• ভাষা:
  • English
  • বাংলা
হোম > এক্সপি, ২০০০/২০০৩-এ প্রক্সি সার্ভার
লেখক পরিচিতি
লেখকের নাম: মোহাম্মদ ইশতিয়াক জাহান
ইমেইল:rony446@yahoo.com:
মোট লেখা:৮৮
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৮ - নভেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
নেটওয়ার্কউইন্ডোজ ‍এক্সপি, 
তথ্যসূত্র:
নেটওয়ার্ক
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
এক্সপি, ২০০০/২০০৩-এ প্রক্সি সার্ভার

মপিউটার জগৎ-এর গত কয়েকটি সংখ্যায় উইন্ডোজ ২০০০/২০০৩ সার্ভারের বেশ কিছু ফিচার নিয়ে লেখা হয়েছে। উইন্ডোজ ২০০০/২০০৩ সার্ভারের অ্যাক্টিভ ডিরেক্টরি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। উইন্ডোজ ২০০০/২০০৩ সার্ভারে বেশ কয়েক ধরনের সার্ভার সেটআপ করা যায়। যেমন : প্রক্সি সার্ভার, টেলনেট সার্ভার, ডিএনএস সার্ভার, ডিএইচসিপি সার্ভার, ওয়েব সার্ভার, মেইল সার্ভার, এফটিপি সার্ভার, প্রিন্ট সার্ভার ইত্যাদি সার্ভার সাধারণত বেশি প্রয়োজন পড়ে। ধারাবাহিকভাবে উপরোক্ত সার্ভারসমূহ এই সংখ্যা হতে আগামী বেশ কয়েক সংখ্যায় আলোচনা করা হবে। এবারের সংখ্যায় প্রক্সি সার্ভার সম্পর্কে আলোচনা করা হয়েছে।



প্রথমেই আসা যাক প্রক্সি সার্ভারের কাজ কি এবং এই সার্ভারের প্রয়োজনীয়তা নিয়ে। বর্তমানে ইন্টারনেট ব্যবহার করেন অনেকেই, তবে অনেকেই ইন্টারনেট শেয়ার করতে চান একাধিক কমপিউটারের মাঝে। আবার কেউ ইন্টারনেট শেয়ারিংয়ের সাথে সাথে ইন্টারনেটের সিকিউরিটিও চান। প্রক্সি সার্ভার ব্যবহার করা হয় একই নেটওয়ার্কের মধ্যে বিভিন্ন কমপিউটারের মাঝে একটি ইন্টারনেট কানেকশনকে শেয়ার করার জন্য। সাধারণত প্রক্সি সার্ভার হিসেবে সিসিপ্রক্সি সার্ভার, উইনগেট ব্যবহার করা হয়ে থাকে। এই সংখ্যায় সিসিপ্রক্সি সার্ভার সম্পর্কে আলোচনা করা হয়েছে।

এই সফটওয়্যার দিয়ে একটি মাত্র কমপিউটার হতে তিনটি কমপিউটারে ইন্টারনেট শেয়ার করতে পারবেন (তবে রেজিস্টার ভার্সন হলে আরো বেশি কমপিউটারে ব্যবহার করা যাবে)। সিসিপ্রক্সি সফটওয়্যারটি সার্ভার বেজড হওয়াতে শুধু সার্ভারে এই সফটওয়্যারটি সেটআপ করতে হবে। আর ক্লায়েন্ট সাইড কমপিউটারে শুধু সার্ভারের আইপি সেটিং করতে হবে। ব্রডব্যান্ড, ডিএসএল, ডায়ালআপ, অপটিক্যাল ফাইবার, সেটেলাইট, আইএসডিএন কানেকশনকে সিসিপ্রক্সি সফটওয়্যারটি সাপোর্ট করে, যা দিয়ে সব ক্লায়েন্ট সাইডে ইন্টারনেট শেয়ার করা যাবে।



সিসিপ্রক্সি সার্ভার এইচটিটিপি, মেইল, এফটিপি, সক্স (SOCKS), টেলনেট সার্ভারেও কাজ করে। অত্যন্ত ক্ষমতাসম্পন্ন এই সফটওয়্যারটির অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট, ইন্টারনেট ওয়েব ফিল্টারিং, ব্যান্ডউইডথ কন্ট্রোলসহ নানা ধরনের সুবিধা দিচ্ছে। উইন্ডোজ ৯৮/২০০০/২০০৩, উইন্ডোজ এক্সপি, উইন্ডোজ ভিসতা অপারেটিং সিস্টেমে সফটওয়্যারটি ব্যবহার করতে পারবেন।

নিচে প্রধান বেশ কিছু ফিচার নিয়ে আলোচনা করা হয়েছে

০১. সিসিপ্রক্সি সার্ভার ওয়েব প্রক্সি সার্ভার হিসেবে ব্যবহার হয় যা ওয়েব পেজ, ডাউনলোড করার জন্য সফটওয়্যার, ইন্টারনেট এক্সপ্লোরার, ফায়ারফক্স, নেটস্কেপকে প্রচুর সুবিধা প্রদান করে। ওয়েব কেসিং ফাংশন ইন্টারনেটের স্পিডকে বাড়িয়ে তুলে।

০২. ওয়েব ফিল্টারিং, ব্যান্ডউইডথ ম্যানেজমেন্ট ও কন্ট্রোল, ইন্টারনেট ব্যবহার, সক্স-৫, আইসিকিউ, এমএসএন মেসেঞ্জার, ইয়াহু মেসেঞ্জার, কিউট এফটিপি, আউটলুক, টেলনেট, রিয়েলপ্লেয়ারকে খুব সহজে ম্যানেজ করতে পারে- যা ক্লায়েন্ট সাইড কমপিউটারকে অনেক সিকিউরিটি প্রদান করে। উইন্ডোজ ভিসতাসহ উইন্ডোজের সব ভার্সনে এই সফটওয়্যারটি ব্যবহার করা যাবে।

এবার আসা যাক এই সফটওয়্যারের ইনস্টলেশন সম্পর্কে। নিচে ধাপে ধাপে বিস্তারিত ইনস্টলেশন প্রক্রিয়াটি বর্ণনা করা হয়েছে।

ধাপ-১ : ল্যান নেটওয়ার্ক কনফিগারেশন

ধরি, সার্ভার এবং ক্লায়েন্ট কমপিউটারগুলো হাব বা সুইচ বা রাউটারের সাহায্যে একই নেটওয়ার্কে সংযুক্ত আছে। সার্ভার এবং ক্লায়েন্ট সাইড কমপিউটারগুলোতে আইপি অ্যাড্রেসের প্রয়োজন হবে। সার্ভার আইপি অ্যাড্রেসটি স্ট্যাটিক এবং ফিক্সড হতে হবে। আর ক্লায়েন্ট সাইড কমপিউটারে আইপি অ্যাড্রেস ফিক্সড বা ডায়নামিক হতে পারে, যা ডিএসসিপির সাহায্যে বণ্টন হয়। সার্ভার সাইড আইপি অ্যাড্রেসটি ধরে নেই ১৯২.১৬৮.০.১। নিচের টেবল আকারে ক্লায়েন্ট এবং সার্ভারের কমপিউটারের আইপি কনফিগারেশনের টেবলটি পরের পৃষ্ঠায় দেয়া হলো ।

টেবল অনুসারে ক্লায়েন্ট ও সার্ভার কমপিউটারগুলো কনফিগারেশন করে নিন। এরপর সব ক্লায়েন্ট সাইডের কমপিউটারের স্টার্ট থেকে রান-এ গিয়ে CMD টাইপ করে এন্টার দিন। এখন ping ১৯২.১৬৮.০.১ এই কমান্ডটি দিয়ে সব ক্লায়েন্ট থেকে পরীক্ষা করে নিন যেন আইপি সেটিং ঠিক থাকে।

ধাপ-২ : সিসিপ্রক্সি সার্ভার সেটআপ করা

সিসিপ্রক্সি সফটওয়্যারটি প্রথমে ইন্টারনেট থেকে ডাউনলোড করে নিন। সফটওয়্যারটি ডাউনলোড করার জন্য http://www. youngzsoft.net সাইটি ভিজিট করুন। কোনো পরিবর্তন না করে সিসিপ্রক্সি সফটওয়্যারটি কমপিউটারে সেটআপ করুন। সিসিপ্রক্সি সেটআপ হওয়ার পর সিসিপ্রক্সির অপশনে ক্লিক করুন। এখানে লোকাল ল্যান আইপি অ্যাড্রেস দেখাবে। যদি আইপি সিলেক্ট না করা থাকে তাহলে অটো ডিটেক্ট সিলেক্ট করে দিয়ে ঠিক আইপি অ্যাড্রেসটি সেটআপ করুন। সিসিপ্রক্সি সফটওয়্যারটি ক্লায়েন্ট সাইডের সব কমপিউটারের ইন্টারনেট ব্যবহারকে অ্যাক্সেস দিতে পারবে বা ব্লক করে রাখতে পারবে।

ধাপ-৩ : ইন্টারনেট কানেকশন

বিভিন্নভাবে ইন্টারনেটে কানেক্টেড হওয়া যায়। ইন্টারনেটে কানেকশন হতে হবে সার্ভার কমপিউটারে ও চেক করে নিতে হবে সিসিপ্রক্সি সেটআপ হওয়ার পর ইন্টারনেট ব্রাউজ করা যাচ্ছে কিনা এবং বিভিন্ন টেস্ট করে দেখতে হবে সিসিপ্রক্সি সার্ভারে থাকা অবস্থায় ইন্টারনেট ব্যবহার করা যাচ্ছে কিনা।

ধাপ-৪ : ক্লায়েন্ট সাইডে বিভিন্ন সফটওয়্যার সেটিংস

ক. ওয়েব প্রক্সি সেটিংস

০১. ইন্টারনেট এক্সপ্লোরার সেটিংস :

ইন্টারনেট এক্সপ্লোরার ওপেন করুন। টুলস থেকে অপশনে যান। ইন্টারনেট অপশনের জেনারেল ট্যাব থেকে কানেকশন ট্যাবে যান। ল্যান সেটিংসে ক্লিক করুন। প্রক্সি সার্ভার বক্সে ইউজ এ প্রক্সি সার্ভার ফর ইউর ল্যান অপশনটি সিলেক্ট করে অ্যাডভান্সড-এ ক্লিক করুন। সক্স-এর অ্যাড্রেস বক্সে ১৯২.১৬৮.০.১ এবং পোর্ট বক্সে ৮০৮০ টাইপ করে ওকে দিয়ে বের হয়ে আসুন।

০২. ফায়ারফক্স মজিলা সেটিংস :

ফায়ারফক্স মজিলার টুলসে ক্লিক করে অপশনে যান। অ্যাডভান্সড ট্যাবে ক্লিক করে নেটওয়ার্ক ট্যাবের সেটিংসে গিয়ে ম্যানুয়াল প্রক্সি কনফিগারেশনে ক্লিক করুন। সক্স হোস্টে ১৯২.১৬৮.০.১ এবং পোর্টে ৮০৮০ সিলেক্ট করে সক্স-৫ সিলেক্ট করে ওকে দিয়ে বের হয়ে আসুন।

খ. মেসেঞ্জার সেটিংস

০১. ইয়াহু মেসেঞ্জার সেটিংস :

ইয়াহু মেসেঞ্জার কনফিগার করার জন্য মেনুবারের মেসেঞ্জারে ক্লিক করে প্রিফারেন্সেস ক্লিক করুন। ক্যাটাগরি থেকে কানেকশন সিলেক্ট করে ইউজ প্রক্সি সিলেক্ট করুন। এনাবল সক্স প্রক্সি সিলেক্ট করে সার্ভার নেমে ১৯২.১৬৮.০.১ এবং সার্ভার পোর্টে ৮০৮০ টাইপ করুন এবং সক্স অপশনের ভার্সন-৫-এ ক্লিক করে বের হয়ে আসুন। অন্যান্য মেসেঞ্জার ঠিক একইভাবে কনফিগার করে নিতে পারেন।

গ. এফটিপি প্রক্সি সেটিংস

০১. কিউট এফটিপি সেটিংস :

কিউট এফটিপির জন্য এডিট মেনুবারে ক্লিক করে সেটিংসের মাধ্যমে কানেশন ট্যাবে যান। এখন ফায়ারওয়াল ট্যাবে গিয়ে হোস্ট অ্যাড্রেস হিসেবে ১৯২.১৬৮.০.১ এবং পোর্ট হিসেবে ২১২১ সিলেক্ট করুন। ইউজার @ সাইট সিলেক্ট করুন এবং এনাবল ফায়ারওয়াল অ্যাক্সেস সিলেক্ট করুন।

ধাপ-৫ : সিসিপ্রক্সি অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট

এই ধাপে আলোচনা করব সিসিপ্রক্সির অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট নিয়ে। ইন্টারনেট অ্যাক্সেস করার জন্য এতে রয়েছে শক্তিশালী কন্ট্রোল ফাংশন। এই অ্যাকাউন্ট ম্যানেজমেন্টে রয়েছে অ্যাকাউন্ট লিস্ট, ওয়েব ফিল্টারিং এবং টাইম সিডিউলের মতো চমৎকার সব ফিচার।

ক. অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট : অ্যাকাউন্ট ম্যানেজমেন্টের জন্য বেশ কিছু ক্যাটাগরি রয়েছে। এর মধ্যে পারমিট ক্যাটাগরি, অথেন্টিকেশন টাইপ, ওয়েব ফিল্টারিং, টাইম সিডিউলিং, অটো স্কেনসহ নানা ধরনের সুবিধা রয়েছে।

খ. নতুন অ্যাকাউন্ট সেটিংস : নতুন অ্যাকাউন্ট খুলতে হলে অ্যাকাউন্ট ট্যাবে ক্লিক করে পারমিট ক্যাটাগরি থেকে পারমিট অনলি সিলেক্ট করতে হবে। তারপর নিউ বাটনে ক্লিক করে অ্যাকাউন্ট খুলতে হবে। নতুন অ্যাকাউন্ট খুলতে হলে যেসব অপশন রয়েছে তা হলো- অ্যাকাউন্ট এনাবল বা ডিজাবল করা, ইউজার গ্রুপ হিসেবে এক্সেস দেয়া, পাসওয়ার্ড প্রোটেক্টেড করা, আইপি রেঞ্জ, ম্যাক অ্যাড্রেস কনফিগার করা, ব্যান্ডউইডথ ম্যানেজমেন্ট করা ও ওয়েব ফিল্টারিং করা।

সিসিপ্রক্সি সার্ভার ব্যবহার করার আগে এর ব্যবহার পদ্ধতি ভালোভাবে পড়ে নিন। প্রিয় পাঠক, সম্প্রতি অনেকেই মেইল করছেন লিনআক্স সার্ভার সম্পর্কে আলোচনা করার জন্য। উইন্ডোজ ২০০০/২০০৩ সার্ভারের অন্যান্য সার্ভার সম্পর্কে আলোচনা করার পরই লিনআক্স সার্ভারের ওপর ধারাবাহিক আলোচনা শুরু করব। আশা করি কয়েক সংখ্যার মধ্যেই উইন্ডোজ ২০০০/২০০৩ সার্ভারের অন্যান্য সার্ভার সম্পর্কে আলোচনা করা হবে।

কজ ওয়েব


ফিডব্যাক : rony446@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
চলতি সংখ্যার হাইলাইটস