সিলেক্ট করা হয়ে গেলে আইপি অ্যাড্রেসের স্থানে আপনার সিস্টেমের আইপি অ্যাড্রেস দিন। একইভাবে সাবনেট মাস্ক এবং ডিফল্ট গেটওয়ে দিতে হবে। ওকে করে সেভ করতে হবে।

এবারে মজিলা ফায়ারফক্স চালু করে মেনুবার থেকে এডিট মেনু অপশন সিলেক্ট করে অ্যাডভান্স বাটনে ক্লিক করুন এবং নেটওয়ার্ক অপশন থেকে একইভাবে সার্ভারের আইপি অ্যাড্রেস এবং পোর্ট নাম্বার দিয়ে সেভ করে বেরিয়ে আসুন। এ কাজ শেষে নিকের আইকন থেকে রাইট বাটন ক্লিক করে ল্যান এনাবল করে রিস্টার্ট দিতে হবে। সিস্টেম আবার চালু হলে ফায়ারফক্সে ফিরে ইন্টারনেট ব্রাউজ করে দেখুন ঠিকমতো ইন্টারনেট কনফিগার করা হয়েছে কি না। ঠিক থাকলে সিস্টেমে অপেরাও ইনস্টল করে দেখতে পারেন। অনেক সময়েই একাধিক ওয়েব ব্রাউজার কাজে লাগে।

অনেকক্ষেত্রেই আমরা আমাদের ল্যান থেকে ম্যাক স্পুফিং করে থাকি (mac address spoofing)। ম্যাক স্পুফিং হচ্ছে নিকের নিজস্ব ম্যাক অ্যাড্রেস পরিবর্তন করে অন্য কোনো নিকের ম্যাক অ্যাড্রেস ব্যবহার করা। উইন্ডোজে এ কাজটি খুব সহজেই করা গেলেও লিনআক্সে একটু বেগ পেতে হয়। লিনআক্সে এই কাজটি করার জন্য প্রতিবার লিনআক্স স্টার্ট হবার সময় কন্সোলে বা টার্মিনালে একটি কোড লিখে অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড দিতে হবে। কোডটি হচ্ছে sudo ifconfig eth0 hw ether 00:xx:xx:xx:xx:xx। এখানে 00:xx:xx:xx:xx:xx-এর স্থলে পছন্দমতো নিকের ম্যাক অ্যাড্রেস দিতে হবে। মনে রাখবেন, সাধারণত ম্যাকের প্রথম দুটি সংখ্যা ০ হয়।

এই অ্যাড্রেসটি প্রয়োগ করার জন্য অ্যাপ্লিকেশন অ্যাক্সেসরিজ টার্মিনাল সিলেক্ট করে কোড ইনপুট দিতে হবে। সাধারণত ব্যাশ শেলেই এই কোড কাজ করে। কোড অ্যাপ্লাই করা হলে এন্টার চাপার পর আপনার কাছ থেকে সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড চাইবে। অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড দেয়ার পর নিকের ম্যাক অ্যাড্রেসও পরিবর্তন হয়ে যাবে।

এভাবে ক্যাডেগা ইনস্টল করা হয়ে গেলে উইন্ডোজের সফটওয়্যার ইনস্টল করার জন্য সিস্টেম জানতে চাইবে। এ জন্য আগে থেকেই উইন্ডোজ অ্যাপ্লিকেশন ডাউনলোড করে রাখতে হবে। এরপরে স্বাভাবিকভাবে উইন্ডোজের মতো করে ইনস্টল করতে হবে। তাহলে উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানো যাবে। আর যদি ফাইল সিস্টেম নিয়ে (উইন্ডোজের ও লিনআক্সের এক ফাইল সিস্টেম থেকে অন্য ফাইল সিস্টেম অ্যাকসেস করা) কোনো সমস্যা না থাকে, তাহলে সিস্টেমের উইন্ডোজ পার্টিশনে গিয়ে সহজেই উইন্ডোজের অ্যাপ্লিকেশন ইনস্টল করতে পারবেন।

উবুন্তুতে উইন্ডোজের গেম এবং অ্যাপ্লিকেশন চালানোর জন্য ক্যাডেগা বেশ কার্যকর। তবে মনে রাখতে হবে, এ ধরনের যেকোনো ইনস্টলেশনের জন্য লিনআক্সে অ্যাডমিনিস্ট্রেটিভ রাইট থাকতে হবে। লিমিটেড ইউজার দিয়ে ইনস্টলেশন তো দূরে থাক, ব্যবহার করাও সম্ভব নয়।

কজ ওয়েব

ফিডব্যাক : mortuzacsepm@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
পাঠকের মন্তব্য
১৮ নভেম্বর ২০১০, ১০:১১ PM
লিনআক্স, উবুন্তু, আগের বানান দুটি ভুল, শুদ্ধ হবে লিনাক্স, উবুন্টু, কমান্ড লাইন চালু করে কথাটা ঠিক নয় সঠিক হবে টার্মিনাল চালু করে। বানানের প্রতি নজর রাখার জন্য অনুরোধ রইল।
ধন্যবাদ।
চলতি সংখ্যার হাইলাইটস