• ভাষা:
  • English
  • বাংলা
হোম > ডিজিটাল মার্কেটিং ট্রেন্ড ২০২১
লেখক পরিচিতি
লেখকের নাম: নাজমুল হাসান মজুমদার
মোট লেখা:৩১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০২১ - জানুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
বাজার
তথ্যসূত্র:
ডিজিটাল প্রযুক্তি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
ডিজিটাল মার্কেটিং ট্রেন্ড ২০২১
ডিজিটাল মার্কেটিং ট্রেন্ড ২০২১

নাজমুল হাসান মজুমদার

বিশ্বজুড়ে ২০২০ সালের প্রথম ৬ মাসে মোবাইল অ্যাপে ১.৬ ট্রিলিয়ন ঘণ্টা সময় অতিবাহিত করেন মানুষ, যা পরবর্তীতে প্রতি মাসে ছিল ১৮০ বিলিয়ন ঘণ্টার সমপরিমাণ। বিশেষ করে অনলাইনে লেখাপড়া,খাবার অর্ডার, গেম, বিনোদন এবং শপিংয়ে ছিল মোবাইল অ্যাপের সর্বাধিক ব্যবহার। কভিড-১৯ পরবর্তীতে মানুষের মাঝে কেনাকাটার অভ্যাস আর আগের মতো থাকবে না এবং ৩০ শতাংশ মানুষ মনে করেন শপিং আর আগের অব¯ ’ায় ফিরে যাবে না; অর্থাৎ অনলাইনে প্রোডাক্ট কেনার হার আগের থেকে অনেকাংশে বেড়ে যাবে আর তাতে করে ডিজিটাল মার্কেটিংয়ে ২০২১ সালেই শুরু হয়ে যাবে তার সবচেয়ে বেশি প্রভাব।

ডিজিটাল মার্কেটিংয়ে ইতিমধ্যে অগমেন্টেড ও ভার্চুয়াল রিয়েলিটি, মোবাইল অ্যাপভিত্তিক মার্কেটিং, ক্রেতার সাথে সম্পর্ক উন্নয়নের পাশাপাশি সেবা প্রদানে চ্যাটবট, আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স, আইওটির মতন প্র্রযুক্তির ব্যবহার সর্বাধিক পর্যায়ে উপনীত হচ্ছে, আর একে ভিত্তি করে গড়ে উঠছে ডিজিটাল মার্কেটিং প্রতিষ্ঠান। এছাড়া ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর ব্যাপক অগ্রগতিতে এর প্রচারণার অন্যতম মাধ্যম হিসেবে ইতিমধ্যে ডিজিটাল মার্কেটিং অনস্বীকার্য বিষয় হয়ে পরেছে। তাই ডিজিটাল মার্কেটিংয়ে ২০২১ সালে সবচেয়ে বেশি প্রাধান্য পেতে যাওয়া বিষয়গুলো তুলে ধরা হলো।
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০২১ - জানুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস