• ভাষা:
  • English
  • বাংলা
হোম > উবুন্তু লিনআক্স লুসিড লিন্‌ক্স
লেখক পরিচিতি
লেখকের নাম: প্রকৌশলী মর্তুজা আশীষ আহমেদ
মোট লেখা:২২
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - জুলাই
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
লিনআক্স নতুন চমক
তথ্যসূত্র:
লিনআক্স
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
উবুন্তু লিনআক্স লুসিড লিন্‌ক্স



হাঁটি হাঁটি করে উবুন্তুর যাত্রা শুরু হয়। সেই উবুন্তু এখন অনেক পরিণত। উবুন্তুর সেই আনকোরা ভাবমূর্তি সরিয়ে এখন ডেস্কটপ কমপিউটিংয়ের লিনআক্সের সব ডিস্ট্রিবিউশনের মধ্যে শক্তিশালী ভাবমূর্তি তৈরি করতে সক্ষম হয়েছে। তারই ধারাবাহিকতায় সম্প্রতি উবুন্তু বের করেছে তার ১০।০৪ সংস্করণ। এই সংস্করণ একই সাথে ডেস্কটপ, ল্যাপটপ এবং সার্ভারে চালানো যাবে। এর পাশাপাশি বর্তমান সময়ের কমপিউটিংয়ের ক্রেজ নেটবুকেও চালানো সম্ভব এ ভার্সন। উবুন্তুর কারমিক কোয়ালার ভার্সনের পরবর্তী এ ভার্সনের নাম রাখা হয়েছে লুসিড লিন্ক্স।

উবুন্তুর এ ১০।০৪ সংস্করণ শুধু জিনোমভিত্তিক উবুন্তু নয়, একই সাথে কেডিইভিত্তিক উবুন্তু এবং এক্সফেসভিত্তিক জুবুন্তুতেও রিলিজ করা হয়েছে।

উবুন্তুর এ ভার্সনে যেসব নতুন ফিচার যোগ করা হয়েছে সেগুলোর মধ্যে আগের ভার্সনের মতোই পিজিন মেসেঞ্জারের পরিবর্তে এম্প্যাথি যোগ করা হয়েছে। শুধু এম্প্যাথি যোগই নয়, এম্প্যাথিকে আরো শক্তিশালী করা হয়েছে। এতে আরো যোগ করা হয়েছে ভিওআইপি টুল একিগা। এখানে উইন্ডোজের প্রোগ্রাম চালানোর প্লাটফর্ম ওয়াইন যুক্ত করা হয়েছে। উইন্ডোজের প্রোগ্রাম লিনআক্সে চালানো এখন থেকে ওয়াইনের কারণে আগের চাইতে অনেক সহজ হবে। উবুন্তুর এ ভার্সনের নেটওয়ার্ক ম্যানেজার অনেক শক্তিশালী। সেই সাথে উবুন্তুর এ ভার্সনের বুট স্ক্রিন আগের চেয়ে অনেক আকর্ষণীয় করে তৈরি করা হয়েছে। আর বাংলার জন্য লিনআক্সের সাপোর্ট তো আছেই।

এবারে দেখা যাক লিনআক্সে এ ভার্সন ইনস্টল করা যায় কিভাবে। সিস্টেমে লিনআক্স ইনস্টলেশনে কমপিউটিংয়ের জটিলতা এড়ানোর জন্য আলাদা পার্টিশন তৈরি করা ভালো। পার্টিশন করার জন্য থার্ড পার্টি পার্টিশনিং টুল ব্যবহার করা যায়, যেমন পাওয়ারকোয়েস্ট পার্টিশন ম্যাজিক। পার্টিশন করার জন্য লিনআক্সের নিজস্ব প্রোগ্রাম আছে। কিন্তু পার্টিশনিং সহজ করার জন্যই পাওয়ারকোয়েস্ট পার্টিশন ম্যাজিক ব্যবহার করা ভালো। অন্তত দুইটি পার্টিশন করতে হবে- একটি লিনআক্সের রুট এবং অন্যটি লিনআক্স সোয়াপ পার্টিশন। লিনআক্সের সোয়াপ পার্টিশনের জন্য আপনার সিস্টেমের র্যা মের দ্বিগুণ জায়গা দিতে হবে। আর রুট ফাইল সিস্টেমের জন্য ৫ গিগাবাইটের মতো জায়গা দিলেই চলবে। এসব মাথায় রেখেই উইন্ডোজ পার্টিশন থেকে জায়গা খালি করতে হবে।



পার্টিশন ম্যাজিক থেকে খালি জায়গা বের করে রাইট বাটন ক্লিক করে ক্রিয়েট পার্টিশন সিলেক্ট করতে হবে। নতুন পার্টিশনের সাইজ ৫ গিগাবাইট অ্যালোকেট করে দেবার পর পার্টিশনের ধরন সিলেক্ট করতে হবে লিনআক্স ইএক্সটি৩। আর পার্টিশন লজিক্যাল ড্রাইভ সিলেক্ট করে দেয়াই ভালো। ফলে পার্টিশনের হিসেব রাখা সহজ হবে। এবারে খালি জায়গার বাকি অংশে একইভাবে রাইট বাটন ক্লিক করে ক্রিয়েট পার্টিশন সিলেক্ট করতে হবে। নতুন পার্টিশনের সাইজ বাকি থাকা পুরো অংশ র্যাটমের দ্বিগুণ বা কাছাকাছি অংশ অ্যালোকেট করে দিতে হবে। আর পার্টিশনের ধরন সিলেক্ট করলে লিনআক্স সোয়াপ। তাহলে আপনার লিনআক্স ইএক্সটি৩ পার্টিশনের আইডেনটিটি হবে এইচডিএ৫ এবং লিনআক্স সোয়াপ পার্টিশনের আইডেনটিটি হবে এইচডিএ৬।

এবারে লিনআক্সের ইনস্টলেশনের জন্য উবুন্তুর বুটেবল ডিস্ক যোগাড় করতে হবে। উবুন্তু ডাউনলোড করার জন্য http://ubuntu.com সাইটটি ভিজিট করা যেতে পারে। ডাউনলোড করার পর তা ডিভিডিতে রাইট করার পর ইনস্টল করতে হবে। তবে এটি বুটেবল ডিভিডি হিসেবেই রাইট করতে হবে। আর এসব ঝামেলায় যারা যেতে চান না তাদের জন্য আছে সরাসরি সিডি/ডিভিডি পাবার ব্যবস্থা। এজন্য ভিজিট করুন shipit.ubuntu.com সাইটে। এখানে আপনার ঠিকানা দিয়ে দিলে বাসায় বসেই পেতে পারেন এর বুটেবল ডিস্ক।

আগে লিনআক্স ইনস্টলেশন বেশ ঝামেলাপূর্ণ ছিল। কিন্তু এখন সবকিছু গ্র্যাফিক্যাল হওয়াতে ইনস্টলেশন বেশ সহজ হয়ে গেছে। ইনস্টলেশন নিয়ে যাদের সামান্য ধারণা আছে তারাও বেশ সহজেই উবুন্তু ইনস্টল করতে পারবেন। শুধু একটা জায়গাতে সমস্যা হতে পারে, সেটি হলো মাউন্ট পয়েন্ট সিলেক্ট করা নিয়ে। লিনআক্সের সিডি থেকে বুট করে ইনস্টল করতে হবে বলে প্রথমেই সিস্টেমের বুট ডিভাইস সেটিংস ঠিক করে নিতে হবে। সাধারণত হার্ডডিস্ক থেকেই সিস্টেম বুট করে বলে অপটিক্যাল ডিভাইসকে (সিডি রম বা অন্যান্য) হার্ডডিস্কের আগে প্রায়োরিটি সেট করে দিতে হবে। এজন্য সিস্টেম বুট করার সময় বায়োসে প্রবেশ করতে হবে। আজকাল অনেক বায়োসই বুট সিকোয়েন্স পরিবর্তন না করেই যেকোনো ডিভাইস থেকে বুট করার সুযোগ দেয়। বেশিরভাগ বায়োসেই এটি করার জন্য বায়োস পার হবার সময় F8 চাপতে হয়। যে সিস্টেমে লিনআক্স চালানো হবে তার বায়োসে কোন কী চাপতে হয় তা জেনে নিতে হবে। এরপর ড্রাইভে উবুন্তুর সিডি রেখে ড্রাইভটি সিলেক্ট করে দিলেই এক্ষেত্রে চলবে। সিডি থেকে বুট হলে উবুন্তুর বুট মেনু আসলে এন্টার চাপুন। তাহলে অটোমেটিক লাইভ সিডি চালু হয়ে যাবে। লাইভ সিডি চালু হলে কিছু সময় পর সরাসরি উবুন্তুর লাইভ ডেস্কটপে আপনি চলে আসবেন। ডেস্কটপে ইনস্টল আইকনে ক্লিক করলে আপনার সিস্টেমে উবুন্তু ইনস্টলেশন শুরু হবে।

প্রথমেই ভাষা নির্বাচন করতে হবে। ইচ্ছে করলে বাংলাভাষাও নির্বাচন করা যায়। বাংলাভাষা নির্বাচন করলে সবকিছু বাংলায় দেখাবে। এরপর নেক্সট বাটনে ক্লিক করতে হবে। এখান থেকে বেশিরভাগ মেনুতে আনুষঙ্গিক জিনিস সিলেক্ট করে দেয়াই ভালো। পরের মেনু থেকে আন্তর্জাতিক সময় এবং অঞ্চল নির্বাচন করে নেক্সট ক্লিক করতে হবে। পরের মেনুতে কীবোর্ড ব্যবহার সিলেক্ট করে পরের মেনু থেকেই আপনাকে পার্টিশন করতে হবে। এখান থেকে নিজ হাতে বা self সিলেক্ট করতে হবে। তারপর নেক্সট ক্লিক করে পরের মেনুতে যান। যেহেতু আগেই পার্টিশন করা হয়েছে তাই আমাদের নতুন করে পার্টিশন না করে শুধু তৈরি করা পার্টিশন সিলেক্ট করে দিলেই চলবে। তৈরি করা পার্টিশন ইএক্সটি৩ এবং ডিভাইস এইচডিএ৫ দেখাবে। পার্টিশনটি সিলেক্ট করে ফরমেট বক্সে টিক মার্ক দিতে হবে। সেই সাথে রাইট বাটন ক্লিক করে মাউন্ট পয়েন্ট অপশন/সিলেক্ট করতে হবে। উবুন্তু লিনআক্স ইনস্টলেশনের মূল কাজটিই করা শেষ। সবশেষে ফিনিশ বাটনে ক্লিক করলে ইনস্টলেশন শুরু হবে। এভাবে ইনস্টলেশন শেষ করে সিস্টেম রিস্টার্ট করতে হবে।

কজ ওয়েব

ফিডব্যাক : mortuzacsepm@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস