• ভাষা:
  • English
  • বাংলা
হোম > ইলেমেন্টালস
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১১ - অক্টোবর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
গেম
তথ্যসূত্র:
গেমের জগৎ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
ইলেমেন্টালস
রহস্য আর জাদুর মায়াজালে বোনা দুনিয়ায় ঢুঁ মেরে আসার প্রস্তাব পেলে কি করবেন? যাবেন সে স্বপ্নপুরীতে, যেখানে অপেক্ষা করছে চমকের পর চমক? যদি রাজি থাকেন জাদুর দুনিয়ায় অভিযানে যোগ দিতে, তবে খেলে দেখতে পারেন ইলেমেন্টালস- দ্য ম্যাজিক কী নামের ছোট্ট কিন্তু অসাধারণ গেমটি। বেশ সুন্দর করে সাজানো কাহিনী, শিল্পীর তুলিতে আঁকা চোখ ধাঁধানো ব্যাকগ্রাউন্ড, মনোহর সাউন্ড ইফেক্টস, সুরেলা মিউজিক কি নেই গেমটিতে। সব দিক থেকে পরিপূর্ণ একটি দারুণ গেম এ ইলেমেন্টালস। গেমটি মূলত হিডেন অবজেক্ট গেম, কিন্তু খেলার সময় তা মনেই হবে না, কারণ গেমে অনেকগুলো গেমের সমাহার গেমটিকে করে তুলেছে অন্যান্য হিডেন অবজেক্ট গেমগুলোর চেয়ে অনেক আলাদা। হিডেন অবজেক্ট গেমে গেমারের কাজ হচ্ছে গেমের মাঝে ছড়িয়ে ছিটিয়ে থাকা নানা রকমের বস্ত্ত খুঁজে বের করা। কিন্তু ইলেমেন্টালসে হিডেন অবজেক্ট খুঁজে বের করার পাশাপাশি রাখা হয়েছে চমৎকার স্ট্র্যাটেজি গেম, যা অনেকটা দাবা খেলার মতো, কিন্তু তার চেয়েও মজার বেশ কিছু পাজল গেম, যা কিছুটা সহজ হলেও বেশ আকর্ষণীয়, ব্যতিক্রমধর্মী কিছু মিনি গেম এবং সেই সাথে জাদুর সাহায্যে কার্যোদ্ধার করার পদ্ধতি।



গেমের কাহিনী অ্যালবার্ট নামের ছোট্ট এক জাদুকরকে নিয়ে। জাদুর জগত এইরনে তার বসবাস। সবেমাত্র সে ১২-তে পা দিয়েছে। তার জন্ম দিনের ভবিষ্যদ্বাণী দেখার জন্য জাদুর গোলার কাছে গেলে সে দেখতে পায় ৬টি জাদুর ইলেমেন্টস ছিটকে পড়েছে একেক জায়গায়। সে এর মানে বুঝতে পারে না। হঠাৎ তার জাদুকরী দূত ফেলি তাকে জানায় অ্যালবার্টের বড় বোন লিলিকে শয়তান জাদুকর সিবিলিয়াস অপহরণ করেছে। লিলি ছিল জাদুর ৬ ইলেমেন্টস রক্ষা করার গুরুত্বপূর্ণ দায়িত্বে। অ্যালবার্ট তার বোনের কামরায় গিয়ে দেখে সেখানে ভয়ানক এক লড়াই হয়েছে এবং পুরো কামরার অবস্থা করুণ হয়ে আছে। সেখান থেকে সূত্র খুঁজে সে জানতে পারবে শয়তান জাদুকর ইলেমেন্টসগুলোকে মুক্ত করে দিয়েছে। তখন সে বুঝতে পারবে তার ভবিষ্যদ্বাণীর রহস্য। তার জন্মদিনে তার জন্য অপেক্ষা করছে রোমহর্ষক এক অভিযান তা সে টের পাবে। তাই জলদি তার প্রয়োজনীয় যন্ত্রপাতি ও সহচর ফেলিকে নিয়ে বেরিয়ে পড়বে তাদের জাদুর গ্রহকে রক্ষা করার উদ্দেশ্যে। গহীন জঙ্গল, দুর্গম পাহাড়, পাতালপুরী, বরফে ঢাকা মেরু অঞ্চল, আসমানি দুনিয়া কোনো স্থানই সে বাদ রাখবে না।

গেমে প্রায় ২৪টি পাজল ও মিনি গেম, ২০টি স্ট্র্যাটেজিক ব্যাটল ও আরো কিছু মিনি গেম রয়েছে, যা গেমারের মন কেড়ে নিতে বাধ্য। গেমের গেমে কিছু ব্যাটল ও মিনি গেমে আটকে যেতে পারেন নতুন গেমাররা। তবে চিন্তা নেই, তাদের উদ্ধার করার ব্যবস্থাও রাখা হয়েছে। নির্দিষ্ট কিছু সময় পর গেমটি নিজে নিজে সমাধান করে নেয়ার জন্য একটি অপশন আসবে, যা দিয়ে গেম সম্পন্ন করা যাবে। এ ছাড়া হিডেন অবজেক্ট খুঁজে বের করতে না পারলে হিন্টস অপশন রাখা হয়েছে। গেমের অসংখ্য সুবিধার মাঝে গেমের ত্রুটি নেই বললেই চলে। তবে গেমের চরিত্রগুলোয় কথোপকথনের আওয়াজ থাকলে গেমের মজা আরো বেড়ে যেত। গেমটি উইন্ডোজ এক্সপি/ভিসতা/সেভেন সাপোর্ট করে, তাই নিশ্চিন্তে যেকোনো উইন্ডোজে তা খেলতে পারেন। গেমটি খেলতে ৮০০ মেগাহার্টজের প্রসেসর, ৫১২ মেগাবাইট র‌্যাম, ডিরেক্টএক্স ৯ সাপোর্টেড ৬৪ মেগাবাইট মেমরির গ্রাফিক্স কার্ড ও মাত্র ১৫০ মেগাবাইট হার্ডডিস্কের প্রয়োজন পড়বে।


কজ ওয়েব
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস