• ভাষা:
  • English
  • বাংলা
হোম > ফাইল ও ফোল্ডার সিনক্রোনাইজ করা
লেখক পরিচিতি
লেখকের নাম: লুৎফুন্নেছা রহমান
মোট লেখা:১৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১১ - নভেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
সফটওয়্যার
তথ্যসূত্র:
সফটওয়্যার
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
ফাইল ও ফোল্ডার সিনক্রোনাইজ করা

কমপিউটারে স্টোর করা তথ্য ব্যাকআপ করা সবসময় এক গুরুত্বপূর্ণ কাজ। ভাইরাস আক্রমণ, হার্ডওয়্যার ফেইল্যুর বা অন্যান্য যেকোনো ধরনের বিপর্যয় ঘটার অর্থ হলো আপনার অক্লান্ত পরিশ্রমের ফসল গুরুত্বপূর্ণ ফাইল ও অন্যান্য ডাটা হারিয়ে যাওয়ার সম্ভাবনা, যা হয়তো কখনো ফিরে পাওয়া যাবে না। এমন অবস্থা বা বিপর্যয় থেকে পরিত্রাণ পেতে পারেন ডাটার ব্যাকআপ তৈরি করে ভিন্ন কোনো লোকেশনে রেখে।

যেহেতু হার্ডডিস্কের দাম ক্রমান্বয়ে কমে যাচ্ছে, তাই ভালো হয় ডাটা ব্যাকআপের জন্য এক্সটারনাল ইউএসবি হার্ডডিস্ক ব্যবহার করা। এক ডিস্ক থেকে অন্য ডিস্কে ডাটা ম্যানুয়ালি কপি করা হয়, যা বেশ ঝামেলাপূর্ণ কাজ। এই ঝামেলাপূর্ণ কাজটি আপনি স্বয়ংক্রিয় করতে পারেন। এজন্য ব্যবহার করতে পারেন ফ্রিফাইলসিঙ্ক (Freefilesync) নামের এক ফ্রি টুল। ফ্রিফাইলসিঙ্ক নামের সহজ ব্যবহারযোগ্য প্রোগ্রামটি আপনাকে নিশ্চিত করবে যে ফাইলগুলো দুটি ফোল্ডারে স্বয়ংক্রিয়ভাবে সিনক্রোনাইজ হবে। ফলে ব্যাকআপ সবসময় আপডেট থাকবে।

প্রথমে www.snipca.com/X219 সাইটে ভিজিট করুন এবং Download Now বাটনে ক্লিক করে উইন্ডোজ ডেস্কটপে ফাইলটি সেভ করুন। ইনস্টলেশন প্রসেস চালু করার জন্য ডাউনলোড ফাইলে ডাবল ক্লিক করুন এবং লাইসেন্স অ্যাগ্রিমেন্টে সম্মতি জ্ঞাপন করে সেটআপ উইজার্ডের পরবর্তী ধাপগুলো সম্পন্ন করুন। এবার Start মেনু থেকে ফ্রিফাইলসিঙ্ক চালু করুন। পরবর্তী Information ডায়ালগ বক্সের Yes-এ ক্লিক করুন যাতে এই সফটওয়্যারটি আপডেটের জন্য সপ্তাহে একবার চেক করবে।

ফ্রিফাইলসিঙ্কের ইন্টারফেস দুটি মূল সেকশনে বিভক্ত। বাম দিকের সেকশন উপস্থাপন করে ফোল্ডারগুলো যেগুলো কপি করতে হবে। পক্ষান্তরে ডান দিকের সেকশন হলো গন্তব্য বা টার্গেট যেখানে কপি হবে। বাম দিকের কলামের একটি ফোল্ডার সিনক্রোজের উদ্দেশ্যে যুক্ত করার মাধ্যমে কাজ শুরু করুন। বাম দিকের প্যানের ওপরের দিকে Browse এবং এরপর একটি ফোল্ডার সিলেক্ট বা ড্র্যাগ অ্যান্ড ড্রপ করুন বাম দিকের প্যানে। একই প্রক্রিয়া ব্যবহার করুন ফোল্ডার বা ডিস্ক বেছে নেয়ার জন্য যা সিনক্রোনাইজ ফাইল স্টোর করার জন্য ব্যবহার হয় ডান দিকের প্যানে যুক্ত করার মাধ্যমে। এই দুই লোকেশন উপস্থাপন করে একটি সিঙ্গেল সিনক্রোনাইজেশন ‘Pair’।

এবার ডান দিকের কলামে আবির্ভূত ‘+’ আইকনে ক্লিক করুন। সিনক্রোনাইজেশন সেটে বর্তমান ফোল্ডার পেয়ারযুক্ত হবে, আপনি যদি শুধু My Documents/Documents ফোল্ডারকে ব্যাকআপ করতে চান, তাহলে সিনক্রোনাইজেশন সেট ধারণ করতে পারে প্রয়োজনীয় যত খুশি তত ফোল্ডার।

পেয়ার ফোল্ডারকে বেশ কয়েকভাবে সিনক্রোনাইজ করা যায়। এবার একটি অপশন বেছে নেয়ার জন্য সবুজ বর্ণের কগ (cog) আইকনে ক্লিক করুন। এক্ষেত্রে সবচেয়ে কমন পদ্ধতি হলো ‘মিরর’ করা। এর অর্থ হলো বামদিকের ফাইল বা ফোল্ডারগুলো কাঙ্ক্ষিত গন্তব্যে কপি হবে অর্থাৎ ডান দিকে কপি হবে। বাম দিকের ফাইল বা ফাইল ডিলেশনের কোনো পরিবর্তন করা হলে ডান দিকে প্রতিফলিত হবে। যাই হোক, ডান দিকের ফোল্ডারে স্টোর করা যেকোনো ফাইলে পরিবর্তন ঘটানো হলে তা সিনক্রোনাইজ হবে না।

সিনক্রোনাইজেশন সেটিংস ডায়ালগ বক্স সক্রিয় করা যায় সবুজ বর্ণের কগ-এ ক্লিক করে, যা বর্ণনা করে অন্যান্য সিনক্রোনাইজেশন প্রক্রিয়া। যেহেতু বিভিন্ন প্রক্রিয়া সিলেক্ট করা থাকে, তাই ডায়ালগ বক্সের ডান দিকের আইকন পরিবর্তন হবে ফাইল কিভাবে আচরণ করবে তার ভিজ্যুয়াল রিপ্রেজেন্টেশন দেয়ার জন্য। Custom অপশন সিলেক্ট করার মাধ্যমে পার্সোনালাইজড সিনক্রোনাইজেশন প্রোফাইল জুড়ে সাইকেল করার জন্য প্রতিটি আইকনে ক্লিক করা সম্ভব। ডিলিট করা ফাইল যাতে হারিয়ে না যায়, তা রহিত করার জন্য নিশ্চিত করুন যে ‘Deletion handling’ ড্রপডাউন মেনুর ‘Use Recycle Bin’ যেনো সিলেক্ট করা থাকে। এরপর Apply-তে ক্লিক করতে হবে।

সিনক্রোনাইজেশন টিপিক্যালি নিশ্চিত করে যে এক ফোল্ডারের কনটেন্ট দারুণভাবে অন্য ফোল্ডারের কনটেন্টের সাথে ম্যাচ করে। তবে কখনো কখনো বিশেষ কোনো ফোল্ডারের প্রতিটি ফাইল সিনক্রোনাইজ করার দরকার হয় না। এবার Filter ট্যাবে ক্লিক করে Configure ফিল্টার লিঙ্কে ক্লিক করুন। ফিল্টারের শর্ত এন্টার করার জন্য Include এবং Exclude বক্স ব্যবহার করুন, যেমন নির্দিষ্ট এক্সটেনশনের ফাইল এড়ানোর জন্য বা নির্দিষ্ট কোনো ওয়ার্ডসংবলিত ফাইলনেম এড়ানোর জন্য। এবার Ok তে ক্লিক করুন।

এবার সিনক্রোনাইজেশন প্রসেসের সময় ফোল্ডারগুলোর মধ্যে ফাইলগুলো কপি হচ্ছে কিনা তা চেক করার জন্য Compare বাটনে ক্লিক করুন। স্ক্রিনের বাম দিকে লিস্টেডেট হবে এবং একটি অ্যারো আইকন দিয়ে প্রদর্শন করবে যে এই ফাইলগুলো ডান দিকে কপি হবে। স্ক্রিনের নিচে স্ট্যাটাস বারে এবং নিচের ডান দিকে ইনফরমেশন প্যানেলে ফাইলের নাম্বার এবং সাইজসংশ্লিষ্ট তথ্য প্রদর্শিত হবে।

বেশিরভাগ ক্ষেত্রে এখানে কোনো পরিবর্তনের দরকার হয় না। তবে স্বতন্ত্র ফাইলগুলোকে এড়িয়ে যেতে পারেন মধ্যবর্তী কলামে আনটিক করার মাধ্যমে। প্রয়োজনীয় সবকিছু সেটআপ করার পর ওপরের ডান দিকে সিনক্রোনাইজ বাটনে ক্লিক করলে প্রিভিউ স্ক্রিন দেখা যাবে। এটিকে ভবিষ্যতে সিনক্রোনাইজেশনের কাজে ব্যবহার করার জন্য লুকিয়ে রাখতে পারেন কন্টিনিউ বাটনের পাশে টিক দেয়ার মাধ্যমে। এবার Start বাটনে ক্লিক করলে সিনক্রোনাইজেশনের প্রসেস শুরু হবে।

ওপরে বর্ণিত প্রসেসগুলো সম্পন্ন করার পর সেভ করতে হবে যাতে যখনই ফোল্ডার সিনক্রোনাইজ করার দরকার হয়, তখন একটি ব্যাচ ফাইল তৈরি হতে পারে। এবার Advanced মেনুতে ক্লিক করে সিলেক্ট করুন Create batch job. এবার প্রয়োজনীয় সব সেটিং যথাযথভাবে কনফিগার হয়েছে কিনা তা নিশ্চিত করুন। খালি ফোল্ডারে সাময়িকভাবে সিনক্রোনাইজেশন সম্পর্কে মেসেজ যাতে প্রদর্শন না করে, তার জন্য Error handling ড্রপডাউন মেনু থেকে Ignore errors সিলেক্ট করুন। এবার Save-এ ক্লিক করে ব্যাচ জবের জন্য নাম দিন এবং আবার Save-এ ক্লিক করুন কোথায় সেভ হয়েছে তা জানার জন্য। ভবিষ্যতে আপনি ফোল্ডার সিনক্রোনাইজ করতে পারবেন এই সেভ করা ফাইলে ডাবল ক্লিক করে।

নিয়মিতভাবে স্বয়ংক্রিয়ভাবে ব্যাচ জব চালানোর আরেকটি অপশন হলো উইন্ডোজের ‘টাস্ক সিডিউলার’। টাস্ক সিডিউলার চালু করার জন্য Start-এ ক্লিক করে AccessoriesSystem ToolsTask Scheduler-এ ক্লিক করতে হবে। আর এক্সপির ক্ষেত্রে Scheduled Tasks অপশন। এবার নতুন টাস্ক তৈরি করুন যা রান করবে ফ্রিফাইলসিঙ্ক। ভিস্তা এবং উইন্ডোজ ৭-এর ক্ষেত্রে Create Basic Task-এ ক্লিক করুন। এবার একটি নাম দিয়ে Next-এ ক্লিক করতে হবে এবং বেছে নিতে হবে কখন সিনক্রোনাইজেশন রান করা উচিত। এবার ‘Start a Program’ সিলেক্ট করে Next-এ ক্লিক করতে হবে। এবার Browse-এ ক্লিক করে FreeFileSync.exe সিলেক্ট করতে হবে (এটি থাকে C:\Program Files\FreeFileSync ফোল্ডারে)। এখন Add arguments বক্সে তৈরি করা ব্যাচ জবের লোকেশন টাইপ করে Finish-এ ক্লিক করতে হবে। এক্সপির ক্ষেত্রে File মেনুতে ক্লিক করে Newscheduled Task সিলেক্ট করে New সিলেক্ট করতে হবে। এবার নতুন টাস্কে ডাবল ক্লিক করে Run ফিল্ডে পাথ এন্টার করুন (যেমন C:\ProgrmFiles\FreeFileSync\ FreeFileSync.exe).



কজ ওয়েব

ফিডব্যাক : minitohid@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস