• ভাষা:
  • English
  • বাংলা
হোম > স্টার্ট মেনুতে কন্ট্রোল প্যানেল সাবমেনু ইনস্টল করা
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৫ - জানুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
সফটওয়্যার
তথ্যসূত্র:
সফটওয়্যারের কারুকাজ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
স্টার্ট মেনুতে কন্ট্রোল প্যানেল সাবমেনু ইনস্টল করা
স্টার্ট মেনুতে কন্ট্রোল প্যানেল সাবমেনু ইনস্টল করা
উইন্ডোজ ৭-এ ওএস-কে এমনভাবে সেটআপ করতে পারেন, যাতে স্টার্ট মেনু থেকে সরাসরি স্বতন্ত্র কন্ট্রোল প্যানেল আইটেমে অ্যাক্সেস করার সুযোগ পাবেন। এজন্য টাস্কবারে স্টার্ট বাটনে ক্লিক করে কনটেক্সট মেনু থেকে Properties বেছে নিন। এবার Taskbar and Start Menu Properties ডায়ালগ বক্সে আবির্ভূত পপ-আপে Start Menu ট্যাবে ক্লিক করে Customize-এ ক্লিক করুন। এবার নিশ্চিতকরণ স্ক্রিনের অন্তর্গত সাবক্যাটাগরি থেকে Control Panel-এ বেছে নিন Display as a menu অপশন।
এবার স্টার্ট মেনুর কন্ট্রোল প্যানেলে ক্লিক করলে পাবেন একটি সিলেকশন লিস্ট। কন্ট্রোল প্যানেলকে এর নিজস্ব উইন্ডোতে ওপেন করলে এটি প্রদর্শন করবে কন্ট্রোল প্যানেলের সাব আইটেমের মতো সব একই জিনিস।
উইন্ডোজ ৭ লগঅন স্ক্রিন ইমেজ কাস্টোমাইজ করা
উইন্ডোজ ৭-এর নীল বর্ণের লগঅন স্ক্রিন দেখতে বিরক্ত বোধ করলে ‘উইন্ডোজ ৭ লগঅন স্ক্রিন রোটেটর ২.০’ নামের ফ্রি অ্যাপ্লিকেশন ব্যবহার করে অন্য কোনো ছবি বসাতে পারেন, যা ব্যাকগ্রাউন্ডও পরিবর্তনের করার সুযোগ দেবে।
এ অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন। লগঅন স্ক্রিনের লিস্টের জন্য সম্ভাব্য ব্যাকগ্রাউন্ড ফটো যুক্ত করতে চাইলে কাঙ্ক্ষিত ইমেজে ডান ক্লিক করে Images ট্যাবে ক্লিক করুন এবং Add Image সিলেক্ট করুন। এরপর ইমেজে নেভিগেট করে Open-এ ক্লিক করুন। লগঅন ব্যাকগ্রাউন্ড ইমেজ সেট করার জন্য কাঙ্ক্ষিত ইমেজে ডান ক্লিক করে Change To This Image অপশন সিলেক্ট করুন। এরপর পরিবর্তনকে নিশ্চিত করুন। শুধু একটি ইমেজ পরিবর্তন করতে পারবেন এবং প্রোগ্রামকে জানাতে পারবেন কতবার এটি ইমেজগুলোর মধ্যে রোটেড হবে, তাও নির্দিষ্ট করতে পারবেন। এজন্য পুরো ফোল্ডারের ইমেজকে যুক্ত করতে পারেন Folders ট্যাবে ক্লিক করে।
ইচ্ছে করলে সিলেক্টিভ হতে পারেন ফোল্ডার বা ইমেজে ডান ক্লিক করে। এজন্য Remove Image-এ ডান ক্লিক করে বা Remove All Image-এ ডান ক্লিক করে ফোল্ডার থেকে সব ইমেজ খালি করতে পারেন। এরপর যদি মনে করেন আগের নীল বর্ণের লগঅন স্ক্রিনই ভালো, তাহলে Settings-এর অন্তর্গত Revert back to default Windows logon screen-এ ক্লিক করুন।
বিষ্ণুপদ দাস
শেখঘাট, সিলেট
টাস্কবারে রিসাইকেল বিন পিন করা
উইন্ডোজ ৭-এ রিসাইকেল বিনকে টাস্কবারে সরাসরি পিন করা যায় না।
এ জন্য ডেস্কটপের খালি জায়গায় ডান ক্লিক করে New→Shortcut সিলেক্ট করুন। পরবর্তী সময় Type the location of the item ফিল্ডে %SystemRoot%\explorer.exe shell:RecycleBin Folder এন্টার করে Next-এ ক্লিক করতে প্রম্পট করা হবে শর্টকাটের জন্য নাম এন্টার করতে। Recycle Bin বা অন্য কিছু দিয়ে Finish করলে যেকোনো ফোল্ডারের মতো ডেস্কটপে দেখা যাবে।
এবার শর্টকাটে রিসাইকেল বিনের প্রকৃত ভিজ্যুয়াল আইকন যুক্ত করার জন্য আইকনে ডান ক্লিক করে Properties সিলেক্ট করুন। এরপর Change Icon-এ ক্লিক করুন। এরপর Recycle Bin সিলেক্ট করে Ok করুন।
এবার আইকনকে টাস্কবারে ড্র্যাগ করতে পারবেন। ডেস্কটপে শর্টকাট আইকন ডিলিট করতে পারবেন। যদি মনে করেন বিন অপসারণ করবেন, তাহলে ডান ক্লিক করে Unpin this program from taskbar বেছে নিতে পারেন।
পুরনো অ্যাপ রান করার জন্য উইন্ডোজ ৭ কম্প্যাটিবল মোড রান করানো
যখন নতুন কোনো ওএসের আত্মপ্রকাশ ঘটে, তখন পুরনো প্রোগ্রামগুলো নতুন ওএসের সাথে কম্প্যাটিবিলিটি সমস্যা দেখা দেয়। এ ক্ষেত্রে উইন্ডোজ ৭-এর কোনো পার্থক্য নেই। এজন্য আপনার অ্যাপকে বাদ দিতে হবে কিংবা কম্প্যাটিবল মোডের জন্য অপেক্ষা করতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। কেননা মাইক্রোসফটের দাবি, বেশিরভাগ ভিস্তা কম্প্যাটিবল সফটওয়্যার উইন্ডোজ ৭-এ কাজ করতে পারে।
উইন্ডোজ ভিস্তা ব্যবহার না করলে উইন্ডোজ কম্প্যাটিবল মোড সম্পর্কে সচেতন নাও হতে পারেন, বা ওএসের সাথে চালু নাও হতে পারে।
কম্প্যাটিবল মোড সক্রিয় করতে কাঙ্ক্ষিত প্রোগ্রামে ডান ক্লিক করে আবির্ভূত মেনু আইটেমের Properties-এ ক্লিক করুন। প্রোপার্টিজ উইন্ডোতে উপরের দিকে একসেট ট্যাব থেকে Compatibilitiy বেছে নিন। পরবর্তী ডায়ালগ বক্সে Run this program in compatibility mode বক্স চেক করুন। এরপর উইন্ডোজের সর্বশেষ ভার্সন সিলেক্ট করুন, যার সাথে আপনার অ্যাপ কাজ করতে পারবে।
আপনি ইচ্ছে করলে বাড়তি কয়েকটি সেটিং দিয়ে চেষ্টা করতে পারেন, যা আপনার সমস্যা দূর করতে পারবে। যেমন ২৫৬ কালারে বা ৬৪০ বাই ৪৮০ রেজ্যুলেশনে রান করালে বা থিম ডিজ্যাবল করলে (যা মেনু বা বাটন ডিসপ্লে যথাযথ করতে পারে না)।
পারুল
পল্লবী, ঢাকা
অফিস ২০১০-এর রিবনে
নতুন ট্যাব যুক্ত করা
মাইক্রোসফট অফিস ২০১০ সম্পৃক্ত করা হয়েছে বেশ কিছু নতুন ফিচার যেখানে সহজে অ্যাক্সেস করা যাবে রিবন থেকে। বেশিরভাগ ব্যবহারকারীই রিবন লাইনের খুব কম কমান্ড ব্যবহার করেন। উদাহরণস্বরূপ, বেশিরভাগ সময় সাধারণ ব্যবহারকারীরা ওয়ার্ড প্রোগ্রামের বেসিক কমান্ড ব্যবহার করে থাকেন।
আমরা অফিস ওয়ার্ড, এক্সেল বা অন্য যেকোনো প্রোগ্রামের সীমিত সংখ্যক ফিচার ব্যবহার করি। আমরা ইচ্ছে করলে আমাদের নিজস্ব পার্সোনালাইজ ট্যাব তৈরি করতে পারব ঠিক Home, Insert এবং View-এর মতো। এর ফলে দ্রুতগতিতে কমান্ডে অ্যাক্সেস করা যাবে। এ কাজটি করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন :
অফিস ওয়ার্ড, এক্সেল বা অন্য যেকোনো প্রোগ্রাম ওপেন করুন।
রিবনে ডান ক্লিক করে সিলেক্ট করুন Customize the Ribon, যাতে Options বক্স ওপেন হয়।
ডান দিকে New Tab বাটনে ক্লিক করে জবহধসব বাটনে ক্লিক করুন নতুন বাটনের নাম দেয়ার জন্য। এ কাজ শেষ হলে আপনার কাজ শেষ।
এক্সেল ২০১০ সেলে কমেন্ট যুক্ত করা
এক্সেলে কমেন্ট যুক্ত করা খুব সহজ, অনেকটা ২০১৩-এর মতো। এজন্য Review ট্যাবে ক্লিক করলে একটি কমেন্টিং টুল আসবে। এবার সেলে ক্লিক করুন, যেখানে কমেন্ট যুক্ত করতে চান। এরপর New Comment-এ ক্লিক করলে একটি ছোট ডায়ালগ উইন্ডো আসবে, যেখানে আপনি টেক্সট টাইপ করতে পারবেন। সেলের উপরে ডান প্রামেত্ম একটি ছোট লাল ট্রায়ঙ্গেল দেখা যাবে, যা নির্দেশ করে যে সেলে কমেন্ট আছে।
ইচ্ছে করলে ওয়ার্কশিটের সবগুলো কমেন্ট দেখতে পারবেন Show All Comments বাটনে ক্লিক করে। যদি আপনার শিটে অনেক কমেন্ট থাকলে এটি খুবই সহায়ক হবে। ইচ্ছে করলে একের পর এক কমেন্ট জুড়ে সাইকেল করতে পারবেন Previous Ges Next-এ ক্লিক করে।
আবদুল মতিন
আদিতমারি, লালমনিরহাট

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৫ - জানুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস