• ভাষা:
  • English
  • বাংলা
হোম > ভেনেটিকা
লেখক পরিচিতি
লেখকের নাম: সৈয়দ হাসান মাহমুদ
মোট লেখা:১৪৪
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - মার্চ
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
গেম
তথ্যসূত্র:
গেমের জগৎ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
ভেনেটিকা

রোল প্লেয়িং গেমগুলোতে সাধারণত অ্যাকশনের চেয়ে কোনো কিছু অনুসন্ধান করার ব্যাপারটিতে বেশি জোর দেয়া হয়। তাই অনেক সময় বিচিত্রতার অভাবে গেমগুলো হয়ে ওঠে একঘেয়ে। কিন্তু একই গেমে যদি পাওয়া যায় অ্যাকশন, অ্যাডভেঞ্চার, পাজল ও রোল প্লেয়িং গেমের মজা তবে ভালো হয়। ভালোমানের থার্ড পারসন রোল প্লেয়িং গেমের সংখ্যা খুবই নগণ্য। তার ওপরে এধরনের গেমের মাঝে ফ্যান্টাসির ছোঁয়া থাকাটা খুবই বিরল। ভেনেটিকা এমনি একটি গেম যাতে রয়েছে ফ্যান্টাসি বা কল্পনার ছায়া, অ্যাকশন, দারুণ অ্যাডভেঞ্চার, রোমাঞ্চকর গেমপ্লে ও ধাঁধার জালে বোনা অসাধারণ এক কাহিনী। গেমটি ডেভেলপ করেছে ডেক থার্টিন ও পাবলিশ করেছে ডিটিপি এন্টারটেইনমেন্ট নামের জার্মান কোম্পানি। গেমটি শুধু মাইক্রোসফট উইন্ডোজ ও এক্সবক্স ৩৬০ কনসোলের জন্য বানানো হয়েছে।



গেমটির কাহিনী কিছুটা ব্যতিক্রমধর্মী। গেমটির পটভূমি টানা হচ্ছে ষোড়শ শতাব্দীর ইতালির ভেনিস ও তার পার্শ্ববর্তী কিছু এলাকা নিয়ে। গ্রিক মিথোলজিতে হেডিস, মিসরীয় মিথোলজিতে সেথ, আর হিন্দুধর্মে হচ্ছে যমরাজ। গেমটি কোনো নির্দিষ্ট মিথোলজির ওপরে ভিত্তি করে বানানো হয়নি। এখানে নতুন এক কাল্পনিক গল্পের সাহায্যে গেমের কাহিনী বানানো হয়েছে। গেমের শুরুতে দেখা যাবে দেবতাদের এক বৈঠকে তারা মৃত্যুর দেবতা বা ডেথ বাছাই করার ব্যাপার নিয়ে আলোচনা করছেন। প্রতিযুগে তারা মিলে নতুন মৃত্যুর দেবতা বাছাই করে থাকেন। গতবার তারা ভিক্টর নামের একজনকে বাছাই করেছিলেন, যে কালো জাদুশক্তি ব্যবহার করে ও নিজের ক্ষমতার অপব্যবহার করে নিজেকে পরাক্রমশালী করে তুলেছে এবং সেই সাথে লাভ করেছে অমরত্ব। তাকে কেউ থামাতে পারছে না। তাই দেবতাদের সংগঠন করপাস তাকে তার আসন থেকে হঠিয়ে দিয়ে সেখানে নতুন আরেকজনকে ডেথ হিসেবে আসীন করে। কিন্তু ভিক্টর তার কালোজাদু দিয়ে অদ্ভুত সব জীবজমুত নিয়ে আসে ও মানুষের জীবন অসহনীয় করে তোলে।

নতুন মৃত্যুর দেবতাও তার সাথে ক্ষমতার জোরে পেরে ওঠে না। কিন্তু মৃত্যুর দেবতার মেয়ে সুন্দরী স্কারলেটের রয়েছে ভিক্টরকে থামানোর শক্তি। সে বড় হয়েছে ছোট্ট এক গ্রামে দুজন বুড়োবুড়ির কাছে। কিন্তু সে তার পরিচয় জানতো না ও নিজের অসীম ক্ষমতার ব্যাপারেও সে ছিল অজ্ঞ। ভিক্টর জানতে পারে স্কারলেটের কথা, তাই তাকে মেরে ফেলার জন্য সে গুপ্তঘাতক পাঠায়। কিন্তু স্কারলেটের প্রেমিক বেনেডিক্টের কারণে সে তার উদ্দেশ্য চরিতার্থে ব্যর্থ হয়। বেনেডিক্ট তার জীবনের বিনিময়ে স্কারলেটকে শয়তানদের হাত থেকে রক্ষা করে। শোকাহত স্কারলেট স্বপ্নের মাধ্যমে জানতে পারে তার পরিচয় ও তার লক্ষ্য। তাই সে ভিক্টরকে হত্যা করে তার প্রেমিককে দূরে সরিয়ে দেয়ার প্রতিশোধ নিতে প্রস্তুত হয়। কিন্তু ভিক্টর ও তার পৈশাচিক দানবগুলোকে মারার জন্য তার লাগবে মুনব্লেড নামের এক তলোয়ার ও প্রয়োজনীয় যুদ্ধকৌশল। তাকে শিখতে হবে জাদুবিদ্যা, অভিনব যুদ্ধকৌশল ও জানতে হবে নিজের বিশেষ ক্ষমতাগুলো প্রয়োগ করার পদ্ধতি। সবকিছু জানার পর ও নিজেকে ক্ষমতাশালী করার পর সে তার দুর্গম এ যাত্রা শুরু করবে।


কজ ওয়েব

ফিডব্যাক : shmt_21@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস