• ভাষা:
  • English
  • বাংলা
হোম > উচ্চ মাধ্যমিক শ্রেণির শিÿার্থীদের আইসিটি বিষয়ে জ্ঞানমূলক ও অনুধাবনমূলক প্রশ্নোত্তর নিয়ে আলোচনা
লেখক পরিচিতি
লেখকের নাম: প্রকাশ কুমার দাস
মোট লেখা:৫৫
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৭ - মে
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
আইসিটি
তথ্যসূত্র:
শিক্ষা
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
উচ্চ মাধ্যমিক শ্রেণির শিÿার্থীদের আইসিটি বিষয়ে জ্ঞানমূলক ও অনুধাবনমূলক প্রশ্নোত্তর নিয়ে আলোচনা
প্রকাশ কুমার দাস
বিভাগীয় প্রধান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ
মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা
উচ্চ মাধ্যমিক শ্রেণির আইসিটি বিষয়ের পঞ্চম অধ্যায় ‘প্রোগ্রামিং ভাষা’ থেকে জ্ঞানমূলক ও অনুধাবনমূলক
প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করা হলো।
জ্ঞানমূলক প্রশ্নোত্তর
০১. প্রোগ্রামিং ভাষা কী?
উত্তর : কোনো নির্দিষ্ট সমস্যা সমাধানের জন্য কমপিউটারে যে বোধগম্য ভাষায় নির্দেশ দেয়া হয়, তাই প্রোগ্রামিং ভাষা।
০২. প্রোগ্রাম কী?
উত্তর : প্রোগ্রাম বা সফটওয়্যার হলো কমপিউটারের প্রাণ। প্রোগ্রাম একটি কমপিউটারকে তার কার্যক্রমের দিকনির্দেশনা দিয়ে থাকে।
০৩. মেশিন ভাষা কী?
উত্তর : যান্ত্রিক ভাষার সহজ অর্থ হচ্ছে যন্ত্রের নিজস্ব ভাষা। কমপিউটার যন্ত্রটি সরাসরি যে ভাষা বুঝতে পারে, সেই ভাষাই হচ্ছে মেশিন ভাষা বা যান্ত্রিক ভাষা।
০৪. অ্যাসেম্বলার কী?
উত্তর : অ্যাসেম্বলি ভাষায় লিখিত প্রোগ্রামকে যান্ত্রিক ভাষায় রূপামত্মর করার জন্য যে অনুবাদক প্রোগ্রাম ব্যবহার করা হয়, তাই অ্যাসেম্বলার।
০৫. মধ্যম সত্মরের ভাষা কী?
উত্তর : কমপিউটারে হার্ডওয়্যার নিয়ন্ত্রণ ও সিস্টেম প্রোগ্রাম রচনার জন্য বিট পর্যায়ের প্রোগ্রামিং ভাষা হলো মধ্যম সত্মরের ভাষা।
০৬. অনুবাদক প্রোগ্রাম কী?
উত্তর : যে প্রোগ্রাম উৎস প্রোগ্রামকে যান্ত্রিক ভাষায় অনুবাদ করে বস্ত্ত প্রোগ্রামে রূপামত্মর করে, সেই প্রোগ্রামকে অনুবাদক প্রোগ্রাম বলা হয়। যেমন- কম্পাইলার, ইন্টারপ্রেটার, অ্যাসেম্বলার ইত্যাদি।
০৭. কম্পাইলার কী?
উত্তর : কম্পাইলার হলো একটি অনুবাদক প্রোগ্রাম। এটি উচ্চ সত্মরের ভাষার উৎস প্রোগ্রামকে বস্ত্ত প্রোগ্রামে অনুবাদ করে। কম্পাইলার সম্পূর্ণ প্রোগ্রামটিকে একসাথে পড়ে ও একসাথে অনুবাদ করে।
০৮. ফ্লোচার্ট কী?
উত্তর : যে চিত্রের মাধ্যমে কোনো সিস্টেম বা প্রোগ্রাম কীভাবে কাজ করবে তার গতিধারা নির্দেশ করা হয়, তাই ফ্লোচার্ট বা প্রবাহচিত্র।
০৯. প্রোগ্রাম ফ্লোচার্ট কী?
উত্তর : একটি কমপিউটার প্রোগ্রামের ধারাবাহিক কার্যপ্রণালী একটি চিত্রের মাধ্যমে প্রকাশ করাই প্রোগ্রাম ফ্লোচার্ট।
১০. ডাটা টাইপ কী?
উত্তর : ডাটার ধরনকে ডাটা টাইপ বলা হয়। প্রোগ্রাম চালনার সময় প্রোগ্রামে ব্যবহৃত বিভিন্ন ধরনের ডাটা মেমরিতে সংরক্ষিত হয়।
১১. লুপ কী?
উত্তর : পুনরায় পুনরাবৃত্তি করার জন্য যে কমান্ড বা পদ্ধতি ব্যবহার হয়, তাই প্রোগ্রামের লুপ।
১২. অ্যারে কী?
উত্তর : একই ধরনের বা সমপ্রকৃতির ডাটার সমাবেশই অ্যারে।
১৩. ফাংশন কী?
উত্তর : বড় কোনো প্রোগ্রামকে ছোট ছোট অংশে ভাগ করার পদ্ধতিই ফাংশন।
অনুধাবনমূলক প্রশ্নোত্তর
০১. একটি আদর্শ প্রোগ্রামের কী কী গুণাবলী থাকা প্রয়োজন লিখ।
উত্তর : আদর্শ প্রোগ্রাম বলতে যে প্রোগ্রামে কমপিউটার প্রোগ্রামের যাবতীয় বৈশিষ্ট্য বা গুণাবলী বর্তমান, সে ধরনের প্রোগ্রামকে বুঝায়। একটি আদর্শ প্রোগ্রামের নিমণরূপ গুণাবলী থাকা প্রয়োজন। যথা-
* প্রোগ্রামের অ্যালগরিদম, ফ্লোচার্ট সহজভাবে প্রণয়ন করা, যাতে প্রোগ্রামের ধাপগুলো সহজেই বুঝা যায়।
* নির্দিষ্ট সমস্যার জন্য উপযুক্ত প্রোগ্রাম নির্বাচন করা।
* প্রোগ্রাম সম্পর্কে ধারণার জন্য প্রোগ্রামের শুরম্নতে তার উদ্দেশ্য, ধ্রম্নবক, চলক ইত্যাদির পরিচয় সন্নিবেশিত করা।
* বিনা কারণে প্রোগ্রামকে দীর্ঘায়িত না করা।
* চলক হিসেবে প্রতিনিধিত্বমূলক বর্ণ বা অর্থপূর্ণ শব্দ ব্যবহার করা।
* প্রোগ্রামের ডকুমেন্টেশনের ব্যবস্থা থাকতে হবে।
০২. ইন্টারপ্রেটার থেকে কম্পাইলারের তুলনামূলক সুবিধা ব্যাখ্যা কর।
উত্তর : ইন্টারপ্রেটার থেকে কম্পাইলারের তুলনামূলক সুবিধাগুলো হলো
* কম্পাইলার সম্পূর্ণ প্রোগ্রামটি একসাথে অনুবাদ করে।
* এটি প্রোগ্রামের সব ভুল একসাথে প্রদর্শন করে।
* এটি একবার করা হলে পরবর্তী সময় আর কম্পাইল করার প্রয়োজন পড়ে না।
* এতে প্রোগ্রাম নির্বাহের জন্য কম সময় প্রয়োজন।

০৩. অনুবাদক প্রোগ্রাম ব্যবহারের সুবিধা কী?
উত্তর : অনুবাদক প্রোগ্রাম মূলত যেকোনো ভাষায় লিখিত কোনো প্রোগ্রামকে কমপিউটারের বোঝার সুবিধার্থে কমপিউটারের ভাষা তথা যান্ত্রিক ভাষায় রূপামত্মরের সুবিধা দেয়। যেমন- কোনো একটি প্রোগ্রাম ভাষায় একটি প্রোগ্রাম লেখা হলো, কিন্তু কমপিউটার সেই ভাষা বুঝতে পারবে না, যদি না অনুবাদক প্রোগ্রাম লিখিত প্রোগ্রামটিকে অনুবাদ করে বস্ত্ত প্রোগ্রামে রূপামত্মর করে।
০৪. ‘C’ ভাষাকে কেন Mid Level ভাষা বলা হয়? ব্যাখ্যা কর।
উত্তর : ‘C’ ভাষাকে Mid Level ভাষা বলা হয়। কারণ, এতে উচ্চসত্মরের ভাষার সুবিধার সাথে সাথে অ্যাসেম্বলি ভাষার সংযোগ ঘটানো যায়। মধ্যসত্মরের ভাষা হিসেবে C-কে অ্যাসেম্বলি ভাষার মতো বিট, বাইট, মেমরি ও অ্যাড্রেস নিয়ে ইচ্ছেমতো কাজ করা যায়। আবার উচ্চসত্মরের ভাষার মতো এতে বিভিন্ন ডাটা টাইপ নিয়ে কাজ করা যায়।

০৫. ধ্রম্নবক ও চলকের মধ্যে পার্থক্য লিখ।
উত্তর : ধ্রম্নবক ও চলকের মধ্যে পার্থক্য।
ধ্রম্নবক চলক
০১. C ভাষায় এমন কিছু মান আছে, যা কোনো সময় পরিবর্তত হয় না, তাই হলো ধ্রম্নবক। ০১. মেমরি অ্যাড্রেস সরাসরি ব্যবহার না করে একটি নাম দিয়ে ওই নামের অধীনে ডাটা রাখা হয়। ওই নামকে চলক বলে।
০২. ধ্রম্নবকে কমা ব্যবহার করা যায় না, তবে প্রয়োজনে দশমিক ব্যবহার করা যায়। ০২. চলকের মান নির্ধারণ করার সময় সংখ্যার মধ্যে কমা ব্যবহার করা যাবে।
০৬. প্রোগ্রামিং এনভায়রনমেন্টের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
উত্তর : প্রোগ্রামিং এনভায়রনমেন্টের অর্থ হলো প্রোগ্রাম লেখার প্রয়োজনীয় পরিবেশ। প্রোগ্রাম তৈরির আগে প্রোগ্রামিং এনভায়রনমেন্ট বা ধাপগুলো সম্পর্কে অবহিত হতে হবে। যেমন- প্রথমে সমস্যাটি চিহ্নিত করতে হবে। এরপর সমস্যাটি বিশেস্নষণ করে প্রোগ্রাম ডিজাইন করতে হবে। তারপর প্রোগ্রাম কোড লিখে প্রোগ্রামটি টেস্ট করতে হবে। যদি ভুল থাকে, তাহলে ডিবাগিং করতে হবে। সবশেষ প্রোগ্রামটি রক্ষণাবেক্ষণ করতে হবে।
০৭. অ্যালগরিদম ও ফ্লোচার্টের মধ্যে একটি পার্থক্য ব্যাখ্যা কর।
উত্তর : ফ্লোচার্ট হচ্ছে অ্যালগরিদমের চিত্ররূপ। অ্যালগরিদমের ধাপ চিত্র আকারে তুলে ধরাই হচ্ছে ফ্লোচার্ট। কতকগুলো ছবি/চিত্র, যা থেকে সমস্যা সমাধান করতে হলে পরস্পর কীভাবে অগ্রসর হতে হয়, তা বুঝা যায়।
০৮. for লুপের সঠিক স্টেটমেন্টটি লেখ।
উত্তর : for লুপের সঠিক স্টেটমন্ট নিমণরূপ।
১ : sum = 0;
২ : for (index = 1; index ৩ : {
৪ : sum = sum + index;
৫ : print f("The sum is", sum)
৬ : }
০৯. প্রোগ্রাম তৈরির ‘প্রোগ্রাম ডিজাইন’ ধাপটি ব্যাখ্যা কর।
উত্তর : প্রোগ্রাম ডিজাইন বলতে বোঝায় সমস্যা সমাধান করার জন্য বর্তমান সিস্টেমের প্রয়োজনীয় সংশোধন করে নতুন সিস্টেমের মূল রূপরেখা নির্ণয়। বেশিরভাগ ক্ষেত্রেই কোনো জটিল সমস্যাকে সঠিকভাব বিশেস্নষণ করতে পারলেই তার সহজ সমাধান বেরিয়ে আসে। সমাধানের জন্য সমস্যাকে বিভিন্ন অংশে ভাগ করে প্রত্যেক অংশ সম্বন্ধে পৃথকভাবে ও সব অংশ সম্বন্ধে সামগ্রিকভাবে চিমত্মা করতে হয়।
১০. কীভাবে প্রোগ্রামে ‘কমা’ দিয়ে একাধিক চলককে পৃথক করা যায়? ব্যাখ্যা দাও।
উত্তর : প্রোগ্রামে কমা (,) দিয়ে একাধিক চলককে পৃথক করা যায়। চলক হলো প্রোগ্রামের দেয়া মেমরির কয়েক বাইট স্থানের একটি নাম। যেমন- একজন শিক্ষার্থীর বাংলা, ইংরেজি ও আইসিটি বিষয়ের তিনটি নম্বর যথাক্রমে a, b ও c প্রোগ্রামে ইনপুট আকারে দেয়ার জন্য কমা (,) ব্যবহার করে পৃথক করা হয়। যেমন- int a, b, c।
১১. স্ট্রাকচার্ড প্রোগ্রামের মূল অংশের কার্যকারিতা ব্যাখ্যা কর।
উত্তর : স্ট্রাকচার্ড প্রোগ্রামের একটি মূল অংশ থাকে। মূল অংশের প্রথম নির্বাহযোগ্য স্টেটমেন্ট দ্বিতীয় সত্মরের প্রথম অংশে যায়। এ ক্ষেত্রে কার্যাদেশের ফাইলের রেকর্ড পাঠ করে। পাঠ করার পর কমপিউটার আবার মূল অংশে ফিরে আসে। এরপর মূল অংশ কমপিউটারকে আবার দ্বিতীয় সত্মরের পরবর্তী অংশে পাঠায়। এভাবে স্ট্রাকচার প্রোগ্রামের মূল অংশের কার্যকারিতা চলতে থাকে।
ফিডব্যাক : prokashkumar08@yahoo.com

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
২০১৭ - মে সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস