• ভাষা:
  • English
  • বাংলা
হোম > ব্যবহার করুন যথাযথমানের পাওয়ার সাপ্লাই ইউনিট
লেখক পরিচিতি
লেখকের নাম: লুৎফুন্নেছা রহমান
মোট লেখা:১৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - মার্চ
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
হার্ডওয়্যার
তথ্যসূত্র:
হার্ডওয়্যার
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
ব্যবহার করুন যথাযথমানের পাওয়ার সাপ্লাই ইউনিট

নতুন পিসি কেনা বা পিসি আপগ্রেডের ক্ষেত্রে বেশিরভাগ ব্যবহারকারীই গুরুত্ব দিয়ে থাকেন মাদারবোর্ড, গ্রাফিক্স কার্ড ও হার্ডডিস্কের কার্যকর ক্ষমতার ওপর। কিন্তু বিস্ময়করভাবে অনেকেই পিসির পাওয়ার সাপ্লাই ইউনিট নিয়ে বিন্দুমাত্র মাথা ঘামান না। অথচ এই পাওয়ার সাপ্লাই ইউনিট তথা পিএসইউ যদি মানসম্মত না হয় তাহলে গুরুত্বপূর্ণ কম্পোনেন্টগুলো যথাযথভাবে কাজ করতে পারবে না। পিসির বিভিন্ন কম্পোনেন্টের ব্যাপারে আমরা যত্নশীল হলেও পাওয়ার সাপ্লাই ইউনিটের প্রতি যত্নশীল না হয়ে নিচু মানেরটি সংযোজন করি, যা কেসিংয়ের সাথে সংযোজিত থাকে। বলা যেতে পারে, পিসি আপগ্রেড করা বা কেনার ক্ষেত্রে সবচেয়ে অবহেলিত কম্পোনেন্ট হলো পিএসইউ। অথচ এটি পিসির প্রতিটি উপাদানের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ বিষয়টিকে গুরুত্ব দিয়ে থাকে শুধু অভিজ্ঞ বা হার্ডকোর ব্যবহারকারীরাই। পিসির ক্ষেত্রে কেনো, পিএসইউ-কে পিসির অন্য উপাদানগুলোর মতো সমভাবে গুরুত্ব দিতে হবে। নতুন পিএসইউ কেনার ক্ষেত্রে কোন কোন বিষয়ের প্রতি খেয়াল রাখতে হবে তা উপস্থাপন করা হয়েছে এবারের এ লেখায়।

পাওয়ার

পিএসইউ’র অভ্যন্তরের কারিগরি দিক নিয়ে আলোচনা না করে বরং জেনে নেয়া দরকার, এটি পিসির ক্ষেত্রে কী ধরনের ভূমিকা পালন করে। যদি ওভারক্লকিংয়ে অভিজ্ঞ হয়ে থাকেন কিংবা এ সম্পর্কে মোটামুটি স্বচ্ছ ধারণা রাখেন, তাহলে বুঝতে পারবেন সিস্টেমকে ভালোভাবে সক্রিয় রাখার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ওভারক্লকিং। ওভারক্লকিংয়ের সময় বিভিন্ন কম্পোনেন্টের যেমন মেমরি বা প্রসেসর ইত্যাদির মধ্যে ভোল্টেজ সমন্বয় করা খুব জরুরি। কেননা, ওভারক্লকিংয়ের ফলে বিভিন্ন উপাদানের মধ্যে ভোল্টেজের তারতম্য ঘটে থাকে। যথাযথভাবে ভোল্টেজ সমন্বয় করা না হলে সিস্টেমে ক্ষতির সম্ভাবনা থাকে। এরই মাধ্যমে আমরা ধারণা পেতে পারি, পিসির গুরুত্বপূর্ণ কম্পোনেন্টগুলোর জন্য যথাযথ বিদ্যুৎশক্তি অপরিহার্য।

যদি বিদ্যুৎ উৎস সুস্থিত অবস্থায় না থাকে, তাহলে আপনি প্রায়ই সিস্টেম ক্র্যাশ ও ফ্রিজের শিকার হবেন। ইদানীং পিসির পাওয়ার সাপ্লাই ইউনিটের কাছ থেকে হার্ডডিস্ক, গ্রাফিক্সকার্ড ইত্যাদি অনেক বেশি শক্তি প্রত্যাশা করে। তাই হাই এন্ড সিস্টেমের জন্য দরকার পরিশীলিত কুলার, যা সুসজ্জিত থাকবে পাম্প, ফ্যান এবং থার্মো-ইলেকট্রিক উপাদান দিয়ে।



ভালোমানের পাওয়ার সাপ্লাই নিশ্চিত করে যে পিসির মাদারবোর্ডের জন্য প্রয়োজনীয় সব বিদ্যুৎশক্তিই স্থিতি থাকে বিদ্যমান ভোল্টেজ ওঠানামা ছাড়াই। ইদানীং পিসির পিএসইউ থেকে পাওয়া ভোল্টেজ রেঞ্জ হলো -5V, 3.3V এবং 12V.

দক্ষতা

পিসি, এক ধরনের পিএসইউ ব্যবহার করে যাকে ‘switched mode’ বলে। একে সুইচিং বা সুইচ মোডও বলা হয়। সব সুইচ মোডে বিদ্যুৎ সরবরাহ একই নীতির ওপর প্রতিষ্ঠিত হলেও সেগুলো মোটেও সমান নয়। সুতরাং এক্ষেত্রে অবাঞ্ছিত হস্তক্ষেপ মূল বিদ্যুৎ সরবরাহে সমস্যা সৃষ্টি করতে পারে। অন্যান্য ক্ষেত্রেও পার্থক্য থাকতে পারে, যাকে ‘পাওয়ার ফ্যাক্টর’ বলে। অল্প পাওয়ার ফ্যাক্টর সম্বলিত একটি পিএসইউ’র জন্য দরকার বিদ্যুৎ সাপ্লাই থেকে অধিকতর বিদ্যুৎ শক্তি, যাতে করে কমপিউটারের জন্য চাহিদা অনুযায়ী পরিমাণমতো বিদ্যুৎ শক্তি সরবরাহ করা যায়। অন্যান্য পাওয়ার সাপ্লাইয়ের মতো কমপিউটারের পাওয়ার সাপ্লাই ইউনিটও কিছু তাপ সৃষ্টি করে।

আধুনিক পিসি’র ক্ষেত্রে লক্ষণীয় দিক হলো- পাওয়ার সুইচ অফ করলে সাধারণত পুরনো পিসি’র মতো পুরোপুরি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে না। উপরন্তু সামান্য পরিমাণ বিদ্যুৎশক্তি সবসময়ের জন্য ব্যবহার হতে থাকে, যাতে করে সিস্টেমকে স্লিপ মোড থেকে সক্রিয় করা যায় মাউস পয়েন্টার নড়াচড়া বা বাটন চাপের মাধ্যমে বা দূর থেকে পাওয়ার অন করা যায়। কিছু সাবসিস্টেম সবসময় রান করতে থাকে। যেমন ভিসতায় সিস্টেম র‌্যামকে হাইব্রিড স্লিপ মোডে রান করায়।

কয়েক বছর আগেও আমরা পিএসইউ’র দক্ষতা কতটুকু গুরুত্ব বহন করে, তা নিয়ে মাথা ঘামাতাম না। কিন্তু বর্তমান প্রেক্ষাপট ভিন্ন। আধুনিক পিসির কোনো কোনো উপাদান বা কম্পোনেন্ট যেমন গ্রাফিক্স কার্ড হয়ে পড়েছে ব্যাপকভাবে পাওয়ার হাংরি অর্থাৎ গ্রাফিক্স কার্ডের জন্য ব্যাপকভাবে বিদ্যুৎশক্তি প্রয়োজন হয়। যদি আপনি নতুন পিএসইউ ব্যবহার করতে চান, তাহলে আপনাকে প্রথমেই বিবেচনায় নিতে হবে এটি কেমন দক্ষতার সাথে কাজ করতে পারবে বা কতটুকু দক্ষ হওয়া উচিত। এ সম্পর্কেও স্বচ্ছ ধারণা থাকা উচিত। যেমন পিসিডব্লিউ ল্যাব টেস্টে দেখা গেছে কিছু কিছু পাওয়ার সাপ্লাই ৪৬ শতাংশ দক্ষ অথচ মূল বিদ্যুৎশক্তি গ্রহণ করছে ৫৪ শতাংশ। ফলে যথেষ্ট শক্তির অপচয় হচ্ছে, যার ফলে ব্যবহারকারীকে বাড়তি খরচ বহন করতে হচ্ছে অতিরিক্ত বিদ্যুৎ বিলের জন্য।

কোনো কোনো ক্ষেত্রে এ ব্যাপারটি আরো খারাপভাবে পরিলক্ষিত হয়। একটি অদক্ষ পিএসইউ সৃষ্টি করে অনেক বেশি তাপ। যদি কোনো অফিসে বা সার্ভাররুমে এ ধরনের অনেক পিএসইউ সমন্বিত পিসি থাকে, তাহলে সেই রুমের তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য যেমন ব্যবস্থা গ্রহণ করতে হবে, তেমনি বহন করতে হবে বাড়তি খরচ। সুতরাং বাসা বা অফিসে যে জায়গার জন্য হোক আপনাকে পিসি’র পাওয়ার সাপ্লাইয়ের দক্ষতাকে অবশ্যই বিবেচনায় রেখে সিদ্ধান্ত নিতে হবে।

যা খেয়াল করতে হবে

ভালোমানের পিএসইউ তুলনামূলকভাবে একটু দামী হলেও ভালো। এজন্য নন-ব্র্যান্ডের অর্থাৎ অপরিচিত ব্র্যান্ডের পাওয়ার সাপ্লাই না ব্যবহার করে ব্র্যান্ডের পাওয়ার সাপ্লাই কেনা হবে বুদ্ধিমানের কাজ। যেসব পাওয়ার সাপ্লাইয়ে এফিসিয়েন্সি বা দক্ষতা উল্লেখ করা থাকে না, সেগুলো এড়িয়ে যাওয়াই ভালো।

পিএসইউ কেনার সময় শুধু দক্ষতাকে বিবেচনা করলে ভুল হবে। এটি আদর্শমানের কি না যেমন ATX কি না, তা খেয়াল করে দেখুন। তবে এক্ষেত্রেও ভিন্নতা থাকতে পারে, যেমন পাওয়ার কানেক্টরগুলো মূলত পিসিআই এক্সপ্রেস কার্ড, সাটা ড্রাইভারের জন্য। এক্ষেত্রে বাড়তি পাওয়ার ক্যাবল দরকার প্রসেসর ও মাদারবোর্ডের জন্য। নতুন সিস্টেমের কথা চিন্তা করলে যথাযথমানের পিএসইউ’র সাথে সাথে যথাযথ কানেক্টরের কথা অবশ্যই বিবেচনায় আনতে হবে।

সাধারণত হাই এন্ড মডেলের কারিগরি কাঠামো হয় তুলনামূলকভাবে ভালো, সহজ, অধিকতর কানেক্টর ও অপশনসমৃদ্ধ এবং প্রায়শ হয় মড্যুলার ক্যাবলিং, সিস্টেম সমন্বিত, ফলে প্ল্যাগ করেই কাঙ্ক্ষিত কাজটি করা যায়। তবে কম দামী পিএসইউতে সাধারণত মাদারবোর্ডের কানেক্টর ছাড়া তেমন বাড়তি অপশন থাকে না এবং পাটা হার্ডডিস্কের জন্য ব্যবহার হওয়া ৪-পিন বিশিষ্ট তারের গুচ্ছ এতে বিরাজমান। শুধু তাই নয়, কম দামী পিএসইউতে সমন্বিত থাকে নিচুমানের ফ্যান, যাতে থাকে না কোনো থার্মাল কন্ট্রোলের ব্যবস্থা। ফলে সিস্টেমটি হয় বেশ নয়েজি বা শব্দবহুল।

যদি আপনি নিজেই নিজের কমপিউটার তৈরি বা আপগ্রেড করার পরিকল্পনা করে থাকেন, তাহলে এ কথা ভাবা উচিত হবে না যে, কেস-এর সাথে সরবরাহ করা পিএসইউ যথেষ্ট ভালোমানের হবে। সুতরাং এ বিষয়টিকে যথেষ্ট গুরুত্বসহকারে বিবেচনা করতে হবে। একটি সুস্থিত ও বিশ্বস্ত পিসির ক্ষেত্রে পিএসইউ সত্যিকার অর্থে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কেননা, পিএসইউ’র যথাযথ কার্যকারিতার ওপরই পিসির অন্যান্য কম্পোনেন্টের কার্যকারিতা নির্ভর করছে।


কজ ওয়েব

ফিডব্যাক : swapan52002@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস
অনুরূপ লেখা