• ভাষা:
  • English
  • বাংলা
হোম > উবুন্ত গোত্রের লিনআক্স জুবুন্তু
লেখক পরিচিতি
লেখকের নাম: মর্তুজা আশীষ আহমেদ
মোট লেখা:৭৭
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - মে
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
লিনআক্স
তথ্যসূত্র:
লিনআক্স
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
উবুন্ত গোত্রের লিনআক্স জুবুন্তু

লিনআক্সে কেডিই এবং জিনোম জনপ্রিয় দুটি ডেস্কটপ। এগুলো ছাড়া ইদানীং আরেকটি ডেস্কটপ জনপ্রিয়তা পাচ্ছে। এটি হচ্ছে এক্সফেস। যারা এক্সফেস ডেস্কটপের কার্যকর লিনআক্স ব্যবহার করতে চান তাদের জন্য কার্যকর সমাধান হচ্ছে জুবুন্তু লিনআক্স। জুবুন্তু হচ্ছে উবুন্তু লিনআক্সের এক্সফেস ভার্সন। উবুন্তু লিনআক্সের ডেস্কটপ হিসেবে ব্যবহার করা হয়েছে জিনোম। আর জুবুন্তুতে এক্সফেস। বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই উবুন্তু লিনআক্সের জনপ্রিয়তা আকাশ্চুম্বী। আমরাও উবুন্তু লিনআক্স নিয়ে কমপিউটার জগৎ-এ অনেক রিভিউ দিয়েছি। অনেকে মনে করেন, লিনআক্স মানেই উবুন্তু। কিন্তু বাস্তবতা হচ্ছে লিনআক্সের প্রায় অর্ধশতাধিক দৈনন্দিন কমপিউটিংয়ে কার্যকর ডিস্ট্রিবিউশন আছে। উবুন্তু এরকম একটি ডিস্ট্রিবিউশন। আর জুবুন্তু হচ্ছে উবুন্তুর মতোই লিনআক্স, তবে যারা এক্সফেস ভক্ত তাদের জন্য।



লিনআক্সের এই সংখ্যায় জুবুন্তু লিনআক্স ডিস্ট্রিবিউশনের ইনস্টলেশন প্রক্রিয়া দেখানো হয়েছে। সিস্টেমে লিনআক্স ইনস্টলেশনের ক্ষেত্রে কমপিউটিং জটিলতা এড়ানোর জন্য আলাদা পার্টিশন তৈরি করা ভালো। পার্টিশন করার জন্য থার্ড পার্টি পার্টিশনিং টুল ব্যবহার করা যায়, যেমন- পাওয়ারকোয়েস্ট পার্টিশন ম্যাজিক। পার্টিশন করার জন্য লিনআক্সের নিজস্ব প্রোগ্রাম আছে। কিন্তু পার্টিশনিং সহজ করার জন্যই পাওয়ারকোয়েস্ট পার্টিশন ম্যাজিক ব্যবহার করা উচিত। পার্টিশন করার আগে পার্টিশনিং নিয়ে একটু আলোচনা করা প্রয়োজন। ধরুন আপনি প্রাইমারি পার্টিশন সি ড্রাইভের পরে লিনআক্সের পার্টিশন করতে চান। এখানে একটি কথা না বললেই নয়, লিনআক্সের জন্য দুইটি পার্টিশন প্রয়োজন। একটি হলো লিনআক্স পার্টিশন, যেখানে লিনআক্স তার ইনস্টলেশন ফাইলগুলো রাখবে। এই পার্টিশনের ফাইল ফরমেট হবে ইএক্সটি২ বা ইএক্সটি৩ (লিনআক্সের সব ডিস্ট্রিবিউশন এই পার্টিশন সাপোর্ট করে)। অন্যটি হলো লিনআক্স সোয়াপ।

ধরা যাক, আপনি আইডিই প্রাইমারি মাস্টার হার্ডডিস্কে পার্টিশন করবেন। এখন সি ড্রাইভের পরে কিন্তু এক্সটেন্ডেড পার্টিশনের আগে লিনআক্স পার্টিশন তৈরি করলে পার্টিশনের নাম হবে এইচডিএ৫/এসডিএ৫। যেহেতু একই হার্ডডিস্কে চারটি পর্যন্ত প্রাইমারি পার্টিশন করা যায়, তাই এইচডিএ২/এসডিএ২ থেকে এইচডিএ৪/এসডিএ৪ পর্যন্ত রিজার্ভ থাকবে। প্রাইমারি পার্টিশন C: ড্রাইভ থেকে জায়গা নিয়ে লিনআক্সে পার্টিশন করতে চাইলে এই ড্রাইভ সিলেক্ট করে রাইট বাটন ক্লিক করে resize/merge অপশন সিলেক্ট করে যতটুকু ইচ্ছে জায়গা খালি করতে হবে। অন্তত দুইটি পার্টিশন করতে হবে, একটি লিনআক্সের রুট এবং অন্যটি লিনআক্স সোয়াপ পার্টিশন।

লিনআক্সের সোয়াপ পার্টিশনের জন্য সিস্টেমের র্যারমের দ্বিগুণ জায়গা দিতে হবে। আর রুট ফাইল সিস্টেমের জন্য ৫ গিগাবাইটের মতো জায়গা দিলেই চলবে। এসব মাথায় রেখেই উইন্ডোজ পার্টিশন থেকে জায়গা খালি করতে হবে। পার্টিশন ম্যাজিক থেকে খালি জায়গা বের করে রাইট বাটন ক্লিক করে ক্রিয়েট পার্টিশন সিলেক্ট করতে হবে। নতুন পার্টিশনের সাইজ ৫ গিগাবাইট অ্যালোকেট করে দেবার পর পার্টিশনের ধরন সিলেক্ট করতে হবে লিনআক্স ইএক্সটি৩। আর পার্টিশন লজিক্যাল ড্রাইভ সিলেক্ট করে দেয়াই ভালো। তাতে করে পার্টিশনের হিসেব রাখা সহজ হবে। এবারে খালি জায়গার বাকি অংশে একইভাবে রাইট বাটন ক্লিক করে ক্রিয়েট পার্টিশন সিলেক্ট করতে হবে। নতুন পার্টিশনের সাইজ বাকি থাকা পুরো অংশ র্যা্মের দ্বিগুণ বা কাছাকাছি অংশ অ্যালোকেট করে দিতে হবে। আর পার্টিশনের ধরন সিলেক্ট করতে হবে লিনআক্স সোয়াপ। তাহলে আপনার লিনআক্স ইএক্সটি৩ পার্টিশনের আইডেনটিটি হবে এইচডিএ৫ এবং লিনআক্স সোয়াপ পার্টিশনের আইডেনটিটি হবে এইচডিএ৬।

এবারে লিনআক্সের ইনস্টলেশনের জন্য জুবুন্তুর বুটেবল ডিস্ক যোগাড় করতে হবে। জুবুন্তু ডাউনলোড করার জন্য http://www.xubuntu.org/ সাইটটি ভিজিট করা যেতে পারে। আগে লিনআক্স ইনস্টলেশন বেশ ঝামেলাপূর্ণ ছিল। কিন্তু এখন সবকিছু গ্রাফিক্যাল হওয়ায় ইনস্টলেশন বেশ সহজ হয়ে গেছে। ইনস্টলেশন নিয়ে যাদের সামান্য ধারণা আছে তারা বেশ সহজেই জুবুন্তু ইনস্টল করতে পারবেন।

শুধু একটা জায়গাতে সমস্যা হতে পারে, সেটি হলো মাউন্টপয়েন্ট সিলেক্ট করা নিয়ে। লিনআক্সের সিডি থেকে বুট করে ইনস্টল করতে হবে বলে প্রথমেই সিস্টেমের বুট ডিভাইস সেটিংস ঠিক করে নিতে হবে। সাধারণত হার্ডডিস্ক থেকেই সিস্টেম বুট করে বলে অপটিক্যাল ডিভাইসকে (সিডি রম বা অন্যান্য) হার্ডডিস্কের আগে প্রায়োরিটি সেট করে দিতে হবে। এজন্য সিস্টেম বুট করার সময় বায়োসে প্রবেশ করতে হবে। আজকাল অনেক বায়োসই বুট সিকোয়েন্স পরিবর্তন না করেই যেকোনো ডিভাইস থেকে বুট করার সুযোগ দেয়। বেশিরভাগ বায়োসেই এটি করার জন্য বায়োস পার হবার সময় F8 চাপতে হয়। যে সিস্টেমে লিনআক্স চালানো হবে তার বায়োসে কোন কী চাপতে হয় তা জেনে নিতে হবে। এরপর ড্রাইভে জুবুন্তুর সিডি রেখে ড্রাইভটি সিলেক্ট করে দিলেই হবে।

বুট হবার পরে জুবুন্তুর বুট মেনুতে এন্টার চাপলে অটোমোটিক লাইভ সিডি চালু হবে। লাইভ সিডি চালু হলে কিছু সময় পর সরাসরি জুবুন্তুর লাইভ ডেস্কটপে চলে আসবেন। ডেস্কটপে ইনস্টল নামে একটি আইকন দেখতে পাবেন। আইকনটি ক্লিক করলে সিস্টেমে জুবুন্তু ইনস্টলেশন শুরু হবে।

প্রথমেই আপনার সামনে আসবে ভাষা নির্বাচন মেনু। এখান থেকে আপনাকে ভাষা নির্বাচন করতে হবে। ইচ্ছে করলে বাংলাভাষাও নির্বাচন করা যায়। বাংলাভাষা নির্বাচন করলে সবকিছু বাংলায় দেখাবে। এরপর নেক্সট বাটনে ক্লিক করতে হবে। পরের মেনু থেকে আন্তর্জাতিক সময় এবং অঞ্চল নির্বাচন করতে হবে। তারপর নেক্সট বাটনে ক্লিক করতে হবে। পরের মেনুতে কীবোর্ড ব্যবহার সিলেক্ট করতে হবে। এর পরের মেনু থেকেই আপনাকে পার্টিশন করতে হবে। এখান থেকে নিজ হাতে বা self সিলেক্ট করতে হবে। তারপর নেক্সটে ক্লিক করে পরের মেনুতে যান। যেহেতু আগেই পার্টিশন করা হয়েছে তাই আমাদের নতুন করে পার্টিশন না করে শুধু তৈরি করা পার্টিশন সিলেক্ট করে দিলেই চলবে। তৈরি করা পার্টিশন ইএক্সটি৩ এবং ডিভাইস এইচডিএ৫ দেখাবে। পার্টিশনটি সিলেক্ট করে ফরমেট বক্সে টিক মার্ক দিতে হবে। সেই সাথে রাইট বাটন ক্লিক করে মাউন্টপয়েন্ট অপশনে সিলেক্ট করতে হবে। জুবুন্তু লিনআক্স ইনস্টলেশনের মূল কাজটিই করা শেষ। সবশেষে ফিনিশ বাটনে ক্লিক করলে ইনস্টলেশন শুরু হবে। এভাবে ইনস্টলেশন শেষ করে সিস্টেম রিস্টার্ট করতে হবে।

জুবুন্তু মানেই যে উবুন্তুর ভিন্ন চেহারার অপারেটিং সিস্টেম তা কিন্তু নয়। উবুন্তুর ডেস্কটপ জিনোম আর জুবুন্তুতে তা এক্সফেস। লিনআক্সে ডেস্কটপ মানেই যে শুধু ভিজ্যুয়ালাইজেশন তা নয়। এখানে ডেস্কটপ মানে ভিজ্যুয়ালাইজেশনের পাশাপাশি কিছু বান্ডলড সফটওয়্যারের উপস্থিতি। এগুলো জিনোম, এক্সফেস প্রভৃতিতে আলাদা। আগে একই লিনআক্সে একাধিক ডেস্কটপের ব্যবস্থা ছিল। যে কারণে ম্যান্ড্রেক লিনআক্স (এখনকার ম্যান্ড্রিভা) অনেকেরই প্রথম পছন্দের ছিল। এখন একটি লিনআক্স সিস্টেমে সাধারণত একটাই ডেস্কটপ ব্যবহার করা হয় জটিলতা এড়ানোর জন্য। বলা ভালো, উবুন্তু এবং জুবুন্তু সম্পূর্ণ আলাদা অপারেটিং সিস্টেম। \


কজ ওয়েব

ফিডব্যাক : mortuzacsepm@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস