• ভাষা:
  • English
  • বাংলা
হোম > একটেল এখন রবি
লেখক পরিচিতি
লেখকের নাম: মর্তুজা মিনহাজ আহ্‌মেদ
মোট লেখা:৪
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - মে
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
মোবাইল
তথ্যসূত্র:
মোবাইলপ্রযুক্তি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
একটেল এখন রবি


২০১০ সালের ২৮ মার্চ আমাদের সবার সামনে একটেল হাজির হলো ‘রবি’ নামে। ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে একটেল হয়ে গেল রবি। একটেলের নাম পরিবর্তন করে ‘রবি’ ওঠার পাশাপাশি পরিবর্তন এসেছে এর লোগোতেও। এরই মধ্যে এই বিষয়টি আমাদের অনেকের জানা হয়ে গেছে। কিন্তু হয়তো অনেকেই জানিনা, এরই ‘রবি’ এরই মধ্যে রবি বাজারে নিয়ে এসেছে নতুন প্যাকেজ। রবির নতুন প্রিপেইড প্যাকেজই এ লেখায় মূল প্রতিপাদ্য।

কেনো রবি প্রিপেইড

প্রিপেইডের রাজ্যে রবি সব প্রিপেইড গ্রাহককে বিভিন্ন ধরনের সুযোগ দেয়ার চেষ্টা করে যাচ্ছে, যাতে সব প্রিপেইড গ্রাহক সন্তুষ্ট হন। হোক তার সিম দীর্ঘদিন ধরে বন্ধ অথবা বর্তমানে চালু। একটি প্রিপেইড প্যাকেজে বাজারের সেরা রেটে কথা বলার সুযোগ করে দিচ্ছে। একটি মাত্র প্যাকেজে বিভিন্ন শুল্ক পরিকল্পনা বা ট্যারিফ প্ল্যান রয়েছে, তাই সব ধরনের চাহিদা মেটাতে সক্ষম। ট্যারিফ প্ল্যান পরিবর্তন করা যায় অতি সহজেই। যেকোনো রবি নম্বরকে রবি পার্টনারসহ ৫টি যেকোনো নম্বরে এফঅ্যান্ডএফ করার সুযোগ রয়েছে। বিটিসিএল ইনকামিং ফ্রিসহ পরিপূর্ণ বিটিসিএল কানেকটিভিটি। বিশ্বের ৫৫টি দেশে ইকোনমি আইএসডি সুবিধা রয়েছে। আছে খুব সহজে দ্রুত রিফিলের ও দেশব্যাপী ইজিলোডের সুযোগ। দেশব্যাপী উচ্চগতির ইন্টারনেট। এছাড়াও রয়েছে বিভিন্ন রকমের ভ্যালু অ্যাডেড সার্ভিস।

রবি প্রিপেইড ট্যারিফ প্ল্যান

প্রথমেই দেখা যাক নতুন ঘোষিত এক সেকেন্ড ট্যারিফ প্ল্যান। রাত ১২টা থেকে পরদিন বিকেল ৫টা পর্যন্ত যেকোনো রবি, রবি পার্টনার, রবি এফঅ্যান্ডএফ, অন্যান্য মোবাইল অপারেটর এফঅ্যান্ডএফ, অন্যান্য অপারেটরের নম্বর, বিটিসিএল নম্বরে কল করা যাবে প্রতি সেকেন্ড মাত্র ২ পয়সা এবং বিকেল ৫টা থেকে রাত ১২টা পর্যন্ত কথা বলা যাবে প্রতি সেকেন্ড ৩ পয়সায়। এই প্যাকেজে পাল্স হবে মাত্র ১ সেকেন্ড। এরপর দেখা যাক সিম্পল ট্যারিফ প্ল্যান। যেকোনো রবি নম্বর, এফঅ্যান্ডএফ এবং পার্টনার নম্বরে কথা বলা যাবে মাত্র ৬৮ পয়সায় এবং অন্যান্য অপারেটরে এফঅ্যান্ডএফসহ কথা বলা যাবে মাত্র ৯৮ পয়সায়। যেকোনো বিটিসিএল নম্বরেও কল করা যাবে ৯৮ পয়সায় প্রতি মিনিট ২৪ ঘণ্টায়। পালস হবে প্রথম মিনিট থেকে ৬০ সেকেন্ড।

এরপর নরমাল ট্যারিফ প্ল্যান। রাত ১২টা থেকে পরদিন বিকেল ৪টা পর্যন্ত যেকোনো রবি নম্বরে ৯৮ পয়সা, একটি রবি পার্টনার নম্বরে কথা বলা যাবে ৪০ পয়সায়, সব রবি এফঅ্যান্ডএফ নম্বরে কথা বলা যাবে ৬৮ পয়সায়, অন্যান্য মোবাইল অপারেটরে এফঅ্যান্ডএফ নম্বরে কথা বলা যাবে ৬৮ পয়সায়, অন্যান্য অপারেটরে কথা বলা যাবে ১ টাকা ৪৮ পয়সায় এবং যেকোনো বিটিসিএলে কল করা যাবে ১ টাকা ৪৮ পয়সায়। আবার বিকেল ৪টা থেকে রাত ১২টা পর্যন্ত রবি নম্বরে কথা বলা যাবে ১ টাকা ৪৮ পয়সায়, রবি পার্টনার নম্বরে কথা বলা যাবে ৪০ পয়সায়, রবি এফঅ্যান্ডএফ নম্বরে কথা বলা যাবে ৬৮ পয়সায়, অন্যান্য মোবাইল অপারেটরে এফঅ্যান্ডএফে কথা বলা যাবে ৬৮ পয়সায়, অন্যান্য অপারেটরে কল করা যাবে ১ টাকা ৪৮ পয়সায় এবং যেকোনো বিটিসিএল নম্বরে কথা বলা যাবে ১ টাকা ৪৮ পয়সায়। নরমাল ট্যারিফ প্ল্যানে পালস হবে প্রথম মিনিট থেকে ৬০ সেকেন্ড। এছাড়াও রবি পার্টনার নম্বরে ৪০ পয়সা প্রতি সেকেন্ড।

এরপর সুপার সিম্পল ট্যারিফ প্ল্যান। এফঅ্যান্ডএফ এবং পার্টনার নম্বরসহ যেকোনো রবি নম্বরে কল করা যাবে ৮৮ পয়সায়, এফঅ্যান্ডএফসহ অন্যান্য মোবাইল অপারেটরে কল করা যাবে ৮৮ পয়সায়, যেকোনো বিটিসিএল নম্বরে কল করা যাবে ৮৮ পয়সা ২৪ ঘণ্টা। এই ট্যারিফ প্ল্যানের জন্য পালস হবে প্রথম মিনিট থেকেই ৬০ সেকেন্ড।

এরপর এক্সট্রা সিম্পল প্ল্যান। এফঅ্যান্ডএফ এবং পার্টনারসহ যেকোনো রবি নম্বরে কথা বলা যাবে ৯৮ পয়সায়, এফঅ্যান্ডএফসহ অন্যান্য অপারেটরে কথা বলা যাবে ৯৮ পয়সায়, যেকোনো বিটিসিএল নম্বরে কথা বলা যাবে ৯৮ পয়সা ২৪ ঘণ্টা। এই প্যাকেজেও পালস হবে প্রথম মিনিট থেকে ৬০ সেকেন্ড। প্রত্যেক ট্যারিফ প্ল্যানের জন্য দেশে এবং বিদেশের যেকোনো নম্বরের ইনকামিং ফ্রি এবং প্রতি প্যাকেজের জন্য আইডিডি এবং ই-আইডিডি আউটগোয়িংয়ের ক্ষেত্রে পাল্স হবে ১৫ সেকেন্ড।

এছাড়াও আরো কিছু শর্তাবলী রয়েছে। যেমন সব চার্জের ক্ষেত্রে ১৫% ভ্যাট প্রযোজ্য। পার্টনার রবি এফঅ্যান্ডএফ যেকোনো রবি নম্বরের ক্ষেত্রে প্রযোজ্য। ৫টি এফঅ্যান্ডএফ করা যাবে বাংলাদেশের যেকোনো মোবাইল অপারেটরের নম্বরে। আইডিডি এবং ই-আইডিডি কলের ক্ষেত্রে বিটিসিএল টাইম ব্যান্ড প্রযোজ্য। যখন কোনো গ্রাহক ট্যারিফ প্ল্যান মাইগ্রেট করবেন, তখন সাধারণ চার্জ হিসেবে ২ টাকা (১৫% ভ্যাট প্রযোজ্য) চার্জ করা হবে। তবে সফলভাবে মাইগ্রেশন সম্পন্ন হলে চার্জ করা হবে। তবে মাইগ্রেশনের শর্ত হলো প্রতি ১৫ দিনে ২ বার এবং তৎক্ষণাৎ ট্যারিফ প্ল্যান পরিবর্তন হবে। সঠিকভাবে মাইগ্রেশন সম্পন্ন হলে একটি কনফারমেশন এসএমএস পাঠানো হবে।


কজ ওয়েব

ফিডব্যাক : minhaz777@gmail.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস