• ভাষা:
  • English
  • বাংলা
হোম > সফটওয়্যারের কারুকাজ
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১২ - জানুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ট্রিকস ‍এন্ড টিপস
তথ্যসূত্র:
সফটওয়্যারের কারুকাজ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
সফটওয়্যারের কারুকাজ

পাসওয়ার্ড ছাড়াই আপনি একটি নির্দিষ্ট ড্রাইভ লক করে রাখতে পারবেন। এজন্য Start>Run>gPedit.msc টাইপ করে এন্টার চেপে পরবর্তী উইন্ডোতে ক্লিক করুন। এরপর User Configuration>Administrative Templates>Windows Components>Windows Explorer পরবর্তী উইন্ডোতে GHide these specified drivers in my computer-এ Double Click-Enabled নিচে Pick one of the following combination বক্সে Drive সংখ্যা দিয়ে Apply-Ok করলে ড্রাইভ লক হয়ে যাবে। আবার ড্রাইভ আগের অবস্থায় আনতে একই কাজ করে Disabled করে Ok করুন।

এক ক্লিকে প্রবেশ করুন প্রয়োজনীয় ওয়েবপেজে

আপনার দরকারী ওয়েবসাইটের ওয়েবপেজ স্ক্রিনে থাকা অবস্থায় Ctrl+D চাপুন। কোনো ডায়ালগ বক্স এলে Ok করুন এবং পরে মজিলা ইন্টারনেট এক্সপ্লোরার ওপেন করে Book mark menu-তে ক্লিক করে নিচে নির্ধারিত পেজের লিঙ্কে এক ক্লিকেই প্রবেশ করতে পারবেন নির্ধারিত ওয়েবপেজে।

বাংলায় ব্যবহার করুন গুগল

আপনি চাইলে গুগল বাংলায় ব্যবহার করতে পারবেন। প্রথমে www.Google.com/chrome সাইটে প্রবেশ করে ওপরে ডানে বাংলা ভাষা সিলেক্ট করে তার নিচেই google chrome download-এ ক্লিক করে ডাউনলোড করুন এবং পরে ইনস্টল করে বাংলায় ব্যবহার করুন গুগল ক্রোম।

কার্তিক দাস
পূর্ব মেরুল, বাড্ডা, ঢাকা

....................................................................................................................................................................................................................................

ইন্টারনেট এক্সপ্লোরার ৯-এ ইচ্ছেমতো মেনু ও টুলবার সক্রিয় করা

ইন্টারনেট এক্সপ্লোরার ৯ চমৎকারভাবে কাজ করে মেনু ও টুলবার ছাড়া। আপনি চাইলে কিছু কিছু বার সক্রিয় করতে পারবেন। ইন্টারনেট এক্সপ্লোরার মেনুবার এবং টুলবার ছাড়া থাকলে ডেস্কটপে অধিকতর স্পেসজুড়ে কাজ করার সুযোগ পাওয়া যায় ফাংশনিংয়ে তেমন কোনো পরিবর্তন না ঘটিয়ে। তবে যারা স্বাভাবিক বার ছাড়া কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না, তারা বার নিয়ে এসে কাজ করতে পারেন। তবে সেটিং ডায়াল অপশনের মাধ্যমে করা যায় না। এজন্য বারের খালি স্পটে ডান ক্লিক করুন। এরপর কনটেক্সট মেনুর Menu bar বা ‘Status bar’ সক্রিয় করুন।

সবচেয়ে কনফিউজিং বিষয় হচ্ছে ট্যাবগুলো অ্যাড্রেস ফিল্ডের কাছাকাছি সাজানো হয়। যদিও এতে স্পেস সেভ হয়। এটি এক পর্যায়ে ট্যাব এবং অ্যাড্রেস ফিল্ডের মাঝে দ্বিধা সৃষ্টি করে এবং যুগপৎভাবে অনেক ট্যাব ডিসপ্লে করতে পারে না। যদি আপনি ট্যাব এবং অ্যাড্রেস ফিল্ড আলাদা আলাদাভাবে দেখতে চান, তাহলে টাইটেল বারের ফ্রি স্পেসে ডান ক্লিক করুন এবং ‘Show tabs in a separate row’ কনটেক্সট কমান্ড সিলেক্ট করুন।

নতুন ফায়ারফক্সে পুরনো অ্যাড-অনস ব্যবহার করা

ফায়ারফক্সের ভার্সন ৪-এ সুইচ করলে আগে ব্যবহার হওয়া কয়েকটি অ্যাড-অন হারিয়ে যায়। তবে কমপক্ষে কয়েকটি প্রয়োজনীয় অ্যাড-অন তাৎক্ষণিকভাবে ফায়ারফক্সে ভার্সন ৪-এ ব্যবহার করতে পারবেন।

ফায়ারফক্স ভার্সন ৪-এ অনেক অ্যাড-অনস বাইডিফল্ট ডিজ্যাবল থাকে। কেননা এদের কম্প্যাটিবিলিটি পরীক্ষা না করেই ভার্সন ৪-এর জন্য অবমুক্ত করা হয়েছে। এ ছাড়া আরো অ্যাড-অনস আছে যেগুলো অনেক ক্ষেত্রেই ফায়ারফক্স ৪-এর সাথে কাজ করতে পারে। এগুলো দেখতে চাইলে আপনাকে কম্প্যাটিবিলিটি চেক ডিজ্যাবল করতে হবে।

এ কাজ করা যায় অ্যাডভান্সড কনফিগারেশন সেটিংয়ের মাধ্যমে। এ জন্য অ্যাড্রেসবারে ‘about:config’ টাইপ করে এন্টার চাপুন। সতর্কতামূলক মেসেজ ‘I’ll be careful, I promise!’-এ ক্লিক করে নিশ্চিত করুন এবং উইন্ডোতে ডান ক্লিক করে কনটেক্সট কমান্ড ‘New-Boolean’ সিলেক্ট করুন। এবার ‘extension.checkcompatibility.4.0’ টার্ম এন্টার করুন। পরবর্তী ডায়ালগবক্সে ‘false’ সেটিং সিলেক্ট করে ‘Ok’ করে কনফিগারেশনসহ ট্যাব বন্ধ করুন। এর ফলে ভবিষ্যতে পুরনো সব অ্যাড-অন ইনস্টল থাকবে। নির্দিষ্ট সেটিং কম্প্যাটিবিলিটি নিশ্চিত করে না, তবে কম্প্যাটিবিলিটি চেককে এড়িয়ে যায়। এর ফলে স্বতন্ত্র আনচেক করা অ্যাড-অন যথাযথভাবে ফায়ারফক্স ৪-এ কাজ করে না। এমন অবস্থায় আপডেটের জন্য অপেক্ষা ছাড়া কোনো উপায় থাকে না।

সাইফুল ইসলাম
সবুজবাগ, পটুয়াখালী

....................................................................................................................................................................................................................................

উইন্ডোজ ৭ ও ভিস্তায় সিস্টেম ফাইল চেক ও সংশোধন করা

ইনস্টলেশনের সময় কিছু প্রোগ্রাম উইন্ডোজ সিস্টেম ফাইল প্রতিস্থাপন করে। এই ফাইলগুলো স্বয়ংক্রিয়ভাবে মূল স্ট্যাটাসে রিসেট হয় না, যদি কোনো অ্যাপ্লিকেশন ডিলিট হয়ে যায়। এর ফলে উইন্ডোজ ক্র্যাশ করতে পারে।

এ ক্ষেত্রে সিস্টেম ফাইলকে তার মূল স্ট্যাটাসে রিসেট করতে হয়। এ জন্য আপনাকে কমপিউটারে লগঅন করতে হবে অ্যাডমিন ক্ষমতাসহ। এজন্য স্টার্ট মেনু ওপেন করে সার্চ ফিল্ডে ‘cmd’ টাইপ করে এন্টার চেপে ‘prompt’ এন্ট্রিতে ক্লিক করুন।

এবার কমান্ড লাইনে sfc /scannow’ টাইপ করে এন্টার চাপুন। এখানে sfc তথা system file checker হলো প্রোগ্রামের নাম। ‘/scannow’ অপশন উইন্ডোজকে তাৎক্ষণিকভাবে সব প্রোটেক্টেড ফাইলকে চেক করে এবং প্রয়োজনে সেগুলো রিপেয়ারও করে। নিচে কয়েকটি প্রয়োজনীয় স্টার্ট অপশন দেয়া হলো।

প্যারামিটার ফাংশন

/scannow : প্রোটেক্টেড সব সিস্টেম ফাইল চেক করে এবং যদি সম্ভব হয় ত্রুটিযুক্ত ফাইলকে প্রতিস্থাপন করে।
/verifyonly : প্রোটেক্টেড সিস্টেম ফাইল চেক করে, তবে রিপেয়ারিংয়ের কোনো কাজ করে না।
/scanfile : চেক করে এবং নির্দিষ্ট ফাইল সংশোধন করে।
/verifyfile : নির্দিষ্ট ফাইল চেক করে, তবে কোনো সংশোধনের কাজ করে না।
/? : অন্যান্য অপশন প্রদর্শন করে।


টাস্কবারের পেছন থেকে সার্চবার বিচ্ছিন্ন করা

স্টার্ট মেনুর কিছু উপাদান টাস্কবারের পেছনে হিডেন বা লুকানো অবস্থায় থাকে। যেমন সার্চ ফিল্ডে অ্যাক্সেস করা এবং শাটিং ডাউন দি কমপিউটার প্রভৃতি।

এমন অবস্থা আবির্ভূত হতে পারে যখন ওপেন স্টার্ট মেনু ইচ্ছাকৃতভাবে স্থানান্তরিত হয়। এ সমস্যা সংশোধন করার জন্য প্রথমে আপনার দরকার স্টার্ট মেনুর প্রোপার্টিজকে রিসেট করা। এ জন্য স্টার্ট বাটনে ডান ক্লিক করুন এবং কনটেক্সট কমান্ড Properties সিলেক্ট করুন। এরপর ‘Start menu’ ট্যাবের ‘Customize’ সিলেক্ট করুন। এরপর ‘Use default settings’ বাটনে ক্লিক করুন এবং Ok করে তা নিশ্চিত করুন। এবার পরবর্তী ডায়ালগ বক্সের ‘Acept’ এবং Ok-তে ক্লিক করুন।

দ্বিতীয় ধাপে অস্থায়ীভাবে টাস্কবার শিফট করুন। এ জন্য টাস্কবারের ফ্রি স্পটে ডান ক্লিক করে সিলেক্ট করুন ‘Lock taskbar’ কনটেক্সট কমান্ড। এবার ডান দিকের ডিসপ্লের প্রান্তে বাম মাউস বাটন চেপে ধরুন টাস্কবারকে শিফট করার জন্য। কনটেক্সট কমান্ড ‘Lock taskbar’ ব্যবহার করে অস্থায়ীভাবে বার লক করুন। এরপর লক করা অংশকে আনলক করুন। এর ফলে টাস্কবার স্থানান্তরিত হবে নিচের স্বাভাবিক ডিসপ্লের প্রান্তে এবং সেটিংকে আবার লক করুন ‘Lock taskbar’ কনটেক্সট কমান্ড ব্যবহার করে। এরপর ডেস্কটপের খালি স্পটে ডান ক্লিক করুন এবং সিলেক্ট করুন Refresh’।

রতন
বহদ্দারহাট, চট্টগ্রাম
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস