• ভাষা:
  • English
  • বাংলা
হোম > লিনআক্সে মুভি সমস্যার সমাধান
লেখক পরিচিতি
লেখকের নাম: প্রকৌশলী মর্তুজা আশীষ আহমেদ
মোট লেখা:২২
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - জুন
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
লিনআক্সমুভি, 
তথ্যসূত্র:
লিনআক্স
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
লিনআক্সে মুভি সমস্যার সমাধান

লিনআক্সে মুভি ফাইল চালাতে গিয়ে অনেকেই সমস্যায় পড়েন। কোডেক সমস্যার কারণে এ ধরনের সমস্যা হয়। সাধারণত ইন্টারনেট থেকে ডাউনলোড করা মুভি ফাইল চালাতে গেলে এ সমস্যা হয়। ইন্টারনেট থেকে পাওয়া মুভিগুলো বা ক্লিপিং ডিভিএক্স বা অন্য কোনো এনকোডেড ফাইল বলে সরাসরি এ ফাইলগুল চালানো যায় না। এ থেকে মুক্তির উপায় হলো সঠিক কোডেক ব্যবহার করা। এ সংখ্যায় দেখানো হয়েছে কোডেক সমস্যার সমাধান কিভাবে করা যায়, বিশেষ করে মিডিয়াজনিত সমস্যা থেকে কিভাবে মুক্তি পাওয়া যায়।

লিনআক্স অপারেটিং সিস্টেম ইনস্টল করার সময় বিভিন্ন অ্যাপ্লিকেশন সফটওয়্যার আলাদাভাবে ইনস্টল করার প্রয়োজন হয় না। অপারেটিং সিস্টেম ইনস্টল করার সময় স্বয়ংক্রিয়ভাবে অ্যাপ্লিকেশন সফটওয়্যার ইনস্টল হয়ে যায়। এসব অ্যাপ্লিকেশন সফটওয়্যারের মধ্যে অফিস স্যুট, সিডি, ডিভিডি রাইটিং টুল, মিডিয়া প্লেয়ার প্রভৃতি উল্লেখযোগ্য। সাধারণত লিনআক্সের পুরো ভার্সনে এসব অ্যাপ্লিকেশন সফটওয়্যার বা মিডিয়ার কোডেক দেয়া থাকে।



অনেক ক্ষেত্রেই লিনআক্সের আংশিক ভার্সনে এসব কোডেক দেয়া থাকে না। এগুলো আলাদাভাবে ডাউনলোড করে নিতে হয়। আবার দ্রুত অপারেটিং সিস্টেম ইনস্টল করার জন্য অনেক ক্ষেত্রেই ব্যবহারকারীরা কাস্টোমাইজ অপশনে না গিয়ে সরাসরি ইনস্টল করেন। লিনআক্সে ইন্টারনেট কনফিগার করার সাথে অনেকেই পরিচিত নন বলে ইন্টারনেট কনফিগার করা বেশিরভাগ ক্ষেত্রেই সম্ভব হয় না। তাই আলাদাভাবে কোডেক বা অ্যাপ্লিকেশন সফটওয়্যার লিনআক্স নিজে থেকে ডাউনলোড বা ইনস্টল করে নিতে পারে না। মূলত এসব কারণে লিনআক্সে গান শোনা বা ভিডিও দেখা বা মিডিয়াজনিত অনেক সমস্যা হয়।



মুভি কোডেক সমস্যার সবচেয়ে ভালো সমাধান হচ্ছে লিনআক্স সিস্টেমের ইন্টারনেট ঠিকমতো কনফিগার করে দেয়া। তাহলে অপারেটিং সিস্টেম আপনাআপনিই প্রয়োজনীয় কোডেক বা অ্যাপ্লিকেশন ডাউনলোড করে নেবে। দেখা যাক, কিভাবে লিনআক্সে ইন্টারনেট কনফিগার করা যায়। এখানে ল্যান দিয়ে ইন্টারনেট কনফিগার করা দেখানো হয়েছে। বেশিরভাগ লিনআক্সে ইন্টারনেট কনফিগার করার প্রক্রিয়া একই ধরনের। তবে ডিস্ট্রিবিউশনভেদে এর কিছুটা ভিন্নতা লক্ষ করা যায়। প্রথমেই দেখানো হয়েছে উবুন্টু লিনআক্সে কিভাবে ইন্টারনেট কনফিগার করতে হয়।

উবুন্টুর ডিফল্ট ইন্টারনেট ব্রাউজার হচ্ছে মজিলা ফায়ারফক্স। উবুন্টুতে ল্যান দিয়ে ইন্টারনেট কনফিগার করার জন্য প্রথমেই আপনাকে জেনে নিতে হবে আপনার আইপি অ্যাড্রেস কত, সার্ভারের ডিফল্ট গেটওয়ে কত, ডিএনএস সার্ভারের আইপি অ্যাড্রেস কত এবং আপনার পোর্ট কত। আর যদি আপনার আইএসপি উইনস সার্ভারের আইপি ব্যবহার করে, তাহলে সেটিও আপনাকে জেনে নিতে হবে।

প্রয়োজনীয় ডাটা সংগ্রহের পর প্রথমেই দেখে নিতে হবে সিস্টেম ট্রেতে আপনার নিকের (নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড বা ল্যান কার্ড) আপলিঙ্ক এবং ডাউনলিঙ্ক আইকন দেখাচ্ছে কি না।



প্রথম চিত্রের গোল মার্ক করা অংশের মতো দেখাবে। নিকের আইকনের ওপর রাইট ক্লিক করে প্রথমে ল্যান ডিজ্যাবল করতে হবে।

ল্যান ডিজ্যাবল করার পর নেটওয়ার্ক টুলস চালু করতে হবে। এজন্য সিস্টেম > অ্যাডমিনিস্ট্রেশন > নেটওয়ার্ক টুলস সিলেক্ট করতে হবে। নেটওয়ার্ক টুলস চালু করলে দ্বিতীয় চিত্রের মতো অ্যাপ্লিকেশন বা টুল চালু হবে।

এ টুলের ডিভাইস ট্যাব থেকে নেটওয়ার্ক ডিভাইস ইথারনেট ইন্টারফেস (eth0) সিলেক্ট করতে হবে তৃতীয় চিত্রের মতো।

আপনার সিস্টেমে যদি একাধিক নিক থাকে তাহলে কোন নিক থেকে নেটওয়ার্ক কনফিগার করতে চাচ্ছেন, তা সিলেক্ট করুন। এক্ষেত্রে ডিভাইস ট্যাব থেকে নেটওয়ার্ক ডিভাইস ইথারনেট ইন্টারফেস (eth1) সিলেক্ট করতে হতে পারে। সিলেক্ট করা হয়ে গেলে আইপি ইনফরমেশন থেকে আইপিভি৪ সিলেক্ট করে কনফিগার বাটনে ক্লিক করে নিক কনফিগার করতে হবে। কনফিগার বাটনে ক্লিক করলে একটি মেনু আসবে। এখান থেকে এনাবল রোমিং মোড টিক তুলে দিয়ে কনফিগারেশন স্ট্যাটিক আইপি অ্যাড্রেস সিলেক্ট করুন। এর পর আইপি অ্যাড্রেসের স্থানে সিস্টেমের আইপি অ্যাড্রেস দিন। একইভাবে সাবনেট মাস্ক এবং ডিফল্ট গেটওয়ে দিতে হবে। ওকে করে সেভ করে বের হয়ে আসুন।

এবারে মজিলা ফায়ারফক্স চালু করে এডিট মেনু থেকে অপশন সিলেক্ট করে অ্যাডভান্স বাটনে ক্লিক করে নেটওয়ার্ক অপশন থেকে একইভাবে সার্ভারের আইপি অ্যাড্রেস এবং পোর্ট নাম্বার দিয়ে সেভ করে বেরিয়ে আসুন। নিকের আইকন থেকে রাইট বাটন ক্লিক করে ল্যান এনাবল করে রিস্টার্ট দিতে হবে। পুনরায় সিস্টেম চালু হলে ফায়ারফক্স ফিরে ইন্টারনেট ব্রাউজ করে দেখুন ঠিকমতো ইন্টারনেট কনফিগার করা হয়েছে কি না।

অনেকক্ষেত্রেই আমরা আমাদের ল্যান থেকে ম্যাক স্পুফিং করে থাকি (mac address spoofing)। ম্যাক স্পুফিং হচ্ছে নিকের নিজস্ব ম্যাক অ্যাড্রেস পরিবর্তন করে অন্য কোনো নিকের ম্যাক অ্যাড্রেস ব্যবহার করা। লিনআক্সে এই কাজটি করার জন্য প্রতিবার লিনআক্স স্টার্ট হবার সময় কন্সোলে বা টার্মিনালে একটি কোড লিখে অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড দিতে হবে। কোডটি হচ্ছে sudo ifconfig eth0 hw ether xx:xx:xx:xx:xx:xx। এখানে xx:xx:xx:xx:x x:xx-এর স্থলে পছন্দমতো নিকের ম্যাক অ্যাড্রেস দিতে হবে। এই অ্যাড্রেসটি প্রয়োগ করার জন্য অ্যাপ্লিকেশন > অ্যাক্সেসরিজ > টার্মিনাল সিলেক্ট করে কোড ইনপুট দিতে হবে। সাধারণত ব্যাশ শেলেই এই কোড কাজ করে। কোড অ্যাপ্লাই করা হলে এন্টার চাপার পর আপনার কাছ থেকে সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড চাইবে। অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড দিলে নিকের ম্যাক অ্যাড্রেসও পরিবর্তন হবে।

অন্যান্য লিনআক্স ডিস্ট্রিবিউশনেও একইভাবে ল্যানের মাধ্যমে ইন্টারনেট কনফিগার করতে হয়। ম্যাক স্পুফিং কিছুটা আলাদা। ভবিষ্যতে অন্যান্য ডিস্ট্রিবিউশনে ম্যাক স্পুফিং দেখানোর আশা করছি।

ইন্টারনেট কনফিগার করার পর যেকোনো মিডিয়া ফাইল (এমপিথ্রি) চালাতে গেলে উবুন্টু নিজে থেকেই কোডেক ডাউনলোড করে নেবে। এক্ষেত্রে অ্যাড রিমুভ অ্যাপ্লিকেশন থেকে ডিফল্ট সার্ভার ইচ্ছেমতো সিলেক্ট করে দিতে হতে পারে।

সবশেষে অ্যাড রিমুভ অ্যাপ্লিকেশন থেকে সর্বশেষ আপডেট করে নিলে মুভি ও ক্লিপিং চালানোর সমস্যার সমাধান হয়ে যাবে।

কজ ওয়েব

ফিডব্যাক : mortuzacsepm@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস