• ভাষা:
  • English
  • বাংলা
হোম > কমপিউটার জগতের খবর
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৫ - জানুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
নিউজ
তথ্যসূত্র:
কমপিউটার জগতের খবর
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
কমপিউটার জগতের খবর
মোবাইল টেলিফোন কোম্পানি গত রাজস্ববর্ষে ৯৮০০ কোটি টাকা বিনিয়োগ করেছে
কমপিউটার জগৎ রিপোর্ট: টেলিকম রেগুলেটরেরা জানিয়েছে, চারটি বেসরকারি মোবাইল অপারেটর কোম্পানি ২০১৩-১৪ রাজস্ব বছরে তাদের ভয়েস ও ডাটা সার্ভিসের উন্নয়নে বাংলাদেশে ৯ হাজার ৮০০ কোটি টাকা বিনিয়োগ করেছে। গ্রামীণফোন, বাংলালিংক, রবি ও এয়ারটেল প্রধানত এ অর্থ বিনিয়োগ করেছে থ্রিজি স্পেকট্রাম ও যন্ত্রপাতি কেনার পেছনে। বাংলাদেশ টেলিকমিউনেকশন রেগুলেটরি কমিশনের ২০১৩-১৪ সালের প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে। বিটিআরসি বলেছে, প্রাইভেট অপারেটর রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি টেলিটক এ রাজস্ব বছরে কোনো বিনিয়োগ করেনি। তা সত্ত্বে টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক গিয়াস উদ্দিন আহমেদ বলেছেন, এ সময়ে তারা বিনিয়োগ করেছেন। বিটিআরসি তাদের কাছে কোনো বিনিয়োগ তথ্য চায়নি। কিন্তু তিনি জানাতে পারেননি কী পরিমাণ এরা বিনিয়োগ করেছে।
গত বছর সেপ্টেম্বরে চারটি মোবাইল অপারেটর কোম্পানি থ্রিজি রোলআউটের জন্য ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে ২৫ মেগাহার্টজ ব্যান্ডউইডথ কিনেছে। ব্যান্ডউইডথের মোট দাম ৪ হাজার কোটি টাকা, যা পরিশোধ করা হয়েছে কিস্তিতে। টেলিটকও কিনেছিল ১০ মেগাহার্টজ স্পেকট্রাম, কিন্তু এখনও এর দাম পরিশোধ করা হয়নি- যার দাম ১৬০০ কোটি টাকার মতো। সরকার পরিচালিত এই অপারেটরটি ২০১২ সাল থেকে স্পেকট্রাম ব্যবহার করে আসছে। গ্রাহকভিত্তি বিবেচনায় সবচেয়ে ছোট ও পুরনো অপারেটর সিটিসেল কোনো থ্রিজি প্লাটফরম কেনেনি। এ কোম্পানি এখন পর্যন্ত ২৫০ কোটি টাকা পরিশোধ করেনি, যার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে স্পেকট্রাম নবায়ন ফি।
বিটিআরসির রিপোর্টে বলা হয়, ছয়টি অপারেটর ভয়েস ও ডাটা সার্ভিস এবং অন্যান্য মূল্য সংযোজনের মাধ্যমে এ সময়ে আয় করেছে মোট ২০ হাজার ৭৬৫ কোটি টাকা। অপরদিকে অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের নিউজ লেটারে প্রকাশিত তথ্যমতে, ১৯৯৭ থেকে ২০১৩ সাল পর্যন্ত সময়ে অপারেটরগুলো ৭১ হাজার ৮৭০ কোটি টাকা বিনিয়োগ করেছে।

সচিবালয়ে ওয়াইফাই চালু
কমপিউটার জগৎ রিপোর্ট \ বাংলাদেশ সচিবালয়ে ওয়াইফাই নেটওয়ার্ক উদ্বোধন করা হয়েছে। সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ওয়াইফাই নেটওয়ার্ক উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মন্ত্রিপরিষদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব (সমন্বয় ও সংস্কার) মো: নজরুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব শ্যামসুন্দর সিকদার। ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভর্নমেন্ট ফেজ-২ (ইনফো-সরকার) প্রকল্পের আওতায় সচিবালয়কে ওয়াইফাই নেটওয়ার্কের আওতায় আনা হয়েছে। এ প্রকল্পের আওতায় পুরো সচিবালয় ওয়াইফাই জোনের মধ্যে থাকবে। এতে সহজেই একটি মাত্র পিন দিয়ে ইন্টারনেট ব্রাউজ করা যাবে।

রাজশাহীতে বিসিএস ডিজিটাল মেলা
কমপিউটার জগৎ রিপোর্ট \ ‘ডিজিটাল শিক্ষায় ডিজিটাল বাংলাদেশের ভিত্তি’ স্লোগানকে সামনে রেখে রাজশাহী বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্সে ১৭ থেকে ২১ ডিসেম্বর অনুষ্ঠিত হয় বিসিএস ডিজিটাল এক্সপো রাজশাহী ২০১৪। বাংলাদেশ কমপিউটার সমিতি রাজশাহী শাখার আয়োজনে তথ্যপ্রযুক্তি প্রদর্শনীর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাজশাহী-১ আসনের সাংসদ ওমর ফারুক চৌধুরী। এ সময় বিশেষ অতিথি ছিলেন রাজশাহী প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. রফিকুল আলম বেগ। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ কমপিউটার সমিতির সহ-সভাপতি ও মেলার কেন্দ্রীয় সমন্বয়কারী মজিবুর রহমান স্বপন, বাংলাদেশ কমপিউটার সমিতির মহাসচিব মো: নজরুল ইসলাম মিলন, যুগ্ম মহাসচিব এসএম ওয়াহিদুজ্জামান, পরিচালক আলী আশফাক, কমপিউটার সোর্সের পরিচালক এইউ খান জুয়েল ও বাংলাদেশ কমপিউটার সমিতি রাজশাহী শাখার সাধারণ সম্পাদক আবুল ফজল কাশেমী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কমপিউটার সমিতি রাজশাহী শাখার সভাপতি আশরাফ সিদ্দীকি নূর। প্রদর্শনীতে ছিল তথ্যপ্রযুক্তি সচেতনতাবিষয়ক সেমিনার, আলোচনা সভা, বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতি, দর্শনার্থীদের জন্য গেমিং জোন, শিশুতোষ চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ফ্রি ইন্টারনেট ব্যবহারের সুযোগসহ নানা আয়োজন। মেলায় এবার ৬টি স্পন্সর প্যাভিলিয়ন ও ৫৫টি স্টল ছিল। মেলার শেষ দিনে র্যা ফেল ড্রর মাধ্যমে আকর্ষণীয় ১০টি পুরস্কার দেয়া হয়।

‘নিরবচ্ছিন্ন ইন্টারনেট চান গ্রাহকেরা’
দেশে প্রায়ই ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তাই নিরবচ্ছিন্ন ইন্টারনেট চান গ্রাহকেরা। সেই সাথে ইন্টারনেট ব্যবহারকারীদের বেশিরভাগ গ্রাহক বিদ্যমান দামের চেয়ে কম দামে ইন্টারনেট ব্যবহারের সুযোগ চান। বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের উদ্যোগে ৯০০ ইন্টারনেট গ্রাহকের ওপর পরিচালিত জরিপে এ তথ্য উঠে এসেছে। সম্প্রতি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আইসিটি জার্নালিস্ট ফোরাম ও এক্সপো মেকারের যৌথ আয়োজনে ‘কেমন ইন্টারনেট চাই?’ শীর্ষক সংলাপে এসব তথ্য তুলে ধরা হয় আইসিটি জার্নালিস্ট ফোরামের পক্ষ থেকে। এতে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। জরিপে বলা হয়, ইন্টারনেট সার্ভিস সংক্রান্ত প্রশ্নের উত্তরে ৫৭ শতাংশ বলেছে, ইন্টারনেট সার্ভিসের মান মোটামুটি। তবে ব্যবহারকারীদের সবাই আরও বেশি গতি চান। এর মধ্যে ৪৬.২ শতাংশ বলছে, ইন্টারনেটের সংযোগ প্রায়ই বিচ্ছিন্ন হয়ে যায়। সে ক্ষেত্রে গ্রাহকদের নিরবচ্ছিন্ন সেবা পাওয়া ব্যাহত হয়।
এতে বলা হয়, ৮১ শতাংশ ব্যবহারকারী আরও কম দামে ইন্টারনেট চেয়েছে। ৫৮ শতাংশ বলেছে, কীভাবে ইন্টারনেটের মান আরও উন্নত করা যায় সে নির্দেশনা প্রয়োজন। ১৭ শতাংশ নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা চেয়েছে। জার্নালিস্ট ফোরামের সভাপতি মুহম্মদ খানের সভাপতিত্বে সংলাপে অংশ নেন বেসিসের সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির, বাংলাদেশ ওমেন ইন আইটির লুনা শামসুদ্দোহা, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের মুনির হাসান, গ্রামীণফোনের হেড অব স্ট্র্যাটেজি এরল্যান্ড প্রেস্টগার্ড, আইএসপিএবির সাধারণ সম্পাদক এমদাদুল হক।

সাড়ে ৪ হাজার টাকায় টুইনমস ট্যাবলেট
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত স্মার্টফোন ও ট্যাব এক্সপো মেলায় টুইনমসের প্যাভিলিয়নে ৪ হাজার ৫০০ টাকায় পাওয়া যায় টি৭২৪ মডেলের ট্যাবলেটটি। ট্যাবটিতে থ্রিজি ডোঙ্গল, মডেম কিংবা ওয়াইফাইয়ের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করা যায়। রয়েছে এক বছরের বিক্রয়োত্তর সেবা। যোগাযোগ : ০১৭৩০৩১৭৭৮৭।

বাংলাদেশ কমপিউটার সমিতির এজিএম অনুষ্ঠিত
নতুন বছরে ভোক্তা ও সদস্যদের অধিকার সংরক্ষণের বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণের মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো বাংলাদেশ কমপিউটার সমিতির (বিসিএস) ২৩তম বার্ষিক সাধারণ সভা। ৩১ ডিসেম্বর ধানমন্ডির নতুন কার্যালয় বিসিএস ইনোভেশন সেন্টারে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বিসিএস সভাপতি এএইচএম. মাহফুজুল আরিফ। কার্যনির্বাহী কমিটির সদস্য বিসিএস সহসভাপতি মজিবুর রহমান স্বপন, মহাসচিব নজরুল ইসলাম মিলন, যুগ্ম মহাসচিব এসএম ওয়াহিদুজ্জামান, কোষাধ্যক্ষ কাজী সামসুদ্দীন আহমেদ লাভলু এবং পরিচালক এটি শফিক উদ্দিন আহমেদ, আলী আশফাক ছাড়াও সংগঠনের সাধারণ সদস্যরা সভায় উপস্থিত ছিলেন। আলোচ্যসূচি অনুসারে ২০১৩ সালের বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী সভায় উপস্থাপন করেন বিসিএস সভাপতি। কণ্ঠভোটে কার্যবিবরণী অনুমোদন করেন উপস্থিত সদস্যরা।
সভায় বিদায়ী বছরে নেয়া ‘সুষম বিক্রয়োত্তর পণ্য সেবা নীতিমালা’ বাস্তবায়নের পাশাপাশি ভোক্তা অধিকার বাস্তবায়নে আগামী বছরে প্রযুক্তিপণ্যের সর্বোচ্চ খুচরা মূল্য (এমআরপি) প্রতিষ্ঠার সিদ্ধান্ত গৃহীত হয়। একই সাথে সদস্যদের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক অক্ষুণ্ণ রাখতে আইনী বিরোধ নিষ্পত্তিতে একটি সালিশী বোর্ড গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বেসিসের এজিএম-ইজিএম অনুষ্ঠিত
দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভা (ইজিএম) অনুষ্ঠিত হয়েছে। গত ২০ ডিসেম্বর রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে এই সভা অনুষ্ঠিত হয়।
বেসিস সভাপতি শামীম আহসানের সভাপতিত্বে সভায় বেসিসের সদস্য কোম্পানির প্রতিনিধিরা অংশ নেন। উপস্থিত ছিলেন বেসিসের সহ-সভাপতি এম রাশিদুল হাসান, মহাসচিব উত্তম কুমার পাল, যুগ্ম মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ, পরিচালক সানি মো: আশরাফ খান, সামিরা জুবেরী হিমিকা, আরিফুল হাসান ও নির্বাহী পরিচালক সামি আহমেদ। এছাড়া বেসিসের সাবেক সভাপতি মাহবুব জামান, রফিকুল ইসলাম রাউলি, একেএম ফাহিম মাশরুর, এ তৌহিদ প্রমুখ উপস্থিত ছিলেন।
সভায় বেসিস মহাসচিব উত্তম কুমার পাল বেসিসের ২০১৪ সালের কর্মকা--র বিবরণী এবং কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ গত ২০১৩-১৪ অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পেশ করেন।

বাংলাদেশ কমপিউটার সোসাইটির নির্বাচন অনুষ্ঠিত
আইসিটি পেশাজীবীদের সংগঠন বাংলাদেশ কমপিউটার সোসাইটির ২০১৫-১৭ মেয়াদে কেন্দ্রীয় ব্যবস্থাপনা কমিটির নির্বাচনে ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম ও দেবদুলাল রায় প্যানেল বিজয়ী হয়েছে। গত ১৯ ডিসেম্বর রাজধানীর নীলক্ষেত হাইস্কুলে সংগঠনটির তিন বছরমেয়াদি কার্যনির্বাহী কমিটি গঠনে দিনব্যাপী নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ৯টি পদের বিপরীতে তিনটি প্যানেল ও স্বতন্ত্র থেকে মোট ৩৩ জন প্রার্থী অংশ নেন। বিজয়ী প্যানেল থেকে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম ৩৮৯ ভোট পেয়ে সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের ডিজিএম দেবদুলাল রায় ২৭৬ ভোট পেয়ে মহাসচিব নির্বাচিত হন। এই প্যানেল পাঁচটি পদে বিজয়ী হয়। এ ছাড়া সহসভাপতি পদের তিনটি পদে বিজয়ীরা হচ্ছেন- প্রাইম ব্যাংকের প্রধান কারিগরি কর্মকর্তা এএসএম খায়রুজ্জামান, ইআরডির সিস্টেম অ্যানালিস্ট আবদুস সোবহান, রূপালী ব্যাংকের প্রোগ্রামার আবদুর রহমান খান জিহাদ। যুগ্মসচিব পদে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. একেএম ফজলুল হক, বাংলাদেশ ব্যাংকের সিস্টেম অ্যানালিস্ট জাকিউল আলম সরকার ও মামুনুর রেজা নির্বাচিত হয়েছেন। কোষাধ্যক্ষ পদে বিজয়ী হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক লাফিফা জামাল।

বাংলাদেশ ইউনিভার্সিটিতে প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত
বাংলাদেশ ইউনিভার্সিটিতে চতুর্থ কাজী আজহার আলী ইন্টারন্যাশনাল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৪ অনুষ্ঠিত হয়েছে। ইউনিভার্সিটির কমপিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সার্বিক ব্যবস্থাপনায় গত ২৭ ডিসেম্বর ঢাকার মোহাম্মদপুরে বাংলাদেশ ইউনিভার্সিটি অডিটোরিয়ামে এই প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো: মশিউর রহমান রাঙ্গা এমপি।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য, নগর ও পরিবেশবিদ স্থপতি ইকবাল হাবিব। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য কামরুল হাসান। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিযোগিতার প্রোগ্রাম ডিরেক্টর সাদিক ইকবাল, ডেপুটি ডিরেক্টর (ব্র্যান্ডিং) কাজী তাইফ সাদাত, বিভিন্ন অনুষদের ডিন ও বিভাগীয় প্রধানেরা।
উদ্বোধনী বক্তৃতায় বিইউর বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান কাজী জামিল আজহার উচ্চশিক্ষায় বাংলাদেশ ইউনিভার্সিটির ছাত্র-ছাত্রীদের কল্যাণে নেয়া বিভিন্ন সুযোগ-সুবিধার কথা তুলে ধরে তা কাজে লাগানোর জন্য শিক্ষার্থীদের প্রতি আহবান জানান। উৎসবমুখর পরিবেশে কমপিউটার প্রতিযোগিতার পাশাপাশি টেকনিক্যাল টকস ক্লাউড কমপিউটিং ইভোটস, প্রজেক্ট শোকেসিংসহ নানা প্রোগ্রাম হয়। সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন ঢাকা-১৩ আসনের সাংসদ অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক এমপি।
এবার দেশের ৪০টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৮০টি দলের পাশাপাশি নেপাল থেকে দুটি দল এ প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতিযোগিতার মূল বিচারকের দায়িত্ব পালন করেন বুয়েটের কমপিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো: কায়কোবাদ।
প্রতিযোগিতায় পুরস্কার হিসেবে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী দলকে যথাক্রমে এক লাখ, পঞ্চাশ জাহার ও পঁচিশ হাজার টাকা দেয়া হয়।

দেশে গুগল সার্চে শীর্ষে জাতীয় পরীক্ষার ফল
কমপিউটার জগৎ রিপোর্ট \ সার্চ ইঞ্জিন গুগল ২০১৪ সালের সার্চ টপ চার্ট প্রকাশ করেছে। সার্চ তালিকার শীর্ষে রয়েছে রবিন উইলিয়াম। google.com.bd-তে অনুসন্ধান করার ভিত্তিতে বছরের মুখ্য ঘটনা, শীর্ষ খবর জন্মদাতা ও আলোচিত প্রবণতাগুলো একটি অনন্য দৃষ্টিকোণ থেকে দেখার সুযোগ করে দেয় এই তালিকা। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে গুগল। ২০১৪ সালে বাংলাদেশের আলোচিত শীর্ষ ১০ অনুসন্ধান হলো : এসএসসি ফলাফল ২০১৪, এইচএসসি ফলাফল ২০১৪, বিশ্বকাপ ২০১৪, সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, এনটিআরসিএ, আইপিএল ২০১৪, কিক, ব্যাং ব্যাং ও ঈদ এসএমএস।

রাজধানীতে বেসিসের বিজনেস সফটওয়্যার শোকেস
তৈরি পোশাক শিল্পের জন্য বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) উদ্যোগে ও বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের (আইবিপিসি) সহায়তায় ১১ থেকে ১৩ ডিসেম্বর রাজধানীতে অনুষ্ঠিত হয় ‘বিজনেস সফটওয়্যার শোকেস’ শীর্ষক সফটওয়্যার প্রদর্শনী। এই প্রদর্শনী শেরেবাংলা নগরের বিসিএস কমপিউটার সিটির নিচতলায় অনুষ্ঠিত হয়।
প্রদর্শনীতে শুধু গার্মেন্ট ও টেক্সটাইল শিল্পের সফটওয়্যার প্রদর্শন করা হয়। ‘আসুন, তুলনা করুন এবং বেছে নিন’ স্লোগানের এই আয়োজনে এবার বেসিসের সদস্যভুক্ত ৮টি কোম্পানি তাদের সফটওয়্যার প্রদর্শন করে। বিজিএমইএ’র সহ-সভাপতি শহীদুলস্নাহ আজিম প্রধান অতিথি থেকে প্রদর্শনীর উদ্বোধন করেন। এ সময় বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের ডেপুটি কো-অর্ডিনেটর হাফিজুর রহমান ও বেসিসের প্রতিষ্ঠাতা সভাপতি এ তৌহিদ।

মাইক্রোসফটের লুমিয়া ৫৩৫ মোবাইল ফোন বাজারে
মাইক্রোসফট দেশের বাজারে এনেছে লুমিয়া ৫৩৫ ডুয়াল সিম মোবাইল ফোন। এতে ৫ মেগাপিক্সেল ওয়াইড-অ্যাঙ্গেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা, পাঁচ ইঞ্চি ডিসপ্লে, দুটি সিম ব্যবহারের সুবিধা, বিনামূল্যে ১৫ জিবি ওয়ানড্রাইভ ক্লাউড স্টোরেজ রয়েছে। মাইক্রোসফট ডিভাইসেস বাংলাদেশ ও ইমার্জিং এশিয়ার জেনারেল ম্যানেজার সন্দ্বীপ গুপ্ত এ প্রসঙ্গে বলেন, ‘অনেক মানুষই বিশেষ করে প্রযুক্তিমুখী তরুণ সম্প্রদায় সব সময়ই সর্বাধুনিক স্মার্টফোন পেতে চায়। কিন্তু তারা সচরাচর সেই সুযোগ পায় না। সেজন্য তাদের প্রত্যাশা ও চাহিদা পূরণ করতে মাইক্রোসফট একের পর এক সর্বোত্তম সেবা মানসম্পন্ন উইন্ডোজ ফোন ৮.১ আপডেট, লুমিয়া ডেনিম, লুমিয়া ৫৩৫ ডুয়াল সিম প্রভৃতি মোবাইল ফোন সেট নিয়ে এসেছে।’ লুমিয়া ৫৩৫ ডুয়াল সিম মোবাইল ডিভাইসটি সবুজ, কমলা, সাদা ও কালো রংয়ে বাজারে পাওয়া যাবে। দাম ১১ হাজার ৪৯৯ টাকা।

ইন্টেল চ্যানেল ডিলার মিট অনুষ্ঠিত
সম্প্রতি রাজধানীর একটি রেস্তোরাঁয় অনুষ্ঠিত হয়েছে ইন্টেল চ্যানেল ডিলার মিট। স্মার্ট টেকনোলজিসের উদ্যোগে আয়োজিত উক্ত ডিলার মিট অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইন্টেল বাংলাদেশের বিজনেস কান্ট্রি ম্যানেজার জিয়া মঞ্জুর, স্মার্ট টেকনোলজিসের বিক্রয় মহাব্যবস্থাপক জাফর আহমেদ ও সহকারী মহাব্যবস্থাপক তানজিন শেখ জুঁই। অনুষ্ঠানে ইন্টেলের নিত্যনতুন প্রযুক্তি নিয়ে ডিলারদের সাথে আলোচনা করা হয়।

বাজারে মাইক্রোম্যাক্সের অ্যান্ড্রয়িড মোবাইল ফোন
মোবাইল ফোন বাজারজাতকারী প্রতিষ্ঠান মাইক্রোম্যাক্স ইনফরমেটিক্স সম্প্রতি দেশের বাজারে এনেছে অ্যান্ড্রয়িড হ্যান্ডসেট ক্যানভাস এ১ (এ ওয়ান)। এই ফোনের মাধ্যমে গুগলের সাথে কৌশলগত অংশীদারির ভিত্তিতে কাজ করার ঘোষণা দিয়েছে মাইক্রোম্যাক্স। দেশের গ্রাহকদের জন্য মাইক্রোম্যাক্স প্রথমবারের মতো অ্যান্ড্রয়িড হ্যান্ডসেট বাজারজাত শুরু করেছে। এতে রয়েছে অ্যান্ড্রয়িডের ৪.৪ কিটক্যাট অপারেটিং সিস্টেম। এতে গুগলের নতুন নকশা, দীর্ঘস্থায়ী ব্যাটারি, নিরাপত্তায় পর্যাপ্ত ব্যবস্থা ও অত্যাধুনিক নোটিফিকেশন সুবিধাসহ নানা আপডেট পাওয়া যাবে। ব্যবহারকারীরা গুগল থেকে সরাসরি দুই বছর আপডেট পাবেন। হ্যান্ডসেটে রয়েছে ফ্রন্ট ও রিয়ার ফেসিং ক্যামেরা, ১ জিবি র্যা ম, ১.৩ গিগাহার্টজ গতির কোয়াড-কোর প্রসেসর, ডুয়াল সিম, দীর্ঘস্থায়ী ব্যাটারি। দাম ৯ হাজার ৯৯৯ টাকা।

ওরাকল ১১জি ডিবিএ পারফরম্যান্স টিউনিং প্রশিক্ষণ
ওরাকল ইউনিভার্সিটির অনুমোদিত পার্টনার আইবিসিএস-প্রাইমেক্স সফটওয়্যার (বাংলাদেশ) লি:-এ ওরাকল ১১জি ডিবিএ পারফরম্যান্স টিউনিং কোর্সটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। কোর্সটির প্রশিক্ষকের দায়িত্বে থাকবেন ওরাকল ইউনিভার্সিটির অনুমোদিত প্রশিক্ষক। এরই ধারাবাহিকতায় চলতি জানুয়ারি মাসে ওরাকল ১১জি ডিবিএ, আরএসি ট্রেনিং অনুষ্ঠিত হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭।

আসুসের নতুন ওয়্যারলেস রাউটার
গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে আসুসের আরটি-এন১৮ইউ মডেলের নতুন রাউটার। এটি উচ্চক্ষমতার টার্বো কিউএএম প্রযুক্তি ব্যবহার করে ৬০০ মেগাবিট পার সেকেন্ড ডাটা রেটে ২.৪ গিগাহার্টজ অপারেটিং সিস্টেমে কাজ করে। এতে টার্বো এনএটি, ১২৮ মেগাবাইট ফ্ল্যাশ ও ২৫৬ মেগাবাইট র্যা ম বিল্ট-ইন থাকায় অনলাইন গেমিংয়ের পাশাপাশি সর্বোচ্চ ৩ লাখ ডাটা সেশন পরিচালনা করতে পারে। রয়েছে একটি গিগাবিট ওয়ান পোর্ট ও চারটি গিগাবিট ল্যান পোর্ট। এছাড়া রয়েছে ফাইল শেয়ারিং, প্রিন্টার শেয়ারিং, দুটি বিল্ট-ইন ইউএসবি পোর্ট। দাম ৮ হাজার টাকা। যোগাযোগ : ০১৯১৫৪৭৬৩৫৩।

রেডহ্যাট লিনআক্স-৭ কোর্সে ভর্তি
রেডহ্যাট লিনআক্সের বেস্ট ট্রেনিং ও এক্সাম পার্টনার আইবিসিএস-প্রাইমেক্স রেডহ্যাট লিনআক্স-৭ কোর্সে ভর্তি চলছে। ১০৪ ঘণ্টার এই কোর্সে সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন, নেটওয়ার্ক ও সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশন এবং সার্ভার কনফিগারেশন প্রশিক্ষণ দেয়া হবে। কোর্স শেষে রেডহ্যাট কর্তৃক কোর্স সমাপ্তি সার্টিফিকেট দেয়া হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭।

ট্রান্সসেন্ড এসডি কার্ড
ইউসিসি বাজারে এনেছে ট্রান্সসেন্ড ব্র্যান্ডের বিভিন্ন মডেলের এসডি কার্ড। ক্লাস ৪ প্রযুক্তির এসডি ২.০ কার্ড, যার রিড স্পিড সর্বোচ্চ ২০ এমবি/সে. ও রাইট স্পিড ৫ এমবি/সে.। এছাড়া যারা বেশি রিড ও রাইট স্পিড চান তাদের জন্য রয়েছে এসডি ৩.০, যা দেবে সর্বোচ্চ ২৫ এমবি/সে রিড স্পিড ও ১৫ এমবি/সে রাইট স্পিড। এছাড়া যারা আল্ট্রা হাই স্পিড চাচ্ছেন তাদের জন্য রয়েছে ক্লাস ১০ প্রযুক্তির প্রিমিয়াম সিরিজের ইউএইচআই-আই (৩০০এক্স) এসডি কার্ড, যা আপনাকে দেবে ৯৫ এমবি/সে. রিড স্পিড ও ৩৫ এমবি/সে. রাইট স্পিড। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১।

এমএন ইসলামের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালিত
ফ্লোরা লিমিটেডের সাবেক চেয়ারম্যান এমএন ইসলামের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী ১ জানুয়ারি পালিত হয়েছে। ২০১৩ সালের ১ জানুয়ারি তিনি মৃত্যুবরণ করেন। তিনি শুধু ফ্লোরার চেয়ারম্যান ছিলেন না, তিনি বাংলাদেশের তথ্যপ্রযুক্তি জগতের একজন প্রধানতম ব্যক্তিও ছিলেন। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে তার বিরাট অবদান রয়েছে। কমপিউটার জগৎ পরিবার দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে এমএন ইসলামকে স্মরণ করে তার বিদেহ আত্মার শান্তি কামনা করেছে।

‘২০১৪ সালের ইন্টেল’
২০১৪ সাল ইন্টেল ও তথ্যপ্রযুক্তি ইন্ডাস্ট্রির জন্য সামগ্রিকভাবে একটি যুগান্তকারী বছর ছিল, যেখানে উল্লেখযোগ্য পরিবর্তনে এশিয়া প্যাসিফিক ও জাপান অঞ্চল ছিল অন্যতম নিয়ামক বলে মন্তব্য করেছেন বাংলাদেশে ইন্টেলের কান্ট্রি বিজনেস ম্যানেজার জিয়া মঞ্জুর। সম্প্রতি রাজধানীর একটি রেস্তোরাঁয় ‘ইন্টেল প্রেডিকশন্স ইভেন্ট ২০১৫’ শীর্ষক একটি ইন্টারেক্টিভ সেশনে তিনি এসব কথা বলেন। ২০১৪ সালে ইন্টেলের প্রধান প্রধান ঘটনা নিয়ে আলোচনার পাশাপাশি আগামী বছরের বিভিন্ন বিষয়ে ইন্টেলের পূর্বাভাস জানানো হয় এ সেশনে। অনুষ্ঠানে জিয়া মঞ্জুর বলেন, মোবাইল ডিভাইসেস ও ইন্টারনেট অব থিংস থেকে শুরু করে পেছনের তথ্যপ্রযুক্তি অবকাঠামোসহ সব তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে প্রযুক্তির উন্নয়নের সাথে উদ্ভাবনের এ গতি ২০১৫ সালেও অব্যাহত থাকবে। ইন্টেল ইন্টিগ্রেশনের সময়টাকে উপস্থাপন করছে, যেখানে প্রযুক্তি এবং কমপিউটেশনাল পাওয়ার আমাদের দৈনন্দিন জীবনে পরিশিষ্ট না হয়ে বরং একটি অবিচ্ছেদ্য ও সর্বাঙ্গীণ অংশ হয়ে যাবে। দেখা যাচ্ছে, ২৫০টিরও বেশি ট্যাবলেট ডিজাইন করা হচ্ছে ১৫০টিরও বেশি দেশে। এ বছরের সেপ্টেম্বরের ‘স্ট্রাটেজি অ্যানালাইটিক্স’-এর রিপোর্ট অনুযায়ী ট্যাবলেটের ক্ষেত্রে ইন্টেল দ্বিতীয় বৃহত্তম অ্যাপ্লিকেশন প্রসেসর বিক্রেতা।
বাজারের বড় অংশের জন্য নেতৃস্থানীয় ক্ষমতা, অধিকতর কর্মক্ষমতা সৃষ্টি এবং অধিকতর এনার্জি সাশ্রয়ী, ঘনত্বের ও খরচ সাশ্রয়ী সলিউশন তৈরিতে বিনিয়োগের মাধ্যমে ইন্টেল মুরের সূত্রের সুফল প্রদান করা অব্যাহত রেখেছে। এর ফলে প্রতিযোগিতায় এগিয়ে রাখতে বিশ্বের প্রথম ১৪ ন্যানোমিটার প্রযুক্তি বেশি পরিমাণে উৎপাদন ও সরবরাহ করা সম্ভব হয়েছে। সার্ভার, বিভিন্ন পার্সোনাল কমপিউটিং ডিভাইস এবং ইন্টানেট অব থিংসসহ উচ্চ কার্যকরী থেকে কম কার্যকরী বিভিন্ন পণ্য বড় পরিসরে তৈরির কাজে ইন্টেলের ১৪ ন্যানোমিটার প্রযুক্তি ব্যবহার হবে।

এসার অ্যাস্পায়ার ই৫ সিরিজের নোটবুক
দেশে এসার ব্র্যান্ডের পরিবেশক এক্সিকিউটিভ টেকনোলজিস নিয়ে এসেছে অ্যাস্পায়ার ই৫ সিরিজ নোটবুক। ইন্টেল চতুর্থ প্রজন্মের কোরআই৩ ও কোরআই৫ প্রসেসরসমৃদ্ধ এসার অ্যাস্পায়ার ই৫ সিরিজ নোটবুকে রয়েছে সাত ঘণ্টা ব্যাটারি ব্যাকআপ, ৪ জিবি র্যা ম, ৫০০ জিবি থেকে ১ টিবি পর্যন্ত হার্ডডিস্ক, ডিভিডি রাইটার, কার্ড রিডার, ব্লুটুথ ও ওয়াইফাই। ১৪ ইঞ্চি ও ১৫.৬ ইঞ্চি স্ক্রিনের সাতটি রংয়ে ই৫ সিরিজ নোটবুকের দুটি মডেলে রয়েছে টাচ স্ক্রিন ও ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড। ইন্টেল কোরআই৩ প্রসেসর সমৃদ্ধ নোটবুকের দাম ৩৭ হাজার ৩০০ থেকে ৪৪ হাজার ৮০০ টাকা ও ইন্টেল কোরআই৫ প্রসেসর সমৃদ্ধ নোটবুকের দাম ৪৫ হাজার ৩০০ থেকে ৫১ হাজার ৮০০ টাকা।

আসুসের র্যা ম্পেজ-৫ এক্সট্রিম মাদারবোর্ড
গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে আসুসের র্যা ম্পেজ-৫ এক্সট্রিম মডেলের নতুন মাদারবোর্ড। ইন্টেল এক্স৯৯ এক্সপ্রেস চিপসেটের এই মাদারবোর্ড ইন্টেল ২০১১-ভি৩ সকেটের কোরআই৭ প্রসেসর, ইন্টেল ২২ ন্যানোমিটার সিপিইউ, ইন্টেল টার্বো বুস্ট প্রযুক্তি ২.০ সাপোর্ট করে। হার্ডকোর গেমার ও পেশাদার গ্রাফিক্স ডিজাইনার বা অ্যানিমেটরদের জন্য আদর্শ এই মাদারবোর্ডটিতে রয়েছে ওভারক্লকিং সকেট, ওভারক্লকিং প্যানেল, সর্বোচ্চ ৬৪ গিগাবাইট র্যা ম ব্যবহারের জন্য ৮টি র্যা ম সস্নট, এনভিডিয়া-এএমডি মাল্টি জিপিইউ সাপোর্ট, পিসিআই এক্সপ্রেস ৩.০ সস্নট, এম২ সকেট ৩ সস্নট, ডুয়ালসাটা এক্সপ্রেস পোর্ট। দাম ৪৮ হাজার টাকা। যোগাযোগ : ০১৭১৩২৫৭৯৩৮।

ট্রান্সসেন্ড ব্র্যান্ডের পোর্টেবল এসএসডি
ইউসিসি বাজারে এনেছে ট্রান্সসেন্ড ব্র্যান্ডের নতুন ইএসডি৪০০ পোর্টেবল এসএসডি। এতে রয়েছে ইউএএসপি, সর্বোচ্চ ৪১০ এমবি/সে. পর্যন্ত রিড স্পিড, ওয়ানটাচ ব্যাকআপ, ইউএসবি ২.০ ও ইউএসবি ৩.০ কানেকশন সুবিধা, ব্রান্ডউইডথ স্পিড ৫ গিগা বিট/সে., এলিট ডাটা ম্যানেজমেন্ট সফটওয়্যার, শক ও ভাইব্রেশন প্রতিরোধক সুবিধা। এটি হালকা ও আকারে ছোট। বর্তমানে ১২৮ জিবি থেকে ১ টিবি পর্যন্ত বিভিন্ন আকারে পণ্যটি পাওয়া যাচ্ছে। যোগাযোগ : ৮৮০-১৮৩৩৩৩১৬০১-২৪।

মিরপুরে এমসিএস কমপিউটার মেলা অনুষ্ঠিত
মিরপুর ১০ নম্বরে অবস্থিত শাহ আলী প্লাজায় ৪৩তম মহান বিজয় দিবস উপলক্ষে মিরপুর কমপিউটার সমিতির আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ১৫ দিনব্যাপী এমসিএস কমপিউটার মেলা। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তথ্যপ্রযুক্তিবিদ ও গণমাধ্যম ব্যক্তিত্ব মোস্তাফা জববার ও বিশেষ অতিথি শাহ আলী প্লাজার সভাপতি শাহজাহান মিয়া উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মিরপুর কমপিউটার সমিতির সভাপতি জিয়াউল খান। এবারের মেলা মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের আত্মার শান্তি কামনা করে তাদেরকে উৎসর্গ করা হয়। অনুষ্ঠানে মেলার সার্বিক দিক তুলে ধরেন সাধারণ সম্পাদক আকবর হোসেন ও সাংগঠনিক সম্পাদক পারভেজ আহম্মেদ। মেলা চলে ৩১ ডিসেম্বর পর্যন্ত। বৃহত্তর মিরপুরবাসীকে প্রযুক্তি ব্যবহার এবং ডিজিটাল সেবা দেয়াই ছিল এ মেলার উদ্দেশ্য। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন শিশুসাহিত্যিক জসিম উদ্দিন জয়। মেলায় প্রতিটি পণ্যে ২০ শতাংশ ছাড় ও নির্দিষ্ট পণ্যের সাথে ছিল র্যা ফেল ড্রসহ আকর্ষণীয় পুরস্কার।

বসুন্ধরা সিটিতে ‘আসুস ট্যাব এক্সপো’
ঢাকার বসুন্ধরা সিটিতে গত ২৭ ডিসেম্বর শুরু হয় বিশ্বখ্যাত আসুসের ট্যাবলেট পিসির পণ্যসামগ্রী নিয়ে ‘আসুস ট্যাব এক্সপো’ শীর্ষক প্রদর্শনী। তিন দিনের এই প্রদর্শনীর আসুস প্যাভিনিয়নে ছিল আসুসের ফোনপ্যাড ৭ এফই৩৭৫ সিজি, ফোনপ্যাড ৭ এফই১৭০ সিজি, ট্রান্সফরমার বুকটি ১০০টিএ, ট্রান্সফরমার প্যাডটি এফ১০৩সিজি ট্যাবলেট পিসি। দর্শনার্থীরা পণ্যগুলোর ফিচার সম্পর্কে সরাসরি জানতে এবং হাতে নিয়ে ব্যবহার করে দেখার সুযোগ পান। ক্রেতাদের জন্য আসুস ট্যাবলেট পিসির সাথে উপহার হিসেবে ছিল আকর্ষণীয় জ্যাকেট। প্রদর্শনী চলে ২৯ ডিসেম্বর পর্যন্ত।

মাল্টিপ্লান সেন্টারে এমএসআই প্রযুক্তির প্রদর্শনী
ঢাকার অন্যতম কমপিউটার মার্কেট মাল্টিপ্লান সেন্টারে অনুষ্ঠিত হয় দুই দিনের এমএসআই প্রযুক্তি প্রদর্শনী। কমপিউটার সোর্স আয়োজিত এই প্রদর্শনীতে এমএসআই জেড৯৭ ছাড়াও চতুর্থ প্রজন্মের গেমিং মাদারবোর্ডের সাথে পরিচিত করিয়ে দেয়া হয় দর্শনার্থীদের। প্রদর্শনীতে ফার্স্ট পারসন শুটিং গেম কাউন্টার স্ট্রাইক, কল অব ডিউটি, নিড ফর স্পিড ও ফিফার মতো দুর্দান্ত গতির গেম খেলেন উপস্থিত দর্শনার্থীরা। এছাড়া ক্যুইজে অংশ নিয়ে পুরস্কৃত হন ১০ জন বিজয়ী। প্রদর্শনী উপলক্ষে তথ্যবহুল ব্যানার-ফেস্টুনে সাজানো হয় প্রদর্শনী প্রাঙ্গণ। গত ২৯ ডিসেম্বর শেষ হয় এই প্রদর্শনী।

আসুসের টাচ স্ক্রিন ল্যাপটপ বাজারে
গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে আসুস ট্রান্সফরমারবুক টিপি৩০০এলএ মডেলের নতুন ল্যাপটপ। শূন্য ডিগ্রি থেকে ৩৬০ ডিগ্রি পর্যন্ত আবর্তনশীল ১৩.৩ ইঞ্চির ল্যাপটপটিকে প্রয়োজনানুযায়ী ল্যাপটপ বা ট্যাবলেট পিসি হিসেবে ব্যবহার করা যায়। এতে রয়েছে ১.৯ গিগাহার্টজ কোরআই৩ প্রসেসর, ৪ জিবি র্যা ম, ১ টেরাবাইট হার্ডডিস্ক, বিল্ট-ইন ইন্টেল এইচডি গ্রাফিক্স, এইচডি ওয়েবক্যাম, ওয়্যারলেস ল্যান, ব্লুটুথ ৪.০, মেমরি কার্ড রিডার, ইউএসবি ৩.০ পোর্ট, এইচডিএমআই পোর্ট, সনিকমাস্টার স্পিকার প্রভৃতি। দুই বছরের বিক্রয়োত্তর সেবাসহ দাম ৪৭ হাজার ৫০০ টাকা। যোগাযোগ : ০১৯১৫৪৭৬৩৩৩।

ট্রান্সসেন্ডের মাইক্রো এসডি কার্ড
ইউসিসি বাজারে এনেছে ট্রান্সসেন্ড ব্র্যান্ডের মাইক্রো এসডি কার্ড। মোবাইল ফোন, ই-বুক, ট্যাবলেট পিসি অথবা পোর্টেবল গেমিং কন্সোল ব্যবহারকারীদের কথা বিবেচনা করে এটি বাজারে ছাড়া হয়েছে, যা ব্যবহারকারীদের ডিভাইসের স্টোরেজ স্পেস বাড়ানোর পাশাপাশি দেবে ডাটা সুরক্ষা। বিল্ট-ইন এরর কারেক্টটিং কোড (ইসিসি) থাকায় ট্রান্সফারের সময় কোনো ঝামেলা ছাড়াই ডাটা ট্রান্সফার করা যায়। রিকভারি এক্স থাকায় হারিয়ে যাওয়া ডাটা পুনরুদ্ধার করা যায়। ইউসিসি বর্তমানে চার ধরনের মাইক্রো এসডি কার্ড বাজারে ছেড়েছে। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১।

রাজশাহীতে গিগাবাইট গেমিং প্রতিযোগিতা অনুষ্ঠিত
রাজশাহী বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্সে ১৮ থেকে ২১ ডিসেম্বর বিসিএস ডিজিটাল মেলায় চারটি গেম নিয়ে গিগাবাইট গেমিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গেমগুলো হলো : ফিফা ১৪, এনএফএস, সিএসএস ও ডটা২। চার দিনের প্রতিযোগিতায় ৩৮৩ জন গেমার অংশ নেন। ফিফা ১৪-এ প্রত্যয় খান চ্যাম্পিয়ন ও হৃদয় খান রানার আপ হন। এনএফএসে সাবা আরিয়াম চ্যাম্পিয়ন ও সাদমান সাকিব শখ রানার আপ হন। সিএসএসে দলগত চ্যাম্পিয়ন হন সাবিবর খান, সাদী খান, নবিউর রহমান, শারাফাত আলী ও তাহমিদ হোসেন এবং রানার আপ হন সুলতান ফাহমিদ, তাহসিন আহমেদ, নাজমুস সাকিব, নাহিদ তারভির ও ইব্রাহিম জাকি। ডটা২-এ দলগত চ্যাম্পিয়ন হন মোহাম্মদ আসাদুজ্জামান, মোহাম্মদ মহিউদ্দিন রহমান সজল, আতিফ আল-রশিদ, সৈয়দ মুস্তাফিকুর রহমান ও মোহাম্মদ মাহাদ এবং রানার আপ হন আবদুলস্নাহ বিন কবির, সাফি ফায়সাল সৌভিক, ফাহাদ হোসেন, সাদি করিম ও তাহসিন জামিল হাসান। মেলার শেষ দিন বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন গিগাবাইট বাংলাদেশের কান্ট্রি সেলস ম্যানেজার খাজা মো: আনাস খান ও কমপিউটার জগৎ-এর সহকারী সম্পাদক মোহাম্মদ আবদুল হক। প্রতিযোগিতার আয়োজক ছিল অর্পণ কমিউনিকেশন লি. ও আমব্রেলা ম্যানেজমেন্ট এবং মিডিয়া পার্টনার ছিল কমপিউটার জগৎ।

দেশের ৯ শিক্ষককে স্বীকৃতি দিল মাইক্রোসফট
শিখন পদ্ধতিতে প্রযুক্তির ব্যবহার ও নতুন উদ্ভাবনী ধারণার জন্য ৯ শিক্ষককে মাইক্রোসফট ইনোভেটিভ এডুকেটর এক্সপার্ট (এমআইই এক্সপার্ট) হিসেবে স্বীকৃতি দিয়েছে মাইক্রোসফট। সম্প্রতি রাজধানীর একটি কনভেনশন সেন্টারে এই শিক্ষকদের আনুষ্ঠানিক সম্মাননা দেয় মাইক্রোসফট বাংলাদেশ। শিক্ষকেরা হলেন- মোহাম্মাদ মোহিউল হক, আবুল কালাম রাশেদ আহমেদ, মাহফুজ আরা সুলতানা, তাসনিফা খানম, শাহনেওয়াজ আলী, লিয়ন আসাদ, গাজী সালাহউদ্দিন সিদ্দিকী, মোহাম্মদ খুরশেদ আলম ও জ্যোতিষ চন্দ্র রায়।
মাইক্রোসফট বাংলাদেশের এডুকেশন লিড সারানা ইসলামের সভাপতিত্বে এই এমআইই-২০১৫ সম্মাননা প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের প্রশিক্ষণ পরিচালক অধ্যাপক হামিদুল হক।

সিসা কোর্সে ভর্তি!!
চলতি জানুয়ারি মাসে আইবিসিএস-প্রাইমেক্সে সার্টিফাইড ইনফরমেশন সিস্টেমস অডিটর (সিসা) কোর্সটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। এটি সিসা রিভিউ মেনুয়াল ২০১৪ সালের নতুন সিলেবাস অনুযায়ী সিসা পরীক্ষার প্রস্ত্ততিসহ কর্মক্ষেত্রভিত্তিক প্রশিক্ষণ। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭।

আসুসের এন-সিরিজ নোটবুক বাজারে
আসুসের এন-৫৫১জেকে মডেলের এন-সিরিজের নতুন নোটবুক বাজারে এনেছে গ্লোবাল ব্র্যান্ড। নোটবুকটি মাল্টি-টাস্কিং প্রোগ্রাম, হাই-এন্ড গেম খেলা ও মুভি উপভোগ করার জন্য আদর্শ। এতে রয়েছে ২.৮ গিগাহার্টজ ইন্টেল কোরআই৫ প্রসেসর, ৮ জিবি র্যা ম, ১ টেরাবাইট হার্ডডিস্ক, ১৫.৬ ইঞ্চির ডিসপ্লে, ২ জিবি ভিডিও মেমরির এনভিডিয়া চিপসেটের গ্রাফিক্স, ডিভিডি রাইটার, এইচডি ওয়েবক্যাম। এছাড়া রয়েছে ওয়্যারলেস ল্যান, গিগাবিট ল্যান, ব্লুটুথ ৪.০, ইউএসবি ৩.০ পোর্ট, এইচডিএমআই পোর্ট, মিনি ডিসপ্লে পোর্ট। দাম ৬৯ হাজার ৫০০ টাকা। যোগাযোগ : ০১৯১৫৪৭৬৩৩৩।

এমএসআই বি৮৫এম-পি৩৩ ভি২ মাদারবোর্ড
ইন্টেল ব্যবহারকারীদের জন্য ইউসিসি বাজারে এনেছে এমএসআই ব্র্যান্ডের বি৮৫এম-পি৩৩ ভি২ মাদারবোর্ড। ইন্টেল চতুর্থ ও পঞ্চম প্রজন্মের প্রসেসর ব্যবহারোপযোগী মাদারবোর্ডটির র্যা ম সাপোর্ট ডিডিআর৩ ১৬০০ পর্যন্ত। এতে রয়েছে মিলিটারি ক্লাস ৪ প্রযুক্তি, ইউএসবি ৩.০ ও সাটা ৬, দুটি র্যা ম সস্নট, তিনটি অডিও পোর্ট, ওসিজিনি ৪, ক্লিক বায়োস ৪, একটি ডিভিআই পোর্ট ও একটি ভিজিএ পোর্ট। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১।

গিগাবাইট এক্স৯৯ মাদারবোর্ড বাজারে
দেশের বাজারে স্মার্ট টেকনোলজিস নিয়ে এসেছে গিগাবাইটের এক্স৯৯ মডেলের মাদারবোর্ড। এটি ইন্টেলের ৮ কোর প্রসেসর ও ডিডিআর৪ র্যা ম সমর্থন করে। এর অন্যতম বড় ফিচার হচ্ছে এর ব্যবহারকারীরা বায়োস আপডেট করার ক্ষেত্রে অতিরিক্ত কোনো হার্ডডিস্ক কিংবা র্যা ম প্রয়োজন হবে না। এই উপলক্ষে স্মার্ট টেকনোলজিস কর্তৃক আয়োজিত ৮ ডিসেম্বর এক অনুষ্ঠানে গিগাবাইটের দক্ষিণ এশিয়াবিষয়ক ব্যবস্থাপক এলান সু, গিগাবাইট বাংলাদেশের বিপণন ব্যবস্থাপক খাজা মো: আনাস খান ও স্মার্ট টেকনোলজিসের মহাব্যবস্থাপক জাফর আহমেদ উপস্থিত ছিলেন।

বাজারে আসুসের জেনবুক সিরিজের আল্ট্রাবুক
আসুসের জেনবুক সিরিজের ইউএক্স৩২এলএ মডেলের আল্ট্রাবুক বাজারে এনেছে গ্লোবাল ব্র্যান্ড। মাত্র ১.৪৫ কেজি ওজনের এই আল্ট্রাবুকটির ডিসপ্লে ১৩.৩ ইঞ্চি। রয়েছে সনিকমাস্টার অডিও, ইন্টেল এইচডি গ্রাফিক্স ৪৪০০ চিপসেটের বিল্ট-ইন গ্রাফিক্স, ১.৭০ গিগাহার্টজ চতুর্থ প্রজন্মের ইন্টেল কোরআই৫ প্রসেসর, ৮ জিবি র্যা ম, ১ টেরাবাইট হার্ডডিস্ক, এইচডি ওয়েবক্যাম, ওয়্যারলেস ল্যান, ব্লুটুথ, মেমরি কার্ড রিডার, এইচডিএমআই পোর্ট, তিনটি ইউএসবি ৩.০ পোর্ট, মিনি ডিসপ্লে পোর্ট প্রভৃতি। দুই বছরের আন্তর্জাতিক ওয়ারেন্টিযুক্ত আল্ট্রাবুকটির দাম ৬২ হাজার ৫০০ টাকা। যোগাযোগ : ০১৯১৫৪৭৬৩৩৩।

জাভা ভেন্ডর সার্টিফিকেশন কোর্সে ভর্তি
আইবিসিএস-প্রাইমেক্স সফটওয়্যার বাংলাদেশ লি:-এ ওরাকল সার্টিফায়েড প্রফেশনাল জাভা ভেন্ডর সার্টিফিকেশন কোর্সে ভর্তি চলছে। বর্তমান চাকরির বাজারে জাভা ল্যাঙ্গুয়েজের অত্যধিক চাহিদার কারণে আগ্রহী ছাত্রছাত্রীদের যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো। উক্ত প্রশিক্ষণে ওরাকল কর্তৃক অরিজিনাল স্টাডি মেটেরিয়াল এবং কোর্স সমাপ্তি সার্টিফিকেট দেয়া হবে। উল্লেখ্য, জাভা প্রোগ্রামটি এখন ওরাকল বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত হচ্ছে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭-৮।

গ্লোবাল ব্র্যান্ড ও মাল্টিপ্ল্যান সেন্টার দোকান মালিক সমিতির চুক্তি
গ্লোবাল ব্র্যান্ডের প্রধান কার্যালয়ে ৯ ডিসেম্বর গ্লোবাল ব্র্যান্ড ও মাল্টিপ্ল্যান সেন্টার দোকান মালিক সমিতির মধ্যে এক চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির ফলে আগামী ৩১ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত মাল্টিপ্ল্যানে বিদ্যমান স্থানগুলোতে গ্লোবাল ব্র্যান্ডের বাজারজাতকৃত ব্র্যান্ডের প্রচার, প্রচারণামূলক ব্যানার, পোস্টার, স্টিকার, ফ্যাস্টুন প্রভৃতি ব্র্যান্ডিং সামগ্রী ব্যবহারে গ্লোবাল ব্র্যান্ডকে অনুমোদন দেয়া হয়। গ্লোবাল ব্র্যান্ডের পরিচালক জসিম উদ্দিন খন্দকার এবং মাল্টিপ্ল্যান সেন্টার দোকান মালিক সমিতির সভাপতি তৌফিক-ই এহসান নিজ নিজ প্রতিষ্ঠানের পÿÿ চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় গ্লোবাল ব্র্যান্ড ও মাল্টিপ্ল্যান সেন্টার দোকান মালিক সমিতির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচপির নতুন ল্যাপটপ বাজারে
স্মার্ট টেকনোলজিস নিয়ে এসেছে এইচপি ১৪-আর ২১৭টিইউ মডেলের নতুন ল্যাপটপ। ইন্টেলের উচ্চ ক্ষমতাসম্পন্ন পেন্টিয়াম কোয়ার্ড কোর প্রসেসরসম্পন্ন এই ল্যাপটপে রয়েছে ২ জিবি ডিডিআর৩ র্যা ম, ৫০০ জিবি হার্ডড্রাইভ, ১৪.১ ইঞ্চি ডিসপ্লে, ওয়েবক্যাম, ডিভিডি রাইটার ও ওয়াইফাইসহ নানা ফিচার। ল্যাপটপটিতে টার্বো বুস্ট প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ দাম ২৯ হাজার টাকা। যোগাযোগ : ০১৭৩০৭০১৯১০।

হুয়াওয়ে ব্র্যান্ডের ট্যাবলেট পিসি বাজারে
ইউসিসি বাজারে এনেছে হুয়াওয়ে ব্র্যান্ডের মিডিয়াপ্যাড সিরিজের নতুন তিনটি ট্যাবলেট পিসি। মডেলগুলো যথাক্রমে মিডিয়াপ্যাড ৭ ইয়ুথ২, মিডিয়াপ্যাড এম১ ও মিডিয়াপ্যাড এক্স১। ৭ ইঞ্চির মিডিয়াপ্যাড ইয়ুথ ২ দিচ্ছে ৬০০ বাই ১২০০ রেজ্যুলেশন। এতে রয়েছে অ্যান্ড্রয়িড ৪.৩ (জেলিবিন), ১.২ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসর, ৩.১৫ মেগাপিক্সেল ক্যামেরা, ৮ জিবি রম এবং ৪১০০ এমএএইচ ব্যাটারি। এটি অ্যালুমিনিয়াম বডিতে তৈরি। এছাড়া মিডিয়াপ্যাড এক্স১-এ রয়েছে ৭.১৮ ইঞ্চির ডিসপ্লে, ব্যাক ক্যামেরা ১৩ মেগাপিক্সেল, ৫০০০ এমএএইচ ব্যাটারি। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১।

কমপিউটার সোর্সে অফিস ৩৬৫
উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের জন্য ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, আউটলুক, ওয়াননোট- এমন যাবতীয় ব্যক্তিগত কাজের সুবিধা নিয়ে দেশের বাজারে মাইক্রোসফট অফিস ৩৬৫ এনেছে কমপিউটার সোর্স। সফটওয়্যারটি ব্যবহারে পিসিতে সংরক্ষিত তথ্য আচমকা হারিয়ে যাওয়া কিংবা ঘন ঘন সেটআপ দেয়ার বিড়ম্বনা থেকে মুক্তি পাবেন ব্যবহারকারীরা। এর বাইরেও এই একটি সফটওয়্যারই উইন্ডোজ ছাড়া ম্যাকিন্টোশ অপারেটিং সিস্টেমচালিত ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাব ও উইন্ডোজ ফোনে ব্যবহার করা যায়। যেকোনো স্থান থেকে ওয়ান ড্রাইভ ক্লাউড সুবিধার মাধ্যমে পিসির তথ্য ব্যবহারের জন্য রয়েছে আনলিমিটেড তথ্য সংরক্ষণ সুবিধা। তাই ঘরে-বাইরে বা দেশে-বিদেশে যেকোনো স্থান থেকেই কোনো ধরনের জটিলতা ছাড়াই ডকুমেন্ট, ছবি ও ভিডিও পর্যন্ত এখান থেকে এডিট এবং শেয়ার করা যায়। উপরন্তু এই একটি লাইসেন্সের মাধ্যমেই স্কাইপির মাধ্যমে প্রতি মাসে ৬০ মিনিট করে বছরে ৭২০ মিনিট বিনামূল্যে কথা বলা যাবে। এক বছর সাবস্ক্রিপশন সুবিধায় মাইক্রোসফট অফিস ৩৬৫ ফুল প্যাকেজ প্রোডাক্টের রয়েছে দুটি সংস্করণ। এর মধ্যে মাইক্রোসফট অফিস ৩৬৫ হোম সর্বোচ্চ পাঁচজন ব্যবহার করতে পারে। এর দাম ৬ হাজার ৫০০ টাকা। অপরদিকে একক ব্যবহারকারীর জন্য রয়েছে মাইক্রোসফট অফিস ৩৬৫ পার্সোনাল। এর দাম ৪ হাজার ৫০০ টাকা। যোগাযোগ : ০১৯৩৯৯১৯৫১১।

এমএসআইয়ের এএম১এম মাদারবোর্ড বাজারে
ইউসিসি বাজারে এনেছে এমএসআইয়ের এএম১ প্লাটফর্মের মাদারবোর্ড। এএমডি চিপসেটের এমএসআইয়ের এএম১এম মাদারবোর্ডগুলো বাজারে আসা অ্যাথলন ও স্যামপ্রন প্রসেসরে ব্যবহারোপযোগী। এতে আছে মিলিটারক্লাস ৪ প্রযুক্তি, ৪কে ইউএইচডি সাপোর্ট, ডিডিআর৩ ১৬০০ মেমরি সাপোর্ট, চারটি ইউএসবি ৩.০ পোর্ট ও সাটা ৬.০ ব্যবহারের সুযোগ, দুটি র্যা ম সস্নট। আউটপুটের জন্য রয়েছে এইচডিএমআই, ডিভিআই, ডি-সাব সাপোর্ট। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১।

২০১৪ সেলফির বছর : টুইটার
২০১৪ সালকে ‘ইয়ার অব দ্য সেলফি’ বা ‘সেলফির বছর’ বলে আখ্যায়িত করেছে সামাজিক যোগাযোগ ওয়েবসাইট টুইটার। মোবাইল ফোনে বিভিন্ন জায়গা বা পরিস্থিতিতে নিজের তোলা নিজের ছবিকে বলা হয় সেলফি। আর এই শব্দটি পরিণত হয়েছে পৃথিবীর অন্যতম জনপ্রিয় বা বহুল ব্যবহৃত একটি শব্দে। শুধু টুইটারেই এই সেলফি শব্দটি ব্যবহার হয়েছে ৯ কোটি ২০ লাখ বার, যা গত বছরের তুলনায় ১২ গুণ বেশি।

খুলনায় ডব্লিউডি পাঠশালা অনুষ্ঠিত
অনলাইন সভ্যতার বিকাশের সাথে সাথে প্রতিদিনই সমৃদ্ধ হচ্ছে তথ্যভাণ্ডার। স্বল্প পরিসরে নিরাপদে বেশি তথ্য সংরক্ষণের প্রযুক্তিকে সময়ের সাথে এগিয়ে নিতে কাজ করছে নন্দিত হার্ডওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ডব্লিউডি। আর প্রতিনিয়ত সমৃদ্ধ হওয়া হার্ডডিস্ক প্রযুক্তির সাথে বাংলাদেশে হার্ডডিস্ক বিপণনের সাথে জড়িতদের পরিচিত করতে সম্প্রতি খুলনা ও কুষ্টিয়ায় হয়ে গেল ‘ডব্লিউডি পাঠশালা’। কমপিউটার সোর্স আয়োজিত এই প্রশিক্ষণ কর্মশালায় প্রধান বক্তা ছিলেন ডব্লিউডি ভারত (পূর্বাঞ্চল), বাংলাদেশ ও নেপাল অঞ্চলের জ্যেষ্ঠ ব্যবস্থাপক অসিম কুমার বসু। কর্মশালা পরিচালনা করেন কমপিউটার সোর্সের কৌশলগত ব্যবসায় বিভাগের প্রধান মেহেদী জামান তানিম। কর্মশালায় হার্ডডিস্কের কারিগরি বিষয় ও এর আর্কিটেকচার বিষয়ে আলোচনার পাশাপাশি এগুলোর ভবিষ্যৎ প্রবণতার বিষয়ে আলোকপাত করা হয়।

জেন্ড পিএইচপি-৫.৫ কোর্সে ভর্তি
বাংলাদেশে পিএইচপি-৫.৫ জেন্ড সার্টিফিকেশন কোর্সের প্রশিক্ষণ দিচ্ছে কোর্সটির অনুমোদিত একমাত্র পার্টনার আইবিসিএস-প্রাইমেক্স সফটওয়্যার বাংলাদেশ লি:। চলতি জানুয়ারি মাসে জেন্ড কোর্সে ভর্তি চলছে। এই কোর্স সমাপ্তির পর জেন্ড সার্টিফায়েড ইঞ্জিনিয়ার সনদের জন্য অনলাইন পরীক্ষায় অংশ নিতে হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭।

এএমডির স্যামপ্রন ও অ্যাথলন প্রসেসর
ইউসিসি বাজারে এনেছে এএমডি ব্র্যান্ডের বাজেটসাশ্রয়ী স্যামপ্রন ২৬৫০ ও অ্যাথলন ৫১৫০ প্রসেসর। স্যামপ্রন ২৬৫০ প্রসেসরে আছে ডুয়াল কোর সুবিধা, ৪০০ মেগাহার্টজ কোর ক্লকস্পিডের রেডিয়ন আর৩ গ্রাফিক্স। রয়েছে ১.৪৫ গিগাহার্টজ ক্লকস্পিড ও ১ এমবি ক্যাশ। এটি বিদ্যুৎসাশ্রয়ী। কারণ প্রসেসরটি চালাতে মাত্র ২৫ ওয়াট বিদ্যুৎ খরচ হয়। অন্যদিকে অ্যাথলন ৫১৫০ প্রসেসরটিতে রয়েছে কোয়াড কোর সুবিধা, ১.৬ গিগাহার্টজ ক্লকস্পিড ও ২ এমবি ক্যাশ, রেডিয়ন আর৩ গ্রাফিক্স, যার ক্লকস্পিড ৬০০ মেগাহার্টজ, জিডিআর৩ ১৬০০ পর্যন্ত র্যা ম সাপোর্ট, বিদ্যুৎ খরচ মাত্র ২৫ ওয়াট। প্রসেসর দুটি ব্যবহারের জন্য গ্রাহকদের এএম১এম সিরিজের মাদারবোর্ড ব্যবহার করতে হবে। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১।

লেনোভো পণ্যে ডাবল ধামাকা অফার
দেশে লেনোভোর পরিবেশক গ্লোবাল ব্র্যান্ড সম্প্রতি ক্রেতাদের জন্য ‘লেনোভো ডাবল ধামাকা’ শীর্ষক অফারের ঘোষণা দিয়েছে। গত ৫ ডিসেম্বর মাল্টিপ্ল্যান সেন্টারে অফারটি উদ্বোধন করেন লেনোভোর বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার হাসান রিয়াজ জিতু, গ্লোবাল ব্র্যান্ডের চ্যানেল সেলস ম্যানেজার মিজানুর রহমান ও মাল্টিপ্ল্যান সেন্টার দোকান মালিক সমিতির মহাসচিব সুব্রত সরকার। এ সময় গ্লোবাল ব্র্যান্ড ও তাদের ডিলার প্রতিষ্ঠানের ব্যক্তিবর্গসহ মাল্টিপ্ল্যান সেন্টার দোকান মালিক সমিতির ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এই অফারের আওতায় লেনোভো ট্যাবলেট পিসির সাথে উপহার হিসেবে রয়েছে আকর্ষণীয় জ্যাকেট। আর ল্যাপটপ বা অল-ইন-ওয়ান পিসি ক্রয়ে ক্রেতারা পাচ্ছেন একটি স্ক্র্যাচকার্ড। স্ক্র্যাচকার্ডের মাধ্যমে ক্রেতারা পেতে পারেন ট্যাবলেট পিসি, স্মার্টফোন, টাচ ফিচার মোবাইল ফোন, হেডফোন, ১৬ জিবি পেনড্রাইভ, জ্যাকেট, মাউস বা টি-শার্ট। এছাড়া মাল্টিপ্ল্যান সেন্টারে পাঁচ দিনব্যাপী আয়োজন করা হয় উন্মুক্ত প্রদর্শনী। এতে থাকছে লেনেভো পণ্যসামগ্রী প্রদর্শন এবং ব্যবহার করে দেখার জন্য লেনোভোর প্যাভিলিয়ন। অফারটি ৩১ জানুয়ারি পর্যন্ত দেশব্যাপী গ্লোবাল ব্র্যান্ডের সব শাখা ও তাদের সব ডিলার প্রতিষ্ঠানে কার্যকর থাকবে।

অ্যান্ড্রয়িড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট কোর্সে ভর্তি
অ্যান্ড্রয়িড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট কোর্সে আইটি শিল্পকারখানায় এবং টেলিকম প্রতিষ্ঠানে ব্যাপক চাহিদার ভিত্তিতে আইবিসিএস-প্রাইমেক্সে অ্যান্ড্রয়িড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট কোর্সে ভর্তি চলছে। ৬৫ ঘণ্টা মেয়াদী এই কোর্সটির সার্বিক পরিচালনায় থাকবেন বাস্তবভিত্তিক অভিজ্ঞতাসম্পন্ন একজন সফল প্রশিক্ষক। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭।

ডেল ইন্সপাইরন ৩১৪৮ আল্ট্রাবুক
গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে ডেলের ইন্সপাইরন ৩১৪৮ মডেলের একের ভেতরে দুই ডিভাইসের আল্ট্রাবুক। আল্ট্রাবুকটির ১১.৬ ইঞ্চির মাল্টি-টাচ স্ক্রিন ফিচারের ডিসপ্লেটিকে ৩৬০ ডিগ্রি পর্যন্ত ঘুরিয়ে ল্যাপটপ মোড, স্ট্যান্ড মোড, ট্যান্ট বা তাঁবু মোড এবং ট্যাবলেট পিসি মোড এই চারটি মোডে ব্যবহার করা যায়। এতে রয়েছে ১.৭ গিগাহার্টজ চতুর্থ প্রজন্মের ইন্টেল কোরআই৩ প্রসেসর, ৪ জিবি র্যা ম, ৫০০ জিবি হার্ডডিস্ক, এইচডি ওয়েবক্যাম। রয়েছে ওয়্যারলেস ল্যান, ব্লুটুথ ৪.০, ইউএসবি পোর্ট, এইচডিএমআই পোর্ট। এছাড়া আছে বিল্ট-ইন ইন্টেল গ্রাফিক্স, এইচডি অডিও, স্টেরিও স্পিকার, মাইক্রোফোন, মেমরি কার্ড রিডার। দাম ৫৫ হাজার টাকা। যোগাযোগ : ০১৯৭৭৪৭৬৪৪৬।

মাইক্রোসফট এসকিউএল সার্ভার ২০১২ কোর্সে ভর্তি
চলতি জানুয়ারি মাসে শুক্র ও শনিবারের ব্যাচে এসকিউএল ও উইন্ডোজ সার্ভার কোর্সের ক্লাস শুরু হবে। যোগাযোগ : ০১৭১৩৩৯৭৫৬৭।

বাজারে এইচপির ওয়ার্ক স্টেশন
স্মার্ট টেকনোলজিস নিয়ে এসেছে এইচপির জেড বুক ১৪ মডেলের মোবাইল ওয়ার্ক স্টেশন। ইন্টেল কোরআই৭ প্রসেসরসম্পন্ন এই ওয়ার্কস্টেশনে রয়েছে ইন্টেলের মোবাইল কিউএম৮৭ এক্সপ্রেস চিপসেট, ৮ জিবি ডিডিআর৩ র্যা ম, ৩২ জিবি এসএসডি, ৭৫০ জিবি হার্ডড্রাইভ, ১৪ ইঞ্চি এলইডি ডিসপ্লে, এএমডি ফায়ারপ্রো এম৪১০০ মডেলের গ্রাফিক্স কার্ড, ব্যাকলিট কীবোর্ড ও এক্সটার্নাল ডিভিডি রাইটার। এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ দাম ১ লাখ ১০ হাজার টাকা। যোগাযোগ : ০১৭৩০৩১৭৭৩৩।

এডেটার ডুয়াল ইউএসবি পোর্টের পাওয়ার ব্যাংক
এডেটা ব্র্যান্ডের পরিবেশক গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে পিভি১১০ মডেলের পাওয়ার ব্যাংক ডিভাইস। এর মাধ্যমে ভ্রমণে স্মার্টফোন, ট্যাবলেট পিসি, পিডিএ, পিএসপি, এমপিফোর প্রভৃতি ডিভাইসসমূহে দ্রুত চার্জ দেয়া যায়। এতে ৩.১-এ আউটপুটের ডুয়াল পোর্ট থাকায় একই সাথে ট্যাব এবং স্মার্টফোনে চার্জ দেয়া যায়। এতে আছে ১০৪০০এমএএইচ ধারণক্ষমতার লিথিয়াম ব্যাটারি। এর মাধ্যমে স্মার্টফোনে সম্পূর্ণ পাঁচবার এবং ট্যাবলেট পিসিতে ১.৫ বার চার্জ দেয়া যায়। এতে রয়েছে ওভার টেম্পারেচার সুরক্ষা, শর্ট সার্কিট সুরক্ষা, ওভার-ভোল্টেজ সুরক্ষা, ওভার-চার্জ সুরক্ষা ফিচার। এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ দাম ২ হাজার ৫০০ টাকা। যোগাযোগ : ০১৭১৩২৫৭৯০৪।

ব্রাদারের মাল্টিফাংশনাল কালার ইঙ্কজেট প্রিন্টার বাজারে
গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে ব্রাদার ব্র্যান্ডের এমএফসি-জে২৩২০ মডেলের মাল্টিফাংশনাল কালার ইঙ্কজেট প্রিন্টার। প্রিন্টারটি এথ্রি সাইজের রঙিন বা সাদা-কালো ডকুমেন্ট প্রিন্ট করার পাশাপাশি এ৪ সাইজের ডকুমেন্ট স্ক্যান, কপি, ফ্যাক্স, পিসি ফ্যাক্স, ডিরেক্ট ফটো প্রিন্ট ডিভাইস হিসেবে কাজ করে। আছে ২.৭ ইঞ্চির টাচ কালার এলসিডি ডিসপ্লে। প্রিন্টারটির সাদা-কালো প্রিন্টের গতি ৩৫ পিপিএম, রঙিন প্রিন্টের গতি ২৭ পিপিএম, প্রিন্ট রেজ্যুলেশন ১২০০ বাই ৬০০০ ডিপিআই। এতে ডুপ্লেক্স ফিচার থাকায় উভয় পৃষ্ঠায় প্রিন্ট দেয়া যায়। এছাড়া রয়েছে ২৫০ পৃষ্ঠা পেপার ইনপুট ট্রে, ৩৫ পৃষ্ঠা অটো ডকুমেন্ট ফিডার ফিচার প্রভৃতি। দাম ১৫ হাজার ৮০০ টাকা। যোগাযোগ : ০১৯১৫৪৭৬৩৩০, ৯১৮৩২৯১।

স্যামসাংয়ের ওয়াইফাই কালার লেজার প্রিন্টার বাজারে
স্মার্ট টেকনোলজিস নিয়ে এসেছে স্যামসাং সিএলপি-৩৬৫ মডেলের ওয়াইফাই কালার লেজার প্রিন্টার। প্রিন্টারটির সাদা-কালো প্রিন্টিং স্পিড ১৮ পিপিএম ও রঙিন প্রিন্টিং স্পিড ৪ পিপিএম, মেমরি ৩২ মেগাবাইট, রেজ্যুলেশন ২৪০০ বাই ৬০০ ডিপিআই, প্রসেসর ৩০০ মেগাহার্টজ, ডিউটি সাইকেল মাসিক ২০ হাজার পেজ। প্রিন্টারটিতে ওয়াইফাই ব্যবহার করেও প্রিন্ট দেয়া যাবে। এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ দাম ২১ হাজার টাকা। যোগাযোগ : ০১৭৩০৩১৭৭৬৬।

ভিভিটেকের মাল্টিমিডিয়া ডিজিটাল প্রজেক্টর
গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে ভিভিটেক ব্র্যান্ডের ডি৯৬৭ মডেলের উচ্চ ব্রাইটনেসের মাল্টিমিডিয়া প্রজেক্টর। ডব্লিউএক্সজি (১০২৪ বাই ৮০০) রেজ্যুলেশনের এই প্রজেক্টরটির ব্রাইটনেস ৫৫০০ এএনএসআই লুমেন্স ও কন্ট্রাস্ট রেশিও ১০০০০:১। প্রজেক্টরটিতে রয়েছে ডিএলপি লিঙ্ক, ব্লু-রে থ্রিডি ফাংশন, ক্রেস্টন রুমভিউ সার্টিফায়েড, নেটওয়ার্ক রেডি, সর্বোচ্চ ৪ হাজার ঘণ্টার ল্যাম্প লাইফ, ৫ ওয়াটের বিল্ট-ইন লাউড স্পিকার। এছাড়া রয়েছে এইচডিএমআই, ডিসপ্লে পোর্ট, এস-ভিডিও, কম্পোজিট ভিডিও, ভিজিএ-ইন, ভিজিএ-আউট, ইউএসবি বি-টাইপ পোর্ট, আরজে-৪৫ পোর্ট সুবিধা। এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ দাম ১ লাখ ৮ হাজার টাকা। যোগাযোগ : ০১৯৭৭৪৭৬৪৫৯, ৯১৮৩২৯১।

তোশিবার নতুন দুই মডেলের ল্যাপটপ
স্মার্ট টেকনোলজিস নিয়ে এসেছে তোশিবা স্যাটেলাইট এল৪০-বি মডেলের কোরআই৩ ও কোরআই৫ ল্যাপটপ। ল্যাপটপগুলোতে রয়েছে ৫০০ জিবি হার্ডড্রাইভ, স্লিম ডিভিডি রাইটার, ১৪.১ ইঞ্চি ডিসপ্লে, স্পিল রেসিস্ট্যান্স কীবোর্ড, ব্লুটুথ, ওয়াইফাই, কার্ডরিডারসহ প্রয়োজনীয় সব ফিচার। মডেলগুলো হিট টেস্ট, ভাইব্রেশন টেস্ট, ড্রপ টেস্ট, হিঞ্জ টেস্ট ও পিনপয়েন্ট এলসিডি কভার প্রেসার টেস্টের মাধ্যমে মান পরীক্ষিত। এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ দাম কোরআই৩ ৪৪ হাজার ৫০০ ও কোরআই৫ ৫৫ হাজার টাকা। যোগাযোগ : ০১৭৫৫৬০৬৩১৯।

ট্রান্সসেন্ড ব্র্যান্ডের এসএসডি ৩৭০
ইউসিসি বাজারে এনেছে ট্রান্সসেন্ড ব্র্যান্ডের এসএসডি ৩৭০। এর রিড স্পিড প্রতি সেকেন্ড ৫২০ এমবি ও রাইট স্পিড প্রতি সেকেন্ড ৪৫০ এমবি। প্রতি সেকেন্ডে ৬ জিবির ট্রান্সফারে সক্ষম সাটা থ্রির মাধ্যমে দ্রুততার সাথে ডাটা ট্রান্সফার করা যায় এবং সর্বোচ্চ পারফরম্যান্সের জন্য রয়েছে স্যান্ড ফোর্স ড্রাইভেন প্রযুক্তি। ৭ মিলিমিটার আল্ট্রা স্লিম হওয়ায় এটি সহজে বহন করা যায়। যোগাযোগ : ৮৮০-১৮৩৩৩৩১৬০১-১৭।

লেনোভোর অ্যান্ড্রয়িড ট্যাবলেট পিসি
গ্লোবাল ব্র্যান্ড বাজারে এনেছে লেনোভোর এ৮-৫০ মডেলের নতুন ট্যাবলেট পিসি। এটি অ্যান্ড্রয়িড জেলি বিন ৪.২ মোবাইল অপারেটিং সিস্টেম প্লাটফর্মের ১.৩ গিগাহার্টজ কোয়াড-কোর প্রসেসরে চালিত, যা অ্যান্ড্রয়িড কিটক্যাট ওএসে আপগ্রেড করা যাবে। সিম সাপোর্টেড এই ট্যাবলেটে রয়েছে ফোনকলের পাশাপাশি থ্রিজি ব্যবহারের সুবিধা। এতে রয়েছে ৮ ইঞ্চির মাল্টি-টাচ আইপিএস ডিসপ্লে, ১ জিবি র্যা ম, ১৬ জিবি ডাটা স্টোরেজ ডিভাইস, ডুয়াল ক্যামেরা, স্টেরিও স্পিকার, মাইক্রো-ইউএসবি ইন্টারফেস, মাইক্রো-এসডি কার্ড রিডার, ৪২০০ এমএএইচ ব্যাটারি প্রভৃতি। দাম ২০ হাজার টাকা। যোগাযোগ : ০১৯৭৩২৫৭৯২৫।

ট্রান্সসেন্ডের ফ্ল্যাশড্রাইভ বাজারে
ট্রান্সসেন্ড ব্র্যান্ডের পরিবেশক ইউসিসি বাজারে এনেছে জেটফ্ল্যাশ ৭১০ ফ্ল্যাশড্রাইভ। এতে রয়েছে ইউএসবি ৩.০, গাড়ির স্টেরিও সিস্টেমে ব্যবহার সুবিধা, ধুলা, শক ও পানি প্রতিরোধক, ট্রান্সসেন্ড এলিট ডাটা ম্যানেজমেন্ট সফটওয়্যার। যোগাযোগ : ১৮৩৩৩৩১৬০১।

ডেল ল্যাপটপে ডিভিডি রাইটার ফ্রি
এই শীতে উষ্ণতা ছাড়িয়ে দিতে ডেল ল্যাপটপের সাথে এক্সটার্নাল ডিভিডি রাইটার উপহার দিচ্ছে দেশের শীর্ষ আইটি প্রতিষ্ঠান কমপিউটার সোর্স। শুধু ডেল ইন্সপায়রন ৫০০০ সিরিজের নোটবুকে স্টক থাকা পর্যন্ত এই অফার দেয়া হয়েছে। এই সিরিজে রয়েছে ডেল ৫৪৪২, ৫৪৪৭ ও ৫৫৪৭ মডেলের কোরআই৩ ও কোরআই৫ ল্যাপটপ। প্রয়োজন অনুযায়ী গ্রাফিক্সসহ ও গ্রাফিক্স ছাড়া এই ল্যাপটপগুলো ভোক্তাদের কাছে পৌঁছে দিচ্ছে ডেলের অন্যতম এই পরিবেশক প্রতিষ্ঠান। অনলাইনে কমপিউটারসোর্সবিডিডটকম ঠিকানা অথবা ০১৭৩০৩৩৪১৬৩ নম্বরে ফোন করে বিস্তারিত জানা যাবে।

টুইনমসের টি৭২৮৩জিডি৩ ট্যাবলেট বাজারে
স্মার্ট টেকনোলজিস নিয়ে এসেছে টুইনমস টি৭২৮৩জিডি৩ মডেলের ট্যাবলেট পিসি। অ্যান্ড্রয়িড কিটক্যাট ৪.৪ অপারেটিং সিস্টেমসম্পন্ন এই ট্যাবলেটটিতে রয়েছে ১.৩ গিগাহার্টজ ডুয়াল কোর প্রসেসর, ১ গিগাবাইট ডিডিআর৩ র্যা ম, ৬.৯৫ ইঞ্চি এইচডি ডিসপ্লে, থ্রিজি সাপোর্ট এবং ফ্রন্ট ও ব্যাক ক্যামেরা। এক বছরের বিক্রয়োত্তর সেবাসহ দাম ১০ হাজার টাকা। যোগাযোগ : ০১৭৩০৩১৭৭৮৭।

এমএসআইয়ের এক্স৯৯এস গেমিং মাদারবোর্ড
ইউসিসি গেমারদের জন্য বাজারে এনেছে এমএসআই ব্র্যান্ডের এক্স৯৯এস সিরিজের নতুন দুটি গেমিং মাদারবোর্ড। মডেলগুলো হলো এক্স৯৯এস গেমিং ৯এসি ও এক্স৯৯এস গেমিং ৭। এগুলো দেবে ডিডিআর৪ ব্যবহারের সুযোগ। মাদারবোর্ডগুলো ইন্টেল কোরআই৭ এক্সট্রিম এডিশন প্রসেসরে ব্যবহারোপযোগী। মাদারবোর্ডগুলোতে রয়েছে হিটসিঙ্ক ও স্ট্রিমিং ইঞ্জিন প্রযুক্তি, যা গেমারদের ১০৮০ পিক্সেল রেজ্যুলেশন স্ট্রিমিংয়ের নিশ্চয়তা দেবে। এছাড়া থাকছে অডিও বুস্ট ২, ইউএসবি অডিও পাওয়ার, কিলার ল্যান, টার্বো এম২, সাটা এক্সপ্রেস। দুটি মাদারবোর্ডই ৪ওয়ে এসএলআই ও ক্রসফায়ার সাপোর্ট করে। যোগাযোগ : ০১৮৩৩৩৩১৬০১।


পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
২০১৫ - জানুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস
অনুরূপ লেখা