• ভাষা:
  • English
  • বাংলা
হোম > উইন্ডোজ অপারেটিং সিস্টেমের বাহ্যিক অবয়ব পরিবর্তন করা
লেখক পরিচিতি
লেখকের নাম: তাসনীম মাহ্‌মুদ
মোট লেখা:১২৭
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৮ - নভেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
অপারেটিং সিস্টেম
তথ্যসূত্র:
অপারেটিং সিস্টেম
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
উইন্ডোজ অপারেটিং সিস্টেমের বাহ্যিক অবয়ব পরিবর্তন করা
ধরুন, আপনার কমপিউটারটি উইন্ডোজ এক্সপি চালিত অথচ বিশ্ব এখন উইন্ডোজ ভিসতাতে আপগ্রেড হয়েছে। তা সত্ত্বেও আপনি উইন্ডোজ এক্সপিতে কাজ করতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। কেননা এই অপারেটিং সিস্টেমে আপনি অভ্যস্ত হয়ে পড়েছেন। কিন্তু এই এক্সপিতেই আপনি চাচ্ছেন উইন্ডোজ ভিসতার লুক বা অবয়ব। অথবা আপনার সিস্টেমটি উইন্ডোজভিত্তিক, কিন্তু মনে মনে ম্যাক ওএসএক্স-এর অবয়ব প্রত্যাশা করছেন। কিন্তু প্রত্যাশা করলেই তো হবে না, কেননা উইন্ডোজভিত্তিক পিসিতে ম্যাক ওএসএক্স ইনস্টল করা সহজ নয়। তাহলে এক্ষেত্রে কী করা যায়- এ প্রশ্ন আমাদের সবার।

এমন সব সমস্যার যথার্থ সমাধান হচ্ছে ট্রান্সফরমেশন প্যাক। এই প্যাক দিয়ে মূলত উইন্ডোজ সিস্টেম ফাইলকে পরিবর্তিত রূপ বা অবয়বে মডিফাই করা যায়। এছাড়া যুক্ত করা যায় ভিজ্যুয়াল ইলিমেন্ট যেমন ভিজ্যুয়াল স্টাইল, আইকন ও ওয়ালপেপার এবং এর চূড়ান্ত ফল হয় অত্যন্ত আকর্ষণীয়।





বর্তমানে ইন্টারনেটে অনেক প্যাক পাওয়া যায় যা উইন্ডোজ এক্সপিকে ভিজ্যুয়ালি উইন্ডোজ ভিসতা বা ম্যাক ওএসএক্স-এ ট্রান্সফার বা রূপান্তর করে। এই দুটি প্যাকসহ আপনি আরো কিছু ফ্রিপ্যাক পাবেন যেগুলো বহুল পরিচিত এই দুটি অপারেটিং সিস্টেমের সমকক্ষ হতে না পারলেও এগুলো তৈরি করতে পারে তাদের নিজস্ব ভিজ্যুয়াল স্টাইল। যাই হোক, এই প্যাকগুলোর প্রেরণার উৎস হচ্ছে লিনআক্সের বিভিন্ন ডিস্ট্রিবিউশন প্যাক।

ইন্টারনেটে পাওয়া যায় এমন কয়েকটি সেরা ট্রান্সফরমেশন প্যাক নিয়ে এখানে আলোচনা করা হয়েছে। এখানে মূলত আলোচনা করা হয়েছে এই প্যাকগুলোর ইনস্টলেশন প্রক্রিয়া ও প্রকৃত কার্যাবলী নিয়ে।

ভিসতা ট্রান্সফরমেশন প্যাক ৮.০

উইন্ডোজএক্স কোডার ডেভেলপ করে ভিসতা ট্রান্সফরমেশন প্যাক (ভিটিপি)। ভিটিপির এটি অষ্টম ভার্সন। ভিটিপির এই ভার্সনটি পরিপূর্ণ ও যথাযথভাবে উইন্ডোজ ভিসতার সমকক্ষ হতে চেষ্টা করেছে। ট্রান্সফারেন্সি ইফেক্ট, স্টার্ট মেনু, ক্লক স্টাইল, ফ্লিপথ্রিডি, এমনকি সাইডবারসহ বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ্লিকেশন ব্যবহার করে ভিটিপির সমকক্ষ হতে চেষ্টা করেছে। এর ইনস্টলেশন প্রক্রিয়াটি বেশ সহজ। ইনস্টলার রান করে পর্যায়ক্রমে শুধু নেক্সট-এ ক্লিক করতে হবে। ক্ল্যাসিক ইনস্টল মোড ব্যবহার করুন যাতে আপনি কাক্সিক্ষত থার্ড পার্টি অ্যাপ্লিকেশন সিলেক্ট করতে পারেন। যদি আপনি সব অপশন চেক করেন, তাহলে সেরা ভিসতা-এক্সপেরিয়েন্স পাবেন। এই প্যাক সব ফিচারসহ ইনস্টল হলে প্রচুর পরিমাণে মেমরি স্পেস ব্যবহার হবে। তাই শুধু প্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলো ইনস্টল করা উচিত। আক্ষরিক অর্থে ভিটিপি উইন্ডোজ এক্সপির লুক বা চেহারা বদলে ফেলতে পারে যাতে ভিসতার মতো দেখায়। এমনকি বুটস্ক্রিন এবং লগঅন স্ক্রিনের চেহারাও বদলাতে পারে। শুধু তাই নয়, প্রতিবার রিবুটের পর আপনি ভিসতার ওয়েলকাম সেন্টার পাবেন।

ফ্লাইয়াকিট ওএসএক্স ৩.৫

আমরা পছন্দ করি বা না করি, এ কথা বলতে দ্বিধা নেই যে, এপলের ম্যাকিনটোস ওএসএক্স সত্যিকার অর্থে চমৎকার। আবার এ কথাও সত্য যে ম্যাক কমপিউটার যথেষ্ট ব্যয়বহুল এবং উইন্ডোজের মতো করে যখন তখন কাস্টোমাইজ করা যায় না। তবে এর জন্য হতাশ হবার কিছু নেই। কেননা ফ্লাইয়াকিট ওএসএক্স ট্রান্সফরমেশন প্যাক সব কিছু বদলাতে পারে। এই প্যাক এক্সপিকে ট্রান্সফরম করতে পারে ম্যাক ওএসএক্স ভলিউম ১০.৫-এ।

এর ইনস্টলেশন প্রসেস খুবই সহজ। ইনস্টলারকে রান করে নেক্সট বাটনে চাপতে থাকুন যতক্ষণ পর্যন্ত না আপনি কোনো কম্পোনেন্ট ইনস্টল করতে চাচ্ছেন তা জিজ্ঞাসা করবে। যদিও এই প্যাক যথেষ্ট পরিমাণে থার্ড পার্টি সফটওয়্যার সমৃদ্ধ। এটি ভিটিপির মতো তেমন বেশি পরিমাণে মেমরি ব্যবহার করে না। সুতরাং আপনি ইচ্ছে করলে এর সব কম্পোনেন্ট সিলেক্ট করতে পারেন।

ইনস্টলেশন প্রক্রিয়ার শেষে কমপিউটার রিবুট করে ফ্লাইয়াকিট ওএসএক্স-এর জাদুকরী কর্মকাণ্ডের আস্বাদ গ্রহণ করতে পারেন। উপরে বর্ণিত কাজ শেষ করার পর আপনার কমপিউটারকে ম্যাক কমপিউটারের মতো মনে হবে। ফ্লাইয়াকিট প্যাকে ওএসএক্স-এর মতো অ্যানিমেশন, কালার থিম, কার্সর আইকন যুক্ত করা হয়েছে। আপনি এই প্যাক নিয়ে চেষ্টা করে দেখতে পারেন।

ভিসতা ইনস্পাইরেট ২

ভিস্তা ইনস্পাইরেট-২-এর আবির্ভাব ঘটে Bricopack পরিবার থেকে, যা হোস্ট করা হয় www.crystalxp.net সাইটে। ভিটিপির মতো ভিসতা ইনস্পাইরেটও উইন্ডোজ এক্সপিকে ভিসতায় ট্রান্সফরম করতে পারে। পার্থক্য হলো এটি ন্যূনতম থার্ডপার্টি সফটওয়্যার ব্যবহার করে। যেহেতু এতে কম সফটওয়্যার ব্যবহার হয়, তাই মেমরির ওপর চাপও কম পড়ে। এর ফলে আপনি ফ্যান্সি সাইডবার, ট্রান্সপারেন্সি এবং ফ্লিপথ্রিডি ইফেক্ট প্রভৃতির সুবিধা পাবেন না। তারপরও ভিসতার মতো চমৎকার ডেস্কটপসহ পরিবর্তিত আইকন, ভিজ্যুয়াল স্টাইল ও কার্সর ব্যবহার করতে পারবেন মেমরির কোনো কোন্সে বাড়তি চাপ সৃষ্টি না করেই।

ভিসতা ইনস্পাইরেট-২-এর ইনস্টল এবং আনইনস্টল প্রসেস বেশ সহজ। ইনস্টলেশনের পরে কমপিউটার রিবুট করুন। আনইনস্টলের জন্য add/remove programs - এ গিয়ে এই প্যাক রিমুভ করুন।

অন্যান্য ট্রান্সফরমেশন প্যাক

বিশালাকার এই তিনটি প্যাক ছাড়া আরো কিছু প্যাক রয়েছে, যেমন ভিসতা মাইজার, ক্রিস্টাল ক্লিয়ার, লং হর্ন ইনস্পায়ার্ড ইত্যাদি। এর ফন্ট তেমন আকর্ষণীয় নয় তবে সার্বিকভাবে এক নমনীয় এক্সপেরিয়েন্স পাওয়া যায়। ব্রিকোপ্যাক পরিবারের অন্যান্য সফটওয়্যার যেমন ক্রিস্টাল ক্লিয়ার চমৎকার এক প্যাক। এগুলো কোনো থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহার করে না। শুধু ভিজ্যুয়াল স্টাইল, আইকন এবং লগ অনস্ক্রিন পরিবর্তন করতে পারবেন।

এছাড়া কিছু প্যাক রয়েছে যে এক্সপিকে এএসএক্স ভলিউম ১০.৫ এবং উবুন্টু লিনআক্সে ট্রান্সফরম করার জন্য। যদিও এই প্যাকগুলো ইনস্টলারে কম্পাইল করা নয় এবং সফলভাবে ইনস্টল করার জন্য দরকার ম্যানুয়াল ইনস্টল প্রসেস। উবুন্টু প্যাক সফলভাবে ইনস্টল করতে পারলেও এটি শুধু ভিজ্যুয়াল স্টাইল কার্সর ও আইকন পরিবর্তন করতে পারে। বুটস্ক্রিন ও লগইন স্ক্রিনের মতো এই পরিবর্তনগুলো হুবহু দেখতে পাবেন না। লিনআক্স প্যাক পাবেন www.techatom.com/windows/ultimate-finax-tranformation-pack-for-windows-xp.html সাইটে এবং লিওপার্ড প্যাক পাবেন www.coolwizard3.com/2007/10/28/ultinmate-transformation-windows-xp-to-mcc-ose-leopard/ সাইটে।

কজ ওয়েব

ফিডব্যাক : swapan52002@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
চলতি সংখ্যার হাইলাইটস