• ভাষা:
  • English
  • বাংলা
হোম > ডাইনেস্টি ওয়ারিয়র্স ৭
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১২ - মার্চ
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
গেম
তথ্যসূত্র:
গেমের জগৎ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
ডাইনেস্টি ওয়ারিয়র্স ৭

জাপানের যুদ্ধভিত্তিক গেমগুলোর মাঝে ডাইনেস্টি ওয়ারিয়র ও সামুরাই সিরিজের গেমগুলো সবার আগে বিবেচনায় আসে। গেমগুলোর কাহিনীর মাঝে কিছুটা পার্থক্য থাকলেও গেম খেলার ধরন প্রায় একইরকমের। এ গেমগুলোর ধরনকে বলা হয় হ্যাক অ্যান্ড স্ল্যাশ, যা অ্যাকশন গেমের একটি ভাগ। প্রায় সব গেমেই থাকে অনেকগুলো করে চরিত্র এবং প্রত্যেকের থাকে আলাদা বৈশিষ্ট্য। নিজের পছন্দমতো চরিত্র নিয়ে খেলার বিশেষ সুযোগ থাকে এই গেমগুলোতে, যা অন্য গেমে সচরাচর দেখা যায় না। জাপানের ঐতিহাসিক কাহিনী নিয়ে নির্মিত এই গেমগুলোর কদর খুবই বেশি। অনেকে একটানা অ্যাকশন পছন্দ করেন না, একঘেয়ে লেগে যায় আবার অনেকে আছেন লাগাতার মারামারি করায় অভ্যস্ত। তাই এ গেম কারো ভালো লাগতে পারে আবার কারো কাছে বিরক্তির কারণও হতে পারে।

ডাইনেস্টি ওয়ারিয়র সিরিজের গেমগুলোর মধ্যে ফুটিয়ে তোলা হয়েছে জাপানের ঐতিহ্য ও তাদের সংস্কৃতি। তাদের বাড়িঘর, যুদ্ধ পোশাক, বাহন, অস্ত্র-শস্ত্র, যুদ্ধকৌশল, খাবার-দাবার সব কিছু দারুণভাবে ফুটিয়ে তোলা হয়েছে গেমের পরিবেশে। ডাইনেস্টি ওয়ারিয়র সিরিজের গেমগুলো জাপানে শিন সাঙ্গোকুমুশো নামে পরিচিত। এই সিরিজের এই পর্যন্ত ৭টি পর্ব বের হয়েছে। নতুন এই পর্বের ডেভেলপার হচ্ছে ওমেগা ফোর্স ও পাবলিশ করেছে কোয়েই নামের প্রতিষ্ঠান। গেমের কাহিনী গড়ে উঠেছে লুও গুয়ানঝনং নামের ওপন্যাসিকের লেখা উপন্যাস রোমান্স অব দ্য থ্রি কিংডমসের ওপরে ভিত্তি করে।

গেমে ক্যারেক্টারকে নিয়ে সিঁড়ি বেয়ে প্রাচীর ডিঙ্গানো ও পানিতে সাঁতার কাটতে দেখা যাবে। প্রত্যেক চরিত্রের জন্যে রয়েছে আলাদা মুভি, তাই আপনার সবগুলো চরিত্র নিয়ে খেলার আগ্রহ জাগবে। খেলার আগে প্লেয়ার নির্বাচন করাটা বিশেষ ব্যাপার। কারণ আপনার খেলার ধরন ও দক্ষতার উপরে ভিত্তি করে প্লেয়ার নির্বাচন করলে তবে ভালো খেলতে পারবেন ও খেলার পুরো মজা উপভোগ করতে পারবেন। হাল্কা অস্ত্র নিয়ে খেললে খুব দ্রুততার সাথে যুদ্ধ করতে পারবেন ও অনেক বেশি যুদ্ধকৌশল অবলম্বন করতে পারবেন, কিন্তু এতে শত্রুর ক্ষতি কম হবে। তার মানে শত্রুকে ঘায়েল করতে সময় লাগবে। কিন্তু ভারি অস্ত্র নিয়ে খেললে খেলার গতি কমে যাবে ঠিকই, কিন্তু প্রতিপক্ষকে দারুণ শায়েস্তা করা যাবে।

অস্ত্রের ধরনের ওপরে রয়েছে খেলার ভিন্নতা। তীরন্দাজ চরিত্র নিয়েও খেলা যায়, কিন্তু তাকে নিয়ে সামনে চলে আসা প্রতিপক্ষকে মারা একটু কঠিন। গেমের প্রত্যেক চরিত্রের রয়েছে আলাদা অস্ত্র ও ভিন্ন ভিন্ন সুবিধা। খেলার সময় যত প্রতিপক্ষকে মারবেন তার বদলে পাওয়ার গজ বাড়বে এবং তা পূর্ণ হলে কম্বো মারতে পারবেন। সাধারণ সৈন্য মারতে তেমন একটা বেগ পেতে না হলেও প্রতিপক্ষের সেনাপতি বা দলপতিকে শিক্ষা দিতে একটু কষ্ট করতে হবে। গেমে ঘোড়ায় চড়ে মারামারি করার ব্যবস্থাও রয়েছে।

গেমের গ্রাফিক্স ও সাউন্ড ইফেক্টের বাহবা না দিলেই নয়। গেমে রয়েছে ক্যারেক্টার, বেস ও ব্যাটল এনসাইক্লোপিডিয়া। এতে করে আপনি জাপানের যুদ্ধের ইতিহাসের দারুণ এক পরিচয় পাবেন। গেমের মেনুর কারুকাজ ও জাপানি মিউজিক গেমে এনে দিয়েছে নতুন এক আমেজ, যা সবার মন কাড়বে। গেমটি চালাতে লাগবে পেন্টিয়াম ৪, ১.৮ গিগাহার্টজের প্রসেসর, ৫১২ মেগাবাইট র‌্যাম, পিক্সেল শেডার .০ সাপোর্টেড ১২৮ মেগাবাইটের গ্রাফিক্স কার্ড ও ৫ গিগাবাইট হার্ডডিস্ক।
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস