• ভাষা:
  • English
  • বাংলা
হোম > অ্যানিমেটেড ও স্টাইলিশ পাওয়ারপয়েন্ট স্লাইড
লেখক পরিচিতি
লেখকের নাম: সৈয়দ হাসান মাহমুদ
মোট লেখা:১৪৪
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - মে
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
প্রজেক্ট
তথ্যসূত্র:
প্রজেক্ট
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
অ্যানিমেটেড ও স্টাইলিশ পাওয়ারপয়েন্ট স্লাইড

গ্রাফিক্স ডিজাইন ও অ্যানিমেশনের কাজ করার জন্য এডোবির ফটোশপ ও ফ্ল্যাশ অন্যতম। এসব সফটওয়্যারের ইন্টারফেস নতুন ব্যবহারকারীদের কিছুটা সমস্যার সৃষ্টি করে অর্থাৎ এগুলোর ইন্টারফেস খুব একটা ইউজার ফ্রেন্ডলি নয়। সাধারণ মানের বা টুকটাক গ্রাফিক্স ডিজাইন করতে হলেও এসব সফটওয়্যারের ব্যাপারে কিছুটা জ্ঞান থাকা চাই। তাছাড়া সফটওয়্যারগুলো কমপিউটারের প্রচুর রিসোর্স শেয়ার করে পিসির গতি কিছুটা ধীর করে দেয়। তাই ভালোমানের কনফিগারেশনযুক্ত পিসি ব্যবহার করতে হয়। ছোটখাটো ডিজাইন ও অ্যানিমেশনের কাজ করার জন্য পাওয়ারপয়েন্ট ব্যবহার করা যায়। বেশ কিছু কাজ পাওয়ারপয়েন্ট ২০০৭ বা ২০১০ দিয়ে খুব সহজেই করে ফেলা যায়, যা অন্যান্য সফটওয়্যারে করতে গেলে হিমশিম খেতে হয়। আজকে পাওয়ারপয়েন্টের সাহায্যে একটি অ্যানিমেটেড বিজ্ঞাপন বা পোস্টার বানানোর কৌশল দেখানো হবে।


চিত্র - ০১

১নং চিত্রে দেয়া ছবিটি লক্ষ করুন। এ ছবির ডিজাইন করা হয়েছে পাওয়ারপয়েন্টের সাহায্যে। ছবিটির উপর ও নিচ দিকের তারকাগুলো (স্টার) জ্বলজ্বল করবে। এতে কালো ব্যাকগ্রাউন্ডের ওপরে ফোকাস লাইটিংয়ের ইফেক্ট আনা হয়েছে এবং এর মাঝে একটি ত্রিমাত্রিক ট্রে নিয়ে তার ওপরে বেভেল করে লেখা হয়েছে। এধরনের অ্যানিমেটেড ও ডিজাইনেবল স্লাইড বানানোর ব্যাপারটি কয়েকটি ধাপে সম্পন্ন করতে হবে।

প্রথম ধাপ : ব্যাকগ্রাউন্ড ঠিক করা


চিত্র - ০২

প্রথমে পাওয়ারপয়েন্ট প্রোগ্রাম চালু করতে হবে এবং স্লাইডে থাকা বক্স দুটি (Click to add title ও Click to add subtitle লেখা বক্স) সিলেক্ট করে ডিলিট কী চেপে মুছে দিতে হবে। স্লাইড পুরোপুরি ফাঁকা হয়ে যাবে। এখন স্লাইডে ব্যাকগ্রাউন্ড দেয়ার জন্য রিবন বারের ডান কোণায় থাকা Background Styles-এ ক্লিক করে পছন্দমতো রঙের ব্যাকগ্রাউন্ড ঠিক করা যাবে। অথবা স্লাইডের ফাঁকা স্থানে রাইট বাটন ক্লিক করে Format Background সিলেক্ট করতে হবে। এতে Format Background নামের উইন্ডো আসবে (চিত্র-২), যা থেকে অনেকভাবে ব্যাকগ্রাউন্ড এডিট করা যাবে। এখানে Solid Fill অপশনের সাহায্যে যেকোনো রঙ দেয়া যাবে এবং সে রঙ হাল্কা বা গাঢ় করা যাবে। Gradient Fill অপশন থেকে বিভিন্ন ধরনের শেড দেয়া যেতে পারে। Picture or Texture Fill অপশন থেকে পাওয়ারপয়েন্টের সাথে দেয়া কিছু টেক্সচার ডিজাইন বা নিজের ইচ্ছেমতো ছবি ব্যবহার করে ব্যাকগ্রাউন্ডের ডিজাইন করা যাবে। এক্ষেত্রে ব্যাকগ্রাউন্ডের রঙ দেয়া হয়েছে কালো। তাই Solid Fill অপশন থেকে নিচে Color নামের ডাউন মেনু থেকে কালো রঙ সিলেক্ট করলে ব্যাকগ্রাউন্ড কালো রঙের হয়ে যাবে। ব্যাকগ্রাউন্ড বেশি কালো মনে হলে Trasnparency অপশনের বারটি (Bar) ডানদিকে টেনে ট্রান্সপারেন্সি কিছুটা বাড়িয়ে কালো রঙ হাল্কা করে নিন।

দ্বিতীয় ধাপ : ফোকাসিং লাইট ইফেক্ট


চিত্র - ০৩

স্লাইডের মাঝে ফোকাসিং লাইট ইফেক্ট আনার জন্য প্রথমে ডিম্বাকৃতির একটি ডায়াগ্রাম নিতে হবে। এ কাজ করার জন্য মেনু বারের Insert ট্যাবে ক্লিক করে রিবন মেনু (Ribbon Menu) থেকে Shapes-এ ক্লিক করে সেখানকার Basic Shapes-এর অন্তর্গত Oval বা ডিম্বাকৃতির আইকনটি সিলেক্ট করে স্লাইডের মাঝখান বরাবর মাউসের সাহায্যে বড় আকারের একটি ওভাল শেপ তৈরি করুন। এরপর ওভাল শেপটি সিলেক্ট করে Format ট্যাবে ক্লিক করতে হবে বা ওভাল শেপটিতে ডবল ক্লিক করলে Format Tab স্বয়ংক্রিয়ভাবে সিলেক্টেড হবে। এবার ফরমেট ট্যাবের রিবন মেনু থেকে Shape Outline-এ গিয়ে No Outline সিলেক্ট করলে ওভাল শেপের বর্ডার মুছে যাবে। এরপর Shape Fill-এর ড্রপ ডাউন মেনু থেকে সাদা রঙ নির্বাচন করে, সেই মেনুর নিচের দিকের Gradient থেকে Linear Up বা নিচে গাঢ় ও উপরে হাল্কা রঙের আইকনটি সিলেক্ট করলেই কালো ব্যাকগ্রাউন্ডের ওপরে ওভাল শেপটিকে অনেকটা ফোকাসিং লাইটিং ইফেক্টের মতো মনে হবে। কাজটি আরো নিখুঁত ও সূক্ষ্মভাবে করার জন্য Format®Shape Effects®Soft Edges থেকে 10 Points সিলেক্ট করতে হবে। Format®Shape Fill®Gradients®More Gradients বা ওভাল শেপের ওপরে রাইট ক্লিক করে Format Shape-এ নির্বাচন করতে হবে। এরপর Gradient Fill নামের রেডিও বাটন চেক থাকা অবস্থায় নিচে থেকে ট্রান্সপারেন্সি লেভেল ১০০% করে দিলে ফোকাস লাইটিংয়ের ব্যাপারটি আরো প্রাণবন্ত হয়ে উঠবে, যা ৩ নং চিত্রের মতো দেখাবে।

তৃতীয় ধাপ : ত্রিমাত্রিক মেটালিক ট্রে বা প্লেট বানানো

ত্রিমাত্রিক ট্রে বা প্লেট বানানোর জন্য Inserts®Shapes® Rectangles®Rounded Rectangles সিলেক্ট করে ওভাল শেপের মাঝ বরাবর একটি আয়তক্ষেত্র আকঁতে হবে। Format®Shape Outline®No Outline সিলেক্ট করে আয়তক্ষেত্রের বর্ডার বাদ দিতে হবে। এরপর Shape Fill®Theme Color থেকে সাদা রঙের দুই ঘর নিচের ১৫% কালচে (Darker) সাদা রঙ নির্বাচন ও Shape Fill®Gradient®Linear Up নামের নিচ থেকে উপরের দিকে শেড দেয়া (গাঢ় থেকে হাল্কা) স্টাইলটি নির্বাচন করুন। এতে আয়তক্ষেত্রটি হালকা ছাই বর্ণের দেখা যাবে।


চিত্র - ০৪

এবার আয়তক্ষেত্রটিকে ত্রিমাত্রিকভাবে ফুটিয়ে তোলার পালা। আয়তক্ষেত্রে মেটালিক বর্ডার দেয়ার জন্য Format®Shape Effects® Bevel®Relaxed Inset অপশনটি নির্বাচন করতে হবে। থ্রিডি ইফেক্টের জন্য Format®Shape Effects®3D Rotation® Perspective®Perspective Relaxed নামের বাঁকানো শেপটি নির্বাচন করতে হবে। কাজটি অন্যভাবেও করা যায়, যেমন- আয়তক্ষেত্রের ওপরে রাইট ক্লিক করে Format Shape-এ ক্লিক করে সেই উইন্ডোতে কাজ করা যায়। Format Shape উইন্ডোর 3D Format সিলেক্ট করে ডানপাশে Top ও Bottom বক্সের দুটিতেই একই স্টাইল প্রয়োগ করতে হবে। Top-এর ঘরে আগেই Perspective Relaxed Bevel সিলেক্ট করা আছে, তাই Bottom-এর ক্ষেত্রেও তা প্রয়োগ করা ভালো (চিত্র-৪)। ইচ্ছেমতো যেকোনো স্টাইল বেছে নিতে পারেন যেটা ভালো লাগে।


চিত্র - ০৫

Depth-এর ঘরে শূন্যের (০) বদলে দুই (২) লিখে দিলে আয়তক্ষেত্রটির বর্ডার একটু মোটা হয়ে যাবে। Surface-এর ঘরে Materials এবং Lighting ডিফল্ট বা আগে থেকেই একটি স্টাইল নির্ধারণ করা থাকে। তবে পছন্দমতো মেটেরিয়াল ও লাইটিং ইফেক্ট প্রয়োগ করে ডিজাইনটি চিত্র-৫-এর মতো হয়েছে কি না দেখে নিন। আয়তক্ষেত্রের বাঁকানোর পরিমাণ কম মনে হলে তা ম্যানুয়ালি পরিবর্তন করা যেতে পারে, 3D Rotation অপশন থেকে Y-axis-এ কোণের মানের পরিবর্তন করে ইচ্ছেমতো বাঁকানো যাবে।

চতুর্থ ধাপ : মেটালিক প্লেটের ওপরে লেখা


চিত্র - ০৬

থ্রিডি মেটালিক প্লেটের ওপরে লেখার জন্য তার ওপরে রাইট ক্লিক করে Edit Text সিলেক্ট করে তাতে নিজের ইচ্ছেমতো কিছু লিখে নিন। লেখাটিতে ডিজাইন করার জন্য লেখা সিলেক্ট থাকা অবস্থায় WordArt Styles প্রয়োগ করতে পারেন বা Home ট্যাবে গিয়ে সেখান থেকে ফন্টের ধরন, আকার, রঙ ইত্যাদি নির্বাচন করে সাজিয়ে নিন। মেটালিক প্লেটের ওপরে মেটালিক অক্ষরে লেখার জন্য Text Effects®Bevel® Circle নির্বাচন করলেই বেভেল করা অক্ষরে লেখা দেখা যাবে (চিত্র-৬)।

পঞ্চম ধাপ : শাইনিং স্টার অ্যানিমেশন


চিত্র - ০৭

জ্বলজ্বল করা তারকার ইফেক্ট আনার জন্য প্রথমে Insert®Shapes®Stars and Banners থেকে ৫ কোণবিশিষ্ট তারকা (5 Point Star) সিলেক্ট করে স্লাইডের ওপরে বা নিচে স্থাপন করতে হবে। আয়তক্ষেত্রের বেলায় যেভাবে বর্ডার বাদ দেয়া হয়েছে এবং রঙ নির্বাচন করা হয়েছে, সেভাবে তারকার বর্ডার বাদ ও ব্যাকগ্রাউন্ডের সাথে মিল রেখে রঙ বা No Fill নির্বাচন করুন। এতে স্লাইডের ওপরে তারকাটি অদৃশ্য হয়ে যাবে। এবার অদৃশ্য তারকাটিকে সিলেক্ট করে Animations ট্যাবে ক্লিক করে ডান পাশের Custom Animations-এ ক্লিক করলে বাম পাশে একটি প্যানেল দেখা যাবে। সেই প্যানেলের Add Effects®Emphasis ®More Effects® Moderate®Flicker নামের অ্যানিমেশনটি সিলেক্ট করুন। এখন অ্যানিমেশনটিকে কিছুটা মডিফাই করতে হবে। এজন্য ডান পাশের প্যানেলে Start-এর ঘরে With previous নির্বাচন করতে হবে, এতে স্লাইডটি প্রদর্শিত হবার সময় থেকেই অ্যানিমেশন চালু হবে। এরপর Color-এর ঘরে তারকাটি যে রঙে জ্বলবে তা নির্ধারণ করতে হবে। এক্ষেত্রে সাদা বা হলুদ দেয়া যেতে পারে। Speed-এর ঘরে Fast বা Very Fast দিয়ে অ্যানিমেশনের গতি ঠিক করতে হবে (চিত্র-৭)। এরপর প্যানেলের মাঝের সাদা ঘরে থাকা অ্যানিমেশন কমান্ডের পাশের অ্যারোতে ক্লিক করে Effect Options®Timing-এ গিয়ে Repeat-এর স্থানে Until End of Slide সিলেক্ট করে দিতে হবে।

এবার কীবোর্ডের F5 কী চেপে বা পাওয়ারপয়েন্ট স্ক্রিনের ডানের নিচের দিকের Slideshow বাটনে ক্লিক করে স্লাইডটির অ্যানিমেশন ঠিক আছে কি না দেখে নিন। ঠিক থাকলে প্রথমে বানানো তারকা থেকে আরো কয়েকটি অনুলিপি বা কপি তৈরি করে পেস্ট করে জায়গামতো সাজিয়ে নিলেই হয়ে যাবে পছন্দসই একটি অ্যানিমেটেড স্টাইলিশ পাওয়ারপয়েন্ট স্লাইড। তারকা কপি করার জন্য Ctrl কী চেপে তারকা সিলেক্ট করে তা ড্রাগ করলেও তার অনুলিপি তৈরি হয়ে যাবে। মনে রাখতে হবে, প্রথমেই যেনো তারকার অনুলিপি বানানো না হয়। একটি বানিয়ে তাতে প্রয়োজনীয় ইফেক্ট ও অ্যানিমেশন প্রয়োগের পরেই তার কপি করা ভালো। তা না হলে কপি করা সব তারকা একসাথে সিলেক্ট করে তাতে ইফেক্ট ও অ্যানিমেশন প্রয়োগ করতে হবে। এভাবে খুব সহজেই সুন্দর করে স্লাইড সাজানো যাবে। পরের সংখ্যায় আরো একটি অ্যানিমেটেড স্লাইড বানানোর পদ্ধতি আলোচনা করা হবে।

কজ ওয়েব

ফিডব্যাক : shmt_21@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস